নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সাইফ সামির (Saif Samir), প্রাগৈতিহাসিক যুগের ব্লগার। আমার ব্লগে আসার জন্য ধন্যবাদ। পড়ে দেখুন পুরনো দিনের লেখা! যোগাযোগের ঠিকানা: www.facebook.com/saifsamir

সাইফ সামির

মুভি ক্রিটিক ব্লগ

সাইফ সামির › বিস্তারিত পোস্টঃ

অন্যায়ের মজা নেয়া বন্ধ করুন

২৯ শে এপ্রিল, ২০১৫ বিকাল ৩:২০

এই ভাবে বাংলাদেশের প্রতিটি প্রতিষ্ঠান ধ্বংস হয়ে যাচ্ছে। মূল্যবোধের চরম অবক্ষয় হচ্ছে। প্রতিষ্ঠিত হয়ে যাচ্ছে জোর যার মুল্লুক তার নীতি। ন্যায়, নৈতিকতা, অধিকার বলে আর কিছু থাকছে না। সিস্টেম নষ্টতর হয়ে যাচ্ছে।

রাজনৈতিক স্বেচ্ছাচারিতা এখন নারীর ওপর স্বেচ্ছাচারিতায় রূপ নিয়েছে। যে কোন রাজনৈতিক দুরাচারের প্রভাব যে ব্যক্তিগত-সামাজিক জীবনেও পড়ে এটা বুঝতে মাথায় পর্যাপ্ত ঘিলু থাকতে হয়। নিজেই শিকার না হওয়া পর্যন্ত দলকানা সমর্থকরা এসব বুঝেন না।

দেশের উন্নয়ন হয়েছে অনেক, আমি খুব মানি। কিন্তু সার্বিক উন্নতি হচ্ছে না। দেশের যে ক্ষতিটা এখন হচ্ছে, এই ক্ষতি অর্থনৈতিক ক্ষতির চেয়ে মারাত্মক ও সুদূরপ্রসারী। সেখানে ঐসব উন্নয়ন ঠুনকো।

একটু ভাবুন, বুঝতে চেষ্টা করুন। চিন্তাভাবনা শুধু দুটি দলের জয়-পরাজয়ের ভিতরে রাখবেন না। দোহাই, খোলা মনে ভাবুন। কোন অন্যায় আপনার আনন্দের উপলক্ষ হলেও মানুষ হিসেবে এসবের সমর্থন থেকে পিছিয়ে আসুন। একজন মানুষ হিসেবে সবকিছুর সবদিক মূল্যায়ন করুন, একজন সুবিধাভোগী রাজনৈতিক দলের সমর্থক হিসেবে নয়।

মন্তব্য ৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৯ শে এপ্রিল, ২০১৫ বিকাল ৪:০৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: কোন অন্যায় আপনার আনন্দের উপলক্ষ হলেও মানুষ হিসেবে এসবের সমর্থন থেকে পিছিয়ে আসুন। একজন মানুষ হিসেবে সবকিছুর সবদিক মূল্যায়ন করুন, একজন সুবিধাভোগী রাজনৈতিক দলের সমর্থক হিসেবে নয়।

সহমত। ++++++++++++++

১৪ ই মে, ২০১৫ বিকাল ৩:২৭

সাইফ সামির বলেছেন: ধন্যবাদ।

২| ২৯ শে এপ্রিল, ২০১৫ বিকাল ৪:৫১

অবনি মণি বলেছেন: হুম ! উচিত !

১৪ ই মে, ২০১৫ বিকাল ৩:২৭

সাইফ সামির বলেছেন: ধন্যবাদ।

৩| ২৯ শে এপ্রিল, ২০১৫ সন্ধ্যা ৬:৪৪

এম. রহমান বলেছেন: গণতন্ত্র শব্দের অর্থ অত্যন্ত ব্যাপক, যার সূত্রপাত প্রাচীন গ্রীসের এথেনস্ -এ ৫ খৃস্টপূর্বাব্দে। তার মানে, কোনো রাস্ট্রের সকল নাগরিকের ভোটে নেতা বা প্রতিনিধি নির্বাচিত হবেন এবং নির্বাচিতরা মেজরিটির ভিত্তিতে সিদ্ধান্ত গ্রহণ ও কর্মসম্পাদন করবেন। তবে তখনকার গণতন্ত্র আর এখনকার গণতন্ত্র এক জিনিস নয়। আবার দেশে দেশে এর পার্থক্যও রয়েছে অনেক। এই যেমন, আমেরিকার গণতন্ত্রের সাথে ইংল্যাণ্ড, ফ্রান্স, জার্মানী, ইটালি, ভারত, জাপান প্রভৃতি দেশের গণতান্ত্রিক কাঠামো ও প্রয়োগ পদ্ধতি এক নয়। স্থানীয়ভাবে প্রভাবশালীরা এটিকে মূলতঃ নিজেদের সুবিধার জন্যে নানাভাবে ঘষামাজা করে চলেছে যা হয়তো অনাদিকাল পর্যন্ত চলতেই থাকবে।্আমাদের দেশের গণতন্ত্র এদেশের সকল নাগরিকের মতামতেরই প্রতিফলন যদিও এটিকে সুপিরিয়র গণতন্ত্র বলে আখ্যা দেয়ার মত কিছু নেই। আমাদের জনগণ, বুদ্ধিজীবী, শিক্ষক, নেতা-নেত্রীরা যেমন, গণতন্ত্রও তেমন। এরচেয়ে ভাল গণতন্ত্র এখানে একেবারেই অচল। এদেশের আবহাওয়া, জলবায়ু, মানুষের জীবনযাত্রা,অর্থনীতি, সংস্কৃতি ইত্যাদি সবকিছু মিলে আমরা বর্তমানে যে পর্যায়ে রয়েছি তা থেকে উত্তোরণে হয়তো আরো কয়েক যুগ সময়ের দরকার হবে। সহসাই কোনো শুভ পরিবর্তন সংঘটিত করবার মত মেধা, বুদ্ধি-বিবেচনাবোধ, ইচ্ছাশক্তি এই মুহূর্তে আমাদের কারো মধ্যেই নেই।

১৪ ই মে, ২০১৫ বিকাল ৩:৩১

সাইফ সামির বলেছেন: গণতন্ত্র বাংলাদেশে এখন মেয়ের হাতের খেলনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.