নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Wasiful Gofur Abir\n\nFacebook ID: Wasif Abir

দ্যা বান্দর

দ্যা বান্দর › বিস্তারিত পোস্টঃ

ব্লগে সমালোচনা

২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৪৯

আজকে একটা গল্প শোনাতে চাই। শুনে মজা পাবেন না। কিন্তু একেবারে খালি হাতে ফিরবেন না আশ্বাস দিচ্ছি।





গল্পটা মহল্লার। সদরুদ্দীন আঙ্কেলের বাসার নিচে বেঞ্চে বসে মুরুব্বিরা সন্ধ্যার পর আড্ডা দিতেন। মহল্লার ৫-৬জন মুরুব্বির জমায়েত হত এখানে। তো, এই আড্ডার একজন ছিলেন ফরাশ আঙ্কেল। তার একটা মুদ্রাদোষ ছিল কি- আড্ডা দেয়ার সময় অন্যদের গায়ে চাপড় বা টোকা দিয়ে কথা বলতেন। এই ব্যাপারটা অনেকেই অপছন্দ করতেন। কিন্তু কেউ কিছু বলতেন না।





গল্পের মূল অংশ এখানেই শেষ। এখন এ গল্পের দুরকম এন্ডিং টানা যায়:



হয়, এন্ডিং ১: এই আড্ডার মধ্যমণি আলী আঙ্কেল। তার উইট ছিল অনেক ভাল আর নিত্যনৈমিত্তিক ঘটনাও এত মজা করে বলতে পারতেন যে না শুনে পারা যেত না। তো, তিনি একদিন বুদ্ধি আঁটলেন ফরাশ আঙ্কেলের এ সমস্যার সমাধান করবেন। তিনি যেটা করলেন, একদিনের আড্ডায় একটা গল্প তুললেন- তার স্কুলজীবনের এক বন্ধুরও এ সমস্যা ছিল আর কীভাবে তাকে জব্দ করে এ সমস্যার সমাধান করেছেন তারই রসালো বর্ণনা। গল্প শুনে ফরাশ আঙ্কেল বাদে সবাই খুব হাসল। উনি আড্ডার বাকি সময়টা ভ্যাবাচ্যাকা খেয়ে রইলেন আর এরপর আড্ডায় তাকে আর কোনদিন দেখা গেল না।





নাহলে, এন্ডিং ২: এই আড্ডার একজন বুদ্ধিমান লোক সাদেক আঙ্কেল। তিনি ফরাশ আঙ্কেলের ব্যাপারটা সহানুভূতির সাথে হ্যান্ডেল করলেন। তিনি তাঁকে সবার অনুপস্থিতিতে সমস্যার কথাটা কৌশলে উল্লেখ করে ভদ্রভাবে বুঝিয়ে দিলেন। ফরাশ আঙ্কেলও যথেষ্ট ভালভাবে নিলেন আর আর সমস্যাটার ব্যাপারে সচেতন হলেন।



এখন চলুন ১ম এন্ডিংয়ের ফলাফল কী হতে পারে দেখি:

১) সবাই আলী আঙ্কেলের গল্প শুনে হাসলেও যাঁরা একটু বুদ্ধিমান তাঁরা কিন্তু আলী ঠিকই আঙ্কেলের ব্যাপারে সচেতন হয়ে গেলেন। কারণ এমন বিব্রতকর পরিস্থিতিতে আলী আঙ্কেলের বদৌলতে তাঁদেরও পড়তে হতে পারে।

২) আড্ডায় আগের স্বতস্ফূর্ততা অনেক খানিই কমে এসেছে। আলী আঙ্কেলের মজার গল্পগুলোও এ আড়ষ্টতা ভাঙ্গতে পারল না।



২য় এন্ডিংয়ের ফলাফল:

১) ফরাশ আঙ্কেল সমস্যাটা থেকে ভালভাবেই মুক্তি পেলেন। আড্ডায় তিনি আরও স্বতস্ফূর্ত হলেন।

২) এই কাজটা আলী আঙ্কেলের মত বিনোদন সৃষ্টি না করলেও, এ কাজ থেকে প্রকাশিত হল সাদেক আঙ্কেলের আসলেই কেবল সমস্যা সমাধানেরই সদিচ্ছা ছিল, অন্য কোন উদ্দেশ্য নয়।

৩) ফরাশ আঙ্কেল সাদেক আঙ্কেলের প্রতি কৃতজ্ঞ থাকলেন। এতে ভবিষ্যতে তাঁর ফরাশ আঙ্কেলের কাছ থেকে বিভিন্ন সাহায্য পাবারও সম্ভাবনা সৃষ্টি হল।



আমাদের অনলাইন-স্ফিয়ারেও আছে বেশ কিছু আলী আঙ্কেল। তাঁরা যথেষ্টই সৃজনশীলতার সাথে অন্যান্য অনেক কিংবা ব্যক্তিবিশেষকে ব্যাঙ্গ করে মজার মজার পোস্ট দেন। তাঁরা যথেষ্টই মেধাবী সন্দেহ নেই। কিন্তু এ মেধার সামান্য অংশও যদি এরা খরচ করত যাদের নিয়ে সমস্যা তাদের সাথে আলাপ করতে... একটা কথা আমার খুব পছন্দের- When problem arises, people should talk to each other, rather than talking about each other. এদের অনেকের পেছনেই আছে হাজার ফলোয়ার। আসল সমস্যার কথা হল, তাঁদের বদৌলতে ব্যাপারটা একটা ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে।



তাঁদের অবচেতনে আসলেই সমস্যা সমাধানের ইচ্ছা আছে নাকি আসল উদ্দেশ্য মনোরঞ্জন করা- তা জানি না। ক্ষেত্র বিশেষে এরকম কাজ করার প্রয়োজন দেখা দিতেই পারে, সেক্ষেত্রে প্রতিটি তথ্য উপস্থাপনের আগে ভালভাবে ভেরিফাই করে নিতে হবে। কারণ এটা পড়বে হাজার হাজার মানুষ। ভার্চুয়াল জগ‌‌‌ৎ হাজার মানুষের যোগাযোগের সুযোগ করে দিয়ে দায়বদ্ধতা আরও বাড়িয়ে দিয়েছে। তো, ভেরিফিকেশনের লাস্ট স্টেজ হিসেবে যে মানুষটাকে নিয়ে কথা হচ্ছে তার সাথে ইনবক্স বা ই-মেইলে আলাপ করে নিলে হত না? সে আত্মপক্ষ সমর্থনে কিছু বলতে চায় কিনা তাও তো শোনা দরকার।



আসুন এই ad hominem চর্চার ইতি টানি। পরিস্থিতি পরিবর্তনে নিজেরাই অগ্রসর হই। ধৈর্য্য নিয়ে পড়ার জন্য অনেক ধন্যবাদ।

মন্তব্য ১১ টি রেটিং +২/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৫০

কালোপরী বলেছেন: হু

২৭ শে মার্চ, ২০১৩ রাত ১২:০৬

দ্যা বান্দর বলেছেন: পড়ার জন্য অনেক ধন্যবাদ

২| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৫৭

বাংলার হাসান বলেছেন: ভাল লিখেছেন।

২৭ শে মার্চ, ২০১৩ রাত ১২:০৭

দ্যা বান্দর বলেছেন: পড়ার জন্য অনেক ধন্যবাদ

৩| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ১২:২১

আজ আমি কোথাও যাবো না বলেছেন: হুম!

৪| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ১:০৬

দ্যা বান্দর বলেছেন: হালুম!

৫| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ১:০৯

এম.এল.এইচ বলেছেন: এত সুন্দর লেখার জন্য আপনাকেও ধন্যবাদ।
পোষ্টে +++

২৭ শে মার্চ, ২০১৩ রাত ১:৫০

দ্যা বান্দর বলেছেন: এই প্রথম কোন পোস্টে প্লাস পাইলাম। অনেক ধন্যবাদ। আমি ব্লগে নতুন। ফেইসবুকের মত ব্লগেও কী অ্যাড ফ্রেন্ড জাতীয় কিছু আছে? অনুসরণ-অনুসারিত ব্যাপারটা আসলে কী?

৬| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ১:২১

তিক্তভাষী বলেছেন: আপনার ভাবনা আর প্রত্যাশা মহৎ। তবে যে পরিস্থিতি বিরাজমান, তাতে আপনার আহবান উলুবনে মুক্তো ছড়ানোর সমান।

৭| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ১:৫৩

দ্যা বান্দর বলেছেন: উলুবনে মুক্তোর বিনিময়ে কিছু লাত্থি-উষ্ঠা খাই... কী আর করার...

৮| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ১:৫৪

দ্যা বান্দর বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.