নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লিখতে ভালো লাগে, ভালোবাসি। জানি, লেখালেখির কিছুই জানিনা, ‍কিছুই হয়না। তবুও লিখি।

উজ্জ্বল হোসেন সায়েম

উজ্জ্বল হোসেন সায়েম › বিস্তারিত পোস্টঃ

প্রয়োজন ও বাস্তবতা

১২ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৫৭

একটা হাত জীবনে খুব দরকার। হোচট খেয়ে পড়ে গেলে উঠে দাড়াবার জন্য, হাজারো পথের ভিড়ে পথ হারিয়ে ফেললে সঠিক পথ চিনিয়ে দেবার জন্য, ঝড়ে ভেঙে পড়লে মেরুদন্ড সোজা রাখার জন্য একটা হাত খুব দরকার। এই হাতটা হতে পারে মায়ের, বাবার, ভাইয়ের, বোনের, প্রেমিকার/প্রেমিকের, শুভাকাঙ্ক্ষীর।

কিন্তু রুঢ় বাস্তবতা এই যে, সুসময়ে সবগুলো হাত পাওয়া যায়, দুঃসময়ে কোনো হাতই পাওয়া যায়না। যদিও বাবা এবং মায়ের হাত পাওয়া যায় প্রায় সবসময়ই। কিন্তু আমাদের মতো ১৫-২৫ বছর বয়সী ছেলেমেয়েদের জন্য সবচেয়ে বেশি দরকারি হাত হলো প্রেমিক/প্রেমিকার হাত। এই বয়সী ছেলেমেয়েরা যখন রিলেশনে জড়িয়ে পড়ে তখন তারা ওই রিলেশনের উপর বেশি ডিপেন্ডেন্ট হয়ে পড়ে। ফলে তার ভালো মন্দের জন্য একটি হাতই বেশি কার্যকরী। সেটি প্রেমিক/প্রেমিকার হাত। এই সময়ে এসে এক পক্ষ যদি কোনো কারণে ভেঙে পড়ে তাহলে অপর পক্ষের উচিত তাকে সর্বোচ্চ সাপোর্ট দেয়া, কাধে হাত রেখে বলা- ভয় পেয়ো না, আমি আছি।

বিশ্বাস করুন, এই মুহুর্তে এসে মা, বাবার হাতটাও ভেঙে পড়া রোধ করতে পারবে না, পারে না। একটি হাত পারে। যে হাত পারে সেই হাতকে অনেক শক্তিশালী ভূমিকা পালন করতে হয়। কিন্তু এমন সময়ে এসে অপর মানুষটি হাল ছেড়ে দেয়। ভেঙে যাওয়া হাতটি ধরার অযোগ্য মনে করে অন্য হাতের দিকে হাত বাড়ায়। অথচ, সে চাইলেই এই হাতটিকে পুণর্জীবন দিতে পারতো।

সুসময়ে দুধের মাছির অভাব হয়না। দুঃসময়ে পাশে দাড়াতে পারো কয় জনা? যদি সারাজীবন কারো পাশে নাই থাকতে পারেন তবে ক্ষণিকের অভিনয় করার দরকার কি? মিথ্যে প্রতিশ্রুতি দেয়ার চাইতে, না দেয়াই বেশি সম্মানের, ভালোবাসার।

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১২ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১:০৮

সোহাগ তানভীর সাকিব বলেছেন: আপনার আলোচনার সাথে আমি সম্পূর্ণ একমত হতে পারলাম না। হাত প্রয়োজন এটা ঠিক আছে তবে সেটা প্রেমিক/ প্রেমিকার হাত নয়। আপনার বয়স যদি ১৫ থেকে ২০ এর মধ্যে হয় তাহলে এটা আপনার আবেগ তাড়িত উপলব্ধি হতে পারে। প্রেমিক/ প্রেমিকা আজ আছে তো কাল নেই। কারণ, আপনি যে হাত দিয়ে প্রেমিক/ প্রেমিকার হাত ধরবেন কোনোদিন কোনো কারণে যদি সেই হাত না থাকে (যদিও এটা কামনা করি না) কিংবা পঙ্গু হয় সেদিন দেখবেন মা বাবা ছাড়া আপনার ক্ষতিগ্রস্থ হাত ধরার মত আর কেউ নাই।
বাবা-মা সবচেয়ে বড় ভালোবাসার মানুষ। তারা নিস্বার্থ ভাবে ভালোবাসে।

২| ১২ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১:৩০

মোস্তফা সোহেল বলেছেন: সবার আগে বাস্তবতাকে বুঝতে শিখুন দেখবেন অনেক সমস্যাই তখন সমস্যা মনে হবে না।

৩| ১২ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৩৭

রাজীব নুর বলেছেন: আপনার মুল ব্ক্তব্য আমি বুঝতে পারিনি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.