নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

উননুর

সামাইশি

সময় বয়ে যায়, ক্ষয়ে যায় জীবন, মন, সৃষ্টি, ক্লেদের গ্লানি জমা হোল যত যথাপি ঝরে যায় বৃষ্টি।

সামাইশি › বিস্তারিত পোস্টঃ

বিকল্প গণ মাধ্যম হিসাবে বাংলা ব্লগ।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০০



বিকল্প গণ মাধ্যম হিসাবে বাংলা ব্লগ।

একটা প্রশ্ন উপস্থাপন করে লেখাটা শুরু করতে চাই। প্রশ্নটা হোল ব্লগার একটিভিস্ট ফোরাম যদি যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে গণজাগরণের সৃষ্টি করতে না পারতো, তাহলে কি বর্তমান সরকার এখনকার মত আত্ববিশ্বাসের সাথে তাদের বিচার করতে সক্ষম হোত! এরই ধারাবাহিকতায় বাংলা ব্লগ দ্বারা সৃষ্ট গনসচেতনায় রাজন হত্যার বিচার, ক্রিকেটার শাহাদতের কারা অন্তরীনে সরকার অতি দ্রুত পদক্ষেপ নিয়েছে। যা প্রথাগত মিডিয়ার সাংবাদিকতায় গতানুগতিক প্রক্রিয়ায়ই আবদ্ধ থাকতো।

বাংলাদেশের প্রথাগত মিডিয়ায় কি সরকারের ব্যক্তি বিশেষকে সরাসরি ব্যঙ্গোক্তি, কার্টুন ক্যারিকেচার বা মনের মাধুরী মিশিয়ে সমালোচনা করার অবকাশ আছে? এখানেই বাংলা ব্লগের আবেদন অনেক উপরে বিকল্প গণমাধ্যম হিসাবে। মানুষ চায় তার চিন্তার স্বাধীনতা কেবল অন্তর্মুখী হয়েই বিরাজ করবেনা, বরঞ্চ প্রিন্ট আকারে অকর্তিত অবস্থায় আপামর জনসাধারণের কাছে পৌছে যাবে। বাংলা ব্লগ সেই সুযোগটাই সৃষ্টি করেছে।

দেশের বিদ্যমান সার্বিক পরিস্থিতি, ঘটনা চক্র ও সুকুমার বৃত্তির ক্ষেত্রে আপনার মতামত, চিন্তাধারা, আবেগ আপনি অনায়াসে পোস্ট করতে পারেন। আপনি কি আশা করতে পারেন যে চরম রসিয়ে কষিয়ে আদি রস যোগ করে শেখ হাসিনা ও সাকা চৌধুরীর কল্প প্রেম কাহিনী বাংলা প্রিন্ট মিডিয়ায় ছাপাতে পারবেন! সামহোয়ারইন ব্লগে এতদসংক্রান্ত একটি লেখা আমি দেখেছি। ব্লগে সু, কু, ভীরু,মধ্যবর্তী, নিরপেক্ষ, অশ্লীল, সুবিধাবাদী, ইন্ধনকারী ও প্রেরনাদায়ক সব ধরনের পোস্ট উপস্থাপনার সুযোগ রয়েছে। ভালো কিছু সর্ব সাধারণ গ্রহণ করবেন এবং খারাপ কিছু কলকে পাবেনা দিন শেষে। কিন্তু দেশীয় প্রথাগত মিডিয়ায় আমরা যে সংবাদ পাই সেসব বহুলাংশেই ফরমায়েশি বলা যেতে পারে। কেননা সে ক্ষেত্রে অনেক গুলো কারণ নির্ণায়ক হিসাবে কাজ করে। যেমন অর্থনৈতিক, সরকারের বিধিনিষেধ বা ফিল্টারিং, প্রকাশের স্থান সংকুলতা। কিন্তু বাংলা ব্লগে ওগুলোর বালাই নেই। আপনার যদি একটি কম্পিউটার ও অন্ত:র্জাল সংযোগ থাকে তাহলে আপনি যে কোন বাংলা ব্লগে নিবন্ধন করে আপনার সুপ্ত চিন্তা ভাবনা মনের মাধুরী মিশিয়ে লিখে অনায়াসে ছাপাতে পারেন। যে লেখা বা পোস্ট পাঠকের ভালো লাগবে তা গ্রহণ যোগ্যতা পাবে। আর কোন ঘটনা চক্রের ভিতরের প্রকৃত ঘটনা (রাজন হত্যা) সংক্রান্ত পোস্ট প্রবল জনমত তৈরী করবে দ্রুত প্রচলিত মিডিয়ার তুলনায়। ব্লগের একটা সুবিধা হোল পাঠকের সাথে সরাসরি যোগাযোগ। তাদের সাথে মন্তব্য বিনিময় করে আপনার বিষয়বস্তু, প্রতিভাকে আরো সমৃদ্ধ করতে পারেন।

বর্তমান সময়ে প্রযুক্তির কল্যানে বাংলা ব্লগ প্রথাগত সাংবাদিকতাকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে। অনেক সময় একজন রিপোর্টারকে সময় সীমাবদ্ধতার কারণে বস্তুনিষ্ঠ তথ্যবিহীন দায়সারা রিপোর্ট প্রকাশ করতে হয়, যার কারণে সংশ্লিষ্ট সংস্থাকে অপ্রীতিকর অবস্থার মুখোমুখি হতে হয়। এক্ষেত্রে একটি ব্লগে কয়েকজন ব্লগারের মতামত, তথ্য যাচাই করে লেখা, প্রথাগত গণমাধ্যমের বস্তুনিষ্ঠতার ঘাটতি পূরণ করার সুযোগ থাকে। ব্লগ সমাজে সচেতনতা ও লেখালেখির দক্ষতা বৃদ্ধির মাধ্যমে অধিকতর ভুমিকা রাখতে পারে। যেমন একজন ব্লগার কোন পোস্টে লিংক সংযুক্ত করলে পাঠক সংশ্লিষ্ট সাইটে গিয়ে তথ্যের আরো গ্রহনযোগ্য করে নিতে পারে।

বাংলা ব্লগ বিকল্প গণমাধ্যম হিসাবে কনসেপচুয়ালি চারটি ক্ষেত্রে প্রথাগত মিডিয়ার প্রতিদ্বন্ধী হয়ে উঠতে পারে। যেমন; মালিকানা, অর্থায়ন, উত্স ও বিষয়বস্তু। মিডিয়া বিজ্ঞাপন নির্ভর হলেও ব্লগ তা নয়। ব্লগে আপনি যে কোন বিষয়বস্তুই পোস্ট করতে পারেন। শব্দ কোটার কারণে বিশদ আলোচনা করা গ্যলোনা। বাংলা ব্লগিং দীর্ঘদিনের প্রচলিত সাংবাদিকতাকে পরিশোধন ও পরিবর্ধন করতে বাধ্য করেছে। বাংলা ব্লগিং অসত সাংবাদিকতার বিরুদ্ধে প্রবল জনমত তৈরী করেছে। একে তাই আধুনিক উত্তর যুগের সমান্তরাল সাংবাদিকতা বলে অভিহিত করা যায়। বাংলা ব্লগ রাজনৈতিক সচেতনা সৃষ্টির ক্ষেত্রে প্রচলিত গণমাধ্যমকে অতিক্রম করেছে। অনেক সময় সমাজের ছোট ছোট ঘটনা যা হয়ত সংবাদপত্রের সম্পাদকের নিকট গুরুত্বপূর্ণ অভিহিত হয়না, কিন্তু একই ঘটনা সমাজে বাংলা ব্লগের মাধ্যম আলোড়ন সৃষ্টি করে।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:২৮

মাকড়সাঁ বলেছেন: বাহ চমৎকার লিখেছেন।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১০:০২

সামাইশি বলেছেন: আপনাকে অনেক অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য।

২| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৫৫

প্রামানিক বলেছেন: ভাল লাগল। ধন্যবাদ

০৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১০:০৩

সামাইশি বলেছেন: অনেক ধন্যবাদ প্রামানিক ভাই।

৩| ০৯ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:৫৩

শামছুল ইসলাম বলেছেন: আপনার শুরুটা চমৎকার হয়েছেঃ

//একটা প্রশ্ন উপস্থাপন করে লেখাটা শুরু করতে চাই। প্রশ্নটা হোল ব্লগার একটিভিস্ট ফোরাম যদি যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে গণজাগরণের সৃষ্টি করতে না পারতো, তাহলে কি বর্তমান সরকার এখনকার মত আত্ববিশ্বাসের সাথে তাদের বিচার করতে সক্ষম হোত! এরই ধারাবাহিকতায় বাংলা ব্লগ দ্বারা সৃষ্ট গনসচেতনায় রাজন হত্যার বিচার, ক্রিকেটার শাহাদতের কারা অন্তরীনে সরকার অতি দ্রুত পদক্ষেপ নিয়েছে। যা প্রথাগত মিডিয়ার সাংবাদিকতায় গতানুগতিক প্রক্রিয়ায়ই আবদ্ধ থাকতো।//

এবং যুক্তির শানিত তরবারি দিয়ে আপনি প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছেন যে, বাংলা ব্লগকে বিকল্প গণমাধ্যম হিসাবে বিবেচনা করা যায়।

বিজয়ের শুভেচ্ছা।

ভাল থাকুন। সবসময়।

১০ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ৮:০১

সামাইশি বলেছেন: আপনাকেও বিজয়ের শুভেচ্ছা। আপনার সর্বাঙ্গীন উন্নতি ও সমৃদ্ধি কামনা করছি। ঈশ্বর আমাদের সকলের মঙ্গল করুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.