নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আনফ্লিঞ্চিং

আমি অনিয়ম উচ্ছৃঙ্খল, আমি দ’লে যাই যত বন্ধন, যত নিয়ম কানুন শৃঙ্খল! আমি মানি না কো কোন আইন, আমি ভরা-তরী করি ভরা-ডুবি, আমি টর্পেডো, আমি ভীম ভাসমান মাইন! আমি ধূর্জটি, আমি এলোকেশে ঝড় অকাল-বৈশাখীর আমি বিদ্রোহী,আমি বিদ্রোহী-সুত বিশ্ব-বিধাতৃর!

আনফ্লিঞ্চিং › বিস্তারিত পোস্টঃ

আমরা খুব কষ্টবিলাসী জাতি B:-)

০১ লা সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৪৬

আমরা খুব কষ্টবিলাসী জাতি। আমরা কাউকে সুখী দেখলেও কষ্টে ভুগি, দুখী দেখলেও করুণা বোধ করি।আমরা পরীক্ষায় ফেল করলেও কষ্ট পাই, এক-দুইয়ের জন্য উৎকৃষ্ট ফলটি হাতছাড়া হলেও কষ্ট পাই। আমরা যখন বেকার তখন একটা চাকুরীর জন্য আমাদের ভীষণ কষ্ট; যখন চাকুরী পাই তখন প্রমোশনের কষ্ট, বেতন-ভাতার কষ্ট। এমনই বিচিত্র আমাদের কষ্ট সমূহ।

আমাদের যোগ্যতার উপর আমাদের অনাস্থা এবং অস্বস্থি দুই-ই বিদ্যমান। আমরা কদু কিনার টাকা দিয়ে নাশপাতির দরদাম করতে খুব পছন্দ করি, এবং না পেলে ‘তোরে দেখে নেবো’ টাইপ ভাবখানা আমাদের মুখে খুব কুতসিতভাবে ফুটে উঠে। নারীর বক্ষে চোখ রেখে আমরা অবলীলায় তার চোখের প্রশংসা করি, নিতম্বে চোখ রেখে ভেটকী মাছের মতো ভাব নিয়ে বলি ‘আহ তোমার চুল কী সুন্দর’। সত্য প্রকাশে আমরা এরকমই খাটাশ টাইপের ধুরন্ধর।

আমাদের গুণের চেয়ে রুপের বড়াই বাহুল্য রকমের বেশি। জাতে কালা হলেও সাদার প্রতি আমাদের এক বিস্ময়কর মোহ। রাস্তায় শাদা নারী দেখলে আমাদের ভেতরের জিহবা দিয়ে অনর্গল গায়েবী লালা ঝরতে থাকে। নারীটি বা পুরুষটি আকৃতিতে বেঁটে, খর্বাকায় কিংবা কাছিমের ন্যায় বেঢপ হোক তাতে আমাদের তেমন খুব অসুবিধা নেই, কিন্তু সাদা হতে হবে।

আমাদের আনন্দ মোটেও নির্মল নয়; হাসতে গেলেই আমরা ভীষণ উৎকণ্ঠায় ভুগি- পাছে না দুর্দিন চলে আসে। আমাদের মিছিল যতোটা না তেজী, তার চেয়ে বেশি কোন্দলপূর্ণ, দলাদলিপূর্ণ। দলাদলিতে আমাদের চেয়ে প্রসিদ্ধ, এবং হাতপাকা জাতি দ্বিতীয়টি ভূভাগে নেই। দলাদলির নামে আমরা অনায়াসে রক্তগঙ্গা বইয়ে দেই, জান কোরবানি দিয়ে দেই। আমরা ঘরের বউ-বাচ্চা সামলাতে না জানলেও মঞ্চে উঠে এক লাফে দেশ উদ্ধারের সবক দিয়ে ফেলি।

মোদ্দা কথা হল আমরা জাতি হিসেবে-ভবিষ্যতহীন একধরনের টালমাটাল বিবর্তনের মধ্যে আছি!!!

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.