নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Wasiful Gofur Abir\n\nFacebook ID: Wasif Abir

দ্যা বান্দর

দ্যা বান্দর › বিস্তারিত পোস্টঃ

জীবনের লক্ষ্য নির্ধারণ

২৬ শে এপ্রিল, ২০১৫ রাত ৯:০৮

মানুষজনের জিন্দেগীতে অন্যতম ক্রিটিক্যাল বস্তু হল এইম ইন লাইফ, ক্যারিয়ার, অ্যাচিভমেন্ট ইত্যাদি সম্পর্কিত বিষয়াবলী। বেশিরভাগ মানুষেরই সমস্যা আদৌ কী হতে চয়, পেতে চায়- সে বিষয়ে সুস্পষ্ট ধারণা না থাকা। অনেকেই আবার যখন দেখে তার জীবন সম্পর্কিত প্রিঅ্যাজিউমড ইমেজের সাথে বাস্তবতার কনসিডারেবল ফারাক তখন সে হতাশ হয়ে যায়।

আসলে আল্লাহপাক কার রিযিক কোথায় লিখে রেখেছেন-তা সত্যিই চমৎকার। একটা ঘটনা শোনাই- প্রথম আলোয় পড়েছিলাম। আমাদের দেশের পার্সপেক্টিভে হোম ইকোনমিকস কলেজে পড়াটাকে মেয়েদের জন্য ব্যাকডেটেড, হোপলেস মানসিকতার প্রকাশ হিসেবে দেখা হয়। তো, ঘটনাটা এক ভদ্রমহিলাকে নিয়ে (আফসোসের বিষয়- নাম মনে নেই)। তিনি হোম ইকোনমিকস কলেজে নিউট্রিশান নিয়ে পড়াশোনা করতেন। বিয়ের পর স্বামীর সাথে বোস্টন চলে যান। আর বর্তমানে তিনি নাসায় স্পেস নিউট্রিশানিস্ট হিসেবে কর্মরত!!! অর্থাৎ স্পেস স্টেশনে থাকাকালীন বা কোন অভিযানে অভিযাত্রীরা কী খাবেন না খাবেন তার পুষ্টিগুণ বিবেচনার দায়িত্ব তাঁর। যেহেতু স্পেসে ডিফারেন্ট কন্ডিশান, সেহেতু এই কাজটা মোটেও সহজ না।

আবার নিউট্রিশান নিয়ে পড়াশোনা করে ক্রিকেটারও হওয়া যায়। যেমন সাম্প্রতিক সাকিব আল হাসান ভাই তাঁর শিশু প্রতিপালন ও পুষ্টি বিষয়ক বিভিন্ন হাইপোথিসিসের জন্য আলোচনায় এসেছেন। ভাই মাইন্ড খায়েন না, আপনারে ভালোবেসেই বলতেসি। আমাদের দেশের সংস্কৃতিতে মায়েরা বাচ্চাদের যেভাবে লালন-পালন করেন, অনেক দেশেই হয়তবা এত যত্নআত্তি বাচ্চারা পায় না। বাংলাদেশে ফলমূলের সিজন ওয়াইজ ভ্যারিয়েশন বিরাট, বোতলজাত জুস কিনে খাওয়ার দরকার নাই। ফর্মুলা ফিডের চেয়ে নরম সবজি বহুত গুণে ভালো।

আমাদের সমস্যা হলো পুষ্টিজ্ঞানের ব্যাপারে আমাদের আইডিয়াগুলো মিডিয়া আর ক্যাপিটালিস্ট অকুপাইড হয়ে যাচ্ছে। ক্যাপিটালিস্টরা অবশ্যই চাইবে আমাদের লোকাল প্রোডাক্টগুলোর উপর থেকে আমাদের আস্থা উঠে যাক, যাতে একই জিনিস তারা বোতলে ভরে বা প্যাকেটে ভরে আমাদের গছাতে পারে। যেমন কয়েকদিন আগে ঢাকার মার্শাল আর্ট শেখানোর একটা প্রতিষ্ঠানকে দেখলাম তাদের ফেইসবুক পেইজে ছাত্রদেরকে ট্রেইনিংয়ে গেটোর‍্যাড আনার পরামর্শ দিয়ে একটা পোস্ট দিয়েছে। গেটোর‍্যাড একটা আইসোটনিক ড্রিংক, অর্থাৎ শারীরিক পরিশ্রমের ফলে ঘামের সাথে দেহের খণিজ, শর্করা, পানি বেরিয়ে গেলে তার অভাব পূরণে এটা পান করা হয়। আমার কথা হল ৫০ টাকায় ডাব পাওয়া গেলে, ১৯০ টাকায় কেন মানুষ গেটোর‍্যাড কিনবে? ডাবের পানিও আইসোটনিক ড্রিংক + প্রিজারভিটিভ বিহীন।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.