নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Wasiful Gofur Abir\n\nFacebook ID: Wasif Abir

দ্যা বান্দর

দ্যা বান্দর › বিস্তারিত পোস্টঃ

জিয়া হায়দার রহমানের "Oh, So Now I’m Bangladeshi?" প্রবন্ধের প্রেক্ষিতে

১০ ই এপ্রিল, ২০১৬ রাত ৯:২০

Oh, So Now I’m Bangladeshi?

জিয়া হায়দার রহমান নিজেরে বাংলাদেশী না বলায় যারা গোস্যা হইসেন তাদের বলি আবেগ সংযত করেন, আর শিক্ষা নেন।

প্রবন্ধের মূল কথা তিনি ব্রিটিশ নাগরিক। আদর্শ ব্রিটিশ নাগরিকের মত নাগরিক দায়িত্ব পালন করেন, নাগরিক সুবিধাও ভোগ করেন। কিন্তু তারপরও কেবল ব্রিটিশই না, অন্যান্য ইউরোপিয়ানরা তারে বাংলাদেশী ট্যাগ দিয়া এলিয়েনেট কইরা দেয়।

যারা গোস্যা করতেসেন তারা খুব সম্ভবত ব্যাপারটারে ব্রেইন-ড্রেইনের মাথে আউলায়ে ফেলতেসেন। এটা ব্রেইন-ড্রেইন না, কারণ তিনি আইবিএ-তে বিবিএ কইরা ব্যাংকার হননি, হুমায়ূন আহমেদ পইড়াও সাহিত্যিক হইতে চাননি। তার মনন পুষ্ট হইসে ব্রিটিশ শিক্ষা গ্রহণ কইরা আর ব্রিটিশ সংস্কৃতি লালন কইরা। তার কোন ঠ্যাকা নাই সোনার বাংলা ভালবাসি মারানের। তিনি খুব বেশি হইলে জন্মসূত্রে বাংলাদেশের জিনপুল থেকা জিনোম নিসেন আর ব্যাকটেরিয়াল ফ্লোরা নিসেন।

আমরা তাঁর উপর আমাগো ইচ্ছা চাপায় দিতে পারি না। আমরা যদি আশা করি, তিনি এক পা বাংলাদেশে দিয়া ব্রিটেনে বইসা থাকবেন, তাঁর লগে কোলাকুলি কইরা তার সাফল্যের আতরের সুবাস লয়া আমাগো জাতীয়তাবাদ পুষ্ট করুম, তাইলে ব্রিটিশরাও দাবি করতে পারে এই ব্যাটারে বাংলাদেশে খেদাও।

যতদূর জানি, খান একাডেমির সালমান খান আর ইউটিউবের জাভেদ করিমও এই ক্যাটাগরিতে পড়েন। আসেন এসব ঠুনকো গর্ব পরিত্যাগ করি।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১০ ই এপ্রিল, ২০১৬ রাত ৯:৪০

সোজোন বাদিয়া বলেছেন: বিষয়টা গর্বের নয়, ভালবাসার। গর্বের কথা বলে বাকোয়াজ রাজনৈতিক নেতা এবং কবিরা, একজনের কাজ ধাপ্পাবাজি আর একজনের কাজ শুধুশুধু বাড়াবাড়ি :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.