নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সাইফ সামির (Saif Samir), প্রাগৈতিহাসিক যুগের ব্লগার। আমার ব্লগে আসার জন্য ধন্যবাদ। পড়ে দেখুন পুরনো দিনের লেখা! যোগাযোগের ঠিকানা: www.facebook.com/saifsamir

সাইফ সামির

মুভি ক্রিটিক ব্লগ

সাইফ সামির › বিস্তারিত পোস্টঃ

যারা আত্মসমর্পণকারী আওয়ামী লীগকে দায়ী মানতে নারাজ...

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৪৬

পূর্বকথা: বিচারের বাণী ভয়ে কাঁপে??? রাষ্ট্রের মর্মান্তিক পরাজয়!!!



কয়েকজন ইন্টারনেট মহারথীকে দেখছি আওয়ামী লীগকে জনরোষ থেকে বাঁচাতে উদগ্রীব। তারা এই রায়ের দায় আওয়ামী লীগের কাঁধে না চাপানোর জন্য রীতিমত অনুনয়-বিনয় করছেন। বিগত দিনগুলোতে রাজাকারদের মৃত্যুদণ্ড কামনা করে আসা লোকগুলোর এই নগ্ন দালালি দেখে হাসি ও ক্ষোভের একটা তীব্র মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয় মনে। তারা বলছেন, আওয়ামী লীগকে দায়ী করবেন না। কেন ভাই, রায়ে যদি মৃত্যুদণ্ড হতো আওয়ামী লীগকে বিজয়ী ঘোষণা করতেন না? কদিন আগের রায়েই তো করলেন! তাছাড়া নেত্রীকে 'সমুদ্র বিজয়ের' মতো 'মানবতা বিজয়ের' মুকুট পরানোর বাসনা তো আছেই সুপ্ত হয়ে। তারা বলছেন, রায় দ্যায় আদালত, আওয়ামী লীগ না। খুব ভালো কথা। কিন্তু অনলাইন মহারথীরা, জনগণের মতো আপনারাও জানেন, এদেশে বিচার ব্যবস্থায় কতটা কি হতে পারে। হস্তক্ষেপ হতে পারে কিনা? বিব্রত হয় কিনা? প্রভাব কাজ করে কিনা? দয়া করে ন্যাকা সাজবেন না! মাইনকার চিপায় পড়লে ন্যাকা সাজা দেখছি অভ্যাস হয়ে গেছে!



ছাত্র অবস্থায় আপনাদের কয়েকজন হকি স্টিক হাতে লীগ করেছেন এমন তথ্য আছে; তাই হয়তো আওয়ামী লীগের প্রতি এতো প্রেম উথলে পড়ছে। কিন্তু রাজাকার বিরোধী সহযোদ্ধারা, কাল যখন সরকার পরিবর্তন হবে, বিশেষ ব্যবস্থায় যখন রাজাকার জামিন পাবে, তখন কসায়ের হাত থেকে ধর বাঁচাতে কোন নেত্রীর আঁচলের পেছনে গিয়ে লুকাবেন? নেত্রীর তো আম্রিকায় বসতবাড়ি-পরিবার আছে, আপনাকে সঙ্গে নেবে? নিতেও পারে, যদি আগে থেকেই পারিশ্রমিক প্রাপ্ত হয়ে থাকেন।



নিজেদেরকে কেউকেটা না ভেবে সাধারণের কাতারে চলে আসুন। এই রায় যথার্থ হয়নি বলে মেনে নিন। বলুন: আমরা কারও দালালি করবো না। সত্য বলে জীবন যাবে যাক, তবু মাথা নোয়াবো না। জানি, সাধারণের কাতারে নামলে সমস্যা আছে। নেতা হয়ে দীর্ঘজীবী হতে পারবেন। অনেকদিন ধরে অনলাইন মাতাতে পারবেন। সাধারণের শহীদ হওয়ার সম্ভাবনা প্রবল।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৫৩

রোদের ক্রোধ বলেছেন: আবার আওয়ামীলীগের কেউ কেউ বলতাসে রায়ে আওয়ামীলীগের হাত নাই । তখন বলতে ইচ্ছা হয় - তোমরা আবুল কে নির্দোষ বানাও । মির্জা ফকরুল কে হুদাই জেলে রাখতে পার । আর বল বিচারের রায়ে সরকারের হস্তক্ষেপ নাই । জনগন এতই বোকা ? তারা কি কিছুই বোঝে না ?

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:১৪

সাইফ সামির বলেছেন:

ঐতিহাসিক কারণে এদেশের বিচার ব্যবস্থার প্রতি দ্বিধার তীর পুরনো। কিন্তু এই কাঠামোতেই যেহেতু আমাদের চলতে হচ্ছে তাই একেবারে মুখ ফিরিয়ে নেয়া যায় না। সবচেয়ে ভালো ফলাফলটা আমরা এখান থেকে পেতে চাই। এবার রাজাকার ইস্যুতে এই ভালো ফলাফল পাওয়ার সম্ভাবনাটা ছিল প্রবল। কিন্তু আমরা আশার বাণী শুনতে শুনতে প্রায় ভুলেই গিয়েছিলাম যে, সরকার বা আওয়ামী লীগ বা যে কোন রাজনৈতিক দল তাই-ই করে বা করবে, যা তাদের স্বার্থের পক্ষে যাবে। সাধারণ মানুষের আশা-ভরসা নিয়ে তাদের কোন মাথা ব্যথা নেই।

২| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:০৫

রাফসান রাফী বলেছেন: রোদের ক্রোধ বলেছেন: আবার আওয়ামীলীগের কেউ কেউ বলতাসে রায়ে আওয়ামীলীগের হাত নাই । তখন বলতে ইচ্ছা হয় - তোমরা আবুল কে নির্দোষ বানাও । মির্জা ফকরুল কে হুদাই জেলে রাখতে পার । আর বল বিচারের রায়ে সরকারের হস্তক্ষেপ নাই । জনগন এতই বোকা ? তারা কি কিছুই বোঝে না ?

সহমত!

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:১১

সাইফ সামির বলেছেন:

যুদ্ধাপরাধীদের বিচার ব্যবস্থায় 'আন্তর্জাতিক' একটা শব্দ আছে ঠিকই, এবং ব্যবস্থা বা প্রক্রিয়াটা 'আন্তর্জাতিক' নিয়ম অনুযায়ী হচ্ছে বলছে, যদিও এই বিচারের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িতরা সবাই 'জাতীয়' লোক। তাই অনেক আশঙ্কা এসে যায়। কিন্তু বিচার তো হতেই হবে! যেহেতু বিচার বহির্ভূত দণ্ড দেয়া সম্ভব না, তাই এই ট্রাইব্যুনালই ভরসা। কারণ আমাদের দাবি জাতীর এই কলঙ্ক ঘুচাতেই হবে। এই জাতীয় দায়টা যেন সঠিকভাবেই সারা হয় এটাই আমাদের দাবি। পলাতকের জন্য এক রায়, বন্দীর জন্য আরেক- এ কেমন কথা? গৃহযুদ্ধের হুমকি কাজে লেগে গেল?

আগামী রায়গুলোর কি অবস্থা হবে?

আজকের প্রতিক্রিয়ার ঝাঁঝ যেন যথা-জনদের আঁতে লাগে। আগামী রায়গুলো যথার্থ হোক!

৩| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:২৪

খুব সাধারন একজন বলেছেন: রাজনীতির গুষ্টি মারি।

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৩৬

সাইফ সামির বলেছেন:

এই রায় মানি না! রাজাকারদের ফাঁসি চাই!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.