নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সাইফ সামির (Saif Samir), প্রাগৈতিহাসিক যুগের ব্লগার। আমার ব্লগে আসার জন্য ধন্যবাদ। পড়ে দেখুন পুরনো দিনের লেখা! যোগাযোগের ঠিকানা: www.facebook.com/saifsamir

সাইফ সামির

মুভি ক্রিটিক ব্লগ

সাইফ সামির › বিস্তারিত পোস্টঃ

কিভাবে যে কোন সম্পর্ক রক্ষা করবেন?

২৮ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৫৭





প্রতিটি সম্পর্ক মূল্যবান। প্রতিটি সম্পর্ক স্বতন্ত্র। একটি সম্পর্ক অন্যটির সাথে প্রতিযোগিতা করে না, করা উচিত না। একটি সম্পর্ক গড়তে আরেকটি সম্পর্ক ভাঙতে হয় না, যদি না তা একই সম্পর্ক হয়। একটি সম্পর্ককে গুরুত্ব দিতে আরেকটি সম্পর্ককে অপমান করতে হয় না। প্রতিটি সম্পর্কেরই প্রয়োজন আছে। প্রতিটি সম্পর্কেরই আলাদা মর্যাদা আছে। একটিকে পেয়ে অন্যটিকে হেয় করা অথবা একটিকে না পেয়ে অন্যটিকে মূল্যহীন ভাবা অপরাধ।



কিন্তু মানুষ সময়ে সময়ে ভুল করে, উচিত-অনুচিতের সীমাবোধ হারিয়ে ফেলে। মানুষ বদলে যায় ঋতুর মতো। মানুষ স্বার্থপর হয়, মানুষ অকৃতজ্ঞ হয়, মানুষ ভুলে যায় সোনালী অতীত। কারণ মানুষের কাছে বর্তমানটাই মুখ্য, মানুষের কাছে আপন স্বার্থটাই বড়, মানুষের কাছে আত্মতুষ্টি বেশি পছন্দের।



কিছু মানুষ নিজেকে সবচেয়ে বেশি ভালবাসে। অন্যকে ভালবাসা বলতে তারা শুধু কোন একজনকে ভালবাসা বোঝে। স্বার্থত্যাগের কথা বললে তাদের কল্পনায় শুধু একজনেরই ছবি ভাসে। কিন্তু এই পৃথিবী শুধু দুজনকে নিয়ে নয়, অন্যদের জীবনে যেমন তেমনি তাদের জীবনেও অন্যদেরও প্রয়োজন আছে।



মানুষ অন্যের ইতিবাচক বদলে যাওয়া কামনা করে, কিন্তু নিজের কোন বিষয়টা বদলানোর প্রয়োজন সেটা উপলব্ধি করে না। মানুষ সবসময় অপরকে দোষারোপ করতে ভালবাসে, কিন্তু নিজের দোষগুলো অন্য কেউ আঙুল তুলে দেখিয়ে দিলে তাকে শত্রু মনে করে। অথচ শুদ্ধ সমালোচকই শ্রেষ্ঠ বন্ধু।



যেহেতু মানুষ 'পারফেক্ট' নয় তাই সম্পর্কে টানাপড়েন আসবেই। সম্পর্কে ভালবাসা থাকলে মান-অভিমানও হবে। অধিকারের সম্পর্কে বিবাদ হতেই পারে। এখানেই নিজেকে প্রমাণের পালা। এখানেই দেখিয়ে দেওয়ার পালা সম্পর্কের প্রতি কে কতোটা বেশি সংকল্পবদ্ধ। কে কতোটা বেশি ছাড় দেওয়ার মানসিকতা রাখে। কে কার চেয়ে বেশি সহ্য করার ক্ষমতা রাখে। এখানে জয় তারই হবে যে সবচেয়ে বেশি স্বার্থত্যাগী। এখানে পরমুখাপেক্ষী হওয়া যাবে না। ত্যাগ-তিতিক্ষার বেলায় নিজেকেই এগিয়ে আসতে হবে। নিঃস্বার্থ হয়ে অপরের সুখে সুখ উপলব্ধি করতে জানতে হবে। যার জন্য ত্যাগ স্বীকার করা হচ্ছে, যার জন্য সবকিছু সহ্য করা হচ্ছে- তারও বোধদয় হতে হবে। সারা জীবন সে একরকম থেকে যাবে এটা মেনে নেওয়া যায় না। শুধু নিজের কথা ভাবলে হবে না, তাকে অপরের কথাও ভাবতে হবে। অন্যের কাছ থেকে সে যে গুরুত্ব পাচ্ছে তাকেও সম্মানের সাথে অন্যকে পাল্টা গুরুত্ব দিতে হবে।



যে কোন সম্পর্কের বেলায় বলা কথাগুলো প্রযোজ্য। প্রতিটি সম্পর্কের বেলায় আমরা মূল্যায়ন করবো কতোটুকু দিলাম, কতোটুকু ত্যাগ করলাম; কতোটুকু পেলাম বা কতোটুকু হারালাম তা নয়। সরাসরি নিজের দিকে না তাকিয়ে অন্যের দৃষ্টিতে নিজেকে দেখবো। অন্যকে দেখবো তার অবস্থান থেকে।



আমরা সম্পর্ক ভাঙার জন্য ছুতো খুঁজব না, আমরা সম্পর্ক রক্ষার জন্য প্রাণপণ চেষ্টা করবো, শেষ খড়কুটো আঁকড়ে ধরবো। এটাই হওয়া উচিত যে কোন সম্পর্কের প্রধান সংকল্প।

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৮ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৪৭

নাসের মিয়াজী বলেছেন: ভালো লাগলো।। ধন্যবাদ
আমরা সম্পর্ক ভাঙার জন্য ছুতো খুঁজব
না, আমরা সম্পর্ক রক্ষার জন্য প্রাণপণ
চেষ্টা করবো, শেষ
খড়কুটো আঁকড়ে ধরবো। এটাই
হওয়া উচিত যে কোন সম্পর্কের
প্রধান সংকল্প।

২৯ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:২৭

সাইফ সামির বলেছেন: ধন্যবাদ পাঠক।

২| ২৮ শে এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:০৭

মুনীর হোসাইন বলেছেন: Very good...

২৯ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৩০

সাইফ সামির বলেছেন: থ্যাঙ্কস।

৩| ২৮ শে এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৫২

আমিনুর রহমান বলেছেন:




একে অপরের প্রতি শ্রদ্ধাশীল ও যেকোন বিষয়ে সহনশীল হতে হবে।

২৯ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৫:০২

সাইফ সামির বলেছেন:

অপরের প্রতি শ্রদ্ধা ও সহনশীলতার অভাবের কারণে প্রতিদিন মানুষ বিভিন্ন সংকট তৈরি করছে বিভিন্ন সম্পর্কে, তাই একে অপরের প্রতি শ্রদ্ধাশীল ও সহনশীল হতে হবে।

৪| ২৯ শে এপ্রিল, ২০১৪ সকাল ১০:৩২

ইমিনা বলেছেন: আমরা সম্পর্ক ভাঙার জন্য ছুতো খুঁজব না, আমরা সম্পর্ক রক্ষার জন্য প্রাণপণ চেষ্টা করবো, শেষ খড়কুটো আঁকড়ে ধরবো।
...
খুব মনোযোগ দিয়ে পুরো পোস্ট পড়লাম। অসাধারন লিখেছেন। প্রতিটি কথার মধ্যেই জডিয়ে আছে এক অদ্ভূত রকমের বোধ।
ধন্যবাদ এমন একটি লেখার জন্য।।

২০ শে মে, ২০১৪ দুপুর ১২:২১

সাইফ সামির বলেছেন:

ধন্যবাদ আপনার সুন্দর কমপ্লিমেন্টের জন্য ইমিনা।

৫| ২৯ শে এপ্রিল, ২০১৪ সকাল ১১:২৫

বোকামানুষ বলেছেন: কিছু মানুষ নিজেকে সবচেয়ে বেশি ভালবাসে। অন্যকে ভালবাসা বলতে তারা শুধু কোন একজনকে ভালবাসা বোঝে। স্বার্থত্যাগের কথা বললে তাদের কল্পনায় শুধু একজনেরই ছবি ভাসে। কিন্তু এই পৃথিবী শুধু দুজনকে নিয়ে নয়, অন্যদের জীবনে যেমন তেমনি তাদের জীবনেও অন্যদেরও প্রয়োজন আছে।



এখনতো অবস্থা এমন দাঁড়িয়েছে প্রেমিক-প্রেমিকা অথবা স্বামী-স্ত্রী মানে এই ধরনের সম্পর্ক ছাড়া ভালবাসার অন্য কোন রুপ চিন্তাই করতে পারে না কেউ কেউ

আপনি আপনার বিপরীত লিঙ্গের কোন বন্ধু কে ভালবাসেন(বন্ধু হিসেবে) এই কথা বলতেই পারবেন না

অথবা একি লিঙ্গের হলেও সমস্যা যেমন একটা মেয়ে তবুও সে যদি তার বড়আপু সম্পর্কের কারও জন্য অনেক কেয়ার করে কোন অকেসনে তাদের মিস করছি বলে কেউ কেউ এমন ভাবে তাকায় যেন সে কোন অন্যায় করে ফেলছে



প্রতিটি সম্পর্ক মূল্যবান। প্রতিটি সম্পর্ক স্বতন্ত্র। একটি সম্পর্ক অন্যটির সাথে প্রতিযোগিতা করে না, করা উচিত না। একটি সম্পর্ক গড়তে আরেকটি সম্পর্ক ভাঙতে হয় না, যদি না তা একই সম্পর্ক হয়। একটি সম্পর্ককে গুরুত্ব দিতে আরেকটি সম্পর্ককে অপমান করতে হয় না। প্রতিটি সম্পর্কেরই প্রয়োজন আছে। প্রতিটি সম্পর্কেরই আলাদা মর্যাদা আছে। একটিকে পেয়ে অন্যটিকে হেয় করা অথবা একটিকে না পেয়ে অন্যটিকে মূল্যহীন ভাবা অপরাধ।



পোস্টটা অসম্ভব ভাল লেগেছে


২৯ শে আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:১২

সাইফ সামির বলেছেন: চমৎকার মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।

অনেকের কাছে আজও মেয়ে বন্ধুর ধারণা সংকীর্ণ। মেয়ে বন্ধুরা শুধু গার্লফ্রেন্ড নয়, গার্ল বেস্ট ফ্রেন্ডও হতে পারে। আমরা আমাদের সমলিঙ্গের কাছের বন্ধুকে বন্ধু হিসেবে ভালবাসার কথা বলতে দ্বিধা করি। আমি আমার বিপরীত লিঙ্গের কাছের বন্ধুটিকেও বন্ধু হিসেবে ভালবাসার কথা বলতে দ্বিধা করি না। সৌভাগ্যবশত বা আমি করি না দেখে তারাও দ্বিধা করে না।

আপনার খুব কাছের বন্ধুটিকে বন্ধু হিসেবে ভালবাসার কথা একবার বলে দেখুন, সম্পর্ক গাঢ় তো হবেই- এক স্বর্গীয় তৃপ্তি পাবেন।

৬| ২৯ শে এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৪১

শুঁটকি মাছ বলেছেন: আমার মতে পারস্পরিক শ্রদ্ধা আর ধৈর্য পারে সম্পর্ক টিকিয়ে রাখতে। অনেক জায়গাতে দেখা যায় ছেলে কিংবা মেয়ে ডমিনেট করতে চায়। এভাবে মনে হয় সম্পর্ক বেশীদিন টেকে না।

১৪ ই মে, ২০১৫ বিকাল ৫:১০

সাইফ সামির বলেছেন: হ্যাঁ, ধৈর্য আর পারস্পরিক শ্রদ্ধা সম্পর্কে অপরিহার্য। একে অন্যকে ডমিনেট করতে গিয়েই সমস্যার সূত্রপাত হয় বেশি।

৭| ১২ ই মে, ২০১৪ রাত ১০:৩৫

লিমন আজাদ বলেছেন: সুন্দর লেখা। প্রিয়তে নিলাম। সম্পর্কজনিত কোন সমস্যাই পরলেই এটা পড়ে নিব। :)

৮| ১২ ই মে, ২০১৪ রাত ১০:৫৪

নতুন বলেছেন: সম্পকের ভেতরে ইগো আর ডমিনেট করার চিন্তা বাদ দিতে হবে ... তাহলে কখনো সমস্যা আসে না...

৯| ১২ ই মে, ২০১৪ রাত ১০:৫৮

একজন ঘূণপোকা বলেছেন:


সুন্দর কথায় ভালো লাগা।


+++++

১০| ২০ শে মে, ২০১৪ দুপুর ১২:৫৯

অদ্ভুত_আমি বলেছেন: পোস্টটা অনেক ভাল লেগেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.