নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সাইফ সামির (Saif Samir), প্রাগৈতিহাসিক যুগের ব্লগার। আমার ব্লগে আসার জন্য ধন্যবাদ। পড়ে দেখুন পুরনো দিনের লেখা! যোগাযোগের ঠিকানা: www.facebook.com/saifsamir

সাইফ সামির

মুভি ক্রিটিক ব্লগ

সাইফ সামির › বিস্তারিত পোস্টঃ

প্রত্যক্ষদর্শীর বয়ান: শাহবাগ ছাড়িয়ে অদম্য চট্টগ্রামে জ্বলছে প্রতিবাদের আগুন! দাবি একটাই, রাজাকারদের ফাঁসি চাই!!

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৫:০৭





একাত্তরের স্বাধীনতা বিরোধী রাজাকার আব্দুল কাদের মোল্লা ওরফে কসাই কাদেরের মানবতা বিরোধী অপরাধ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে প্রমাণিত হওয়ার পর ঘোষিত রায়ে গুরু পাপের লঘু দণ্ড হিসেবে দেয়া যাবজ্জীবন কারাদণ্ডের রায় না মানার ঘোষণা দিয়ে সর্বোচ্চ শাস্তি হিসেবে আঃকাঃমো-সহ সব রাজাকারদেরকে মৃত্যুদণ্ড দেয়ার দাবি জানিয়ে তরুণ প্রজন্মের নেতৃত্বে ঢাকার শাহবাগে শুরু হওয়া প্রতিবাদ কর্মসূচী দাবানলের মতো ছড়িয়ে পড়ছে চট্টগ্রামসহ সারা দেশে। বুধবার থেকে অভূতপূর্ব প্রতিবাদ ও দাবী আদায়ের কর্মসূচী পালন হচ্ছে চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে। প্রথমে শহীদ মিনার চত্বরে আমাদের এই অবস্থান কর্মসূচীর কথা থাকলেও পরে সবাই একসঙ্গে প্রেসক্লাব চত্বরে সমবেত হয়েছি।



বিকাল সাড়ে পাঁচটায় শহীদ মিনার পাদদেশ থেকে আমরা ব্যানার-ফেস্টুন-মশাল নিয়ে মিছিল শুরু করি। মিছিল সিনেমা প্যালেস পার করে লালদীঘি হয়ে আন্দরকিল্লা দিয়ে চেরাগি পাহাড় হয়ে জামাল খানে অবস্থিত প্রেসক্লাব চত্বরে আগেই শুরু হওয়া সমাবেশের সঙ্গে মিলিত হয়। সন্ধ্যা নামতেই মশাল আর মোমবাতির আলোয় উদ্ভাসিত জামাল খান এলাকা হাজারো কণ্ঠের প্রতিবাদী শ্লোগানে মুখরিত হয়ে ওঠে। এই মুখরতা থামার না।



স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী থেকে শুরু করে সাধারণ তরুণ-তরুণী, সংস্কৃতিকর্মী, লেখক, ব্লগার, রাজনৈতিক কর্মী, শিক্ষক, কর্মজীবী, গৃহিণী, শিশু কোলে পিতা- কে নেই এখানে! এখানে কোন নির্দিষ্ট ব্যানার নেই, এটি কোন দলের কর্মসূচী না। এখানে সংহতি প্রকাশ করতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য-শিক্ষক থেকে শুরু করে বিজ্ঞানী-রাজনৈতিক নেতা এসেছেন। নানা মতের নানা মানুষ এক দাবিতে একসাথে। এটি সর্বস্তরের জনগণের সমাবেশ।



এখানকার প্রতিবাদের ভাষা, দাবি আদায়ের ভাষা ভাংচুর-মারামারি-দাঙ্গা-হাঙ্গামা না। আশে-পাশের সব দোকানপাট খোলা, পথচারীরা নিশ্চিন্তে হাঁটছে, পুলিশ অনতিদূরে রিল্যাক্স ভঙ্গিতে চেয়ারে বসে আছে। আমাদের প্রতিবাদের ভাষা মুহুর্মুহু জ্বালাময়ী শ্লোগান, আমাদের প্রতিবাদের অস্ত্র কবিতা আর গান, আমরা পিচঢালা রাস্তায় আমাদের দাবির কথা লিখেছি, আমরা এঁকেছি প্রতিবাদের ছবি, আমরা পথনাট্য করেছি, আমরা মুক্তিযুদ্ধের চলচ্চিত্র দেখাচ্ছি, আমরা দীর্ঘ মৌন মিছিল করেছি।



চবি, চুয়েট, চারুকলাসহ প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আছেন, আবৃত্তি শিল্পী-সংগীতশিল্পীরা আছেন, ষাটোর্ধ প্রবীণরা এসেছেন, পথচারীরা আমাদের সঙ্গেই বসে গেছেন পথে, বিভিন্ন সংগঠন বিভিন্নভাবে একসমতলে বসে প্রতিবাদ করছে, দাবির কথা জানাচ্ছে। বক্তৃতা হয়েছে, ঢোল বাজছে, হচ্ছে চিৎকার!



আমাদের দাবি একটাই, রাজাকারদের ফাঁসি চাই!! রাজাকারদের ফাঁসি চাই!! এটি কোন রাজনৈতিক শ্লোগান না। এটি জনমানুষের পুরনো দাবি যা নতুন করে চাঙ্গা হয়েছে আদায় করে ছাড়বে বলেই!



_______

বুধবার রাতে লেখা/ ছবিটিও রাতেই তোলা



প্রয়োজনীয় সংযুক্তি:



বিচারের বাণী ভয়ে কাঁপে??? রাষ্ট্রের মর্মান্তিক পরাজয়!!!



যারা আত্মসমর্পণকারী আওয়ামী লীগকে দায়ী মানতে নারাজ...



ইন্টারনেটে দেশপ্রেম অনেক দেখিয়েছেন। আসুন আজ একটু মাঠে নামি। যারা ইতোমধ্যে মাঠে, তাদেরকে সালাম!



রাজাকারদের ফাঁসির দাবিতে চট্টগ্রামের সংগ্রাম থেকে আমার তোলা ১৮টি ছবি



প্রিয় বন্ধু, ছড়িয়ে দিন এই আহ্বান!

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:০৩

মঙ্গল গ্রহের যাত্রী বলেছেন: শাহবাগে মানুষগুলো করছে কেমন ভীড়
ক্ষোভে-দু:খে জ্বলে উঠে ছেড়ে এসে নীড়
কসাই কাদের করছে আকাম
আবদুল কাদের মোল্লাকে সাজায়
কাদের মোল্লার ফাসি চেয়ে ঢোল-তবলা বাজায়
আদালতের অবমাননা করছে তারাই করছে
ঘাতক দালাল নাস্তিকদেরই পীছন তারা ধরছে
তারাই ঘাতক তারাই দালাল, পর্দা ছেড়ে নগ্ন
ইসলাম তাদের ভাল লাগে না পাপাচারে মগ্ন

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:২৪

সাইফ সামির বলেছেন:

রাজাকার এসেছে ব্লগে
ছন্দে ছন্দে কেমন হাগে!

রাজাকার! রাজাকার!
এই মুহূর্তে ব্লগ ছাড়!

২| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:০১

টেকনিসিয়ান বলেছেন: দফায় দফায় দ্রব্যমূল্যর সিন্ডিকেট নিয়ন্ত্রণ, বিশ্বজিত হত্যাকান্ড, তাজরিন ফ্যাশন অগ্নিকান্ডের দায়ী মালিককে গ্রেফতার, সাগর-রুণী হত্যাকান্ড, হাটহাজারী ও রামু মন্দিরে অগ্নিসংযাগ এর জন্য একটু ব্যানার ফ্যাস্টুনে প্রতিবাদের বাণী লিখে প্রতিবাদ জানান.....................

বাড়ীওয়ালাদের বিরুদ্ধে চট্টগ্রামে এমন ভাবে ভাড়াটিয়াদের একত্রিত করতে পারলে আরো বেশী খুশি হতো চট্টগ্রামের আপামর জনগণ।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৩০

সাইফ সামির বলেছেন:

ওরে মাসির দরদ দেখি!!
এতো গা জ্বলতাছে ক্যান? আসল ঘটনা কি? হু?
রাজাকারের সমর্থক নাকি?

৩| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:২৬

আসিফ করিম বলেছেন: শিবিরের শহীদদের জানাজার সমাবেশে ছিল লাখো মানুষের সমাগম। শোকের আর্তনাদে ভারী হয়ে গেছে চারিদিক। প্রতিবাদের কন্ঠ প্রকম্পিত করে তুলেছে আকাশ-বাতাস। জনাজায় লাখো জনতা যেন শহীদের আস্বাদন নিতেই জমায়াত হয়েছিল প্যারেড ময়দানে। চার বছরের নির্মম অত্যাচারের পরেও যে দলের কর্মীদের অক্লান্ত দেখায় তাদের বিজয় অনিবার্য। পক্ষান্তরে সরকার দলের ছত্রছায়ায় শাহাবাগের মেলা পুতুল খেলারই নামানন্তর। যারা যেতে চাচ্ছেন বা অন্যদের যেতে বলছেন তারা কি জানেন না যে সরকারের প্রটেকশনে কোন তাহরির স্কয়ার হয়না। শিবিরের স্কুল শাখার একাংশের আল্লাহ আকবার ধনিতে তুলোধুনো হয়ে যাবে নষ্টাদের নষ্টামী, ভন্ডামীদের ভন্ডামী।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:২২

সাইফ সামির বলেছেন:

ক্লান্তিহীন পথচারী বলেছেন: ছাগুরা দেখি ভালোই ল্যাদাচ্ছে। :)

৪| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৩২

ক্লান্তিহীন পথচারী বলেছেন: ছাগুরা দেখি ভালোই ল্যাদাচ্ছে। :)

১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:৫৭

সাইফ সামির বলেছেন: হ, আমরা যখন মাঠে ব্যস্ত হেরা অনলাইনে চান্স লইতাছে...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.