নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Wasiful Gofur Abir\n\nFacebook ID: Wasif Abir

দ্যা বান্দর

দ্যা বান্দর › বিস্তারিত পোস্টঃ

িক্ষাব্যবস্থার বর্তমান অবস্থা প্রসঙ্গে

২৬ শে এপ্রিল, ২০১৫ রাত ৮:১০

আজকে সকালে আম্মু আমারে দিয়ে খবরের কাগজের স্তূপ থেকে গেল সপ্তাহের রবিবারের প্রথম আলোর ‘স্বপ্ন নিয়ের’ পেজটা বাইর করাইল। সেখানে লিড নিউজ নাসায় বাংলাদেশের রুবাব। রুবাবের স্কুল উদয়ন (আমিও এই স্কুলের ছাত্র) আর কলেজ নটরডেম। এটা আম্মু ভ্যানিটি ব্যাগে নিয়ে ঘুরে বেড়াবে। কেন বেড়াবে সেটার পিছনে একটা মজার কারণ আছে।

সামনে আমার তিন কাজিনের বিয়ে ইনশাআল্লাহ। এর মধ্যে এক প্যাটার্নাল কাজিনের মামার বাড়ির সাইডের লোকজন এলিট ক্লাস, পোলাপান ইংলিশ মিডিয়ামে পড়ায়, দেশে সচরাচর থাকা হয় না। তো, সেই সাইডের মহিলাদের সাথে বসলে আম্মুকে বেকায়দায় পড়তে হয়। কারণ তাদের আড্ডায় প্রায়শই উঠে আসে কোন কোন দিক দিয়ে ইংলিশ মিডিয়াম বাংলা মিডিয়ামের চেয়ে এগিয়ে আছে- বাংলা মিডিয়ামে মুড়ি-মুড়কির মত জিপিএ ফাইভ বিলায়, তাদের কাজের বুয়ার ছেলেও ফাইভ পেয়েছে, কিন্তু সে ইয়েটাও পারে না, ইত্যাদি।

তো, প্রশ্ন ফাঁসের ফল্গুধারা বয়ে চলার পর পরিস্থিতি কতটা সঙ্গিন হয়েছে বলাই বাহুল্য। টিভিতে নিউজ এসেছে পরীক্ষার হলে স্যার নিষ্ঠার সাথে এমসিকিউয়ের উত্তর বলে দিচ্ছেন- একের ক, দুইয়ের খ... বাচ্চারা গ্রুপ ডিসকাশন করে পরীক্ষা দিচ্ছে, ফেইসবুকে প্রশ্নের ছড়াছড়ি- এতকিছুর পর আমার ইংলিশ মিডিয়াম পড়ুয়া কাজিনরা আমারই রেজাল্ট নিয়ে সন্দেহ প্রকাশ করছে না, এটাতো হাজার শুকরিয়া।

আমি কল্পনার চোখে দেখতে পাচ্ছি, মহিলাদের মুখ থেকে বিদ্রুপের শেল একের পর এক আছড়ে পড়ছে, আম্মু কোনমতে পেপারটা ঢালের মত ধরে বাংলা মিডিয়ামের ইমেজকে বাঁচাতে চেষ্টা করছে, ফুটপাথের সান্ডার তেল, জোঁকের তেল বিক্রেতারা যেমন নানারকম রঙিন ছবি দেখিয়ে তাদের অন্তঃসারশূণ্য পন্য বিপণন করে, তেমনিভাবে রুবাবের ছবি দেখাচ্ছে।

করার কিছুই নাই। ইদানিং হঠাৎ-বড়লোক, ক-অক্ষর-গোমাংসরাও ইংলিম মিডিয়ামের মাজেজা বুঝে। (আমি কিন্তু এই লাইনে আমার কাজিনের আত্মীয়দের নিয়ে কিছু বলছি না।) আপনি যদি আপনার বাচ্চা বাংলা মিডিয়ামে পড়ান, আর এরকম কেউ যদি প্রশ্ন ফাঁসের প্রসঙ্গ তুলে, আপনি পিএইচডি হোল্ডার হইলেও কিছু বলার নাই আপনার। (এখানে আমি ইংলিশ মিডিয়ামে বাচ্চা পড়ানোর চয়েসের র‌্যাশিওনালিটি নিয়ে কথা বলছি না। বলছি ফুটানি দেখানো নিয়ে।)

এখন কেবল আঙুল শুঁকে শুঁকে কবে গাওয়া ঘি খেয়েছিলাম- সেই স্মৃতি রোমন্থন করা ছাড়া করার কিছুই নাই। কারণ ঘিয়ের ডিব্বা হাতছাড়া হয়ে গেছে।

*এই স্ট্যাটাসে ইংলিশ মিডিয়াম ভার্সেস বাংলা মিডিয়ামের কিছু নাই। এটা বাংলা মিডিয়ামের আত্মসমালোচনামূলক। কেউ যদি বলে একটা গরীব বাচ্চা ধইরা আনো, আমি দশ বছর যাবৎ তার পড়াশোনার যাবতীয় খরচ দিব, যত লাগে। আমি বাচ্চাটারে ইংলিশ মিডিয়ামে পড়ানোর পক্ষপাতী থাকব। (যদি সেই বাচ্চার ইনফিরিয়রিটি কমপ্লেক্স সামলানোর ক্ষমতা থাকে।) কারণ সে যদি স্রেফ ’ও’-লেভেলও পার করতে পারে, তাইলে ভবিষ্যতে ব্যাক প্রসেসিং অফিস (বিপিও বলে মনে হয়) কিংবা কলসেন্টারে কমসে কম শার্ট টাগ করে, ডেস্কে বসে করার মতো জব করতে পারবে। (বাংলাদেশে ভবিষ্যতে বিপিও চালু হবার সম্ভাবনা আছে)

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.