নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Wasiful Gofur Abir\n\nFacebook ID: Wasif Abir

দ্যা বান্দর

দ্যা বান্দর › বিস্তারিত পোস্টঃ

প্রসঙ্গ: নুহাশ হুমায়ুনের 'আলোর মশাল'

১০ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:২৪

নুহাশ হুমায়ুনের লেখা 'আলোর মশাল' প্রথম আলোয় আসার পর অনলাইনে মিশ্র প্রতিক্রিয়া দেখলাম। গুটিকয়েকজন (প্রাক্তন হুমায়ুনসাহিত্য বিরোধী) বাদে বেশিরভাগই এর প্রশংসা করেছেন। অবশ্য এই গুটিকয়েক সম্পর্কে মন্দলোকে ভাবে, হুমায়ুন আহমেদের মৃত্যুর পর হুমায়ুনসাহিত্যের সমালোচনা করা তথা চামে নিজেদের দস্তয়ভস্কি, চেখভ পাঠাভ্যাসের জানান দেয়াটা এই সম্প্রদায়ের জন্য রিস্কি হয়ে যায়- সেন্সিটিভ ব্যাপার। নুহাশ হুমায়ুন লেখালেখি শুরু করলে তার উপরেই এক হাত নিয়ে এই চর্চাটা আবার শুরু করা যায়। সে যাকগে, মন্দলোকের মুখে ছাই।



তবে তাঁদের মধ্যে অনেকেই বেশ ভাল কথা বলেছেন। যেমন, ফেইসবুকে 'হেমব্রাম হেমব্রাম' নিকধারী একজন সাহিত্যসমাজে পরিবারতন্ত্র ঢুকে পড়ার আশঙ্কা ব্যক্ত করেছেন। তাঁরই একটা কমেন্ট এমন ছিল যে, আমারও বাবা নিয়ে লেখা আছে, প্রথম আলো কি তা ছাপবে? আমার মতে এই কমেন্টটাই পুরো ইস্যুটাকে তুলে ধরার জন্য যথেষ্ট। আসলেই তো। অন্যপ্রকাশের কর্ণধার জনাব মজহার এই কথাটা অবশ্যই বোঝেন যে, মরা হুমায়ুন লাখ টাকা। তাঁরা যদি নুহাশকে নিয়ে ব্যবসা ফেঁদে বসতে চান, তাহলে অনলাইনের শত শত মেধাবী স্ট্রাগলিং লেখক আছেন- তাদের কী হবে?



তবে আমার মতে দৃষ্টিকোণ বদলালেই ব্যাপারটা হজম করা সহজ হবে। প্রথম আলোয় তো তারকালাপ, মাশরাফি, হাবিবুল বাশারের কলাম, খুন-ধর্ষণের খবর ছাপা হয়। মানুষ ওগুলো কতটা সাহিত্যতৃষ্ণা নিয়ে পড়ে? তাই আমার মতে নুহাশ হুমায়ুনের লেখাটারও সাহিত্যমূল্যের চেয়ে সংবাদমূল্যের গুরুত্ব বিবেচনায় প্রথম আলো তা থেকে দুটো খাওয়ার বন্দোবস্ত করে তাহলে অসুবিধাটা কোথায়? বাবা মারা যাবার পর ছেলেটা কী ভাবছে, তার অনুভূতি গণমানুষের সহানুভূতির ও কৌতূহলের বিষয় হওয়াটাই স্বাভাবিক।



তার চেয়েও বড় কথা অরিজিনাল লেখাটা ইংলিশে। তার বোন এটা অনুবাদ করেছেন। তাই ব্যাপারটা বাংলা সাহিত্যের আওতায় কতখানি আছে সন্দেহ।



আবার যদি সত্যিই নুহাশকে হুমায়ুনসাহিত্যের উত্তরাধিকারী ধরে বইমেলায় তাঁর বই বের হয় তাহলেও মহাভারত অশুদ্ধ হয়ে যাবে না। এখন যারা ক্লাস ফাইভে পড়ছে তারা আর পাঁচ বছর পর যখন কিশোরসাহিত্য ছেড়ে বড়দের বই খুঁজবে তখন নিশ্চয়ই তারা হুমায়ুন আহমেদের ইমপ্রেশন নিয়ে নুহাশের লেখা পড়বে না (কারণ হুমায়ুন আহমেদ ততদিনে আর সমসাময়িক থাকবেন না)। তখন নুহাশ হুমায়ুন অন্য লেখকদের সাথে লেভেল প্লেয়িং ফিল্ডে এসে পড়বে। কম যোগ্যতা যাদের তারা বাই ডিফল্ট ডিসকার্ড হয়ে যাবে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.