নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

উনত্রিশে এপ্রিল ; মরণ কে খুব কাছ থেকে দেখার দিন।জীবন কে নতুন ভাবে অনুধাবন করার দিন।

উনত্রিশে এপ্রিল

উনত্রিশে এপ্রিল › বিস্তারিত পোস্টঃ

ঢাকা এবং আমি

০৭ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:৫১

ঢাকা-১
বিসয়:ঢাকার রাস্তা।
যেহেতু দিন রাতের বেশিরভাগ সময় রাস্তায় থাকি তাই ঢাকাকে নিয়ে প্রথম লেখাটা রাস্তাকে নিয়ে,রাস্তা নিয়ে লেখতে গেলে প্রথমেই যে বিসয়টা অবধারিতভাবে চলে আসে তা হল যানজট, না আমি এই বিসয় নিয়ে লিখছিনা,রাস্তা মানে যোগাযোগ এর মাধ্যম,কিন্তু ঢাকার রাস্তাগুলি কি শুধুই যোগাযোগের মাধ্যম,না! ঢাকার রাস্তাগুলি মানুষ এর আয়ের ও মাধ্যম,কিভাবে?
ঢাকার ভি আই পি রাস্তায় যখন কোন সভা সমাবেশ হয় তখন সমাবেশের পাশেই তাথখনিক কিছু দোকান বসে যাই এবং ভালো ব্যবসা হয়,আমার কাছে একটা বিসয় বোধগম্য হয়না এই একদিনের ব্যবসা দিয়ে এরা কয় দিন চলতে পারে।
আবার ফুট পাতে ও অসংখ্য দোকান থাকে যারা সবসময় প্রস্তুত থাকে কোন সময় প্রশাসন আবার এদের উটাই দেয়,এই জিনিশ টাও আমার কাছে অদ্ভুত লাগে এই রকম চোর পুলিশ করে ব্যবসা করার দরকার কি!হয়তো ওই সমস্ত লোকগুলি এই ধরনের দোউর ঝাপ খুব পছন্দ করেন।
এবার কিছুটা ছোট রাস্তার দিকে আসাযাক, ঢাকার যে সমস্ত এলাকায় নিম্ন আয়ের লোকের বাস ওই সমস্ত এলাকার রাস্তা যদি হয় ১০ ফুট এর ৬ফুট রাস্তা দখলে থাকে নিত্য প্রয়োজনীয় পন্য সামগ্রী বিক্রেতার,তাহলে বাজার এর দরকার কি? রাস্তার পাশে থাকা দোকানিরা আবার তার সামনে থাকা রাস্তার দোকান থেকে ও দিনব্যপ্তি ভাড়া নেয়।আজব!!
আবার ওই দোকানের সামনে যখন খালি থাকে আর আপনি যদি কোন মোটরসাইকেল রাখেন তাহলে কিন্তু রাখতে দিবেনা।আচ্ছা রাস্তাটা কি ওই দোকানের নিজস্ব সম্পত্তি নাকি সরকারের?
আর ও আছে রাস্তার ওই দোকানিরা তার পাশের দোকানী কে তো ভাড়া দেয়ই সাথে আবার নেতাদের কেও ভাড়া দিতে হয়,মনে হয় রাস্তাগুলো নেতার-------।
ঢাকার বাড়ীওয়ালা তার বাড়ীর ফ্লোর এক্সটেনশন করাবেন,লোহালক্কড়, ইট,বালি,সিমেন্ট, ডালাই করার মেশিন কই রাখবেন?আছেনা ওই যে রাস্তা!!
এবার আসাযাক চিপাগলিতে, ঢাকাতে এমন কিছু চিপাগলি আছে যা আপনার কল্পনার ও বাইরে,এখন ভাবেন এই চিপাগলির ভিতরে কোন এক বাসায় আপনি থাকেন,আর কোন এক রাতে আগুন লাগল! কি করবেন আপনি?ফায়ার সার্ভিসেস আসার ওতো জায়গা নেই!এখন আপনি মরে গেলেন, তাতে ওতো শান্তি নেই! কেন? আপনার খাটিয়াটা যে ঢুকবে সেই রাস্তাটাও যে নেই;আফসোস! ভাই বেচে থাকার জন্য টাকার দরকার!!কত!!!
আর ও অবাক হবেন ওই চিপাগলিতে, কখন?যখন চিপাগলি দিয়ে যাবেন আর দেখবেন দুপাশে ৬/৭তলা অট্টালিকা।ওই অট্টালিকার মালিকগুলার জন্য দয়া হয়, কেন?এত বড় বাড়ি করতে পারে কিন্তু রাস্তাটা একটু বড় করতে পারেনা।বড়ই অভাবী!!
চাকুরী সুত্রে বিদেশে ভ্রমনে দেখেছি যেকোনো বড় অট্টালিকার চার পাশ দিয়েই রাস্তা আছে,এতে সুবিধা?আপনি চার পাশ দিয়ে আসা যাওয়া করতে পারবেন।
মাজে মাজে মনে হয় রাস্তার ও প্রান আছে,আছে তার মন,সেজন্যেই সে আমাদের উপর প্রতিশোধ পরায়ণ হয়ে উটে,কিভাবে?কিজন্যে?
এই যে আমরা আমাদের পানির ও খাবারের চাহিদা মেটানোর জন্যে রাস্তাগুলিতে যেই হারে খোঁড়াখুড়ি করি,এতে কি তার কস্ট হয়না,অবশ্যই হয়।
তাইতো সে আমাদের উপর রিভেঞ্জ নেয় রাস্তায় দুর্ঘটনা ঘটিয়ে।
পরিশেষ রাস্তা আমার আপনার সবার,
রাস্তাকে ভালো থাকতে দিন!!!!

বি:দ্র:রাস্তাতে ব্যবসা না করে আমরা কি পেট চালাতে পারি না?অবশ্যই পারি যিনি রাস্তার মধ্যে এত ঝক্কিঝামেলা পোহাইয়ে ব্যবসা করে নিশ্চয় তিনি আর একটু কস্ট করে অন্য উপায় বের করতেও পারে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.