নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সাধারন একজন মানুষ। সম্প্রতি ডাক্তার হয়েছি। চেষ্টা করি সমাজের অসঙ্গতি তুলে ধরতে। কোন দলবিশেষের প্রতি আগ্রহ/আক্রোশ নেই। সত্যকে তুলে যে ধরে আমি তারই পক্ষে

আগুনে পাখি

সত্যি বলতে, সত্যি লিখতে ভালোবাসি।

আগুনে পাখি › বিস্তারিত পোস্টঃ

যদি হন দলকানা, এ লেখা পড়তে মানা

২৯ শে এপ্রিল, ২০১৫ দুপুর ২:১৮

#আত্মউপলব্ধিঃ

ভারত-পাকিস্তানকে আমরা সবসময় গালাগাল করে উদ্ধার করি।
কিন্তু এটা তো জানেন সবাই, তাদের কোন তত্ত্বাবধায়ক সরকারের নিয়ম নেই।
কিন্তু তাদের নির্বাচনে সেভাবে কখনো কারচুপি হয়েছে বলে শুনিনি।

এর একটাই কারণ, পারষ্পরিক রাজনৈতিক শ্রদ্ধাবোধ - যেটা ভারতের কংগ্রেস-বিজেপির মধ্যে আছে, পাকিস্তানের মুসলিম লীগ-পিপিপির মধ্যে আছে...সেটা আমাদের আ'লীগ-বিএনপির মধ্যে নাই।

মহাত্মা গান্ধী ভারতের অবিসংবাদিত নেতা। তিনি কংগ্রেসের নেতা ছিলেন, তাই বলে বিজেপি তাকে অসম্মান করেছে ? কিংবা মুহাম্মদ আলী জিন্নাহ পাকিস্তানের জাতীয় নেতা এবং মুসলিম লীগের নেতা, কই কোনদিন শুনিনি বেনজির ভুট্টোর দল তাকে নিয়ে বাজে কথা বলেছে ... বরং এই দুই নেতার জন্মদিনে দলগুলো প্রতিযোগিতায় নামে কিভাবে তাদের আরো সম্মানিত করা যায়।

আমাদের দেশের রাজনীতি হিংসা-বিদ্বেষের রাজনীতি। এদেশে বঙ্গবন্ধুর মত জনমানুষের নেতা কিংবা দেশের ক্রান্তিকালে জিয়াউর রহমানের মত হাল ধরা নেতা ছিলেন, এটা যেমন আমাদের সৌভাগ্য আবার দূর্ভাগ্যও। সৌভাগ্য একারণে যে তারা আমাদের দেশটাকে মুক্তিযুদ্ধের ভঙ্গুরদশা থেকে বের করে এনেছিলেন, দূর্ভাগ্য একারণে তারা বাঙালির নেতা, যে জাতি কিনা তাদের নাম বিক্রি করে খেতে ব্যস্ত, তাদের নাম ব্যবহার করে জাতিকে দ্বিধাবিভক্ত করে দিতে প্রতিজ্ঞাবদ্ধ। তাদের অবদানের চেয়ে কে কোন দল করতেন/বানিয়েছেন তা নিয়েই হানাহানিতে ব্যস্ত।

পরষ্পরকে শেষ ও নিশ্চিহ্ণ করে দেয়ার জন্য যে আজব রাজনীতি চলছে দেশে তার ফলাফল নিয়ে কিছুই বলার নেই, সময় হলেই সব দেখা যাবে। তবে এটা সাধারণের জন্য খুবই খারাপ হচ্ছে। এদেশে নামেমাত্র মতপ্রকাশের স্বাধীনতা রয়েছে - বাস্তবে ভিন্নমত দেখালেই "রাজাকার/জামাতি" তকমা লাগিয়ে গায়ে হাত তোলা রীতিমতো ফ্যাশনে পরিণত হয়েছে। আইনের প্রতি শ্রদ্ধাশীল নয় কেউ। মেধার চেয়ে বাহুবল ও রাজনৈতিক পরিচয় আজ মূখ্য। রাজনীতিতে নতুন মুখ যারা আসছে তারা বেশিরভাগই ক্যাডার, গুন্ডা ও বখে যাওয়া ছেলেপিলে। এরা যদি রাজনৈতিক ভবিষ্যৎ হয় এদেশের...তবে এদেশে তালেবানও হবে না, সোমালিয়ার চেয়েও নিচে নেমে যাবে।

একটা সময় গিয়েছে, যখন ভাবতাম - ভালো অবস্থানে যাব - রাজনীতিতে অংশগ্রহণ করব - দেশের হয়ে কিছু করে দেখাব। এখন সত্যি বলতে সেই ইচ্ছে মরে গেছে। দেশের জন্য কি করব ? বিভিন্ন দলের "সোনাবাহিনী"রা আমাদের করতে সুযোগ দিচ্ছে কই ?

পরিশেষে একটা কথাই বলার, দেশের মাননীয় প্রধানমন্ত্রী আর তৎকালীন বিরোধীদলীয় নেত্রী - আপনারা দয়া করে একসাথে কথা বলুন। পাড়ার বাড়ির গিন্নিদের মতো ঝগড়া করে মুখ দেখাদেখি বন্ধ করে বসে থাকবেন না। সাধারণ মানুষের রক্তে কেউই নিজেদের হাত কম রাঙাননি। আপনারা যদি দেশকে ভালোবেসে একসাথে উদ্যোগ নেন...দেশবাসী কিছুই মনে রাখবে না। দেশটাকে ভালোবাসুন, সবাই তাকিয়ে আছে আপনাদের দিকে।

ইতি--
দেশের এক অতি সাধারণ নাগরিক

মন্তব্য ১৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৯ শে এপ্রিল, ২০১৫ বিকাল ৩:২৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খুব চমৎকার লিখেছেন। সহমত জানাই।

২| ২৯ শে এপ্রিল, ২০১৫ বিকাল ৩:৫৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: ভাল বলেছেন।

কিন্তু শুনবেটা কে? তালগাছবাদীদের মুল্লুকে!!!

২৯ শে এপ্রিল, ২০১৫ বিকাল ৪:৩০

আগুনে পাখি বলেছেন: আজ মৃদুস্বরে, কাল উচ্চস্বরে.....

শাসকের একদিন শুনবে জনতার গর্জন :)

৩| ২৯ শে এপ্রিল, ২০১৫ বিকাল ৩:৫৭

কাবিল বলেছেন: জাগ্রত হোক মনুষ্যত্ব।

৪| ২৯ শে এপ্রিল, ২০১৫ বিকাল ৪:০৪

বিদগ্ধ বলেছেন:
খাঁটি কথা। কিন্তু আমরা সবই পামট্রিইস্ট, মানে তালগাছবাদি ;)
বিদ্রোহী ভৃগু আমার কথা কথাই বলেছেন।

৫| ২৯ শে এপ্রিল, ২০১৫ বিকাল ৫:৪৭

এরিসপ্লেটো বলেছেন:

কাদের উদ্দেশ্যে এই বক্তব্য? যাদের চেয়ে বড় দলকানা আর কেউ নেই তাদের উদ্দেশ্যে?

২৯ শে এপ্রিল, ২০১৫ বিকাল ৫:৫৪

আগুনে পাখি বলেছেন: যারা এখনও সুস্থ রাজনীতিতে বিশ্বাসী, তাদের জন্য। :)

৬| ২৯ শে এপ্রিল, ২০১৫ বিকাল ৫:৫৬

ইমরান আশফাক বলেছেন: এই দুই আপদ (বুঝে নিন) আগামীতে বিদায় হলেও ওদের উত্তরাধিকার রেখে যাচ্ছে আমাদের জন্যে। এছাড়াও কিছু পরগাছা দল আছে যারা এরা কি কি ছিটায় ফেলে রাখে তার জন্যে কাড়মাকামড়ি করে মরে। আমাদের দরকার দেশপ্রেমিক একনায়কতন্ত্র, অন্তত: কিছুদিনের জন্যে। আর হ্যা, কিছু দুস্কৃতি ও দূর্নিতিবাজদের প্রকাশ্যে দন্ড কার্যকর করলে সমাজে অপরাধ কিছুটা হলেও কমবে।

৭| ২৯ শে এপ্রিল, ২০১৫ সন্ধ্যা ৬:১০

ঢাকাবাসী বলেছেন: কিছু মনে করবেননা,দুনিয়াতে সবচাইতে নিকৃস্ট, অশিক্ষিত, দুর্ণীতিবাজ, কমনসেন্সবিহীন, অভদ্র, হিংসুটে, পরশ্রীকাতর জাতি হলাম গিয়ে এই...

২৯ শে এপ্রিল, ২০১৫ রাত ৯:২৯

আগুনে পাখি বলেছেন: মনে করার কিছু নেই ভাই :(

৮| ২৯ শে এপ্রিল, ২০১৫ সন্ধ্যা ৬:৩০

সুমন কর বলেছেন: আমাদের দেশের রাজনীতি হিংসা-বিদ্বেষের রাজনীতি।

ভালো বলেছেন।

৯| ২৯ শে এপ্রিল, ২০১৫ রাত ৮:৩৩

তিথীডোর বলেছেন: সহমত!

১০| ৩০ শে এপ্রিল, ২০১৫ বিকাল ৪:৪২

মেশকাত মাহমুদ বলেছেন: সহমত।।

১১| ০১ লা মে, ২০১৫ রাত ৩:৩৪

ছায়েদ শাহ বলেছেন: বাংলাদেশে এই মূহর্তে ফেরেস্তা এসে নির্বাচনে প্রার্থী হলেও জনগন তাকে ভোট দেবেনা। জনগনের মগজের মধ্যে শুধু একটাই চিন্তা তা হল বিএনপি আওয়ামীলীগ। এই বিএনপি আওয়ামীলীগ যতদিন থাকবে আমরা ততদিন তাদের গোলাম হয়ে থাকতে হবে। ভাবতে অবাক লাগে বর্তমান ছাত্রলীগ নাকি আগামী দিনের দেশ নায়ক হবে!

০২ রা মে, ২০১৫ রাত ৮:৫৯

আগুনে পাখি বলেছেন: "সোনাবাহিনী" যদি নায়ক হয়, তবে আজরাইল (আ:) এই দেশে ওভারটাইম করেও কুলোতে পারবেন কিনা সন্দেহ :(

১২| ০১ লা মে, ২০১৫ সকাল ৭:১০

মোহাম্মদ মজিবর রহমান বলেছেন: দলের নাম ভাংগিয়ে রাতারাতি অঢেল অর্থ উপার্জনের পথ যতদিন রুদ্ধ না হবে ততদিন অপরাজনীতি চলতেই থাকবে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.