নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সাইফ সামির (Saif Samir), প্রাগৈতিহাসিক যুগের ব্লগার। আমার ব্লগে আসার জন্য ধন্যবাদ। পড়ে দেখুন পুরনো দিনের লেখা! যোগাযোগের ঠিকানা: www.facebook.com/saifsamir

সাইফ সামির

মুভি ক্রিটিক ব্লগ

সাইফ সামির › বিস্তারিত পোস্টঃ

ড. জাফর ইকবালের কারণে ২০১৫ সালে এস. এস. সি. পরীক্ষায় ফেল করবে অসংখ্য শিক্ষার্থী?

২৯ শে আগস্ট, ২০১৩ বিকাল ৩:০৮





অতি প্রতিভাবানদের একটা সমস্যা হলো তারা সবাইকে নিজেদের পাল্লায় মাপে। নিজেদের কাছে যা সহজ মনে হয় তারা ধারণা করে অন্যদের কাছে তা সহজই হবে। অতি প্রতিভাবানদের এই সীমাবদ্ধতার বাইরে ছিলেন আলবার্ট আইনস্টাইন। তিনি তাঁর আপেক্ষিক তত্ত্বটি সেই শ্রোতাকে সেভাবেই বোঝাতেন যেভাবে বললে শ্রোতাটি সহজে বুঝবে।



কিন্তু ড. জাফর ইকবাল তো আর আলবার্ট আইনস্টাইন না। তাঁর কাছে যেটা সহজ মনে হয়, তাঁর ধারণা অন্যদের কাছেও সেটা সমান সহজ।



নগরীর একাধিক বিখ্যাত স্কুলের নবম শ্রেণীর শিক্ষার্থীদের সাথে কথা বলে জেনেছি তারা এই মুহূর্তে জাফর ইকবালের ওপর বেজায় বিরক্ত।



কারণটা কি?

- 'তিনি শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সাহেবকে দিয়ে এ বছর গণিতে সৃজনশীল পদ্ধতি চালু করেছেন।' - শিক্ষার্থীদের জবাব।



আমি বললাম, ভালোই তো। তোমরা একেকজন গণিতের গ্র্যান্ডমাস্টার হবে। গণিত অলিম্পিয়াডে পদক জিতবে। জাফর আঙ্কল এটাই তো চান।



ছাত্র-ছাত্রীদের জবাবগুলো আমার ভাষায় গুছিয়ে বলি।



'আমাদেরকে যারা গণিতের মাস্টার বানাবে সেই গণিতের মাস্টারাই তো সৃজনশীল অংক পারে না। কিভাবে পারবে? সেই ট্রেনিং তো তাদেরকে দেয়া হয় নাই। সবচেয়ে বড় কথা, গণিতের যে টেক্সট বুকটা আছে সেটা এখনও 'সৃজনশীল' করা হয় নাই- আগের ধাঁচেই আছে।'







বটে! ঢাল-তলোয়ার-ওস্তাদ রেডি না করেই দেখি জাফর-নাহিদ আঙ্কলদ্বয় যোদ্ধা তৈরি করতে চান! ইমার্জেন্সিটা কোথায় বাপুস?



এ বছর নবম শ্রেণীর অর্ধ-বার্ষিকী পরীক্ষায় স্কুলগুলোতে ডজন ডজন ছাত্র-ছাত্রী গণিতে ফেল করেছে। বাকিরা পাস করেছে টেনেটুনে। কারণটা হলো গণিতের সৃজনশীল প্রশ্ন পদ্ধতি। টিচাররা ক্লাসে সৃজনশীল পদ্ধতিতে অংক করাচ্ছেন না। কিন্তু কর্তৃপক্ষের বাধ্যতায় প্রশ্ন করছেন সৃজনশীল পদ্ধতিতে। এটা কিভাবে করছেন তারা? গাইড বইয়ের সহায়তায়। সৃজনশীল পদ্ধতির গণিত টেক্সট বুক বের না হলেও গাইড বই বেরিয়ে গেছে! সেলুকাস! গাইড বইগুলো কারা লিখছে-বের করছে জানতে মন চায়। জানতে ইচ্ছা করে, যেখানে নোট বই-গাইড বই এই সব বন্ধ করতে সরকার নাকি তৎপর সেখানে নাহিদ আঙ্কলের নাকের নিচ দিয়ে গাইড বইগুলো পয়দা হচ্ছে কিভাবে?



গণিতে ফেল থেকে বাঁচার উপায় খুঁজতে ছাত্র-ছাত্রীরা বাধ্য হচ্ছে এই সব গাইড কিনতে। কোচিং সেন্টারগুলোতেও ফলো করা হচ্ছে গাইডগুলো। তার মানে এই দাঁড়ায়, সৃজনশীল গণিত নিয়ে চলছে কোটি টাকার বাণিজ্য। আমাদের জাফর আঙ্কল কি এটাই চেয়েছিলেন? প্রশ্নটা অবান্তর নয় মোটেও।



সিরিয়াসলি, এ কেমন আহাম্মকি? গণিতের বইটি সম্পূর্ণ সৃজনশীল করা হয় নাই, টিচারদেরকে ট্রেনিং দেয়া হয় নাই, ক্লাসে পাঠদান চলছে আগের পদ্ধতিতে, শিক্ষার্থীরা সৃজনশীল গণিতে অসহায় বোধ করছে, অথচ পরীক্ষার প্রশ্ন হচ্ছে সৃজনশীল প্রক্রিয়ায়! ফাজলামো নাকি?







ইতোমধ্যে ছাত্র-শিক্ষকরা মিলিত হয়ে গণিতে সৃজনশীল পদ্ধতি বাদ দেয়ার দাবি জানিয়ে মানববন্ধন করেছে, মিছিল করেছে, সভা করেছে। কিন্তু শিক্ষামন্ত্রীর কানের অবস্থান বহুদূর। আর 'সরকারের উপদেষ্টা' জাফর আঙ্কল উপদেশ দিয়েই খালাস। তার প্রেসক্রিপশন প্র্যাকটিকালি কেমন হচ্ছে সেই খবর কি তিনি রাখেন? নকলের ভূত তাড়িয়েছেন নাহিদ আঙ্কল, কিন্তু অপ্রস্তুতভাবে আমদানি করা সৃজনশীল গণিতের ভূত যে শিক্ষার্থীদের ঘাড় মটকে দিচ্ছে, তারা যে অকৃতকার্য হচ্ছে এই খবরটুকু কি এখনও মন্ত্রীর দরবারে পৌঁছায়নি? তথাকথিত 'মূল মিডিয়া' কেন এই ইস্যুতে সরব না?



গণিতে নিয়মিত ভালো করে যে শিক্ষার্থীরা, তারাও যদি এখন গণিতে ফেল করে জাফর আঙ্কলকে, নাহিদ আঙ্কলকে গালমন্দ করে সেটা যে এই নীতিনির্ধারকদের জন্য লজ্জার বিষয় তা বোঝার জন্য কি অংক কষা লাগবে?



এ বছরের নবম শ্রেণীর শিক্ষার্থীরা ২০১৫ সালে এস. এস. সি পরীক্ষা দিবে। ধারণা করা হচ্ছে সেই পরীক্ষায় অসংখ্য ছাত্র-ছাত্রী সৃজনশীল গণিতে অকৃতকার্য হবে, তার মানে এস. এস. সি-তেই ফেল করবে। তাছাড়া অনেকে অন্য বিষয়গুলোতে ভালো করলেও গণিতে কম নাম্বার পাওয়ার কারণে তাদের সামগ্রিক গ্রেডিং কমে যাবে। এমন অবস্থায় সৃজনশীল গণিত নিয়ে ছাত্র-ছাত্রীরা আর ছাত্র-ছাত্রীদের নিয়ে দুশ্চিন্তায় আছেন অভিভাবকরা। কিন্তু কর্তৃপক্ষ নির্বিকার।



শিক্ষার্থীদের ফলাফল খারাপ হলে তার দায়ভার কি সৃজনশীল গণিতের 'রূপকার' ড. জাফর ইকবাল ও 'বাস্তবায়ক' জবাব নুরুল ইসলাম নাহিদ অস্বীকার করতে পারবেন? তখন হয়তো নাহিদ সাহেবের সরকার থাকবে না, সেই সূত্রে জাফর সাহেবের অ্যাডভোকেসিও থাকবে না। যদিও প্রধানমন্ত্রীর পুত্র জয় ভাইয়া বলেছেন তার কাছে গায়েবী 'তথ্য আছে' যে আগামী নির্বাচনেও আওয়ামী লীগ ক্ষমতায় আসবে। সে যা-ই হোক, এই সব রাজনৈতিক আলাপে আমরা যাব না- কিন্তু এটুকু বলতে পারি- জনাব নাহিদ ও জনাব জাফর সেসময় ক্ষমতার বলয়ে থাকুক বা না থাকুক তাদের নামগুলো কিন্তু শিক্ষার্থীরা ঠিকই মনে রাখবে। ফলাফল বিপর্যয় হলে ধুয়ো ধ্বনি তাদের নামেই আসবে।



অতএব, নাহিদ আঙ্কল ও জাফর আঙ্কলের কাছে আমার অনুরোধ, আপনারা কি দূরদর্শী হয়ে বর্তমান পরিস্থিতির আলোকে উপযুক্ত ব্যবস্থা নিবেন নাকি দুই বছর পর নিজেদের নামে রাস্তাঘাটে নিন্দাবাদ ধ্বনি শোনার জন্য অপেক্ষা করবেন? এই বিষয়ে দ্রুত একটি সিদ্ধান্ত নিতে আইনস্টাইন হতে হয় না।



http://www.saifsamir.com

মন্তব্য ৪০ টি রেটিং +২/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ২৯ শে আগস্ট, ২০১৩ বিকাল ৩:২২

আগন্তুক কাক বলেছেন: সৃজনশীল নিয়ে জাফার ইকবালের এতো মাথা ব্যাথা কেন বুঝলাম না।

২৯ শে আগস্ট, ২০১৩ বিকাল ৫:৫৪

সাইফ সামির বলেছেন:

মাথা ও ক্ষমতা একত্রিত হলে খুব ব্যাথা করে।

২| ২৯ শে আগস্ট, ২০১৩ বিকাল ৩:২৩

আহলান বলেছেন: পোষ্ট ষ্টিকি করার জোর দাবী জানাই .............. ++++++++++++++++

২৯ শে আগস্ট, ২০১৩ বিকাল ৫:৫২

সাইফ সামির বলেছেন:

মজার ব্যাপার কি জানেন? পোস্টটা 'নির্বাচিত' পাতায়-ই এলো না।

৩| ২৯ শে আগস্ট, ২০১৩ বিকাল ৩:২৩

ভালো পোলা বলেছেন: গনিতে সৃজনশীল করার উদ্যোগ খালেদা জিয়ার আমলেই নেয়া হয়েছিল । তখন জাফর ইকবাল- ই অনেক চেষ্টা করে শিক্ষকদের অক্ষমতার দোহাই দিয়ে এই পদ্ধতি অনেক পরে চালু করেছেন ।
প্রথমে অন্য সব সাবজেক্ট এর পর আস্তে আস্তে গণিত এ এই বছর সৃজনশীল চালু হয়েছে । ফলাফল খারাপ হতেই পারে । কিন্তু এর জন্য উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা দরকার । শুধু শুধু এর জন্য আরেকজনকে দোষ দেয়ার কোন মানে হয় না ।
আপনি বললেন বইগুলি সৃজনশীল হয় নাই । সৃজনশীল বলতে কি বুজেন আপনি বলেন তো ? লেখাপড়া মাত্রই সৃজনশীল ।

২৯ শে আগস্ট, ২০১৩ বিকাল ৩:৪৫

সাইফ সামির বলেছেন:

সরি, সৃজনশীল বলতে আমি কি বুঝি এই প্রশ্ন করতে আপনি বাধ্য হয়েছেন। সম্ভবত পোস্টটা সৃজনশীলভাবে লেখা হয় নাই।


উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করার দাবি জানিয়ে এই পোস্ট। যাতে নিকট ভবিষ্যতে কেউ 'দোষী' সাব্যস্ত হওয়ার হাত থেকে রেহাই পান।


জানি না মন্তব্যের জবাবটি 'সৃজনশীল' হয়েছে কিনা।

৪| ২৯ শে আগস্ট, ২০১৩ বিকাল ৩:৪৩

লিন্‌কিন পার্ক বলেছেন:
গনিতে সৃজনশীল যারা করে নাই তাদের পক্ষে বুঝা কিছুটা কষ্ট যে কত ফালতু সিস্টেম এইটা !

গনিতে সৃজনশীলতার কি থাকতে পারে আমি বুঝিনাহ । জাফর ইকবাল চায় একটা ১২ বছরের ছেলে 'থিওরি অফ রিলেটিভিটি' বুঝে ফেলুক ! কিন্তু আঙ্কেল বাংলাদেশে এইটা প্রায় অসম্ভব /:)

৩০ শে আগস্ট, ২০১৩ রাত ১২:৪৮

সাইফ সামির বলেছেন:

তথাকথিত সৃজনশীল গণিত ছাত্র-ছাত্রীদেরকে অসৃজনশীল বানিয়ে নোটবইয়ের দিকে টেনে নিয়ে যাচ্ছে। পূর্ণ প্রস্তুতি ছাড়া হুট করে চালু করে দেয়া এই ব্যবস্থা হিতে বিপরীত হয়েছে।

অল্প বয়সে 'থিওরি অফ রিলেটিভিটি' বুঝে লাভ কি? জনাব জাফর ইকবাল ঠিক কতো বছর বয়সে e=mc2 বুঝেছিলেন? /:)

৫| ২৯ শে আগস্ট, ২০১৩ বিকাল ৩:৫৪

শাহরিয়ার খান রোজেন বলেছেন: অফটপিক,
আপনার সাইটটা দারুন বানিয়েছেন।

৩০ শে আগস্ট, ২০১৩ রাত ১২:৫৬

সাইফ সামির বলেছেন:

Why, thank you! :)

আমার রাজ্যে বেড়িয়ে আসার জন্য আপনাকে অভিনন্দন।

সাইটটি আগামীতে আরও সমৃদ্ধ হবে। পাঠক/ভিজিটরদের জন্য আর সুবিধা সংযোজন করা হবে। কিপ ভিজিটিং। :)

৬| ২৯ শে আগস্ট, ২০১৩ বিকাল ৩:৫৫

বাগসবানি বলেছেন: সৃজনশীল জিনিসটা কি ? যদি জানত তাহলে কেউ বাংলাদেশে এই জিনিস ইম্প্লিমেন্টই করত না । আমি যখন ছোট ছিলাম, ড্রইংক্লাসে একদিন একটা ফুল রং করেছিলাম কালো রং দিয়ে, টিচার বললেন যে, 'ফুলের রং কালো হয় না কখনও । যাও অন্য রং করে আন।' আমি খুবই অবাক হয়েছিলাম, সবরংয়ের যদি ফুল হয় তাহলে কালো হতে কি সমস্যা ? কিন্তু ফলাফলটা ভয়াবহ হয়েছে । আমি ড্রইংই করতে পারি না । আমার ঐ থিমটাই আর কখনও ডেভেলপ করে নাই । তাই বলতে চাই, দোষটা শিক্ষার্থীদের না, যারা পড়াবে তাদের জ্ঞানের পরিসীমাটা কি সেটার উপর নির্ভর করতেছে। একজন গ্রামের 'সাঈদীকে চাঁদে দেখে' টাইপ শিক্ষকের কাছ থেকে কি ধরণের সৃজনশীলতা আশা করব আমরা ?

৩০ শে আগস্ট, ২০১৩ রাত ১:০৬

সাইফ সামির বলেছেন:

চমৎকার বলেছেন! আপনার ছোট্ট গল্পটির সঙ্গে আমার একটি জীবন-গল্পের মিল খুঁজে পেয়েছি।

শিক্ষক যদি না-ই জানেন তিনি কি শিখাচ্ছেন, তিনি যদি তার বিষয়টিতে অতি উৎসাহী না হন, ওপেন মাইন্ডেড হতে না পারেন- তবে শিক্ষার্থীরা আর কি শিখবে?

৭| ২৯ শে আগস্ট, ২০১৩ বিকাল ৪:০৬

চটপট ক বলেছেন: কেডায় বুঝাইব তাগরে???

৩০ শে আগস্ট, ২০১৩ রাত ১:৫৪

সাইফ সামির বলেছেন:

জানি ঘাড় ত্যাড়া, গোয়ার গোবিন্দ সরকাররে বুঝাইয়া কোন লাভ নাই। তবু তাদের শুভ বোধের উদয় হওয়ার কামনায় এই লেখা।

৮| ২৯ শে আগস্ট, ২০১৩ বিকাল ৪:১২

নিজাম বলেছেন: দেখা যাক কী হয়!!!

০৩ রা সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১:৫২

সাইফ সামির বলেছেন: দেখা যাক!

৯| ২৯ শে আগস্ট, ২০১৩ বিকাল ৪:১৩

আমিনুর রহমান বলেছেন:




আমাদের সমস্যাই হলো গোড়ায় গলদ ! যেখানে শিক্ষকরাই জানে কিভাবে পড়াতে হবে সেখানে শিক্ষার্থীরা শিখবে কোথা থেকে !!

০৩ রা সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:০০

সাইফ সামির বলেছেন:

সেটাই তো কথা! এই সহজ কথাটা বুদ্ধিজীবিদের বুদ্ধিতে ধরে না কেন?

১০| ২৯ শে আগস্ট, ২০১৩ বিকাল ৪:২৪

মতিলাল বলেছেন: স্যারের মেয়েকে নাকি প্রেম করতে দেয় না.... স্বাধীনতায় হস্তক্ষেপ......

১১| ২৯ শে আগস্ট, ২০১৩ বিকাল ৪:২৬

দুঃস্বপ্০০৭ বলেছেন: জাফরের কথা হচ্ছে একদিনেই পোলাপাইনরে ডিজিটাল বানাইয়া ফেলতে হইবো। কিন্তু যারা ডিজিটাল বানায়বো তারাই যে এনালগ সেটা চিন্তা করার মত মানষিকতা জাফরের নায় ।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:৪৫

সাইফ সামির বলেছেন:

যারা ডিজিটাল বানায়বো শুধু তারা না, যারা এই 'ডিজিটাল' 'ডিজিটাল' জিকির তুলছে তারা নিজেরাই এখনও ডিজিটাল হইতে পারে নাই।

১২| ২৯ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৬:০৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: সৃজনশীল গণিত নিয়ে চলছে কোটি টাকার বাণিজ্য। আমাদের জাফর আঙ্কল কি এটাই চেয়েছিলেন? প্রশ্নটা অবান্তর নয় মোটেও ...

শুধু প্রশ্ন না তদন্ত দরকার.. কমিশনের টাকা কুন বস্তায় করে পৌছায় ;)

ফাইজলামির একটা ষীমা থাকা উচিত!!!!!

বাচ্চা গুলার কি অবস্থা? এক দিকে বাবা-মার চাপ...একদিকে কোচিংয়ের চাপ! আবার মাষ্টাররা না পারলে কি হবে- হয় টিউশনিতে আসো নয়-কোচিংয়ে আসো নানা চাপ!!!
তাদের অবস্থা ত্রাহি মধূসূদন!!!

অনেক স্কুল নিজেদের নাম বাচাতে নাকি গ্রেস দিয়ে পাস করিয়ে দিচ্ছে!!!!!!!!!!!!!!!!!!!!!

বোঝেন কি ঠেলা!

১৩| ২৯ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:১৮

আবুল হাসান নূরী বলেছেন: পরীক্ষার ফল খারাপ হলে তার জন্য বিরোধীদলের হরতাল দায়ী- এই অজুহাত এখন চলছে, ভবিষ্যতেও চলবে। আসল কারণ আড়ালেই থেকে যাবে।

১৪| ৩০ শে আগস্ট, ২০১৩ রাত ১:০২

নুরুল ইসলাম স্যার বলেছেন: অনেক ভাল লেখা।

না, ভাইয়া। আমাদেরকে সৃজনশীলের উপর ট্রেনিং দেওয়া হয়েছে। তিন দিন। তবে তা দেওয়া হয়েছে, আমরা কিভাবে সৃজনশীল পদ্ধতিতে প্রশ্নপত্র প্রণয়ন করবো তার উপর। ক্লাসে সৃজনশীল পদ্ধতিতে কিভাবে পাঠদান করতে হবে তার উপর কোন প্রশিক্ষক্ষণ দেওয়া হয়নি।

জাতীয় শিক্ষাক্রম ২০১২ এর মাস্টার ট্রেইনার হিসেবে চট্টগ্রামে তিনটি ব্যাচ পরিচালনা করেছি। তাও কেবল জাতীয় শিক্ষানীতি ২০১০ সম্পর্কে জানানো এবং জাতীয় শিক্ষাক্রম ২০১২ কে পরিচিত পরিচিত করে অংশগ্রহণমূলক পদ্ধতি, গঠনকালীন মূল্যায়নসহ সংশ্লিষ্ট কিছু বিষয়ের উপর। এবারও শিক্ষকদের প্রশিক্ষক্ষণের সিলেবাসে সৃজনশীল পদ্ধতিতে পাঠদানের কোশল শেখানো নেই। ব্যাপারটি দুঃখজনক।

আর আপনি গাইড বই বন্ধ করার কথা বলছেন? বলতে দ্বিধা নেই, ব্যাপারটি ভাল হবে না। কারণ আমরা শিক্ষকরা নতুন কারিকুলামের বই তো পড়াতে গিয়ে ঘেমে একাকার হয়ে যাবো। আমরা বেশিরভাগ শিক্ষকই নতুন কারিকুলামের অংশগ্রহনমূলক কাজগুলো গাইড বইয়ের সাহায্য ছাড়া সহজে পারবো না, যেহেতু আমরা পরিশ্রম করিনা, যেহেতু আমরা অজানা বিষয় শেখার ক্ষেত্রে কলিগ কিংবা আইসিটির সাহায্য নিইনা কিংবা নিতে জানি না। শিক্ষকদের যোগ্য করে তুলতে হবে নিয়মিত বিরতিতে প্রশিক্ষক্ষণের মাধ্যমে। এর বিকল্প নেই। বেশিরভাগ শিক্ষক প্রশিক্ষণের মাধ্যমে বইয়ের আদ্যোপান্ত জানলে তবেই গাইডের উপর সুনামী চালাতে পারেন।

ফেল বেশি করার আশংকা অত প্রবল নয়। কারণ যারা বোর্ডের খাতা মূল্যায়ন করি তারা নিশ্চয়ই জানি যে, শিক্ষার্থীদেরকে কোন মতে ২২/২৪ পেলে পাস করিয়ে দেওয়ার জন্য কত ধরনের করে নির্দেশনা হয় খাতা বিতরনের দিন। প্রথমবার সৃজনশীল হওয়ায় তা আরও করুণা পাওয়ার আশংকা উড়িয়ে দেওয়ার নয়।

আপনার মহতি লেখাটির জন্য ধন্যবাদ। ফেসবুকে আপানার লিস্টে আছি বলে আরও ভাল লাগছে। শুভকামনা।

৩০ শে আগস্ট, ২০১৩ রাত ১:৪৬

সাইফ সামির বলেছেন:

ফেসবুকে আপনি আমার বন্ধু তালিকায় আছেন জেনে আনন্দিত।

আপনার এই সারপ্রাইজিং মন্তব্যটি অনেক ঘোলা জল পরিষ্কার করে দিয়েছে! ধন্যবাদ খোলাখুলি শেয়ার করার জন্য! :)

আপনার কমেন্ট থেকে কয়েকটি পয়েন্ট বের করি:

১। সৃজনশীল পদ্ধতিতে পাঠদানের কোন ট্রেনিং দেয়া হয় নাই কিন্তু প্রশ্ন প্রণয়নের জন্য ট্রেনিং দেয়া হয়েছে! হা হা কি হাস্যকর ব্যবস্থা! এ যেন অপারেশন কিভাবে করতে হবে তা না শিখিয়ে অপারেশনের পর সেলাই করা শিখানো হলো! অপারেশনটা কে শিখাইবে শুনি? এই প্রশ্ন তখন উত্থাপন করেননি আপনারা?

২। খোদ শিক্ষকদের গাইড বই নির্ভরতা প্রমাণ করে আমাদের শিক্ষকদের দীনতা। এই গাইড বইগুলো কারা লিখে? যারা নীতিনির্ধারণ করে তারা? এখানে কি কৌশলে বাণিজ্য চলছে না?

৩। ফলাফল যদি শিক্ষার্থীদেরকে গ্রেস দিয়ে পাস করাতে দাঁড়ায় তবে কি লাভ এই তথাকথিত সৃজনশীল শিক্ষা ব্যবস্থায়? শিক্ষার্থীরা যদি শিখতেই না পারে নতুন কিছু সব তো সেই পুরনো নাম্বারিং ফাঁদেই পরে যাচ্ছে!

হায়, আমাদের শিক্ষা ব্যবস্থার যে কি ভয়ানক অবস্থা! 'সৃজনশীল', 'ডিজিটাল' এই সব স্রেফ জনগণের চোখে ধূলা দেয়া।

১৫| ৩০ শে আগস্ট, ২০১৩ রাত ২:০৭

মাথাল বলেছেন: একটা দেশে প্রতিবছর সর্বোচ্চ রেজাল্ট ধারী কতজন ছাত্র থাকা প্রয়োজন? পঞ্চাশ হাজার...? ৬০? ৭০? আরও?

এত মানুষকে এক কাতারে দাঁর করিয়ে ফায়দাটা কি? এর চেয়ে ভালো ও অপেক্ষাকৃত কম ভালোদের একটা মার্জিন করে দেয়া ভালো না?

সৃজনশীল পদ্ধতিটা মনে হয় এদিকে এগুনোরই একটা ধাপ।

২৫ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:১৮

সাইফ সামির বলেছেন:

কথিত 'ভালো' ও অপেক্ষাকৃত 'কম ভালোদের' মার্জিন করার জন্য একটি লেভেল প্লেয়িং ফিল্ড দরকার। গণিতে সৃজনশীল পদ্ধতি আরোপ করার আগে সেই ফিল্ড কি তৈরি করা হয়েছে? লক্ষণীয়, এখানে গোটা সৃজনশীল পদ্ধতিটা আমাদের সমালোচনার বিষয় না। এখানে আমাদের সাবজেক্ট গণিতের সৃজনশীল পদ্ধতি।

১৬| ৩১ শে আগস্ট, ২০১৩ রাত ৩:১৮

সাদরিল বলেছেন: thanks for your concern. liked the way you presented

২৫ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:২০

সাইফ সামির বলেছেন: Most Welcome.

১৭| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৩:৩২

পরিবেশ বন্ধু বলেছেন: সব ডিজিটাল আর কি

২৫ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:৫১

সাইফ সামির বলেছেন: টালমাটাল /:)

১৮| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:০৪

টিসেলিম বলেছেন: ২০০৯ সালে ষষ্ঠ শ্রেণীর ছাত্র ছিলাম .। সেবছরই গণিত সহ সব বিষয়ে সৃজনশীল চালু হয় .। এটা শুধু অষ্টম শ্রেণি পর্যন্ত করা হয়েছিল .। রেজাল্ট খুবই খারাপ হয়েছিল .। পরে গণিতে সৃজনশীল বাদ দেয়া হয় .। আবার চালু করে কাজ টা ঠিক করেনি

২৪ শে অক্টোবর, ২০১৩ দুপুর ১:৫৮

সাইফ সামির বলেছেন:

ছাত্র-ছাত্রীদের ব্যাপক ভোগান্তি হচ্ছে।

১৯| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:৪৩

ছিন্ন মূল বলেছেন: এই বার HSC তে বাংলার পাশাপাশি রসায়নেও সৃজনশীল প্রশ্নে পরীক্ষা হয়েছে । সারাদেশে রসায়নের ফলাফলে মোটামুটি একটা ধস নেমেছে ।
আমি সৃজনশীলের বিপক্ষে না...... but the system should be "সৃজনশীল" also ..... এই সিস্টেমে পড়াতে গিয়ে স্যারদের নাকের জল চোখের জল এক হয়ে যাচ্ছে ।

২৪ শে অক্টোবর, ২০১৩ দুপুর ২:২৩

সাইফ সামির বলেছেন:

আমিও সৃজনশীলের বিপক্ষে না, কিন্তু হুট করে যথাযথ প্রস্তুতিবিহীন পরিবর্তন আনাটা সমর্থন করি না। সিঁড়ির প্রতিটি ধাপে পরিবর্তন আনতে হবে, একই সাথে সমান পরিবর্তন আনতে হবে।

২০| ০৮ ই অক্টোবর, ২০১৩ সকাল ১০:১৭

হৃদয় রিয়াজ বলেছেন: আসলেই গণিতে সৃজনশীল ব্যাপারটা বেশ বাড়াবাড়ি ঠেকেছে। ওরা কি এই পিচ্চিদের এল্যিয়েন ভাবে নাকি আজব! দুঃখজনক।

২৪ শে অক্টোবর, ২০১৩ দুপুর ২:৩০

সাইফ সামির বলেছেন:

শিক্ষার্থীকে 'সৃজনশীল' বানানোর আগে শিক্ষককেও 'সৃজনশীল' হতে হবে, শিক্ষাদান পদ্ধতিটিও 'সৃজনশীল' হতে হবে।

২১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:২২

ফাহিমুল ইসলাম বলেছেন: আসলেই গণিতে সৃজনশীল ব্যাপারটা বেশ বাড়াবাড়ি ঠেকেছে.... X( X( X(

২২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:৪৯

শাহ আজিজ বলেছেন: একটু তাড়াহুড়া হয়ে গেছে। কয়েক সেমিস্টার সময় নিয়ে অল্প করে অভ্যস্ত করা উচিত ছিল। আগামী ৫ বছরে ছাত্ররা তৈরি হয়ে যেত। অর্থাৎ এখনকার ৫এর ছাত্ররা মেট্রিক পরীক্ষা দিত পুরো সৃজনশীল পদ্ধতিতে । অঙ্ক একটি গুরুত্ব পূর্ণ বিষয় বিধায় এর গুরুত্ব সর্বাধিক। সেলিব্রিটি হলে সাধারনের সাথে একধরনের বিচ্ছিন্নতা আসে, জাফর ইকবালের ক্ষেত্রে তাই হয়েছে , মনে হয় ।

২৩| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:১৩

রঙতুলি বলেছেন: খবরদার এদের বিষয়ে মুখ খুলবেন না , একদম ফিল্টারে আটকে দেবে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.