নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আনফ্লিঞ্চিং

আমি অনিয়ম উচ্ছৃঙ্খল, আমি দ’লে যাই যত বন্ধন, যত নিয়ম কানুন শৃঙ্খল! আমি মানি না কো কোন আইন, আমি ভরা-তরী করি ভরা-ডুবি, আমি টর্পেডো, আমি ভীম ভাসমান মাইন! আমি ধূর্জটি, আমি এলোকেশে ঝড় অকাল-বৈশাখীর আমি বিদ্রোহী,আমি বিদ্রোহী-সুত বিশ্ব-বিধাতৃর!

আনফ্লিঞ্চিং › বিস্তারিত পোস্টঃ

উত্তর জানা নেই !!

১৩ ই জুলাই, ২০১৮ ভোর ৫:৩৪

ইদানিংকালে হয়েছে কি - দেশ বিদেশের কোন বিনোদন তারকা মারা গেলে কিঙ্গবা অভিনয় থেকে সড়ে গেলে আমরা যতটা দুঃখ পাই (লোকদেখানো কিনা জানা নেই!), তার সামান্যতম অংশ দুঃখ আমরা পাইনা আমাদের সবচেয়ে কাছের মানুষগুলোকে কষ্ট দিয়ে । আমরা তখন প্রাকটিক্যাল চিন্তার মানুষ হয়ে উঠি !
আমরা আমাদের পার্টনারদের কাছে থেকে সবসময় লয়্যালিটি , একগামী মনোভাব , ট্রান্সপারেন্সি এসব চেয়ে থাকি । সেই আমরাই আবার বেশীরভাগ ক্ষেত্রে চান্স পেলে এগুলোর বাইরে যেতে সামান্যতম কার্পন্য করিনা। আমরা তখন অনেক উদ্ভট কিছু যুক্তি দিয়ে বুঝাতে চেষ্টা করি, যে অনেক উচু লেভেলের লাইফ লিড করতিছি !
জীবনের নানান বাঁকে আমরা অনেক (পজেটিভ) বিষয়ে খুব ভেবে চিন্তে প্রতিশ্রুতিবদ্ধ হই। বেশীরভাগ ক্ষেত্রে-সেই আমরাই আবার কোন কারন ছাড়া অথবা ক্ষুদ্র কোন কারনে , সেইসব প্রতিশ্রুতি ভঙ্গ করি। তখন আমরা ভুল জায়গায় “জীবন/মন পরীবর্তনশীল” টাইপের কিছু বুলি উচ্চারন করে প্রতিশ্রুতি ভঙ্গের দ্বায় এড়াতে চেষ্টা করি!
আমরা নাক শিটকিয়ে নিজেরাই বলি –“শো অফ আমার একদম পছন্দ না”। সেই আমরাই আবার যখন কেউ “শো অফ” না করে, সামর্থ্য থাকার পরেও যদি নরমাল থাকতে চায় , তাকে ক্ষ্যাত বলতে বিন্দুমাত্র দ্বিধাবোধ করিনা । আমরা তখন আধুনিক চিন্তাচেতনার মানুষ হয়ে উঠি!
নিজেদের personality, Self-esteem, morality অনেক উচু লেভেলের & অন্যের এসব ব্যাপারেও যথেষ্ট respect আছে তা প্রমান করানোর চেষ্টায় আমরা ত্রুটি রাখিনা। সেই আমরাই আবার অন্যের personality, সম্মান/মর্যাদা নিয়ে টানাহ্যাঁচড়া করে নিচে নামাতে খুব পছন্দ করি । তখন আমরা “কি জন্য করছি , পরে বুঝবেন” টাইপের বোগাস কিছু কথা নির্দিধায় বলে প্রসঙ্গ পাল্টে দিতে চেষ্টা করি।
কথায় কথায় আমরা নিজেদের বাস্তববাদী বলে প্রমান করানোর চেষ্টা করি । সেই আমরাই আবার টিভি সিরিজ আর মুভির মত ঘটনাবহুল হবে নিজেদের জীবন ,এরকম ভাবতে পছন্দ করি । কেউ কেউ আবার সেই সব ক্যারেক্টারকে নিজেদের জীবনে খুজে ফিরি । আমরা তখন নিজেদের রঙিন স্বপ্নবাজ! আখ্যা দিয়ে আরো মোহাচ্ছন হয়ে পরি।
মানষিক ভাবে নিজেদেরকে আমরা সুস্থ-স্বাভাবিক বলে সবসময় দাবি করি । রিলেশনশিপে না থাকলে আমাদের হা-হুতাশের অন্ত নেই , সেই আমরাই আবার রিলেশনশিপে যাবার পরে কোন কারন ছাড়াই “হাঁপায় উঠছি ,এটা আর কান্টিনিউ করতে পারবো না” টাইপের কথা বলে নিজেদের মানষিকভাবে বিকৃত আদিম/বন্য স্বভাব সামনে নিয়ে আসি । আমরা তখন অতি আধুনিক মনস্ক এবং দ্বায় এড়াতে ক্যারিয়ার সচেতন হয়ে উঠি!
দেশের তরুণ সমাজ নিয়ে আমাদের চিন্তা বা আফসোসের শেষ নেই। পারলে পুরো দেশের তরুণদের দ্বায়িত্ব নিজের কাধে তুলে নিতাম টাইপের কথার ফুলঝুড়ি ফুটাতে আমাদের জুড়ি মেলা ভার , অথচ কোন তরুণ যখন ইউনিক কোন আইডিয়া অথবা প্রজেক্ট নিয়ে আমাদের সামনে আসে, তখন তারা তাদের কাজের কোন ইনভেস্টর & স্পন্সর খুজে পায়না । আমরা যেন কোথায় হারিয়ে যাই তখন ! কেউ কেউ আবার ক্রিটিকসের ভুমিকায় নেমে পড়ি নয়তো ডিমোটিভেট করি ।
বছরে ১ অথবা ২দিন আমরা সমাজসেবা করতে বেড়িয়ে পরি , ক্যামেরার সামনে নিজেদের প্রচন্ড ইমোশনাল! একজন মানবসেবী হিসেবে তুলে ধরতে একটুও ফাঁক রাখিনা । সেই আমরাই আবার পথচলতে গিয়ে কোন পথশিশু/ভিক্ষুক খাবার কিনে চাইলে তা শুনতেই পারিনা অথবা শুনলেও ধমকিয়ে বিদায় করি। আমরা তখন ইমোশনলেস যন্ত্র হয়ে যাই।
কি হচ্ছি আমরা দিনদিন !? কোনদিকে যাচ্ছে আমাদের মেন্টালিটি !?
উত্তর জানা নেই আমার ! কেউ জানলে- বলবেন প্লিজ !? :-&

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৩ ই জুলাই, ২০১৮ সকাল ৯:৪৭

করুণাধারা বলেছেন: চমৎকার বিশ্লেষণ করেছেন আমাদের মানসিকতার। খুব ভালো লাগলো পড়ে।

কোন একটা কবিতায় পড়েছিলাম, রাখি তো মহৎ আশা, সুন্দর ভালোবাসা/ সব ভেসে গেছে বেনো জলে....
আমরা যেমন মানুষ হতে চাই তা আর হতে পারছি না, এটা কালের অবক্ষয়।

২| ১৩ ই জুলাই, ২০১৮ সকাল ১০:০১

জুন বলেছেন: সহ ব্লগার করুনাধারার মত একই রকম কথাই মনে জেগে উঠলো আপনার লেখাটি পড়ে ।
বড় দুঃখ হয় আমাদের এই নতুন প্রজন্মের জন্য । বড়ই হতভাগা জাতি আমরা ।

৩| ১৩ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:১২

রাজীব নুর বলেছেন: অস্কার মাছের সঙ্গে অন্য মাছ পালা বড় বোকামি ।এক লোক এমন ভাব দেখালো অসকার মাছের জন্য কি যেন হয়ে গেল।
ঠেলা পরে বুঝবেন বাছাধন...

৪| ১৩ ই জুলাই, ২০১৮ দুপুর ১:৩০

রাকু হাসান বলেছেন: আমরা যে ‘‘নিজের ঢাক পেটাদে পারদর্শী’’ তাই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.