নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Wasiful Gofur Abir\n\nFacebook ID: Wasif Abir

দ্যা বান্দর

দ্যা বান্দর › বিস্তারিত পোস্টঃ

আমার একটা ১৪ এপ্রিল

১৪ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৭:৫৮

১৪ এপ্রিল আমার জন্য স্মরণীয় একটা দিন। ২০১৪ সালে এই দিনে আমার বাবার হার্ট অ্যাটাক হয়। ন্যাশনাল মেডিকেলে সিসিইউ-তে নিয়ে যাবার পর তারা বলেছিল অন্য কোন হাসপাতালে নিয়ে যেতে, রোগীর অবস্থা আশঙ্কাজনক। সেখান থেকে অ্যাম্বুলেন্স করে বারডেম হাসপাতালের উদ্দেশ্যে রওনা দেই। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের রাস্তা বন্ধ থাকায় বিশাল জ্যাম পেরিয়ে, রং ওয়ে দিয়ে সোনারগাঁও রোড ধরে (আমার ঠিক মনে নাই) বারডেমের দিকে যেতে থাকি।

শাহবাগের দিকে রাস্তাটার ব্যারিকেড পেরিয়ে পড়লাম এক অদ্ভূত মুসিবতে- সামনে ঝাঁকে ঝাঁকে মানুষ, অ্যাম্বুলেন্সের কান ফাটানো সাইরেনেও তাদের সম্বিত ফিরছে না, শাড়ি-পাঞ্জাবি পরা মানুষগুলা পশ্চাৎদেশ দুলিয়ে দুলিয়ে হেঁটেই যাচ্ছে, অ্যাম্বুলেন্স একদম কাছে চলে না আসা পর্যন্ত জায়গা ছেড়ে দিচ্ছে না। তখন মনে হচ্ছিল রোবোটিক পা লাগানো অ্যাম্বুলেন্স থাকলে ভালো হত- লাত্থি মেরে মেরে সামনে থেকে মানুষ সরানো যেত...

সংস্কৃতি কী? আমাদের বিশ্বাস, মূল্যবোধ, ব্যবহার্য উপকরণ, যাপিত জীবন সবই এর অন্তর্ভুক্ত। সংস্কৃতির উপাদান হিসেবে শিক্ষা, নৈতিকতা, মূল্যবোধ নিশ্চয়ই নাচ-গানের চেয়ে গুরুত্বপূর্ণ। গুরুত্বের দিক দিয়ে আমার কাছে মূল্যবোধ প্রাইমারি, বিনোদনের মাধ্যম সেকেন্ডারি বা টারশিয়ারি। প্রাইমারিতে এত বড় ছ্যাঁদা রেখে সেকেন্ডারি জিনিসপত্র নিয়ে এত লাফালাফি করা যায়?

বাবার চিকিৎসায় অংশগ্রহণ করা সকল চিকিৎসকের প্রতি আমার আন্তরিক কৃতজ্ঞতা আর বিনম্র শ্রদ্ধা।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৪ ই এপ্রিল, ২০১৬ রাত ৮:০৯

বিজন রয় বলেছেন: আপনার জন্য শুভকামনা।

২| ১৪ ই এপ্রিল, ২০১৬ রাত ৮:১০

চাঁদগাজী বলেছেন:



বানর রাস্তা দিয়ে হাঁটার নিয়ন জানে না; তার আবার সংস্কৃতি

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.