নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ওয়াসি আহমেদ

ওয়াসি আহমেদ › বিস্তারিত পোস্টঃ

স্মৃতিচারণ #১

২০ শে জুন, ২০১৭ সকাল ১০:৫০

নভেম্বর মাসের শুরুর দিকের কথা, সকাল বেলার আকাশ তখন রোদে ভরা থাকত। যেহেতু ক্লাসের কোন বালাই নেই আর সকাল সকাল উঠার তাড়াও নেই, তাই সে মিষ্টি রোদ খুব একটা চোখে পড়তনা। আশেপাশে সবাই দেখতাম বেশ ফুরফুরে আমেজে আছে। ঠিক এমন একটা সময়ে দমবন্ধ করা আতংক নিয়ে বসে থাকতে কারোরই ভাল লাগার কথা না। আমাদের ও লাগতনা। ! সকাল বিকাল রাতের সীমানা লংঘন করে ডুব দিতে হল বইয়ের পাতায়। এরই মাঝে দু' চারবার বৃষ্টি হল, November rain এর ঝাঁঝালো গিটার সলোর মত করে কাঁপিয়ে গেল সবাইকে। একে একে ফোক মিউজিক ফেস্ট, ক্লাসিক মিউজিক ফেস্ট, কমিকন সব পার হয়ে গেল। শত শত ফেসবুক চেক ইন দেখতে দেখতে নিজেকে বোঝালাম,এবছর ডাক্তার হতে হবে তো!

হঠাত একদিন সকালে দেখি কুয়াশায় চারদিক ঘেরা।আমরা না জানলেও, প্রকৃতি তার চেহারা বদলাতে ভোলেনি। খুব অবাক হয়ে কফির কাপে চুমুক দিতাম আর ভাবতাম বিগত বছরগুলোর শীতের ছুটির কথা। কুয়াশাচ্ছন্ন ভোরের কনকনে ঠান্ডায় কাঁপতে কাঁপতে নীলক্ষেত মোড়ে চায়ের কাপ হাতে আড্ডায় মেতে উঠার স্মৃতিগুলো চোখের সামনে ভেসে উঠত। স্মৃতিগুলো জমতে থাকুক নাহয়, এবছর ডাক্তার হতে হবে তো!

বিজয় দিবসের আমেজ চারদিকে। মাইকে গান বাজছে, চারদিকে রঙিন মানুষ আর বাতাসে আনন্দের গন্ধ। ঘরে বসেই শুনি আর দেখি। দুপুর গড়াতে গড়াতে আমাদের মন কেমন যেন অবাধ্য হয়ে উঠল।কিছু একটা তো করা উচিত! তিন বন্ধু একসাথে পড়তাম তখন, শক্ত করে জানালা আটকে দিয়ে মনকে শান্ত করতে হল। ঘরের বাইরে একটু বের হলেই পুরো দিন বরবাদ হবে! থাক না হয় এবার, এবছর ডাক্তার হতে হবে তো!

বন্ধুদের গ্রাজুয়েশন হয়েছে বেশ আগেই। জীবনকে সুন্দর ভাবে গুছিয়ে নেয়ার পরিকল্পনায় ব্যস্ত সবাই।বিয়ের জন্য আমাদের দেশে পৌষ- মাঘের চেয়ে উপযুক্ত সময় আর হয়না। জমকালো আয়োজনে একের পর এক বন্ধুর বিয়ের উতসব শুরু হল। চারদিকে শুধু আনন্দ আর আনন্দ। কিছু দাওয়াত পাচ্ছি, কিছু পাচ্ছিনা। বিভিন্ন অজুহাত দেখিয়ে কারো বিয়েতেই যাওয়া হলনা, দেখা হলনা নতুন পুরানো অনেক কাছের মানুষের সাথে। কিছু করার নেই, এবছর ডাক্তার হতে হবে তো!

একদিন শুনলাম শীতের রাতেও নাকি অবাক করা বৃষ্টি হয়েছে। ভাবলে অবাক হই, জানুয়ারি মাসের পুরো ৩১ টা দিন কিভাবে পার হয়ে গেল টের ও পেলামনা। বহুল প্রতিক্ষিত বইমেলা শুরু হল। উদ্বোধনীর দিনে উপস্থিত থাকার গত নয় বছরের ট্রেডিশান টা নিজের অজান্তেই ভাংগতে হল এবার। এরই মাঝে কখন যেন শীত শেষ। চারদিকে হলুদ কমলার ছড়াছড়ি আর ফুলেল সাজের আমেজ দেখে বুঝলাম সেদিন পহেলা ফাল্গুন। তাতে আমাদের কি, এবার ডাক্তার হতে হবে তো!!!!

(২০১৬ সালের জানুয়ারি সেশনে এম্ বি বি এস ফাইনাল প্রফেশনাল এক্সাম প্রসঙ্গে)

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.