নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লিখতে ভালো লাগে, ভালোবাসি। জানি, লেখালেখির কিছুই জানিনা, ‍কিছুই হয়না। তবুও লিখি।

উজ্জ্বল হোসেন সায়েম

উজ্জ্বল হোসেন সায়েম › বিস্তারিত পোস্টঃ

বহুভুজ প্রেম

০৮ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৪১

‘বহুভুজ প্রেম’
উজ্জ্বল হোসেন সায়েম।।

ত্রিভুজ। ত্রিভুজ থেকে ‘ত্রিভুজ প্রেম’। শব্দটার সাথে পরিচিতি নেই এমন পাবলিক কমই আছে। বিশেষ করে ইয়াং জেনারেশনের কাছে এটি অত্যন্ত পরিচিত এবং জীবনঘনিষ্ঠ একটি শব্দ।

তাই ত্রিভুজ প্রেমের বিস্তারিত ব্যাখ্যায় যেতে চাচ্ছিনা। এই মুহুর্তে ত্রিভুজ প্রেমের ব্যাখ্যায় যাওয়ার প্রয়োজনীয়তা নেই বললেও চলে। ত্রিভুজ প্রেম তার ঐতিহ্য আর আবেদন হারাতে বসেছে।

আমরা বর্তমান ইয়াং জেনারেশন ত্রিভুজ প্রেমে আর সন্তুষ্ট নই। ত্রিভুজ প্রেমে আর হচ্ছেনা। আমাদের চাই চতুর্ভুজ প্রেম, পঞ্চভুজ প্রেম। কারো কারো চাই ‘বহুভুজ প্রেম’।

যারা চতুর্ভুজ প্রেম চান তারা আবার সাদামাটা চতুর্ভুজ প্রেমে তৃপ্ত নন। কারো দরকার ‘রম্বস প্রেম’। কারো দরকার ‘আয়তাকার প্রেম’। একেক জনের সাথে একেক রকম দূরত্ব, একেক রকম ঘনিষ্ঠতা। সব মিলিয়ে ছোট্ট একটা জীবনে নানান রকম প্রেমের ফ্লেভার নেওয়া। এক ফ্লেভারে আর আমাদের চলছে না।

যারা জ্যামিতি ভালো বুঝেন তারা হয়তো এতক্ষণে পুরো লেখাটির মোদ্দাকথা মাথার ভেতর ঢুকিয়ে ফেলেছেন। তারপরও কিছু কথা বলা দরকার।

প্রেম/ ভালোবাসার মূল থিম হওয়া উচিত ছিলো বিন্দুতে পরিণত হওয়া। একটা সময় এই থিমটাই জারি ছিলো। লাইলী-মজনু, শিরি ফরহাদ, ইউসুফ-জুলেখা এতো ‘ভুজ প্রেমে’ বিশ্বাসী ছিলেন না। তারা সকলেই বিন্দু হতে চেয়েছিলেন। দুই বিন্দু মিলে এক বিন্দু।

কিন্তু বিবর্তন থেমে নেই। প্রেমেও এসেছে বিবর্তন। প্রেমের ক্ষেত্রে ডারউইনের সূত্র মানা হয়েছে কি না জানি না। তবে ধারণা এই যে, প্রেমের বিবর্তন কোনো সূত্র মেনে হয়নি। আমরা নিজেদের মতো করে এর বিবর্তন ঘটিয়েছি।

বিন্দু থেকে রেখা হয়েছি। কখনো সরল রেখা। কখনো বক্র রেখা। তারপর রেখার সাথে রেখা। তার সাথে আরো নতুন রেখা। এভাবে ত্রিভুজ, চতুর্ভুজ, এখন বহুভুজে এসে থেমেছি।

কিন্তু বিবর্তন তো থামিয়ে রাখা যাবে না। আমরাও বহুভুজে থেমে থাকতে পারবো না। বহুভুজেও আমাদের তৃপ্তি হবেনা। তখন আমরা এতো এতো ‘ভুজ’ গঠন করে ফেলবো যে লক্ষ লক্ষ ভুজের ভেতরে ভালোবাসাটাই আর খুঁজে পাওয়া যাবেনা।

এতকিছু পড়ার পর হয়তো আপনার মনে হতে পারে- লেখক ত্রিভুজ, চতুর্ভুজ, বহুভুজ প্রেম সমর্থন করে। সব কিছু কেমন পজিটিভ ভাবে লেখা। তবে লেখকের কথায় আসি। লেখক বিন্দু প্রেমে বিশ্বাসী। দুই বিন্দু মিলে এক বিন্দু। ভুজ প্রেম কোনো প্রেম নয়। এগুলো নোংরামি, নোংরা ইচ্ছা পূরণের কৃত্রিম রাস্তা। যে প্রেমে প্রেমিক প্রেমিকাকে আলাদা ভাবে চিহ্নিত করা যায় তা প্রেমই নয়। ভুজ প্রেম তো নোংরামির সর্বোচ্চ বহিঃপ্রকাশ।

বি. দ্র: লেখাটা এখানেই শেষ নয়। পরবর্তী লেখায় থাকছে: বহুভুজ প্রেমের ধরণ, লক্ষণ, প্রভাব…

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৮ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৫১

Sujon Mahmud বলেছেন: :| :| :|

২| ০৮ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:৪৩

চাঁদগাজী বলেছেন:


হরমোণ সমস্যা আরেক রূপ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.