নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জোছনায় ভুবনের ছবি

উড়ুউড়ু

আমি কখনই লটারী করি না কিন্তু মনে প্রানে বিশ্বাস করি যে আমার জীবনটাই একটা বড় লটারী।

উড়ুউড়ু › বিস্তারিত পোস্টঃ

ফেরা: চতুর্থ পর্ব

০৬ ই মে, ২০১৮ দুপুর ১২:৫৭

আগের পর্ব

ট্রেন চলছে শামসুর রাহমানের কবিতার মত। ট্রেনের বাড়ি কই? ট্রেনের কোন বাড়ি নেই, ছুটে চলার জন্যই তার জন্ম। কিন্তু মানুষের বাড়ি থাকে। ছুটতে ছুটতে মানুষকে তার ঘরে ফিরতে হয়। সব পাখি ঘরে ফেরে, এ জীবন ফুরায় সব লেনদেন! সবাইকে একদিন ফিরতে হয়, এই যে গত সাত বছর আমি বরইবাড়িতে ফিরি না। ভেবেছিলাম কখনই ফিরবো না। আজ ফিরছি। কিন্তু সত্যি কি জীবনের সব লেনদেন ফুরিয়ে যায়? আমার সাথে হেনার তো লেনদেনই হল না।

একদিন বিকেলে কবির দৌড়াতে দৌড়াতে আসলো। চোখমুখ দেখে বুঝে গেলাম কোথাও সমস্যা হয়েছে। দেরি না করে বেরিয়ে গেলাম, সোজা বেলপুকুর পাড়। আমার স্মৃতিতে খুব পরিস্কার গাঁথা আছে সেই দিনটা। তখন গ্রীষ্মকাল, বিকেল হবার আগের মুহুর্ত। কাঠফাটা তপ্ত রোদে হেনা দাঁড়িয়ে আছে, সাথে সুপ্তি। পুরো মুখ টকটকে লাল হয়ে আছে, দু’চোখ বেয়ে অনর্গল গড়িয়ে পড়ছে অশ্রুধারা। আমাকে দেখে সেই কান্নায় নতুন মাত্রা যোগ হয়ে সে আছড়ে পড়লো ঘাটের সিড়িতে।
সুপ্তি কাছে এগিয়ে এসে বলল, ‘ভাই ওকে থামান। কাঁদতে কাঁদতে মারাই যাবে!’

আমি কিছুই বুঝতে পারছি না কি হলো! হেনার পাশে বসে, মাথায় হাত দিয়েছি কেবল। ও আমার বুকি ঝাপিয়ে পড়ে বলল, ‘আমি তোমাকে ছাড়া অন্য কিছু ভাবতে পারি না। তুমি আমাকে বাঁচাও। আমি অন্য কারো ঘরে যাব না’।
আমি অস্থির হয়ে বলি, ‘কিসের ঘর, কার ঘর? আমিতো আছি তোমার পাশে’।
সুপ্তি বলল, ‘চাচা ওর বিয়ে ঠিক করেছে, ছেলেরা কাল দেখতে এসেছিল। আজ সকলে জানিয়েছে বিয়ের দিন তারিখ ঠিক করতে’।
হেনা আমার দিকে অসহায় চেয়ে আছে। হঠাৎ করে আমার স্বাভাবিক পৃথিবীতে যেন ঝড় বেয়ে যাচ্ছে। সেই মাতাল হাওয়া এসেছে এতদিনের স্বপ্ন, তীলে তীলে গড়া পরিকল্পনাগুলোকে লন্ডভন্ড করে দিতে। মাস্টার্স পরীক্ষা তখন দুই মাস বাকি। আমি পুকুরের জলের দিকে তাকিয়ে আমার অথই জীবনের তল খুঁজছি। হেনা চিৎকার দিয়ে বলল, ‘কিছু বলছো না কেন?’
‘কিছু হবে না। ধৈর্য ধর। আমিতো আছি!’ আমি অনেক শক্ত করে ওকে ধরি।
‘তুমিতো জানো আব্বা আর সংসার টানতে পারছে না। আমাকে তার বোঝা মনে হয়।আগামী শুক্রবার আব্বা যাবে ছেলের বাড়ি দেখতে সেখানেই দিন তারিখ ঠিক করে আসবে’।
সুপ্তি নির্লিপ্ত ভাবে যোগ করে, ‘ছেলে সরকারী ইঞ্জিনিয়ার। অনেক টাকা-পয়সা ওয়ালা। আর হেনাকে দেখে এত পছন্দ হয়েছে যে চাচাকে বলে দিয়েছে বিয়ের সব ব্যয় তার। এমন দুর্দিনে চাচা এই সুযোগ ছাড়বে না’।

আমি দিশেহারা হয়ে যাই, ছটফট করি। আমার বাবা-মা কিছুতেই লেখাপড়া শেষ করার আগে আমার বিয়ে দিবে না। মাকে বোঝানো যাবে কিন্তু বাবাকে কিছুতেই বোঝানো যাবে না। কবির দাড়িয়ে শুনছে সবকিছু। চরম আক্রোশে বলে উঠলো, ‘ছেলের ঠিকানা দাও, দুইটা ঠ্যাং ভেঙ্গে দিয়ে আসি। কিভাবে বরইবাড়ি বিয়া করতে আসে দেখব’

পরের পর্ব

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০৬ ই মে, ২০১৮ দুপুর ২:২৮

শামচুল হক বলেছেন: ভালো লাগল।

০৬ ই মে, ২০১৮ সন্ধ্যা ৭:১০

উড়ুউড়ু বলেছেন: ধন্যবাদ।

২| ০৬ ই মে, ২০১৮ বিকাল ৩:৪১

তারেক ফাহিম বলেছেন: পরের পর্বে নিশ্চই হেনার বিয়েতে আপনাকে দাওয়াত করবে।

গল্পের ফ্রোতে ধরে নিয়েছি।

০৬ ই মে, ২০১৮ সন্ধ্যা ৭:১২

উড়ুউড়ু বলেছেন: আগের সব পর্ব পড়লে তো এমন ধারনা হবার কথা নয়! তবে দেখা যাক আপনার ধরনা ঠিকে যায় কিনা! মন্তব্য করার জন্য ধন্যবাদ।

৩| ০৬ ই মে, ২০১৮ বিকাল ৩:৪৪

রাজীব নুর বলেছেন: প্রথম লাইনটাই কি সুন্দর !!!!

''ট্রেন চলছে শামসুর রাহমানের কবিতার মতোন''!!!!!!!!!!

০৬ ই মে, ২০১৮ সন্ধ্যা ৭:১৫

উড়ুউড়ু বলেছেন: মন্তব্য করার জন্য ধন্যবাদ। আপনিই মনে হয় একমা্ত্র পাঠক যিনি সবগুলো পর্ব পড়েছেন।

৪| ০৪ ঠা জুলাই, ২০১৮ রাত ১১:৩৯

চঞ্চল হরিণী বলেছেন: ধীরে ধীরে পেছন দিকে যাচ্ছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.