নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সাধারন একজন মানুষ। সম্প্রতি ডাক্তার হয়েছি। চেষ্টা করি সমাজের অসঙ্গতি তুলে ধরতে। কোন দলবিশেষের প্রতি আগ্রহ/আক্রোশ নেই। সত্যকে তুলে যে ধরে আমি তারই পক্ষে

আগুনে পাখি

সত্যি বলতে, সত্যি লিখতে ভালোবাসি।

আগুনে পাখি › বিস্তারিত পোস্টঃ

হলুদ সাংবাদিকতা vs. ডাক্তারি

২০ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৫৬





আমি ভবিষ্যৎ ডাক্তার।

অনেক স্বপ্ন নিয়ে এসেছিলাম ডাক্তারি পড়তে।

কিন্তু......



যেভাবে পরিস্থিতি একের পর এক আমাদের বিপক্ষে দাঁড় করানো হচ্ছে, তাতে করে কতদিন আর স্বপ্ন ধরে রাখতে পারবো কে জানে ?



আমার বাবাও একজন সাংবাদিক, তিনি অবশ্য এই প্রজন্মের নন। সাংবাদিকতার স্বর্ণযুগ বলে পরিচিত যে সময়টা -- '৬৯ এর গনঅভ্যুত্থান, '৭০এর নির্বাচন, '৭১ এর মহান স্বাধীনতা যুদ্ধ, '৭৫ এর সেনা অভ্যুত্থান, '৯০ এর স্বৈরাচারের পতন সহ অনেক গুরুত্বপূর্ণ সময়ই তিনি ও তার সমকালীন সাংবাদিকরা কলম ধরেছিলেন অন্যায়ের বিরুদ্ধে।



কিন্তু তাঁরাও আজ বিরক্ত সাংবাদিকতার এহেন ধারায়। বারডেমের ঘটনা, মিটফোর্ডের ঘটনা --- পুরোটা শুনলাম ডাক্তারদের কাছে নয়, সেখানকার সাধারণ কিছু মানুষের কাছে যারা সেসময় সেখানে ছিল। শুনে মনে হচ্ছে ডাক্তারি আমরা নই, সাংবাদিকরাই ভালো জানেন। আর ডাক্তারি পড়াই আমাদের বিশাল ভুল।



কিন্তু আমাদের প্রশ্ন, যে সাংবাদিকরা অনুষ্ঠানের নাম করে স্যারদের রুমে গিয়ে যাচ্ছেতাই ভাষায় গালিগালাজ ও গায়ে হাত তোলার মত কাজ করেছেন - তারা যদি এতই সত্যবাদী যুধিষ্ঠির হয়ে থাকেন, তবে এগুলো লিখলেন না কেন ? জনগনের সহানুভূতি পাওয়ার জন্য ??



আর ডাক্তারদের প্রতি যখন এতই ঘৃণা, তখন আপনারা সেই ঢাকা মেডিকেলেই চিকিৎসার জন্য গেলেন কেন ? আপনাদের ভাষ্যমতে আমরা তো চিকিৎসক নই, কসাই :D



সম্মানের সাথে পেশাগত দায়িত্ব পালনে যদি এত বিপদ নেমে আসে, তবে তো ঘুরে দাঁড়ানো ছাড়া আমাদের আর কোন রাস্তা খোলা নেই।

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২০ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৫:১৬

স্বপ্নস্বাধীন বলেছেন: ভাই এই একই অবস্থা প্রতিটি মেডিকেল কলেজ হাসপাতালে। সব জায়গাতেই প্রতিবাদ আন্দোলন হচ্ছে তবে কাজের কাজ কিছুই হচ্ছে না। এই সমাজটাই যেন অসুস্থ হয়ে গেছে। আমাদের সমাজ ব্যবস্থার চিকৎসা প্রয়োজন। আমাদের নৈতিকতার শিক্ষা ব্যবস্থা চালু হওয়া উচিৎ। এই শিক্ষা পথে-ঘাটে, অফিসে-বাজারে সব জায়গায় চালু করা প্রয়োজন। এছাড়া কোন উপায় নেই আমাদের।

২০ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৩০

আগুনে পাখি বলেছেন: আপনার কথার সাথে সম্পুর্ণ একমত

২| ২০ শে এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:২৩

হ্যা সৌরভ বলেছেন: আমি ডাক্তারি পড়ার জন্য কোচিং করছি | তাই ডাক্তারি পেশাটাকে অনেক সম্মান করি আর যখন দুই একটা ঘটনাকে কেন্দ্র করে ডাক্তারদের নিন্দা করা দেখি তখন সত্যিই খারাপ লাগে | এমন একটা যথোপযগী পোষ্ট আশা করছিলাম খুশি হয়েছি পোষ্ট টা পড়ে|

৩| ২০ শে এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:৪৩

ডার্ক ম্যান বলেছেন: বর্তমানে যেভাবে বেওয়ারিশ সাংবাদিক বেড়ে গেছে তাতে আমি ভীত।কোনদিন মাইনষের টয়লেটে ক্যামেরা নিয়া আইসা পড়বো আর টিভিতে লাইভ দেখাবো।

৪| ২০ শে এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৪৭

মুক্তারবেষ্ট বলেছেন: সাংবাদিক ভাইয়েরা বিনা খবরে কোথাও যান না । কেউ কোন জায়গার অনিয়মের খবর জানালে তারা সেখানে হাজির হয়ে যান । অনিয়ম জনগনের সামনে তুলে ধরাই তাদের কাজ। কিন্তু সেই অনিয়ম তুলে ধরতে গিয়ে তাদের নানামুখী বাধার সম্মুখীন হতে হয় । মিটফোর্ডের ঘটনা সেরকমই একটি ঘটনা । আসল ঘটনা না জেনে কোন বিষযে মন্তব্য না করাই শ্রেয় । আজকালকার কিছু ডা্ক্তারও মাস্তান হয়ে গেছেন । তাদের অনিয়মের কথা বলতে গেলেই তারা মারমুখী হযে যান ।

৫| ২০ শে এপ্রিল, ২০১৪ রাত ৮:৪১

সাইবার ডাঃ ডেভিলস ডুম বলেছেন: আমি সাংবাদিক বা পুলিশ পাইলে হারামজাদার বাচ্চাগোরে বুঝায়া দিমু ডাঃ মানে কি ??

৬| ২১ শে এপ্রিল, ২০১৪ রাত ১২:১১

আগুনে পাখি বলেছেন: মুক্তারবেস্ট... আমি আপনার সাথে একমত যে সাংবাদিকরা খবর না পেয়ে কোথাও যান না। কিন্তু খবরের কাগজে একটা ধারা আছে, "Bad News Is The Good news".

এজন্য আজকালকার সাংবাদিকরা কি পরিমাণ খবর ঘুরিয়ে, মিথ্যাকে সত্য আর সত্যকে মিথ্যা করতে পারে তা নিজের চোখে কম দেখিনি। আর সাংবাদিকরা ডাক্তারি জ্ঞানের বিষয়ে অজ্ঞ। ডাক্তাররা যা করে তাতেই তাদের দোষ ধরাটা এদের একটা অভ্যাসে দাড়িয়ে গেছে......

ভালো কথায় না বুঝলে আঙুল বাকাতেই হবে, উপায় নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.