নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Wasiful Gofur Abir\n\nFacebook ID: Wasif Abir

দ্যা বান্দর

দ্যা বান্দর › বিস্তারিত পোস্টঃ

শ্যাডো জব প্রোগ্রামের বিকল্প

২৬ শে এপ্রিল, ২০১৫ রাত ৮:৪৮

প্রবাসী মামাতো ভাইয়ের কাছে একটা ইন্ট্রেসটিং জিনিস জানলাম- নাম তার শ্যাডো জব প্রোগ্রাম। ক্যারিয়ার ডেভেলপমেন্ট সেন্টার, ইউনিভার্সিটি অ্যালামনাই, লোকাল এমপ্লয়ার, প্যারেন্টসের সমন্বয়ে এটা চলে।

নাম শুনলেই অনেকটা আন্দাজ করা যায়, এখানে একজন স্টুডেন্ট একজন চাকরীজীবীকে ছায়ার মত অনুসরণ করবে আর তার ডে-টু-ডে লাইফ অবজার্ভ করবে। এখানকার অভিজ্ঞতা তার ক্যারিয়ার চয়েসে বড় ভূমিকা রাখবে।

সন্দেহ নাই, বাংলাদেশে এরকম কিছু একটার প্রয়োজনীয়তা ভয়াবহ। এইচএসসি পড়ুয়াদের বেশিরভাগেরই ক্যারিয়ার নিয়ে কোন সুস্পষ্ট চিন্তা নাই। কোন সাবজেক্টের জন্য ভর্তি পরীক্ষা দিবে সেটা নির্ভর করে মা-বাপের ইচ্ছার উপর। কয়েকজন যা-ও রেবেল দেখা যায়, তারাও সিদ্ধান্ত নিয়ে বসে আছে কোচিংয়ের ভাইয়াদের বা প্রাইভেট টিউটরের কথায় বায়াসড হয়ে। তারা এমন কিছুর জন্য স্বপ্ন দেখতে থাকে, যেটা সম্পর্কে পরিষ্কার ধারণাই নাই।

দেশে চাকরির বাজারে ’ফিশ ইটিং ফিশ বিজনেস’ চলাকালীন অবস্থায় এমন চিন্তা হয়তবা খাপ খায় না। ইনফ্রাস্ট্রাকচারও নাই বা পসিবল না। কিন্তু এই ব্যাপারটা তো অনেক সহজেই সমাধান করা যায়।

অনলাইনে লেখালেখি আর ব্লগিং এখন একটা চালু ট্রেন্ড। এমন একটা ব্লগ খোলা যায়, যেখানে বিভিন্ন পেশার মানুষ শখের বশে মাঝে মাঝে তাদের দিনপঞ্জী, পেশা সম্পর্কিত তথ্য ইত্যাদি লিখবেন। ট্যাগ ওয়ার্ডের মাধ্যমে লেখাগুলো সহজেই ক্যাটাগরাইজ করা যাবে পেশা অনুযায়ী। এইচএসসি পড়ুয়ারা সহজেই সেখানে মাঝেমধ্যে ঢুঁ মেরে সেগুলো পড়তে পারবে। পাশাপাশি উপরি পাওনা হিসেবে বড় ভাইদের সাথে যোগাযোগেরও চমৎকার একটা প্ল্যাটফর্ম পেয়ে যাবে।

এটা হয়তবা ছাত্রদের জন্য লাইফ চেঞ্জিং কিছু হবে না, কিন্তু ছাত্র-অভিভাবক দ্বৈরথের কামড়াকামড়ি, ভোগান্তির অনেকখানিরই অবসান হবে আশা করা যায়।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.