নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পারতেই হবে !

সুপ্ত আহমেদ

পজেটিভ কিছু ভাবনা সব সময় থেকেই যাই মনে । ভাবনা গুলোর যেন ডানা মেলা শেষ হয় না ।

সুপ্ত আহমেদ › বিস্তারিত পোস্টঃ

আমার প্রিয় অভিনেতা Tom Hanks । তার সর্ম্পকে আজ একটা ছোট খাটো রিভিউ ।

২৩ শে জানুয়ারি, ২০১৫ রাত ৮:৩৫



Tom Hanks জন্ম গ্রহন করেন ১৯৫৬ সালে জুলাইয়ের ৬ তারিখে কনকর্ড, ক্যালিফর্নিয়াতে । মাত্র ৪ বছর বয়েসে তার বাবা-মা’র ডিভোর্স হয়ে যায় । Hanks তার চার ভাই-বোনের মধ্যে ৩ নম্বর।

খুব অল্প সময়ে পেয়েছেন দু দুটো অস্কার !! B-) অস্কার পাওয়া এতো সহজ না আমার মনে হয় ।



১৯৯৩ সালে Philadelphia তে তার এক্টিং এর জাদুতে পান একটি অস্কার । ঠিক তার পরের বছরই Forrest Gump মুভিতে তিনি নাম ভুমিকায় অভিনয় করে লেজেন্ড হয়ে যান । তিনি পান আরো একটি অস্কার সেই সাথে আরো পাচটি অস্কার পায় মুভিটি । এখন পর্জন্ত মুভিটিকে বেস্ট কমেডি-ড্রামা ধরা হয় । এমন কেও নেই যে মুভিটি দেখার পর এটিকে খারাপ বলতে পারবে ।
মুভিটির একটি ডায়ালগ “Mama always said life was like a box of chocolates. You never know what you’re gonna get” AFI’s 100 Years…100 Movie Quotes এর ৪০ তম স্থানে রয়েছে ।



Hanks এর সর্ব প্রথম হিট হল Bachelor Party । টিন এজ এই মুভিটি ১৯৮৪ সালে রিলিজ পায় । Hanks হলিলউডের লাইটে আসেন ১৯৮৮ সালে Big মুভি করে । একটি ছোট ছেলে বড় হবার উইস করার পর সে দেখতে পায় যে তার বয়স বেড়ে ৩০ হয়ে গেছে …… মুভিটি হ্যাঙ্কস এর ক্যারিয়ারের সোনালী দিনের সূচনা করে এবং তিনি তার প্রথম অস্কার নমিনেশন পান ।
১৯৯৫ সালে তিনি Apollo 13 মুভিতে লিড দেন এবং তার সাথে Ron Howard এর কাজ করা শুরু হয় ।

এনিমেশন মুভির ফ্যান আমরা সকলেই । এমনই ফ্যান যে না দেখে থাকতে পারি না । আগের মত এখন আর এনিমেশন আর হাতে আকানো হয় না , এগুলি সম্পুর্ন কম্পিউটারে করে হায়ে থাকে । ১৯৯৫ সালে পিক্সার সর্ব প্রথম CGI এনিমেশন মুভি তৈরী করে । Toy Story , এনিমেশন জগতের অন্যতম ফেভারেইট ক্যারেক্টার Woody এর ভয়েজ তিনি দেন । মুভিটির অন্য দুটো সিকোয়েলেও তিনি এই ভয়েজ দেন এবং Toy Story 3 এর আয় করা $1,063,171,911 ডলার এই পর্জন্ত তার highest-grossing film ।


ওয়ার মুভে সে কতটা রিয়েলিস্টিক হতে পারে সেটা Steven Spielberg দেখিয়েছিলেন Saving Private Ryan মুভিতে । অন্যতম বেস্ট এই ওয়ার ফিল্ম ৫ট অস্কার জেতে এবং Hanks সহ আরও ৬টি নমিনেশন পায় ।
১৯৯৮ সালেই You’ve Got Mail মুভিতে তিনি এক ভিন্ন ধরনে রোমান্টিক-কমেডি তে লিড দেন । মজার এই মুভিটিকে রোম-কমের মধ্য অন্যতম শ্রেষ্ট ধরা হয় ।
Stephen King এর ভিন্ন ধারার মুভি The Green Mile এ তিনি প্রিসন গার্ডের ভুমিকায় অভিনয় করেন ।



Forrest Gump মুভির ডিরেক্টর Robert Zemeckisর সাথে তিনি ২০০০ সালে Cast Away তে অভিনয় করেন । সেখানে তিনি একজন ফেড-এক্স কর্মকর্তার ভুমিকায় অভিনয় করেন যে কিনা দুর্ভাগ্য বশত প্লেন ক্রাশ করে এক ছোট দীপে আটকা পরে । এ মুভিটিতেও তিনি অস্কার নমিনেশন পান ।
এরপর ২০০২ সালে তিনি nio-noir মুভি Road to Perdition ও Steven Spielberg এর মুভি Catch Me If You Can তে Leonardo DiCaprio র সাথে স্কৃন শেয়ার করেন ।

এর পর তিনি Ron Howard সাথে করে Dan Brown এর বিখাত নভেল The Da Vinci Code ও Angels & Demons এ মুল চরিত্রে অভিনয় করেন । মুভি দুটি ২০০৭ ও ২০০৯ সালে রিলিজ পায় ।



Extremely Loud and Incredibly Close ২০০১ সালে রিলিজ পায় ।
তার নেক্সট মুভির নাম Cloud Atlas । historical/science fiction এ মুভিটি October 26, 2012 তে রিলিজ পায় । মুভিটিতে আছেন Hugh Grant , Halle Berry ও Hugo Weaving।

ওনার র্সবশেষ মুভি গত বছর ২০১৪ তে রিলিজ হয় - ক্যপ্টেন ফিলিপস। অসাধারণ টান টান উত্তেজনা একটি মুভি। মুভিতে টম হ্যাংস একজন জাহাজের ক্যাপ্টেনের চরিত্রে অভিনয় করেন। পথ মধ্যে জাহাজটিকে জলদস্যু আক্রমন করে। এই নিয়েই ছবিটি। এই মুভিটিও বিভিন্ন কেটাগরিতে পুরষ্কার জিতেছে।





মুভি ছাড়াও তিনি মুভি প্রোডিউস ও করেন এবং সে সাথে কিছু ডিরেকশন ও দিয়েছেন । তিনি বিখ্যাত সিরিজ Band of Brothers লেখেছেন , ডিরেক্টশন দিয়েছেন ও প্রোডিউস করেছেন । তিনি ৮ বার SNL হোস্ট করেছেন এবং 10 March 2012 তে তিনি Jonah Hill/The Shins এপিসোডটিতে তার অস্কার দুটি নিয়ে হাজির হয়েছিলেন ।






ধন্যবাদ।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৩ শে জানুয়ারি, ২০১৫ রাত ৯:৩৪

জুন বলেছেন: প্রিয় অভিনেতা টম হ্যাংক্সের ১৯৮৮ সালে নির্মিত বিগ ছবিটি বছর কয়েক আগে দেখে হাসি থামাতে পারি নি । কি অসাধারন অভিনয় ।

২| ২৪ শে জানুয়ারি, ২০১৫ রাত ১:৩৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমার প্রিয় অভিনেতাকে নিয়ে পোষ্ট। ভালো লাগল। আপনাকে একটা অনুরোধ করছি, এই ধরনের পোষ্ট লিখলে কেউ তো আর বানিয়ে লিখবে না, কোন না কোন সোর্স অবলম্বনেই লিখবে।

সেই সোর্সগুলো পোষ্টে উল্লেখ্য করে দিলে, পোষ্টটা পরিপূর্ন হয়। যদি অনুবাদ করেন, তাহলে সেখানে উল্লেখ্য করতে হয়, অনুবাদকৃত বা যদি কোন প্রকাশিত পোষ্ট দেখে অনুপ্রাণিত হয়ে লিখেন, তাহলে বলতে পারেন ঐ পোষ্ট অবলম্বনে।

ধন্যবাদ।

২৪ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:২৪

সুপ্ত আহমেদ বলেছেন: আমি তো তার সর্ম্পকে লিখেছে, যেটা আমি জানি। সো র্সোস আর কোথায় পাবো ? তবে এবার থেকে চেষ্টা করবো । ধন্যবাদ ভাইয়া ।

৩| ২৪ শে জানুয়ারি, ২০১৫ সকাল ১০:৫৫

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
আমার একজন প্রিয় অভিনেতা।

ফরেস্ট গাম্প মুভিটায় তার অসাধারণ অভিনয় এখনও চোখে ভাসে।

ধন্যবাদ আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.