নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সাইফ সামির (Saif Samir), প্রাগৈতিহাসিক যুগের ব্লগার। আমার ব্লগে আসার জন্য ধন্যবাদ। পড়ে দেখুন পুরনো দিনের লেখা! যোগাযোগের ঠিকানা: www.facebook.com/saifsamir

সাইফ সামির

মুভি ক্রিটিক ব্লগ

সাইফ সামির › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের প্রথম বাংলা দৈনিক পত্রিকা

২১ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১০:০১

একটি সাপ্তাহিক পত্রিকা হিসেবে ১৮৯৮ সালের প্রথম দিকে চট্টগ্রাম থেকে প্রকাশিত হয় 'জ্যোতি'। চট্টগ্রামের রাউজানের কোয়েপাড়ার নলিনীকান্ত সেনের উদ্যোগে ও সম্পাদনায়, কবি নবীনচন্দ্র সেনের সহযোগিতায় জ্যোতি প্রকাশিত হয়। ১৯০১ সালে সম্পাদক নলিনীকান্ত সেনের মৃত্যুর পর চট্টগ্রামের পটিয়ার সুচক্রদন্ডীর কালী শংকর চক্রবর্তী সাপ্তাহিক জ্যোতির সম্পাদক নিযুক্ত হন।

সাপ্তাহিক সংবাদপত্র হিসেবে সাফল্যের পর ১৯২১ সালের ৫ আগস্ট জ্যোতি দৈনিক সংবাদপত্রে রূপান্তরিত হয়। এটিই ছিল চট্টগ্রামের তথা বর্তমান বাংলাদেশ ভূখণ্ডের প্রথম বাংলা দৈনিক সংবাদপত্র। দৈনিক জ্যোতির সম্পাদক ছিলেন চট্টগ্রাম জেলা কংগ্রেস সভাপতি মহিমচন্দ্র দাশ। প্রকাশক চট্টগ্রাম জেলা কংগ্রেস। পৃষ্ঠা সংখ্যা ছিল চার। দাম ছিল এক পয়সা।

সরাসরি ব্রিটিশবিরোধী অবস্থানের কারণে ইংরেজ শাসকদের রোষানলে পড়ে ১৯২৯ সালে দৈনিক জ্যোতি বন্ধ হয়ে যায়। কিন্তু বাংলাদেশের প্রথম বাংলা দৈনিক পত্রিকা হিসেবে ইতিহাসে চির জ্যোতির্ময় হয়ে থাকবে মহিমচন্দ্র দাশ সম্পাদিত দৈনিক জ্যোতি।

উল্লেখ্য, আবদুল করিম সাহিত্য বিশারদ কর্তৃক সংগ্রহীত দৈনিক জ্যোতির দুষ্প্রাপ্য সংখ্যা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় লাইব্রেরির দুষ্প্রাপ্য বিভাগে সংরক্ষিত রয়েছে।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:১০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সাপ্তাহিক সংবাদপত্র হিসেবে সাফল্যের পর ১৯২১ সালের ৫ আগস্ট জ্যোতি দৈনিক সংবাদপত্রে রূপান্তরিত হয়। এটিই ছিল চট্টগ্রামের তথা বর্তমান বাংলাদেশ ভূখণ্ডের প্রথম বাংলা দৈনিক সংবাদপত্র। দৈনিক জ্যোতির সম্পাদক ছিলেন চট্টগ্রাম জেলা কংগ্রেস সভাপতি মহিমচন্দ্র দাশ। প্রকাশক চট্টগ্রাম জেলা কংগ্রেস। পৃষ্ঠা সংখ্যা ছিল চার। দাম ছিল এক পয়সা।


এই জেনারেশনের হয়তো কেউ এসব তথ্য জানেন না। ধন্যবাদ ভাই সাইফ সামির।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১:৩৭

সাইফ সামির বলেছেন: এই জেনারেশন এবং আগামী জেনারেশনকে জানানোর জন্যই আমার এই প্রচেষ্টা। আপনাকেও ধন্যবাদ।

২| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:১৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ভালো একটা পোস্ট...

৩| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:২২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

গর্ব করার মতো বিষয়...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.