নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্ধকারের মাঝে একটু আলো.. আলোর অনুসরণ ।\n\nhttps://www.facebook.com/profile.php?id=100004783727702 ।

তর্কে জড়াতে পারবোনা, জ্ঞান সীমিত ।

কলমের কালি শেষ

লেখক পাওয়া যাচ্ছে না তাই আমিই লেখক...

কলমের কালি শেষ › বিস্তারিত পোস্টঃ

প্রেম যখন স্মৃতির বাহুডোরে একাকী । (গল্প)

০২ রা জানুয়ারি, ২০১৫ রাত ৯:৪৫

ভোর হতে ঘুম ভেঙ্গে যাওয়াটা পবনের কাছে নতুন নয় । এও নতুন নয় রাত গভীর করে ঘুমানো । তার অবাক লাগে এই ভেবে যে সে যত গভীর রাতেই ঘুমাক না কেন ভোর হওয়ার সাথে সাথে তার ঘুম ভাঙ্গবেই ।শুধু ঘুম ভাঙ্গাতেই তার শরীর শান্ত হয় না বিছানায় থাকার ইচ্ছেটাও উবে যায় ।এই জন্য পবন তাকে সূর্যের সাথে মেলায় । সূর্যও তো ভোরে উঠে । কিন্তু রাতে ঘুমানোটা তো চাঁদের সাথে সাদৃশ্য ।এই চন্দ্র এবং সূর্যের সংমিশ্রিত মিলটা পবনের মনে কিঞ্চিৎ মন ভালোলাগানীয় অনুভূতি দেয় ।বৃদ্ধ বয়সেও এইসব ছেলেমি চিন্তা ভাবনা তার গেল না । আর যাবেইবা কি করে তার বৌয়ের মত এমন ললনা ঘরে থাকলে যে কারোরই পবনের মত অবস্থা হবে ।আর বুড়ো পবনের এখনো ভোর হতে উঠে যাওয়াটা এই বৃদ্ধ ললনারই দাওয়াই ।



বুড়ো পবন ফ্রেশ হয়ে আজও বারান্দায় অপেক্ষা করছে । তার প্রেয়সী কিছুক্ষন পর গরম মেজাজের ধোঁয়া উঠা দুই কাপ কফি নিয়ে আসবে । একটা তার জন্য আরেকটা নিজের জন্য । দুজন বসে বসে কফি পান করবে আর গল্প করবে বলা যায় এই পর্ব ভোরের ঘোর কাটার একটা ঔষধ ।তবে সে যাই হোক সকালের এই সামান্য মুহূর্তটুকু তাদের দুজনকেই অসামান্য শ্রান্তি এনে দেয় । সেই বিয়ের পর থেকে এখন পর্যন্ত তাদের এই ধারাবাহিক কীর্তি চলে আসছে ।যৌবনে এইটাকে রুমান্টিকতা বলে সংজ্ঞায়িত করা গেলেও এখন এটা নিতান্তই ভীমরতির পর্যায়ে চলে গেছে ।তবে বুড়ো পবনের মতে ‘রোমাঞ্চ কখনো মরে না’ ।তাদের বিয়েটাও ছিল দীর্ঘ প্রেম কাহিনীর সফল সংস্করণ । বিয়ের আগে তারা তিন বছর এগারো মাস ঊনিশ দিন সোয়া চার ঘন্টা প্রেম করেছিল । সেই হিসেবও তারা কড়ায় গন্ডায় রেখে দিয়েছে ।আর রখারই তো কথা তাদের জামানায় যেখানে প্রেম ছিল অনেক দুর্ভেদ্য দুর্লভ বস্তু সেখানে তারা এত সময় প্রেম করে ফেলেছে ! এই যুগেতো প্রেম হচ্ছে মোবাইলে ফ্লেক্সি করার মত ব্যলেন্স শেষতো নতুন করে ফ্লেক্সি । এখন তো কতক্ষন প্রেম করেছে সে হিসেব না করে কয়টার সাথে প্রেম করলো সে হিসেব করে ।



বুড়ো পবন বারান্দার গ্রিল দিয়ে বাহিরে তাকিয়ে আছে । সামনে একটা জারুল গাছ আছে । গাছটা যে কবে থেকে এইখানে দাঁড়িয়ে আছে তা বলা মুশকিল ।ঢাকার এই অনুর্বর মাটিতে সে কিভাবে বেঁচে আছে তাও প্রশ্নবিদ্ধ । জারুল গাছের মূল্য তেমন একটা নাই বলে কেউ কেটে নিয়ে যাওয়ারও ধান্দা করে না ।সেই সুবাদে পাখিবিহীন ঢাকা শহরে কিছু পাখি দেখার সৌভাগ্য হয় বটে ! ভোরে বারান্দায় আসলে গাছটায় দেখা যায় কিছু পাখি ঘুম থেকে উঠে হাই তুলছে আর কিচির মিচির করছে । ভালোই লাগে । আর গাছটাও পাখিদের জন্য খুবই নিরাপদ । তাই আমাদের মতই গাছটায় কিছু পাখি পরিবার ভাড়া নিয়ে থাকে ।ডান পাশের ডালটায় সুন্দর একটা চড়ুই দম্পতি থাকে ।তাদের ছোট ছোট দুটো বাচ্চাও আছে । ওদের বাসাটা আমাদের বাসা থেকে খুবই নিকটে । বলা যায় আমাদের সবচেয়ে কাছের প্রতিবেশী ।তারাও আমাদের বাসায় উঁকিঝুঁকি মারে আমরাও তাদের বাসায় উঁকিঝুঁকি মারি ! আমাদের দুই পরিবারের মধ্যে প্রাইভেসি বলতে তেমন কিছুই নেই ।ভোরে আমাদের দুজনের কফি পান করা দেখে তারাও আমাদের দিকে হা করে তাকিয়ে থাকে মনে হয় যেন আমাদের মত তারাও কফি পান করতে করতে গল্প করছে ।ওরা কফি হিসেবে কি পান করে তাতো আর জানা নেই ।কিছুক্ষন পর বাচ্চা দুটো ঘুম থেকে উঠে কিচির মিচির শুরু করে ।বাচ্চা দুটোর ঠোঁটে ঠোঁট লাগিয়ে আলতো আদর করে চড়ুই দম্পতি উড়াল দেয় খাবারের খোঁজে ।তারা এমন একটা ভাব করে উড়াল দেয় যেন তারা আমাদেরকে বলে গেছে ‘ভাইয়া-ভাবী আমাদের বাচ্চা দুটোকে আপনাদের কাছে রেখে গেলাম একটু দেখে রাইখেন তো ! এইভাবেই বাচ্চা দুটোকে বড় হয়ে যেতে দেখেছি । তারাও উড়তে শিখলো । হঠাৎ একদিন দেখি তাদের বাসা খালি । কেউ নেই । মনটা খারাপ হয়ে গেলো। বারান্দার ফ্লোরে দেখি কিছু খড়কুটো পড়ে আছে হয়তো এইভাবেই তারা বিদায় নেয় । তারা আর ফেরেনি হয়তো কোথাও নতুন বাসা নিয়েছে ।এখানেও কোন নতুন চড়ুই পরিবার উঠেনি ।তাদের শূণ্যতা এই ভোরকেও কিঞ্চিৎ পানসে করে দিয়েছে ।খালি পড়ে থাকা চড়ুই প্রতিবেশীর বাসাটায় তাকাতেই মনটা খারাপ হয়ে যায় ।



বুড়ো পবনের হঠাৎ খেয়াল হলো কি ব্যপার প্রেয়সীর আসতে এত দেরী হচ্ছে কেন? এদিকে তো ভোরটা কেটে সকাল হয়ে যাচ্ছে !আজকাল বুড়ো প্রেয়সী ধীরগতি হয়ে গেছে । রান্না ঘরে গিয়ে একটু দেখবো নাকি ? নাহ্ কখনো তো এইরকম গিয়ে দেখা লাগেনি । সে যাই হোক গিয়ে একটু দেখেই আসি না হয় ।হঠাৎ পেঁছন থেকে কোমরটা হাত দিয়ে জড়িয়ে ধরে ঘাঁড়ে আলতো কোরে চুমো খাবো । তারপর মিনমিন করে জিজ্ঞেস করবো ‘জান আমার কফিটাকি হয়েছে নাকি আজকে তোমাকেই কফি হিসেবে পান করবো তুমিও তো হট কম না’ !ছেছেছে যাহ্ এইসব কি ভাবছি ? সেই বয়স কি আর এখন আছে ? তাছাড়া ঘরে ছেলে, ছেলেবৌ, নাতি নাতনীর অভয়ারণ্য । তারা যদি দেখে ফেলে ? একবারতো ধরাই খেয়ে গিয়েছিলাম নাতির হাতে ! প্রেয়সীর লোম চিকচিকে গাল দেখে সইতে না পেরে যেইমাত্র চুমুটা বসিয়ে দিলাম পিচ্চি নাতি এসে হাজির ।ঘটনাটা পুরো ঘর জেনে গেল । নাতি সবার কাছে প্রচার করলো দাদুভাইও দেখি আমার মত দাদুকে চুমো দে ! সবাই শুনে তো হো হো করে হাসতে হাসতে পারলে গড়াগড়ি খায় । সেই যে কি লজ্জা পেয়েছিলাম উহ্ ! এই প্রাইভেসির ভয়েই প্রেয়সীকে আগের মত কাছে টেনে আদরও করতে পারি না । না থাক রান্না ঘরে আর যাবো না । তাকে পেঁছন থেকে দেখে যদি আবার জড়িয়ে ধরে চুমো খাওয়ার লোভ জাগে !দিনকে দিন ওকে কাছে পাওয়াটা রিস্ক হয়ে যাচ্ছে !



বুড়ো পবন এইসব ভাবতে ভাবতে বাহিরের রাস্তায় দেখে অফিসিয়াল সাজগোজের এক দম্পতি রিকসায় উঠছে । লোকটা তার প্রিয়াকে হাত ধরে উঠাচ্ছে ।এইরকম আমরাও ভোরের কফি পর্ব শেষে একসাথে রিকসা করে অফিসে যেতাম । অবশ্য রিকসা চড়ার অভ্যাসটা হয়েছিল বিয়ের আগে প্রেম করার সময় । তখন দুজন কৌটরবন্দী রিকসায় ঘুরতে বেশ লাগতো । কত যে রিকসায় ঘুরেছি পুরো ঢাকাশহর চসে ফেলেছি । ওইসময় তো ঢাকা শহর এখনকার মত কর্মব্যস্ত ছিল না । রাস্তাগুলো অনেক ফাঁকা থাকতো । সকল রাস্তায়ই রিকসা চলাচল ছিল ।তাই ঘুরতেও খুব ভালো লাগতো ।তখন থেকেই সিদ্ধান্ত নিয়েছি বিয়ের পরও আমরা দুজন একসাথে রিকসায় চড়ে অফিসে যাবো । করেছিও তাই । ওর অফিসটা দূরে থাকা স্বত্তেও ওকে অফিস পর্যন্ত পৌঁছে তারপর আমি আমার অফিসে ব্যাক করতাম ।আবার অফিস থেকে ফেরার সময়ও রিকসা নিয়ে তাকে পিক করে দুজন একসাথে খুনসুটি করতে করতে বাসায় ফিরতাম ।এখনতো দুজন অবসরে এসেছি অনেক দিন হয় ।তাই রিকসায় আর তেমন একটা ঘোরা হয় না ।তবে রিকসায় ঘোরাটা অনেক মিস করি তাই মাঝে মাঝে বুড়ো প্রেয়সীকে নিয়েই রিকসায় বেরিয়ে পড়ি ।ও আচ্ছা রিকসায় ঘোরা নিয়ে বেশ মজার একটা ঘটনা মনে পড়েছে । আমরা একদিন অফিসে যাচ্ছি তো রিকসা খুব ঝাঁকি দিচ্ছে । প্রেয়সী হঠাৎ আমাকে জিজ্ঞেস করে বসে, ‘ আচ্ছা জান ! আমরা যখন প্রেম করতাম তখন তো দেখতাম রিকসা যতটা না ঝাঁকি দিত তুমি তার চেয়ে বেশী আমার গায়ের সাথে ধাক্কা খেতে অথচ এখন রিকসা এত ঝাঁকি দিচ্ছে অথচ তুমি আমার গায়ের সাথে তেমন ধাক্কা খাচ্ছ না ঘটনা কি’ !উত্তরে বললাম, আরে ঘটনা কিচ্ছু না তখনতো বিয়ের আগে ছিল এখনতো বিয়ের পর । সে বলল, ‘ ছি! জান তোমার মন এত নোংরা ছিল ? অথচ আমি ভাবতাম তুমি আসলেই ঝাঁকির কারনেই আমার সাথে ধাক্কা খাচ্ছো’ ।ওইদিন আমার যে সেই কি হাসি পেয়েছিল ! ওর ওই মুখ কালো করা ভ্রু কুছকানো চেহারা এখনো আমার চোখের সামনে ভেসে উঠে !



প্রেয়সী এখনো আসছে না কেন ? নাহ এখন গিয়ে একটু দেখতেই হয় কোন সমস্যা হলো কিনা আবার ।

-এই কই গেলে তুমি…. জান ! একি ! রান্না ঘরে তো নেই । কোথায় গেলো! বকুল… এই বকুল…. তুমি কোথায় ? এইবার খুব চিৎকার করেই ডাকতে লাগলো ।

-আব্বা, আব্বা তোমার কি হয়েছে ? বড় ছেলে রুম থেকে বেরিয়ে আসে ।

-আরে তোর আম্মা কোথায় গেছে ? কোথাও দেখছি না যে ।বকুল…. এই বকুল তুমি কোথায় ? বুড়ো পবনকে খুব অস্থির দেখাচ্ছে । শরীর ঘামতে শুরু করছে ।

- লিপি ! এই লিপি…. তাড়াতাড়ি আসো আব্বা আজকেও…

বুড়ো পবনকে বিছানায় শুয়ে দেওয়া হয়েছে ।গায়ে বাতাস করা হচ্ছে ।মাথায় পানি ঢালার ব্যবস্থা করা হচ্ছে । তার প্রেয়সী বকুল গত হয়েছেন প্রায় একমাস হয়েছে । এরপর থেকে প্রতিদিনই তিনি এইসব পাগলামো করে যাচ্ছেন ।প্রতিবারই মাথা ঘুরে পড়ে যান ।অচেতন হয়ে যান । আজকেও তাই হয়েছে ।

…না, আজকেও তিনি মৃত্যুবরন করেননি তবে তিনি একটু দ্বিধায় ভোগেন, আসলে কার মৃত্যু হয়েছে ‘তার প্রেয়সীর নাকি তার’ ?...













মন্তব্য ৬৮ টি রেটিং +৮/-০

মন্তব্য (৬৮) মন্তব্য লিখুন

১| ০২ রা জানুয়ারি, ২০১৫ রাত ৯:৫৩

নিলু বলেছেন: তাই তো অনেকে বলে প্রেমের সাগর এবং তা গভীর জলে হাবুডুবু খাচ্ছে , এখন প্রেমের ফাঁদে বাচাই মুশকিল পুলাপান্দের ?

০২ রা জানুয়ারি, ২০১৫ রাত ১০:০০

কলমের কালি শেষ বলেছেন: হুম । বিষয়টা অনেক ভাবায় !... :|

পাঠে এবং সুন্দর মন্তব্যে অসংখ্য ধন্যবাদ িনলু ।

ভালো থাকবেন সবসময় । :)

২| ০২ রা জানুয়ারি, ২০১৫ রাত ১০:২০

আবু শাকিল বলেছেন: ভাল লাগল প্রেম যখন স্মৃতির বাহুডোরে একাকী গল্প :)

০২ রা জানুয়ারি, ২০১৫ রাত ১০:৪৬

কলমের কালি শেষ বলেছেন: আপনার ভালো লাগানীয় মন্তব্যে অনেক ভালো লাগলো আবু শাকিল ভাই ।

শুভ কামনা রইল । :)







৩| ০২ রা জানুয়ারি, ২০১৫ রাত ১০:২৩

বিদ্রোহী বাঙালি বলেছেন: প্রিয়তমা স্ত্রী বকুলের মৃত্যুটা কতটা আঘাত করে পবনকে সেটা সহজেই অনুমেয় হয়ে উঠে যখন দীর্ঘ সংসার জীবনের সুখস্মৃতিরোমন্থন করতে করতে পবনের মধ্যে এক ধরণের হ্যালুসিনেসনের সৃষ্টি হয় আর স্ত্রীকে নাম ধরে ডাকতে থাকেন। স্ত্রীর বকুলের মৃত্যুর সাথে সাথে পবনেরও যেন মনের মৃত্যু হয়েছে। এখন শুধু দৈহিক প্রস্থানের অপেক্ষায় আছে।

একটা সুখি সংসারের আনন্দঘন মুহূর্তের সাথে প্রেমের একাল সেকালের পার্থক্যটা ভালো লেগেছে। তাই আপনি যথার্থই বলেছেন,
//এখন তো কতক্ষন প্রেম করেছে সে হিসেব না করে কয়টার সাথে প্রেম করলো সে হিসেব করে এখন তো কতক্ষন প্রেম করেছে সে হিসেব না করে কয়টার সাথে প্রেম করলো সে হিসেব করে ।//
চড়ুই পাখির গল্পটাও বেশ ইংগিতপূর্ণ এবং সামঞ্জস্যপূর্ণ হয়েছে।
তবে গল্পে যৌথ পরিবারের ঠিক বিপক্ষে বলেন নাই কিন্তু যৌথ পরিবারে বসবাস যে কিছুটা অসুবিধার সৃষ্টি করে সেটা টের পাই যখন দেখি পবন ইচ্ছা থাকা সত্ত্বেও বকুলকে জড়িয়ে ধরে চুমু খেতে পারে না। সব কিছুরই ভালো মন্দ দুটো দিকই থাকতে পারে। তাই এটা নিয়ে নিশ্চয়ই পাঠকের কোন মাথা ব্যথা থাকবে না।
সব কিছু ছাপিয়ে বকুল এবং পবনের গভীর ভালোবাসাটাই মুখ্য হয়ে উঠেছে। ভালো লাগলো কলমের কালি শেষ।

০২ রা জানুয়ারি, ২০১৫ রাত ১০:৫৭

কলমের কালি শেষ বলেছেন: আপনার বিশ্লেষনধর্মী সৃজনশীল মন্তব্য বরাবরই মুগ্ধ করে ।

যৌথ পরিবারটা মূখ্য ছিল না । আসলে রোমাঞ্চের কিছু অভিমানতত্ব ফুটিয়ে তোলার প্রচেষ্টা ছিল । ;)

চমৎকার মন্তব্যে অসংখ্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা বিদ্রোহী বাঙালী ।

ভালো থাকুন সবসময় ।

৪| ০৩ রা জানুয়ারি, ২০১৫ রাত ১২:৪৩

স্বপ্নবাজ অভি বলেছেন: ভালো লাগাটা বুঝে নেবেন প্লিজ :)

০৩ রা জানুয়ারি, ২০১৫ রাত ১২:৫৯

কলমের কালি শেষ বলেছেন: =p~ =p~ বুঝে নিলাম লালগালিচা সংবর্ধনায় !!

ভালোলাগার মন্তব্যে অনেক ভালো লাগলো স্বপ্নবাজ অভি ভাই ।

ভালো থাকবেন সবসময় ।:)

৫| ০৩ রা জানুয়ারি, ২০১৫ রাত ১২:৪৫

ঢাকাবাসী বলেছেন: সব মিলিয়ে ভাল লাগল।

০৩ রা জানুয়ারি, ২০১৫ রাত ১:০৩

কলমের কালি শেষ বলেছেন: আপনার কাছে সব মিলিয়ে ভালো লেগেছে জেনে নিজেকে ধন্য মনে করছি ঢাকাবাসী ভাই ।

ভালো থাকুন সবসময় । :)

৬| ০৩ রা জানুয়ারি, ২০১৫ রাত ১:০১

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর +

০৩ রা জানুয়ারি, ২০১৫ রাত ১:০৭

কলমের কালি শেষ বলেছেন: পাঠে এবং ভালোলাগার সুন্দর মন্তব্যে অনেক ভালো লাগা সেলিম আনোয়ার ভাই ।

ভালো থাকুন সবসময় । :)

৭| ০৩ রা জানুয়ারি, ২০১৫ রাত ১:৫২

তাশমিন নূর বলেছেন: ভালোই লাগল। ভালবাসাবাসির গল্প। শুভেচ্ছা জানবেন।

০৩ রা জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:০৯

কলমের কালি শেষ বলেছেন: আপনার ভালো লেগেছে জেনে আমারও খুব ভালো লাগলো তাশমিন নূর ।

আপনার জন্যও শুভেচ্ছা এবং ভালো থাকুন সবসময় । :)

৮| ০৩ রা জানুয়ারি, ২০১৫ রাত ২:৪৩

ডি মুন বলেছেন:
বিছানায় থাকার ইচ্ছেটাও '' উভে'' যায় ---- উবে

আমাদের দুই পরিবারের মধ্যে " প্রাইবেসি " বলতে তেমন কিছুই নেই---- প্রাইভেসি

আজকাল বুড়ো " প্রিয়সী" ধীরগতি হয়ে গেছে । ----- প্রেয়সী

তারা যদি দেখে "পেলে " ? --- ফেলে

------------ এমন আরো কিছু টাইপো আছে। সময় করে ঠিক করে নিতে পারেন।


গল্পটা মোটামুটি ভালো লেগেছে। আপনি এর চেয়ে আরো অনেক ভালো লেখেন। আশাকরি পরবর্তী লেখাগুলো আরো চমৎকার হবে।

শুভকামনা নিরন্তর কালি শেষ ভাই

০৩ রা জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:১৬

কলমের কালি শেষ বলেছেন: আপনার বিশ্লেষনধর্মী এবং জাজমেন্টাল মন্তব্য সবসময় অনুপ্রেরনা দেয় ভালো লেখার । এইজন্য আপনার প্রতি অশেষ কৃতজ্ঞতা ।

বানানগুলো ঠিক করার চেষ্টা করেছি । আর গল্পটি লিখতে আমি খুব মজা পেয়েছি তবে আরেকটু সময় নিয়ে দেখলে আরও সমৃদ্ধ করা যেত ।

পাঠে এবং সুন্দর মন্তব্যে অনেক ভালোলাগা ডি মুন ভাই ।

ভালো থাকবেন সবসময় । :)

৯| ০৩ রা জানুয়ারি, ২০১৫ রাত ৩:৫৪

প্রবাসী পাঠক বলেছেন: গল্পে ভালো লাগা রইল ।


যে কলমটার কালি শেষ হয়ে যায় ঐটা আমাকে দিয়েন। দেখি ঐ কলমটা দিয়ে এমন গল্প লিখতে পারি নাকি?

০৩ রা জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:২৫

কলমের কালি শেষ বলেছেন: =p~ =p~ ভাই তো খুব লজ্জায় ফেলে দিলেন । কলমের কালি শেষ তাই তো কীবোর্ড হাতে মাঠে !!.. :P :P

সুন্দর এবং অনুপ্রেরণাদায়ক মন্তব্যে বেশ ভালো পেলুম প্রবাসী পাঠক ভাই ।

শুভ কামনা থাকলো । :)

১০| ০৩ রা জানুয়ারি, ২০১৫ ভোর ৪:০৪

আরজু মুন জারিন বলেছেন: চমংকার একটি গল্প পড়লাম ভাই।পবনের দাম্পত্য সম্পর্ক, স্ত্রীর প্রতি আবেগ, প্রেম,সংসার সব কিছুর সুন্দর বর্ননা ও আছে গল্পে।ছোট সাদামাটা বিষয় নিয়ে বেশ গুছিয়ে গল্পটি লিখেছেন।অনেক ধন্যবাদ।

শুভেচ্ছা রইল ভাই।ভাল থাকুন ভাই।

০৩ রা জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:২৮

কলমের কালি শেষ বলেছেন: অসম্ভব সুন্দর মন্তব্য পেয়ে বেশ পুলকিত অনুভব করছি আরজু মুন জারিন আপু ।

শুভেচ্ছা অনেক । ভালো থাকুন সবসময় । :)

১১| ০৩ রা জানুয়ারি, ২০১৫ সকাল ১১:০২

তুষার কাব্য বলেছেন: চমংকার একটি গল্প ।ভালো লেগেছে ভাই....

০৩ রা জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৩১

কলমের কালি শেষ বলেছেন: আপনার ভালো লেগেছে জেনে আমারও খুব ভালো লাগলো তুষার কাব্য ভাই ।

ভালো থাকবেন সবসময় । :)

১২| ০৩ রা জানুয়ারি, ২০১৫ সকাল ১১:২০

মামুন রশিদ বলেছেন: খুব ভালো লাগলো ভালোবাসার গল্প ।

০৩ রা জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৩৫

কলমের কালি শেষ বলেছেন: গল্পটা আপনার কাছে খুব ভালো লাগলো জেনে মনে অনেক ফুর্তি হচ্ছে !

পাঠে এবং সুন্দর মন্তব্যে অনেক ভালোলাগা মামুন রশিদ ভাই ।

ভালো থাকুন সবসময় । :)

১৩| ০৩ রা জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৩৫

তাহসিনুল ইসলাম বলেছেন: ভালো লাগলো। শুভকামনা অশেষ !

০৩ রা জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৩৭

কলমের কালি শেষ বলেছেন: আপনার ভালোলাগার মন্তব্য পেয়ে অনেক ভালো লাগলো তাহসিনুল ইসলাম ভাই ।

শুভ কামনা রইল । :)

১৪| ০৩ রা জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৫৫

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:

গল্প পাঠে ভালোলাগা জানবেন।

শুভকামনা থাকল। :)

০৩ রা জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:০৬

কলমের কালি শেষ বলেছেন: আপনার ভালোলাগা জেনে আমারও অনেক ভালোলাগা জানবেন বঙ্গভূমির রঙ্গমেলায় ।

ভালো থাকুন সবসময় । :)

১৫| ০৩ রা জানুয়ারি, ২০১৫ দুপুর ১:৩৯

জলমেঘ বলেছেন: ভালো লাগলো

০৩ রা জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:০৮

কলমের কালি শেষ বলেছেন: আপনার পাঠে এবং ভালোলাগার মন্তব্যে অনেক ভালো লাগলো জলমেঘ ।

ভালো থাকবেন সবসময় । :)

১৬| ০৩ রা জানুয়ারি, ২০১৫ দুপুর ১:৫৩

নেক্সাস বলেছেন: কলমের কালি শেষ হয়ে গেলে এমন সুন্দর গল্প লিখলেন কিভাবে?

০৩ রা জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:১২

কলমের কালি শেষ বলেছেন: কালি শেষ বলেইতো কীবোর্ড হাতে... :( :(( :|

সুন্দর মন্তব্যে অনেক ভালোলাগা নেক্সাস ভাই ।

আচ্ছা আমার জন্যও কি এককাপ চা দেওয়া যায় কি #:-S !!

ভালো থাকুন সবসময় । :)

১৭| ০৩ রা জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:৩২

অপূর্ণ রায়হান বলেছেন: অসাধারণ ভিন্নধর্মী লেখা ভ্রাতা +

প্রেমের বয়স নেই, প্রেমের বয়স বাড়ে না। প্রেম সবসময়ই যৌবনে স্থির থাকে।

মিষ্টি গল্পে দুঃখ দিবেন বুঝেছিলাম অর্ধেক পথেই।

আসলেই কে মারা গেলো! সে না তার প্রেয়সী!

নতুন বছরের অনেক শুভেচ্ছা ভ্রাতা :#P !:#P !:#P

০৩ রা জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:৫৭

কলমের কালি শেষ বলেছেন: অর্ধেক পথে বুঝে গেলেন এইডা কিছু হইলো !!... :(( :P

সুন্দর মিষ্টি মন্তব্যে অনেক ভালো লাগলো প্রিয় রায়হান ভ্রাতা ।

আপনার জন্যও রইলো অশেষ শুভেচ্ছা । !:#P !:#P B:-/

ভালো থাকুন । শুভ কামনা রইল । :)

১৮| ০৩ রা জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:২৭

অপ্রতীয়মান বলেছেন: ভালবাসায় হাবুডুবু খেতে খেতে শেষে এসে এমনটা দেখব তা কল্পনা করি নি।

গল্পটা ভালো লেগেছে।

শুভ কামনা রইলো :)

০৩ রা জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:৩৮

কলমের কালি শেষ বলেছেন: পাঠে এবং বেশ সুন্দর মন্তব্যে অনেক ভালোলাগা অপ্রতীয়মান ।

ভালো থাকবেন সবসময় । :)

১৯| ০৩ রা জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:৪২

পার্থ তালুকদার বলেছেন: শেষের দিকটায় মন কেড়ে নিল।
শুভেচ্ছা....

০৩ রা জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:১৩

কলমের কালি শেষ বলেছেন: পাঠে এবং সুন্দর মন্তব্যে অসংখ্য ধন্যবাদ পার্থ তালুকদার ভাই ।

ভালো থাকুন সবসময় । :)

২০| ০৩ রা জানুয়ারি, ২০১৫ রাত ৯:৪১

আধখানা চাঁদ বলেছেন: সবচেয়ে ভাল লেগেছে গল্পের নাম। হৃদয় ছুঁয়ে যায়। গল্পটাও অনেক ভাল লেগেছে। তবে একেবারে শেষে এসে লেখাটা উৎকর্ষ পেয়েছে। প্রথম দিকে, মাঝে মনে হল একটু যত্নের অভাব। কিন্তু চড়ুই পাখির মাধ্যমে ইংগিত, তাদের পুরনো স্মৃতি রোমন্থন, আপনার ভাবনাটা পরিষ্কার ফুটে উঠেছে। শেষটাও হয়েছে দুর্দান্ত। লিখতে থাকুন। আরও ভাল লেখা আসছে সামনে।

নিরন্তর শুভকামনা এবং ভাললাগা।

০৩ রা জানুয়ারি, ২০১৫ রাত ১০:০৮

কলমের কালি শেষ বলেছেন: বিশ্লেষনধর্মী মন্তব্যে অসংখ্য ভালোলাগা আধখানা চাঁদ ।

ভালো থাকুন সবসময় । :)

২১| ০৩ রা জানুয়ারি, ২০১৫ রাত ১০:১৩

আমিনুর রহমান বলেছেন:



সাবলীল ভাষায় চমৎকার লিখা।

০৩ রা জানুয়ারি, ২০১৫ রাত ১০:৫০

কলমের কালি শেষ বলেছেন: আপনার পাঠে এবং চমৎকার মন্তব্যে অনেক ভালোলাগা আমিনুর রহমান ভাই ।

ভালো থাকুন সবসময় । :)

২২| ০৪ ঠা জানুয়ারি, ২০১৫ সকাল ১১:১৭

নীল আতঙ্ক বলেছেন: সুন্দর......... ছুটির দিনের শুরুতেই ভালোবাসায় ভরে দিলেন মন টা কে। :)

০৪ ঠা জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:০৫

কলমের কালি শেষ বলেছেন: আপনার মন্তব্যে খুব ভালো লাগলো নীল আতঙ্ক ।

ভাল থাকবেন সবসময় । :)

২৩| ০৪ ঠা জানুয়ারি, ২০১৫ দুপুর ২:০২

নীল আতঙ্ক বলেছেন: আপনিও ভালো থাকবেন আর ভালো ভালো লেখা দিয়ে যাবেন।
এই আশা তেই রইলাম :)

০৪ ঠা জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:০৫

কলমের কালি শেষ বলেছেন: আপনার আবার ফিরে আসায় পুলকিত অনুভব করছি ।

শুভ কামনা রইল । :)

২৪| ০৪ ঠা জানুয়ারি, ২০১৫ রাত ৮:১৭

নীল আতঙ্ক বলেছেন: বার বার এসে বিরক্ত করে যাব ভাইয়া :P

০৫ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:১৫

কলমের কালি শেষ বলেছেন: লেখকের ঘরে পাঠক আসাতো বিশাল সৌভাগ্যের ব্যাপার । আর বেশী বেশী আসলেতো বেশী বেশী সৌভাগ্যবান হবো । :) :)

অনেক ভালো থাকুন । :)

২৫| ০৫ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ২:০০

এহসান সাবির বলেছেন: ভালো লাগা রইল।

০৫ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:১৭

কলমের কালি শেষ বলেছেন: পাঠে এবং সুন্দর মন্তব্যে অসংখ্য ভালোলাগা এহসান সাবির ভাই ।

ভালো থাকবেন সবসময় । :)

২৬| ০৫ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:০৩

প্রামানিক বলেছেন: ভাল লাগল। ধন্যবাদ

০৫ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:২৮

কলমের কালি শেষ বলেছেন: পাঠে এবং ভালোলাগার মন্তব্যে অসংখ্য ধন্যবাদ প্রামািনক ভাই ।

ভালো থাকুন । :)

২৭| ০৫ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:০৮

সুমন কর বলেছেন: গোছানো লেখায় ভাল লাগা।

০৫ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:৩১

কলমের কালি শেষ বলেছেন: আপনার চমৎকার মন্তব্যে সবসময় খুব ভালো লাগে সুমন কর ভাই ।

শুভ কামনা রইল । ভালো থাকবেন সবসময় । :)

২৮| ০৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ১১:৩২

নিমকহারাম বলেছেন: বেশ ভালো। াপনি বরাবরই ভাল লেখেন ,ছিমছাম ,পরিনত লেখনির জন্য ধন্যবাদ।

০৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ১১:৪৮

কলমের কালি শেষ বলেছেন: পাঠে এবং সুন্দর মন্তব্যে অসংখ্য ধন্যবাদ নিমকহারাম ।

ভালো থাকবেন সবসময় । :)

২৯| ০৬ ই জানুয়ারি, ২০১৫ সকাল ৮:০০

জাফরুল মবীন বলেছেন: চমংকার গল্প।মুগ্ধ হলাম পাঠে। :)

০৬ ই জানুয়ারি, ২০১৫ রাত ৯:১৮

কলমের কালি শেষ বলেছেন: সুন্দর ভালোলাগার মন্তব্যে অনেক ভালোলাগা প্রিয় মবীন ভাই ।

ভালো থাকবেন সবসময় । :)

৩০| ০৬ ই জানুয়ারি, ২০১৫ সকাল ৮:০৪

জাফরুল মবীন বলেছেন: সরি “চমংকার” এর পরিবর্তে “চমৎকার” হবে। :P

০৬ ই জানুয়ারি, ২০১৫ রাত ৯:২৮

কলমের কালি শেষ বলেছেন: এইডা কিছু হইলো !! আপনিতো আমায় লজ্জায় ফেলে দিলেন । X(

আরে এইটা যে টাইপিং মিসটেক সেটা আমরা না বুঝলে আর কে বুঝবে ? আমরা আমরাইতো মবিন ভাই । ;) ;)

শুভ কামনা থাকলো । :)

৩১| ০৭ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:৪৮

কম্পমান বলেছেন: খুব খুব ভাল........

০৭ ই জানুয়ারি, ২০১৫ রাত ৯:১৮

কলমের কালি শেষ বলেছেন: পাঠে এবং সুন্দর মন্তব্যে অসংখ্য ধন্যবাদ কম্পমান ।

ভালো থাকুন সবসময় । :)

৩২| ০৮ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১:১৫

জুন বলেছেন: আপনার গল্প এটাই প্রমান করে যে প্রকৃত ভালোবাসা কখনো মরে যায়না ।
সুন্দর তবে বেশ কিছু টাইপো আছে ককাশে যা পড়ার সময় বার বার হোচট খাচ্ছিলাম :!> ।

০৯ ই জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:১১

কলমের কালি শেষ বলেছেন: :( :( আমার খালি বানান ভুল হয় । :(( বানান ঠিক রেখে লিখতে গেলে গল্পের কনসেপ্ট যায় বিগড়ে আবার গল্প পুরো শেষ হওয়ার পর খুটে খুটৈ বানান ঠিক করা যন্ত্রণাদায়ক ।

আমার জন্য দোয়া করবেন আপু যেন শুদ্ধ বানানে গল্প কবিতা লিখতে পারি । :D

পাঠে এবং বিশ্লেষনধর্মী মন্তব্যে অনেক ভালোলাগা জুন আপু ।

ভালো থাকুন । :)

৩৩| ০৯ ই জানুয়ারি, ২০১৫ রাত ৯:১২

আহমেদ জী এস বলেছেন: কলমের কালি শেষ ,



খুব সত্য একটি বিষয় তুলে ধরেছেন - এই যুগেতো প্রেম হচ্ছে মোবাইলে ফ্লেক্সি করার মত ব্যলেন্স শেষতো নতুন করে ফ্লেক্সি ।

এর বিপরীতে এক সময়ের প্রেমের ছবি ফুঁটিয়ে তুলেছেন । যে প্রেম "ফ্রেক্সি" হয়না কখনও "ফিক্সড" হয়ে একাকী "স্মৃতি" হয়ে থাকে ।

শুভেচ্ছান্তে ।

০৯ ই জানুয়ারি, ২০১৫ রাত ৯:৩৪

কলমের কালি শেষ বলেছেন: অসাধারণ বিশ্লেষনাত্মক মন্তব্যে খুব ভালো লাগলো আহমেদ জী এস ভাই ।

ভালো থাকবেন সবসময় । :)

৩৪| ১৪ ই জানুয়ারি, ২০১৫ রাত ৮:২০

মাহমুদ০০৭ বলেছেন: বুড়ো পবন বার বার বলেছেন । আমার মনে হয় বার বার
বুড়ো শব্দটা ব্যবহার না করলেও চলত।


গল্পে ভাল লাগা থাকল ।

ভাল থাকবেন ভাই ।

১৬ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:৪৬

কলমের কালি শেষ বলেছেন: বুড়ো পবন বার বার বলেছেন । আমার মনে হয় বার বার
বুড়ো শব্দটা ব্যবহার না করলেও চলত।
... ঠিক বলেছেন ।

আমি আসলে ''বুড়ো পবন'' এই এক্স্যাক্ট চরিত্রটাকে জীবন্ত রুপ দেওয়ার ব্যর্থ চেষ্টা করেছি ।তাই বারবার ব্যবহার করলাম আরকি । :D

সুন্দর মন্তব্যে অনেক ভালো লাগলো মাহমুদ০০৭ ভাই ।

ভালো থাকুন সবসময় । :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.