নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এত জেনে কি হবে!

বিক্রমাদিত্য মুশফিক

আমার ফেসবুক প্রোফাইল- https://www.facebook.com/musfiq.rahman1

বিক্রমাদিত্য মুশফিক › বিস্তারিত পোস্টঃ

Tenet (2020), An Honest Review!

১৯ শে ডিসেম্বর, ২০২০ রাত ১১:৪২



Nolan has an exposition problem!

ইয়েস । Interstellar (2041) -এ গল্পের মাঝখানে স্পেসক্র্যাফটের ভিতরে প্রোটাগনিস্ট (ম্যাথু ম্যাথনহে) কে Saifur's এর ডিসকাউন্ট ক্লাসের মাধ্যমে শর্টকাটে ওয়ার্মহোল বোঝানো হইলো, মানলাম, প্রতিবাদ করলাম না । একজন অ্যাস্ট্রোনট ওয়ার্মহোলের ডিটেইলস জানেন না, নাইই জানতে পারেন, পৃথিবীতে সবাই সবকিছু জানবে, কোথাও লেখা নাই! কিন্তু অডিয়েন্স কে বাচ্চাদের মত খাতা-কলম দিয়ে এক্সপ্লেইন করে বোঝানোর দরকার ছিলো না ।

Tenet -এও দেখলাম, কিছুক্ষন পরপর ইনভার্টেড থিওরী, এন্ট্রপি, ভরবেগের সংরক্ষনসূত্র ইত্যাদি ইত্যাদি সায়েন্স রিলেটেড জিনিসপত্র প্রোটাগনিস্ট/সাপোর্টিং ক্যারেক্টারদের দিয়ে বোঝানো হচ্ছে, ডায়লগের মাধ্যমে ।
"আরে ভাই, তোরা অ্যাক্টিং কর, লেকচার দিস না!"
- বানীতে আমার ছোটভাই আকাশ

একেক ডিরেক্টরের একেক স্টোরিটেলিং প্যাটার্ন থাকবে, এটাই সায়েন্স । কুব্রিকের 'বুঝলে বুঝেন, না বুঝলে নাই' থিওরী আমার বেশ পছন্দের । অডিয়েন্সের পারস্পেক্টিভ থেকে গল্প নিয়ে একটু ভাবা যায়, নিজের মত করে । সবকিছু এক্সপ্লেইন কেনো করতে হবে তোমার! আবার নোলানের 'শিক্ষার আলো, ঘরে ঘরে জ্বালো' থিওরীও পছন্দ হয়, তবে মাঝে মাঝে একটু দৃষ্টিকটু লাগে । উনি যত কমপ্লেক্স জিনিসই বানান না কেনো, ভালো লাগে । তবে 'সবার অংক মিললে, আপনার অংকও মিলবে' তত্ত্বে ভাই একটু বেশীই বিশ্বাসী!



ইমোশন আরেকটু ঢাললে ভাল্লাগতো । Inception (2010)Cobb (ডিক্যাপ্রিও)'র ব্যাকস্টোরী টা গল্পের প্রত্যেকটা সিকুয়েন্সে সাথে কানেক্টেড ছিলো, লাস্ট শট পর্যন্ত স্কিপ না করে দেখার আরো একটা রিজন ছিলো Cobb এর ব্যাকস্টোরীর ক্রাইসিস টা যথার্থ ভাবে বোঝাতে পারা । দুঃখের সাথে জানাতে বাধ্য হচ্ছি, Tenet -এ তার বিন্দুমাত্র ছিলো না । আরেকটু খাটো কোনো মেয়ে কাস্ট করলে মেইবি সেটা পাওয়া যেত! কিডিং, যাই হোক!

গতবছর কোনো এক ইউটিউবার প্রিভিউতে বলসিলেন, Inception এর Cobb এর সাথে Tenet এর Neil (প্যাটিনসন) এর দুর সম্পর্কের কোনো কানেশন থাকলেও থাকতে পারে, ওই ইউটিউবার কে ৩০০ টাকার এনার্জি লাইট জ্বালায়ে খুজতেসি, পেলে জানাবো!

সিনেমাটোগ্রাফার Hoyte Van Hoytema'র সাথে নোলানের কোলাবোরেশন ভালো, তাদের একসাথে বেস্ট কাজ ছিলো Dunkirk (2017) । আর পারসোনালী আমার Hoytema'র সবচেয়ে পছন্দের কাজ সুইডিশ ফিল্ম Let the Right One In (2008)Tenet -এর সিনেমাটোগ্রাফি নিয়ে একটু স্টাডি করা জরুরী, যারা প্রোফেশনাল সিনেমাটোগ্রাফার, বা সিনেমাটোগ্রাফি নিয়ে আগ্রহ আছে, তাদের জন্য । অনসেট ট্রিক্স, ভিএফএক্স-অ্যাকচুয়্যাল শটের মধ্যে পার্থক্যগুলা নিয়ে ঘাটাঘাটি করতে পারলে অনেক কিছু শেখা যাবে ।

Ludwig Göransson এর মিউজিক/বিজিএম ভালো ছিলো । Hans Zimmer কে আমরা মোটেও মিস করি নি, একদমই মিস করি নি ।

ওভারঅল, Tenet একটা মডার্ন মাস্টারপিস, মাস্ট ওয়াচ । কাহিনী না বুঝলে কর্তৃপক্ষ বা নোলান, কেউই দায়ী থাকবে না, নিজ দায়িত্বে দেখবেন!
My Rating: 3.5/5


মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.