নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সাইফ সামির (Saif Samir), প্রাগৈতিহাসিক যুগের ব্লগার। আমার ব্লগে আসার জন্য ধন্যবাদ। পড়ে দেখুন পুরনো দিনের লেখা! যোগাযোগের ঠিকানা: www.facebook.com/saifsamir

সাইফ সামির

মুভি ক্রিটিক ব্লগ

সাইফ সামির › বিস্তারিত পোস্টঃ

লিটনের ফ্ল্যাট ও লিভ টুগেদার মুভির পর ফারুকীর নেক্সট প্রজেক্ট লেসবিয়ান মুভি!?

০৫ ই জুন, ২০১৩ দুপুর ১:২১

এ বছর কান ফিল্ম ফেস্টিভালের (Cannes film festival) সবচেয়ে সম্মানজনক পুরস্কার পাম ডি'ওর (Palme d’Or) জিতেছে La vie d’Adèle (Blue is the Warmest Colour) মুভিটি। এই মুভিটির গল্প আবর্তিত হয়েছে দুই নারীর প্রেম নিয়ে। উঁহু, ঠিকই পড়েছেন- দুই নারীর প্রেম!



গত বৃহস্পতিবার (৩০ মে, ২০১৩) এই খবরটিকে প্রথম আলোর আনন্দ পাতায় "সাহসের জয়" শিরোনামে প্রচার করা হয়। প্রতিবেদনের শুরুতেই প্রতিবেদক লিখেছেন, "যাকে বলে টাসকি খাওয়া ব্যাপারস্যাপার"। তিনি 'টাসকি' (এই স্ল্যাংটি পত্রিকার জন্য কি ইনফর্মাল নয়?) খেতেই পারেন। ইউরোপিয়ান কালচার ও ফিল্ম হিস্ট্রি, কানের ইতিহাস ও রাজনীতির কথা জানা না থাকলে তিনি টাসকি খেতেই পারেন। টাসকি খেতে খেতে তিনি আরও লিখেছেন, "আদলে, ১৫ বছর বয়সী এক কিশোরী। ষোড়শ বর্ষের দুয়ারে। এখন ষোড়শী যে প্রেমে পড়া তার শ্রেষ্ঠ সময়।" এই লুল মার্কা কথাটি- "এখন ষোড়শী যে প্রেমে পড়া তার শ্রেষ্ঠ সময়" তিনি কোথায় পেলেন জানতে খুব ইচ্ছে করছে। হেলাল হাফিজ কবিতায় লিখেছিলেন, "এখন যৌবন যার যুদ্ধে যাবার তার শ্রেষ্ঠ সময়"। কিন্তু এই প্রতিবেদক তার প্রতিবেদনে ১৬ বছর বয়সী পাঠিকাদেরকে ম্যাসেজ দিচ্ছে- 'এখনই প্রেম করার শ্রেষ্ঠ সময়! গো! হারি আপ!' কি লুল রে বাবা! ব্লগে হলে একটা কথা ছিল, তাই বলে পত্রিকায়!



তিনি এর পর লিখলেন- "খুবই স্বাভাবিক, আদেলে ছেলেদের সঙ্গে অভিসারে মত্ত হবে।" আবার লুল! তারপর লিখলেন, "কিন্তু তার জীবনের ছক পাল্টে দিলেন এমা নামের এক নীল কেশী তরুণী। একজন 'নারী' হিসেবে নিজেকে নতুন করে আবিষ্কারের যে পথে আদেলে হাঁটতে শুরু করল, এমা সামনে থেকে সেই পথ দেখিয়ে নিয়ে চললেন। পরিচালক আবদেললতিফ কেশিশ যে সাহসী সন্দেহ নেই। তবে তাঁর চেয়েও বেশি সাহসী নিঃসন্দেহে দুই প্রধান চরিত্রে অভিনয় করা দুই নারী।" লেসবিয়ান মুভি বানানো ও লেসবিয়ান চরিত্রে অভিনয় করার মধ্যে প্রতিবেদক সাহসের কি দেখলেন? আবারও সেই গভীরতার অভাব। [Blue is the Warmest Colour নিয়ে এখন কিছু বলছি না, পরে লিখবো।]



আসলে প্রতিবেদকে খুব বেশি দোষারোপ করে লাভ নেই। তারা তো আর মুভি দেখে রিপোর্ট লিখেন না- ইন্টারনেটে কোন এক ওয়েবসাইটে যা পান তাই জল্পনা-কল্পনা ও ভাষার খেলা মিশিয়ে প্রকাশ করেন। আমাদের দৈনিকগুলোর শোবিজ পাতা এভাবেই চলে। এখানে রিপোর্টার কোন দায়িত্ববোধ করেন না। স্টোরিটাকে যেনতেন ভাবে আকর্ষণীয় করে প্রকাশ করতে পারলেই হলো। আমাদের পাঠকদেরকে আল্ট্রা মডার্ন বানাতে গিয়ে কোন নিউজ কিভাবে ট্রিট করতে হবে সেই খেই হারিয়ে ফেলে। আমাদের সংস্কৃতির মূল বুনিয়াদকে ভাঙার জন্য মিডিয়াতে যে একটা অপশক্তি কাজ করছে- এতে বুঝে-না বুঝে মসলা যোগাচ্ছে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার শোবিজ বিটের কর্মীরা। তাই তো 'R' রেটিং পাওয়া হলিউড মুভি ট্রেলারও দেখানো হয় বাংলা চ্যানেলে।



এবার পাঠক আসুন আরেকটি নিউজের দিকে আপনার দৃষ্টি আকর্ষণ করি। দেখুন তো উপরে বর্ণিত কোন কিছুর সাথে মিল খুঁজে পান কিনা।



গতকালের (৪ জুন, ২০১৩) প্রথম আলোর বিনোদন পাতার নিউজ এটি। শিরোনাম: "ফারুকীর দুই ছবিতে তিন নায়িকা"। লিভ টুগেদার মুভি বলে খ্যাত 'থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার' ও লিটনের ফ্ল্যাটের জন্য বিখ্যাত 'ব্যাচেলর' ছবির পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী নতুন দুটি ছবি নির্মাণ করতে যাচ্ছেন। মুভি দুটি প্রডিউস করবে ইমপ্রেস টেলিফিল্ম/ফরিদুর রেজা সাগর। ঘোষণা করা মুভি দুটির একটির নাম 'পিঁপড়াবিদ্যা' অন্যটি 'ডুবোশহর'। দ্বিতীয়টি সম্পর্কে ফারুকী বলেন, "...ডুবোশহর চলচ্চিত্রে দেখা যাবে দুই উঠতি তরুণীর বন্ধুত্ব, প্রেম, প্রেমের নানা অলিগলি, বাঁক ও বাঁক থেকে সামনের দিগন্তে যাত্রার বিষয়টি।" প্রিয় পাঠক, নিশ্চয় লক্ষ্য করেছেন 'দুই উঠতি তরুণীর বন্ধুত্ব, প্রেম'! কি? মাথায় কি বাজছে আপনার? হ্যাঁ হ্যাঁ 'দুই ... তরুণী' পড়েছেন! এবার বলে ফেলুন না শব্দটি! লেসবিয়ান? ফারুকীর নেক্সট প্রজেক্ট লেসবিয়ান মুভি!?



উপরে বলেছিলাম মিল খোঁজার কথা। মিল পেয়েছেন কিছু? 'ডুবোশহর' হবে 'ব্লু ইজ দি ওয়ার্মেস্ট কালার'? মাইরালা আমারে মাইরালা!



ফারুকী অনেকদিন ধরে বিদেশী ফেস্টিভালগুলোতে তাঁর মুভি নিয়ে হন্য হয়ে ঘুরছেন। আশা নিশ্চয় পুরষ্কার জেতা। লিভ টুগেদার ফর্মুলা ট্রাই করেছিলেন, কিন্তু সুবিধা করতে পারেননি। এবার কি তিনি 'লেসবিয়ান' ফর্মুলা ট্রাই করে দেখবেন? তৃতীয় বিশ্বের একটি দেশে নারীর সমকামিতা নিয়ে মুভি নির্মিত হলে বিদেশী ফেস্টিভালগুলো নিশ্চয় লুফে নিবে! পুরষ্কার দিয়ে ভরিয়ে দিবে! ব্রাভো ব্রাদার ফারুকী, ভাই-বেরাদর নিয়ে এগিয়ে যান! লিভ টুগেদার মুভি দিয়ে যে নাম কামিয়েছিলেন লেসবিয়ান মুভি দিয়ে সেটা শান করুন! সঙ্গে ম্যাডাম টিশা (বিদেশীরা নাকি এভাবেই উচ্চারণ করেছিল) তো আছেনই!



ও হ্যাঁ, বলতে ভুলে গেছি! টিশা মানে আমাদের তিশা ডুবোশহর চলচ্চিত্রের নায়িকা, দুই প্রধান চরিত্রের একটি। অন্য প্রধান চরিত্রটি মানে নায়িকাটি হচ্ছেন হালের হট সেনসেশন মিস মেহজাবিন। প্রথম আলোর সূত্রে জেনেছি; তিশা বলেন, "ডুবোশহর আমার চতুর্থ ছবি। ছবির গল্পটি পড়ার পর আমার খুব পছন্দ হয়েছে।" ওয়াও! হতেই পারে! লিভ টুগেদারের পর লেসবিয়ান চরিত্র কয়জন পাই? যদিও আমরা জানি, পছন্দ না হলেও ফারুকীর ছবিতে উনি নায়িকা হিসেবে থাকবেনই! চরিত্র তাকে ডিমান্ড করুক আর না করুক। অন্যদিকে মেহজাবিন বলেন, "কয়েক মাস আগে আমি পরবাসিনী নামে একটি ছবির শুটিং করেছিলাম। কয়েক দিন শুটিংয়ের পর ওই ছবির আর কোন খবর নেই। ডুবোশহরই আমার প্রথম ছবি" ভালো ভালো, আপনার প্রথম ছবি হোক মার মার কাট কাট, হট অ্যান্ড স্পাইসি!



আশা করি, তিশা ও মেহজাবিনের অনস্ক্রিন 'বন্ধুত্ব, প্রেম, প্রেমের নানা অলিগলি, বাঁক ও বাঁক থেকে সামনের দিগন্তে যাত্রা' আমাদেরকে 'এখন ষোড়শী যে প্রেমে পড়া তার শ্রেষ্ঠ সময়' এই মহান বাণী-দাতার মতো লুলে লুলায়িত করবে। আশা করি ছবিটি যেন খুব সহজে সেন্সর ছাড়পত্র পাই সেটি যেভাবেই হোক 'ম্যানেজ' করবেন ফরিদুর রেজা সাগর সাহেব। ছবিটি যেন বাংলাদেশ থেকে অস্কারে পাঠানোর জন্যও নির্বাচিত হয় সেজন্যে তিনি পায়ের ঘাম মাথায় তুলবেন। শুনেছি এই সব লাইনে তিনি নাকি পারদর্শী। আর ফাটাফাটি প্রচারের জন্য চ্যানেল ৪২০: হৃদয়ে কলকাতা তো আছেই! ব্যস, হয়ে গেল সেটিং!



বাংলা নাটকে গালিগালাজের প্রবক্তা ও আধুনিকতার নামে মানহানিকারী, লিটনের ফ্ল্যাট-লিভ টুগেদার তথা মি. সেক্স অ্যাক্টিভিস্টের ফেস্টিভাল যাত্রা অব্যাহত থাকুন। জয় বাবা ফারুকী!

মন্তব্য ৬৫ টি রেটিং +২১/-০

মন্তব্য (৬৫) মন্তব্য লিখুন

১| ০৫ ই জুন, ২০১৩ দুপুর ১:২৭

কান্ডারি অথর্ব বলেছেন:

চমৎকার দৃষ্টিভঙ্গি আপনার লেখায় পেলাম +++++++

০৫ ই জুন, ২০১৩ দুপুর ২:১৫

সাইফ সামির বলেছেন:

অসংখ্য ধন্যবাদ প্রিয় কান্ডারী অথর্ব!


ফারুকী ভাইকে অভিনন্দন জানাতে ভুলবেন না যেন!

২| ০৫ ই জুন, ২০১৩ দুপুর ১:৪২

ম্যানিলা নিশি বলেছেন:

"লিভ টুগেদার ফর্মুলা ট্রাই করেছিলেন, কিন্তু সুবিধা করতে পারেননি। এবার কি তিনি 'লেসবিয়ান' ফর্মুলা ট্রাই করে দেখবেন? তৃতীয় বিশ্বের একটি দেশে নারীর সমকামিতা নিয়ে মুভি নির্মিত হলে বিদেশী ফেস্টিভালগুলো নিশ্চয় লুফে নিবে!"

ফারুকীর ছবি বানানোর ড্রাইভিং ফোর্স এখানেই লুক্কায়িত!

০৫ ই জুন, ২০১৩ রাত ৯:৪২

সাইফ সামির বলেছেন: তা তো বটেই!

৩| ০৫ ই জুন, ২০১৩ দুপুর ১:৪৬

লিঙ্কনহুসাইন বলেছেন: হুম । ক' দিয়ে কিন্তু শুধু কলা নয় অনেক কিছুই লেখা যায় !!! গেটুপত্র কমলা নিয়েও আপনাদের চুলকানির অভাব ছিলনা ;) ;) গেটুপুত্রে কি পাইছিলেন ?
ডুবোশহর চলচিত্র কে আপনি লেসবিয়ান মুভি বানিয়ে দিলেন !!! লেসবিয়ান মুভিতে তিসা ,মেহেজাবিনের মতন নায়িকারা কাজ করতে বলে আপনার মনে হতে পারে কিন্তু আমার না । আর এইটা লেসবিয়ান মুভি হলে নিজের স্ত্রীকে দিয়ে এইধরনের অভিনয় করাবে এবং তায় তিসাও মেনে নিবে !!!
আপনারা আসলে অনেক কিছু আগে থাকতেই উলটা বুঝে যান ।

০৫ ই জুন, ২০১৩ দুপুর ২:০৯

সাইফ সামির বলেছেন:

এই ভাইয়া, দুষ্টুমি কর কেন? ঘেটুপুত্র মুভি নিয়ে আমি কি কখনও কিছু লিখেছিলাম/মন্তব্য করেছিলাম?

লেসবিয়ান মুভি মানে এই না যে explicit sex movie হবে। মুভির থিম নারীর সমকামিতা হলেই তো কেল্লা ফতে!

০৫ ই জুন, ২০১৩ দুপুর ২:১৩

সাইফ সামির বলেছেন:

ঘেটুপুত্র কমলার অস্কার নমিনেশন ওরফে প্রথম আলোর বারমুডা ট্রায়াঙ্গল অফ ইনফরমেশন - যে লেখাটি লিখেছিলাম ওটা ঘেটুপুত্র মুভি নিয়ে কোন মন্তব্য/মতামত নয়।

৪| ০৫ ই জুন, ২০১৩ দুপুর ১:৫১

অপূর্ণ রায়হান বলেছেন: ফারুকীরে নাটক/মুভি বানানোর ড্রাইভিং (!) লাইসেন্স দিছে কেডা !!!!

ওর বানানো ওগুলাকে মুভি/নাটক বলে মুভি - নাটকের অপমান হয় । ফারুকীর নিজের ভাষায় ওগুলা ''ছবি-ভিডিও'' , যথার্থ । কোন একটা টেলিভিশন টক-শো তে বলেছিল , মনে করতে পারছি না ।

পোস্টে ++++

ভালো থাকবেন সবসময় :)

০৫ ই জুন, ২০১৩ রাত ১০:০৯

সাইফ সামির বলেছেন:

আপনিও ভালো থাকবেন সবসময়, ধন্যবাদ! :)

৫| ০৫ ই জুন, ২০১৩ দুপুর ১:৫৬

মায়াবীনি৬৫৪ বলেছেন: ব্যাপারটা তো অদ্ভূত

০৫ ই জুন, ২০১৩ রাত ১০:১১

সাইফ সামির বলেছেন:

অদ্ভুত উটের পিঠে চলেছে স্বদেশ...

৬| ০৫ ই জুন, ২০১৩ বিকাল ৩:২৫

নিষ্‌কর্মা বলেছেন: পারভারটেট ওয়েস্টার্ন কালচারের জন্য উপযোগী লেসবিয়ান মুভি বানালে আন-কাট সেন্সর পাস নিশ্চিত।

সেই দিন কি আর আছে? দিন বদলাইসে না?

০৫ ই জুন, ২০১৩ রাত ১০:১৭

সাইফ সামির বলেছেন:

হ দিন বদলায়ছে তো! কিছু পোলাপাইন হয়তো এখন দেশি ইরোটিক মুভি দেখবার চায়। কয়দিন আর বিদেশী মাল খাইবো? ত্রাণকর্তা ও অগ্রদূত হিসেবে ফারুকী ভাইজান তো আছেনই! উনি অনেকদিন ধইরাই ফিল্ড প্রস্তুত করতাছেন।

৭| ০৫ ই জুন, ২০১৩ বিকাল ৪:০৮

সাফায়াত কাদির বলেছেন: খুউবববববব কড়া সমালোচনা হইছে।

তবে আগে থেকেই শিউর হইলেন কেম্বায় যে লেসবিয়ান মুভি?

০৫ ই জুন, ২০১৩ বিকাল ৫:২৮

সাইফ সামির বলেছেন:

Precautionary approach.

০৫ ই জুন, ২০১৩ রাত ৮:০৪

সাইফ সামির বলেছেন:

খুব খেয়াল করে পড়ুন, ফারুকী কি বলছেন- "...ডুবোশহর চলচ্চিত্রে দেখা যাবে দুই উঠতি তরুণীর বন্ধুত্ব, প্রেম, প্রেমের নানা অলিগলি..."


কি পড়লেন? দুই তরুণীর প্রেমের কথা বলা হচ্ছে! দুই তরুণীর প্রেমকে আপনি সমকামিতা না বলে কি বলবেন?

৮| ০৫ ই জুন, ২০১৩ বিকাল ৫:১১

ভাল্লুক আকবর বলেছেন: আপনার সাথে পুরা একমত হইতে পারলাম না। আমাদের সমাজে এখন যা হয় তিনি তা মুভিতে দেখাচ্ছেন। এমন না যে থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার' না বের হইলে লিভ টুগেদার হইত না। আপনি যা বললেন এখন কেও যদি মাদকাসক্ত মানুষদের নিয়া মুভি বানায় তাতেও ঝামেলা যদি মাদক প্রমোট হয়ে যায়।

০৫ ই জুন, ২০১৩ রাত ৮:৪৩

সাইফ সামির বলেছেন:

একটি মুভি কি করে, কি করা উচিত/অনুচিত বা কি করতে পারে- এই সব আপনাকে বিস্তারিত বোঝাতে হবে, তা না হলে আপনি যে ধারণা লালন করছেন সেটা পাল্টানো যাবে না। এ নিয়ে পরে বিস্তারিত লিখব। আপাতত এটুকু বলি:

কোন লেখকের কাছ থেকেই তার সব কথার ব্যাখ্যা আশা করবেন না। লেখকরা যদি তাদের প্রতিটি কথার ব্যাখ্যা দিয়েই দিতেন তবে স্কুলে আর ভাব-সম্প্রসারণ শিখতে হতো না। লেখকরা সবসময় পাঠকদের বুদ্ধিমত্তার প্রতি আস্থা রাখেন। পাঠকদের উচিত লেখকদের আস্থার মূল্য রাখার চেষ্টা করা।

৯| ০৫ ই জুন, ২০১৩ বিকাল ৫:৫১

রাশেদ রিয়াদ বলেছেন: আমি ছত...আমি কি এখানে কমেন্ট করতে পারবো??? :-* :-*

০৫ ই জুন, ২০১৩ রাত ৯:৪০

সাইফ সামির বলেছেন:

অবশ্যই পারবা ভাইয়া। তবে আগে পোষ্ট ও মন্তব্যের জবাবগুলো ভালো করে পড়ে নিতে ভুলবে না যেন!

১০| ০৫ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৭:৪৯

কুচ্ছিত হাঁসের ছানা বলেছেন: একথা কিন্তু জোর দিয়ে বলা যাচ্ছে না এখনো যে ফারুকীর নেক্সট মুভিটা লেসবিয়ান নিয়েই হবে।

যদি হয়, তাহলে ফারুকী আবারো বিদেশী পুরস্কারের জন্য লাইনে দাঁড়াতে পারবে, এবং নতুন মুভিটায় "দুই তরুণীর বন্ধুত্ব" এই দুটো কারণ দেখেই উপসংহারে চলে আসাটা কি যৌক্তিক? ক থেকে কলাও হতে পারে, আবার কাঁঠালও হতে পারে।

আর দুই তরুণীর বন্ধুত্ব কি হতে পারে না? হতে পারে এটা একটা ত্রিভুজ প্রেমের মুভি, যেখানে মেয়েদুটি একজন আরেকজনের বেস্ট ফ্রেন্ড, কিংবা হতে পারে আসলেই এটা একটা লেসবিয়ান থিমড মুভি। উপসংহার টানার সময় এখনো আসে নি রে ভাই।

০৫ ই জুন, ২০১৩ রাত ৯:২৩

সাইফ সামির বলেছেন:

খুব খেয়াল করে পড়ুন, ফারুকী কি বলছেন- "...ডুবোশহর চলচ্চিত্রে দেখা যাবে দুই উঠতি তরুণীর বন্ধুত্ব, প্রেম, প্রেমের নানা অলিগলি..."

কি পড়লেন? দুই তরুণীর প্রেমের কথা বলা হচ্ছে! দুই তরুণীর প্রেমকে আপনি সমকামিতা না বলে কি বলবেন?

দুই তরুণের সমকামিতা = গে
দুই তরুণীর সমকামিতা = লেসবিয়ান


যেখানে ফারুকী নিজেই স্পষ্ট করে বলেছেন দুই উঠতি তরুণীর প্রেম, প্রেমের নানা অলিগলি...। সেখানে আপনি আরও স্পষ্ট করে কিভাবে বলতে বলছেন? আপনার কি ধারণা, ফারুকী সাংবাদিক সম্মেলনে সরাসরি বলবেন, ''আমি নারীর সমকামিতা বা লেসবিয়ানদের নিয়ে মুভি বানাচ্ছি। এই বিষয় নিয়ে বাংলাদেশের চলচ্চিত্রে আমিই প্রথম কাজ করছি।"?? ভাই, এটা বাংলাদেশ। এখানে অঘটন আগে ঘটানো হবে, পরে গাইবে সাফাই। প্রডাক্ট আগে বানিয়ে পরে ডিরেক্ট প্রমোশনে রিস্ক কম।

হ্যাঁ, ক থেকে কলাও হতে পারে, আবার কাঁঠালও হতে পারে- কিন্তু কনটেক্সট বিবেচনা করে আপনি বুঝবেন সেটি কলা না কাঁঠাল। ধরুন আমি বললাম, 'আজ দুপুরে আমি ভাত খাইনি। টং দোকান থেকে এক পিস বন 'ক' দিয়ে খেয়েছি। 'ক'-য়ের খোসাটা ভুলে রাস্তায় ফেলে দিয়েছিলাম। এক লোক ওটাতে পিছলা খেয়ে পড়ে গেল!' এবার বলুন 'ক' দিয়ে আমি কি বুঝিয়েছি বলে মনে হয়?

বক্তার স্পষ্ট বক্তব্য শুনেও, কনটেক্সট বিবেচনা করেও, বেলতলার কথা মনে থাকার পড়েও যদি আপনি পরিষ্কার হতে না পারেন দোষটা কার?

কিছুক্ষেত্রে যদি ঘটনা ঘটে যাবার জন্য অপেক্ষা করি তবে নিজেকে অদূরদর্শী-অবিচক্ষণ বলে মেনে নিতে হবে।

তাছাড়া Precautionary approach বলে একটা থিওরি আছে। এর ফলে অনেক অঘটন এড়ানো যায় এবং অনেক scenario (কিংবা স্ক্রিপ্ট) পাল্টে যেতে পারে। তাই শেষতক কি হয় দেখার চেয়ে এটাই (Precautionary approach) বেটার অপশন।

১১| ০৫ ই জুন, ২০১৩ রাত ৯:৪১

কুচ্ছিত হাঁসের ছানা বলেছেন: আপনার কথা গুলো ফেলে দেয়া যায় না, লজিক্যাল।
তবুও "ঘেটুপুত্র কমলা" রিলিজের আগে মানুষ অনেক কিছুই বলেছিল সমকামিতাকে প্রোমোট করা হচ্ছে এই মুভিতে, কিন্তু ইট ওয়াজ টু আর্লি টু ড্র এ কনক্লুশন, এবারো হয়তো তাই।

কনটেক্সট বিবেচনা করে আপনার দিকেই পাল্লা ভারি হবে, এব্যাপারে কোন সন্দেহ নেই। কে জানে, ফারুকী হয়তো আসলেই সেরকম ছবি বানাচ্ছে।

০৫ ই জুন, ২০১৩ রাত ১০:০৩

সাইফ সামির বলেছেন:

ঘেটুপুত্র কমলা নিয়ে আমি তখন কিছুই বলিনি, এবার ডুবোশহর নিয়ে আমি কথা বলছি। মিডিয়াতে আমার অনেক সোর্স আছে, যারা ফারুকী ও তার টিমের সাথে ঘনিষ্ঠ। তাদের কেউ কিন্তু এখনও বলেনি 'সামির আপনি ভুল বুঝেছেন'।

আর আমি যদি ভুল হয়ে থাকি তবে তো ভালো, আর আমাকে ভুল প্রমাণ করার জন্য যদি গল্প পাল্টে দেয়া হয় তাও ভালো! :)

০৬ ই জুন, ২০১৩ সকাল ১১:১৪

সাইফ সামির বলেছেন:

"আপনার কথা গুলো ফেলে দেয়া যায় না, লজিক্যাল।" ... "কনটেক্সট বিবেচনা করে আপনার দিকেই পাল্লা ভারি হবে, এব্যাপারে কোন সন্দেহ নেই।"

ধন্যবাদ হাঁসের ছানা, আপনার অনুধাবনের জন্য।

১২| ০৫ ই জুন, ২০১৩ রাত ১০:২৫

আঠারো বছর বয়স বলেছেন: থার্ড পার্সন সিংগুলার নাম্বার বের হওয়ার আগে সবাই যখন বলাবলি করছিল লিভ টুগেদার বিষয়ক মুভি হতে যাচ্ছে তখন আমি নিজেও ফারুকীকে ডিফেন্ড করেছিলাম। কিন্তু মুভিটা দেখার পর জনৈক ফারুকীর আর্ট ফিল্ম নামক বস্তুগুলোর উপর থেকে মন উঠে গিয়েছিল। সিনেমা হবে বিশাল ব্যানারে বিশাল বাজেটে বিশাল ক্যানভাসের জিনিস। পাশের রুম এরুম ঘুরাঘুরি আর কনডম কেনার দৃশ্যগুলো দেখিয়ে মুলত মানুষের ভেতরের অদম্য যৌনস্পৃহাগুলোকে উসকে দিতে সহায়তা করা ছাড়া ফারুকী আর কিছুই করতে পারেনি।

০৬ ই জুন, ২০১৩ সকাল ১১:১১

সাইফ সামির বলেছেন:

এই ধারণাটা ঠিক না যে, "সিনেমা হবে বিশাল ব্যানারে বিশাল বাজেটে বিশাল ক্যানভাসের জিনিস।" আমি এই ধারণার ঘোরতর বিরোধী। ছোট ব্যানারে, অল্প বাজেটে, সীমাবদ্ধ ক্যানভাসের অসংখ্য ভালো সিনেমা আমি দেখেছি।

সিনেমা কিছু ডিরেক্টরের কাছে একটা পর্যায় পর্যন্ত আর্ট থাকে, তারপর একটু যশ-খ্যাতি হলে বিজনেস বা মানি মেশিনে পরিণত হয়। আর মিডিয়ায় মানি বানানোর জন্য সেক্স সবচেয়ে নির্ভরযোগ্য প্রডাক্ট। ফারুকী গংরা এই প্রডাক্টটাতেই অতি আগ্রহী, এবং এটাকেই ব্যবহার করে অর্থ কামাতে উদগ্রীব ইমপ্রেস গং।

১৩| ০৫ ই জুন, ২০১৩ রাত ১০:৩৮

রিফাত হোসেন বলেছেন: প্রচুর সিনেমা দেখী তাই বুঝি সিনেমা মানেই প্রচুর টাকা ঢালা নয় । আর নামকেওয়াস্তে নয় ।

মূল কথা আর্ট , যা বুঝাতে চাইছে আর তা সহজে দশর্ক ও শ্রোতাদের বুঝানো ।
পাশের রুমে ঘুরুক আর ক্যামেরা রুমের এক কোনে পড়ে থাকুক কিংবা চরিতের পিছন পিছন ঘুরুক কোন আপত্তি নাই । :)

আর পরিচালকই চায় নিজের খ্যাতিকে বৃদ্ধি করতে ।

ফারুকী একা নয় । এটা নয় যে একটা মানুষ সারা জীবন ভাল জিনিসই অকাতরে দিয়ে যাবেন ।

কেউ পরিপূর্ণ সঠিক নয় হয় সে মাহাতি হোক আর গান্ধী হোক । তাই সবার সব কিছু ভাল লাগবে কথাও নাই ।

যেটা ভাল লাগবে দেখেন, .... লেসবিয়ান, বলেন গে বলে ত্রিভুজ পঞ্চভুজ প্রেম বলেন সবই দৃষ্টিকটু যেটা ভাল লাগে দেখেন । না দেখলে নাই, এড়িয়ে চলেন, হালকা সমালোচনা করেন কিন্তু পুরোপুরি একটি মানুষকে আঙুল তুলে দেখানো ঠিক হবে না । :)

০৬ ই জুন, ২০১৩ সকাল ১১:৪১

সাইফ সামির বলেছেন:

উপরে সম্মানিত মন্তব্যদাতা- "ফারুকী আর কিছুই করতে পারেনি।" বলে হয়তো ফারুকীকে এক বাক্যে উড়িয়ে দিতে চেয়েছেন, আমি কিন্তু সেটি করিনি। লক্ষ্য করে দেখুন, আমি যখন থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার মুভির রিভিউ লিখেছি তখন যেখানে যেখানে তিনি প্রশংসার দাবিদার সেখানে ঠিকই প্রশংসা করেছি। এবং আগামীতে তিনি যদি ভালো কোন মুভি বানান- সেটি প্রশংসারযোগ্য হলে অবশ্যই প্রশংসা করবো। তাই যেখানে সমালোচনা প্রয়োজন সেখানে সমালোচনাও করা হবে।


চলচ্চিত্রের মূল কথা আর্ট, এটা যেমন সঠিক তেমনি আরও অনেক ব্যাপারস্যাপারও আছে। আর একটি মুভি বা ডিরেক্টর যা বুঝাতে চাইছে তা যেমন সহজে দশর্কদের বুঝানোটা বিবেচ্য, তেমনি অনেক মুভি আছে যা বিষয়বস্তুকে খুব জটিল করে দশর্কদের কাছে উপস্থাপন করে। অর্থাৎ চলচ্চিত্র ভেদে দশর্কদের মাঝেও একটা শ্রেণী বিভাগ আছে।

১৪| ০৬ ই জুন, ২০১৩ রাত ১২:০১

ভাল্লুক আকবর বলেছেন: একটি মুভি কি করে, কি করা উচিত/অনুচিত বা কি করতে পারে- এই সব আপনাকে বিস্তারিত বোঝাতে হবে, তা না হলে আপনি যে ধারণা লালন করছেন সেটা পাল্টানো যাবে না।

ভাই আপনি অনেক বড় মাপের ব্লগার এটাতে আমার কোন সন্দেহ নাই। কিন্তু আপনি কি বুঝাতে চেয়েছেন আমাকে সেটা বুঝলাম না। ফিল্ম একটা শিল্প মাধ্যম। আর কোন শিল্প মাধমের জন্য ছক বাঁধা নিয়ম থাকবে তা আমি মনে করি না। সবাই সবার মন মত কাজ করবে। যার জিনিষ আসলেই ভাল তার কাজ টিকে যাবে ভাল না হলে হারিয়ে যাবে।

০৬ ই জুন, ২০১৩ দুপুর ১২:০০

সাইফ সামির বলেছেন:

ফিল্ম একটা শিল্প মাধ্যম আর শিল্প 'আউট অফ দি সোসাইটি' নয়। ফিল্ম সমাজেরই অংশ। সমাজের প্রতি এর কিছু দায়দায়িত্ব আছে। অন্যান্য শিল্পের চেয়ে এর দায়িত্বটা বেশি কারণ এর প্রভাবটা সদূরপ্রসারী। বাজারে যদি একটা নতুন রগরগে চটি বই আসে সেটা নিয়ে আমরা ততোটা চিন্তিত হবো না- যতোটা দুশ্চিন্তাগ্রস্থ হবো যদি রাজপথের ও গঞ্জের সিনেমা হলগুলোতে 'এক্স' রেটেড কোন ছবি আসে।

অ্যাম আই রাইট অর অ্যাম আই রাইট?

১৫| ০৬ ই জুন, ২০১৩ সকাল ১১:১৮

রেজা এম বলেছেন: । । । chemistry টা সুপার জমবে !!!!!!!! তিসা তো হট !!!! আর র কামেরায় যখন তিসার শরীর এর উপত্যকা গুলো দেখা যাবে ; তখন তার অনুভূতিই হবে আলাদা ।

আ হাহাহা হহ হহহহহা আআআআ ----------------------- :D :D :D :D :D :D :D

ভাবুন তো , , , , , , , তিসা # মেহজাবিন # ফারুকি , , , লেসবো অ্যান্ড বাই । । ।

০৭ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৭:৪০

সাইফ সামির বলেছেন:

মন্তব্যের জবাব নিষ্প্রয়োজন।

১৬| ০৬ ই জুন, ২০১৩ সকাল ১১:৩৯

স্পেলবাইন্ডার বলেছেন:


আর ফাটাফাটি প্রচারের জন্য চ্যানেল ৪২০: হৃদয়ে কলকাতা তো আছেই! :D :D :D

রেদোয়ান রনি, মোস্তফা রাজ এরকম অনেকে ইদানিং ভাল নাটক/ছবি বানাচ্ছে। ফারুকী কোনদিনই কোন নির্মাতার জাতের মধ্যে পড়ে না। এর ছবি কারা দেখে, কারা প্রশংসা করে আল্লাহই মালুম!

০৬ ই জুন, ২০১৩ দুপুর ১২:০৪

সাইফ সামির বলেছেন: :P :P :P

১৭| ০৭ ই জুন, ২০১৩ রাত ১২:৫৩

ইলুসন বলেছেন: চরম! সাইফ ভাই তো পুরা ধুইয়া দিলেন। :P

০৭ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৭:৪৯

সাইফ সামির বলেছেন: :)


এই মুভি যদি এইরূপ আকারে বাইর হইয়া যায় ধোয়ার কাজটা তখন করার চেয়ে এখন করাটাই উওম সময়। এখন ধুইলে ময়লা বাইর হইয়া পরিষ্কার হওনের চান্স আছে।

১৮| ০৭ ই জুন, ২০১৩ রাত ১:৫২

আমি তুমি আমরা বলেছেন: আপনার মত এভাবে চিন্তা করি করি নাই। তবে ফারুকী সামনে লেসবিয়ান মুভি বানালে আর সেটা সেন্সরবোর্ড না আটকালে ব্যাপারটা খারাপই হবে ।

০৭ ই জুন, ২০১৩ রাত ৮:১৭

সাইফ সামির বলেছেন:

ক্রিটিকাল থিংকিং ছাড়া গত্যন্তর নেই।


হ্যাঁ, তাই পরে আঙ্গুল চোষার চেয়ে এখনই সচেতন হতে হবে।

১৯| ০৭ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৬:০৩

বৈরাম খাঁ বলেছেন: ভাল লাগলো আপনার বিশ্লেশন।আমাদের নেতা-নেত্রি থেকে শুরু করে মিডিয়া,ফারুকের মত নির্মাতারা সমকামী বিষয়ে যেভাবে আগাচ্ছে কয়দিন পর মনে হয় এই বিষয়ে বাড়িতে বাড়িতে পোষ্টার যাবে।

০৭ ই জুন, ২০১৩ রাত ৮:২৪

সাইফ সামির বলেছেন: ধন্যবাদ।


এটা সত্যিই উদ্বিগ্ন হওয়ার মতো ব্যাপার।

২০| ০৭ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৭:৪৯

এস আর সজল বলেছেন: হাতে কাঁঠালের বিচি গোঁফে তেল......

০৭ ই জুন, ২০১৩ রাত ৮:২৮

সাইফ সামির বলেছেন:

সময়ের একফোঁড় অসময়ের বিষফোঁড়।

২১| ০৭ ই জুন, ২০১৩ রাত ৮:৪৮

মোজাম্মেল হোসেন (ত্বোহা) বলেছেন: ইয়ে, বাক্যটা পড়ে আপনার যেরকম মনে হয়েছে, আমার কিন্তু সেরকম মনে হয় নি। আপনি " দুই উঠতি তরুণীর বন্ধুত্ব, প্রেম" এটাকে ধরে নিয়েছেন যে এটা দুই তরুণীর "পরস্পরের মধ্যকার" বন্ধুত্ব আর প্রেম। ব্যাপারটা হয়তো এরকম নাও হতে পারে। হয়তো এই দুই তরুনীর প্রেম এবং বন্ধুত্ব অন্য কোন ছেলে সঙ্গে!

০৭ ই জুন, ২০১৩ রাত ৯:২৫

সাইফ সামির বলেছেন:

যার রেকর্ডের ঝুলিতে লিটনের ফ্ল্যাট ও লিভ টুগেদার মুভি আছে, এবং যিনি 'ব্লু ইজ দি ওয়ার্মেস্ট কালার' সম্পর্কে অবগত- তিনি যখন বলেন "...ডুবোশহর চলচ্চিত্রে দেখা যাবে দুই উঠতি তরুণীর বন্ধুত্ব, প্রেম, প্রেমের নানা অলিগলি, বাঁক ও বাঁক থেকে সামনের দিগন্তে যাত্রার বিষয়টি।" ...তখন আপনার কি বোঝা উচিত? ত্রিভুজ প্রেমই যদি হবে, বলা কথায় ধোঁয়াশা কেন? সংকোচ বা গোপনীয়তাটা কোথায়?

২২| ০৭ ই জুন, ২০১৩ রাত ৯:৩৭

জিয়াদ ইবনে হাফিজ বলেছেন: ফারুকি ভাই মভি কী জিনিস তাই বুজে না আবার মভি অ হল গিআ আকতা ধান্দা বাজ

০৮ ই জুন, ২০১৩ দুপুর ২:০৬

সাইফ সামির বলেছেন:

মন্তব্যের জবাব নিষ্প্রয়োজন।

২৩| ০৭ ই জুন, ২০১৩ রাত ১০:৪৭

ডি মুন বলেছেন: বাংলা নাটকে গালিগালাজের প্রবক্তা ও আধুনিকতার নামে মানহানিকারী, লিটনের ফ্ল্যাট-লিভ টুগেদার তথা মি. সেক্স অ্যাক্টিভিস্টের ফেস্টিভাল যাত্রা অব্যাহত থাকুন। জয় বাবা ফারুকী!

পোস্টে +++++++

০৮ ই জুন, ২০১৩ রাত ১২:০৫

সাইফ সামির বলেছেন: ধন্যবাদ ডি মুন।

২৪| ০৭ ই জুন, ২০১৩ রাত ১১:০২

মুহাম্মদ আসাদুল্লাহ্ বলেছেন: সমকামিতা তো আর আমাদের সমাজের বাইরের কিছু না। সিনেমায় এলে অসুবিধা কী?

০৮ ই জুন, ২০১৩ দুপুর ২:০৪

সাইফ সামির বলেছেন:

সমকামিতা কি আমাদের সমাজে বা ধর্মে স্বীকৃত?

২৫| ০৭ ই জুন, ২০১৩ রাত ১১:৪২

তানিম কিশোর বলেছেন: এই ফাত্রা ফারুকীটারে থাপড়ায়া দেশছাড়া করা উচিত। বাংলাদেশের নাটককে সে ও তার গাঞ্জা কমিটির বেরাদরগুলা যেমনে গলাটিপে হত্যা করছে, এখন আসছে অখাদ্য কিছু টেলিফিল্ম বানায়ে হলে মুক্তি দিয়ে জনগনের পয়সা লুটার। ছবি মুক্তির এক বছর আগে গান মুক্তি দেয়, গানের ব্যবসা থেকেই ছবি বানানোর টাকা উঠে আসে। ফারুকী ও তার অপরাপর ভাই বেরাদররা জাতির কলঙ্ক। তাদের প্রতিহত করতেই মূলত মূলধারার শিল্পীদের সংগ্রাম করতে হচ্ছে মাঠে ঘাটে। পুরো মিডিয়া জগৎটা রূপান্তরিত করেছে উৎকৃষ্ট কর্পোরেট স্লাটের কারখানা হিসেবে। লা' নত তোদের উপর।

০৮ ই জুন, ২০১৩ দুপুর ২:২২

সাইফ সামির বলেছেন: মন্তব্যের জবাব নিষ্প্রয়োজন।

২৬| ০৮ ই জুন, ২০১৩ রাত ১২:৫০

তািরক অাল অািজজ বলেছেন: একজন শিল্পীর দায়বদ্ধতা অনেক বেশি। তাঁর সমাজের প্রতি, রাষ্ট্রের প্রতি...। চলচ্চিত্র পরিচালক হিসেবে ফারুকী সেই দায়বদ্ধতার প্রমান রাখতে বারবার ব্যর্থ হয়েছেন। আপনার লেখা প্রশংসনীয়। কিন্তু যখন সমালোচকের ভূমিকায় অবতীর্ণ হয়েছেন, একটি গুরুত্বপূর্ণ বিষয়ে লিখছেন, তখন আপনার গঠনমূলক মনোভাব কি লেখায় ফুটে উঠে?
সমালোচনার জন্য সমালোচনা হলে সে আলাদা কথা। আপনার লেখার ভঙ্গী, ভাষার প্রয়োগে কিন্তু 'ফারুকী স্টাইল'ই ফুটে উঠছে।
ভালো থাকবেন।

০৮ ই জুন, ২০১৩ দুপুর ২:০৫

সাইফ সামির বলেছেন:

হা হা আপনার মন্তব্যটি যে কতোটা স্ববিরোধী সেটি কি মন্তব্যটি আরেকবার পড়ে অনুধাবন করতে পারবেন?

বাঙালির অভ্যাস জানা আছে- যে কুয়োতে আমাকে ভেতর থেকে টেনে নামাতে চাচ্ছেন- ওখানে কখনও ছিলামই না আমি! সো প্রচেষ্টা ব্যর্থ! অ্যানিওয়ে নাইস ট্রাই! :P

আপনি কুয়োতেই থাকেন- আমি এগিয়ে গেলাম! টা টা =p~

২৭| ২১ শে জুন, ২০১৩ বিকাল ৩:৩০

পরিবেশ বন্ধু বলেছেন: সুন্দর অভিব্যাক্তি

২১ শে জুন, ২০১৩ রাত ৮:৩৪

সাইফ সামির বলেছেন: ধন্যবাদ ব্লগার বন্ধু! :)

২৮| ১৬ ই জুলাই, ২০১৩ রাত ৮:৫৫

তাসনুভা সাখাওয়াত বীথি বলেছেন: Click This Link

২৮ শে জুলাই, ২০১৩ দুপুর ১:২৮

সাইফ সামির বলেছেন: ধন্যবাদ! :)

২৯| ১৬ ই জুলাই, ২০১৩ রাত ৯:২০

একজন ঘূণপোকা বলেছেন: ভালো তো ভালো না

১৩ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:৩৯

সাইফ সামির বলেছেন: হ পোলাপাইন দেশি স্বাদ পাইবো... B:-/

৩০| ১৩ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৮:৫০

তাসজিদ বলেছেন: খুব ভাল একটি বিষয় নিয়ে লিখেছেন।
ফারুকি গং কিন্তু মিডিয়া তে রুম ডেটিং, অশ্লীল গালিগালাজ, মিত্থে কথা,ওয়ান টাইম লাভ এনেছে।
অনেকে বলবে যে সমাজে এগুলা ছিল। যা মুভি তে উঠে এসেছে। কিন্তু বাস্তবতা হচ্ছে যে ফারুকি গং এগুলুর মার্কেটিং করছে।

১৩ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:১২

সাইফ সামির বলেছেন:

অনেকে বলবে যে সমাজে এগুলা ছিল। যা মুভি তে উঠে এসেছে। কিন্তু বাস্তবতা হচ্ছে যে ফারুকি গং এগুলুর মার্কেটিং করছে।

ধন্যবাদ আপনাকে।

৩১| ২৪ শে এপ্রিল, ২০১৪ রাত ১:৫৫

সাদিয়ার কিছু কথা বলা বলেছেন: আপনি পারলে ১টা মুভি বানান তো দেখি????
বড় বড় কথা সবাই বলে।

২৮ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:২৫

সাইফ সামির বলেছেন:

হা হা হা :D


একটি গাড়ী ভালো চলছে কি খারাপ সেটা বলতে গাড়ী নির্মাতা হওয়া লাগে না... ভালো ড্রাইভার হলেই চলে। তেমনি মুভির ভালো-মন্দ নিয়ে কথা বলতে হলে মুভি নির্মাতা হতে হয় না- দর্শক হিসেবে একজন ভালো দর্শক হতে হয়।


বুঝাতে পেরেছি? :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.