নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জোছনায় ভুবনের ছবি

উড়ুউড়ু

আমি কখনই লটারী করি না কিন্তু মনে প্রানে বিশ্বাস করি যে আমার জীবনটাই একটা বড় লটারী।

উড়ুউড়ু › বিস্তারিত পোস্টঃ

লিখতেই ভালো লাগে

৩১ শে মার্চ, ২০১৭ রাত ৯:২৯

ছোট বেলায় নিয়মিত বাংলা হাতের লেখা খাতার পাশাপাশি আমার ৫ টাকা দামের একটা রেখা খাতা ছিল। একান্ত আমার। দুই-চার লাইন করে লিখতাম, আর নিজে পড়তাম। স্যারদের দেখাবার জন্য নয়। স্কুলে আমার কাছের জনা কয়েক বন্ধুরা হয়তো পড়েছে। খুব সম্ভবত ক্লাস নাইনে উঠার পর একটা ডায়েরী কিনলাম। ওইটাতে তখন লিখতে শুরু করলাম। গ্রামের ছেলে তাই লুকিয়ে লুকিয়ে লেখি, বাড়িতে আব্বু-আম্মু দেখলে লজ্জা লাগে।
এই অভ্যাস বিশ্ববিদ্যালয় পর্যন্ত ছিল। ২০০৭-৮ সালের কথা, আমার এক বন্ধুর সৌজন্যে সামুতে একটি একাউন্ট খুলে ফেললাম। সেই শুরু, তখন প্রায় প্রতি সপ্তাহে অন্তত একটি লেখা পোস্ট করা চাই। আমি লিখছি ছদ্ম নামে, বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে লোকজন দেখছে আর বিভিন্ন মন্তব্য করছে, সেকি অদ্ভুত শিহরন! এইখানে বলা ভাল ফেইসবুক আর ব্লগ একসাথে খুলেছিলাম। কিন্তু ফেইসবুক তখনও পপুলার হয় নি ততটা বাংলাদেশে। যাদের ইন্টারনেট একসেস আছে, অনেকের কাছে ব্লগেই বেশি ক্লাসিক। ব্লগে ঢু মারতে মারতে পরিচয় হল বাংলা উইকিপিডিয়ার সাথে। কাজে লেগে পড়লাম। আমার মনে আছে বাংলা উইকিতে ২০০৯-১০ সালে কিছু কাজ করেছি। ব্লগের চেয়েও অনেক বেশি সময় দিয়েছি। ব্লগ ধীরে ধীরে হারিয়ে গেল।
২০১১ সালে চাকরিতে ঢোকার পর আর উইকিতে লেখা হয়ে উঠে না। ততদিনে ফেইসবুক সবার কাছে চলে এসেছে। ফেইসবুক স্ট্যাটাস দেই। কোনদিন এক লাইন, কোনদিন হয়তো একটু বড়। কিন্তু একটা উছিলা তো ছিল লেখার! ফেইসবুকের "What's on your mind" আমারই অগোচরে কবে যে শৈশবের সেই 'রেখা খাতা' হয়ে ফিরে এসেছে আমি ধরতেই পারি নি।
আজ ধরতে পারলাম। হঠাৎ উপলব্ধি করলাম আমার ফেইসবুকে লেখা অনেক কমে গেছে। কোথায় যেন ঘাটতি লাগে, আর উৎসাহ নাই। এটাই হয়তো আমার সহজাত প্রবনতা। খাতা-ডায়েরী-ব্লগ-উইকি-স্ট্যাটাস কোথাও স্থায়ী হইনি। তবে শেষ ভরসা হল, মাধ্যম যাই হোক না কেন লিখতে আমার সবসময় ভাল লাগে।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ৩১ শে মার্চ, ২০১৭ রাত ৯:৪৫

সুমন কর বলেছেন: আপনি ব্লগে নিয়মিত না, তাই হয়ত এমন মনে হচ্ছে !! তবে আস্তে আস্তে উৎসাহ কমে যায়, এটাও সত্য।

যেহেতু আপনার লিখতে ভালো লাগে, তাহলে ব্লগেই নিয়মিত লিখতে পারেন।

২| ৩১ শে মার্চ, ২০১৭ রাত ১০:৩২

আহমেদ জী এস বলেছেন: উড়ুউড়ু ,



নিকের নামের মতোই আপনার মনটাও হয়তো উড়ুউড়ু । তাই থিঁতু হতে পারছেন না কোথাও । তবে "লিখতে আমার সবসময় ভাল লাগে।" এই কথাটিই রশি টেনে ধরতে পারে উড়ুউড়ু মনটার ।

এ প্রসঙ্গে সহব্লগার "সুমন কর" এর মন্তব্যটি যথাযথ ।
লিখুন , এখানেই লিখুন । নিজের ঘরখানা চিনে নিন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.