নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কিছু লেখার নাই।

মোঃ জাকির আলম

মোঃ জাকির আলম › বিস্তারিত পোস্টঃ

গাড়ি কেনার বিষয়ে পরামর্শ চাই।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৫১

নিজের এবং পরিবারের প্রয়োজনে মনে হচ্ছে একটি গাড়ি কেনা দরকার। কিন্তু নতুন গাড়ি কেনার সামর্থ্য নেই। তাই ভাবছি একটি পুরাতন গাড়ি কিনবো। অফিসে কলিগদের ব্যবহৃত গাড়ি দেখে এবং অনলাইনে বিভিন্ন সাইট দেখে ্কিছুটা আইডিয়া পেয়েছি। আমার বাজে্ট ৫-৭ লাখ টাকা। পছন্দের মডেল হলো toyota platz এবং probox।
আমার বাজেটে কি এগুলো হবে ?
যদি হয়, তাহলে মেইন্টেনেন্স খরচ কেমন পড়বে?
কেনার সময় কি কি বিষয়ে লক্ষ্য রাখবো?
কোথা থেকে কিনলে ভালো হয়?

আসলে পুরাতন গাড়ি কেনার বিষয়ে এখানে কিছু লেখা পেয়েছি, কিন্তু লেখাগুলো অনেক আগের (২০১০-২০১২ সালের)। বর্তমানে সেকেন্ড হেন্ড গাড়ীর দাম কেমন বা কোন গাড়িটি আমার বাজেটে হবে তা যদি কেউ একটু বিস্তারিত বলতেন তাহলে খুবই উপকৃত হতাম।

আশা করি পরামর্শ দিয়ে উপকৃত করবেন, তাই সবাইকে অগ্রিম ধন্যবাদ রইলো।

মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:১৮

এ. আহমেদ বলেছেন: Post it here:

https://www.facebook.com/groups/dsdbangladesh/?fref=nf

২| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৩৪

শতদ্রু একটি নদী... বলেছেন: আমি অনেকদিন প্লাটজ চালাইছি, আমার কাছে ভালোই লাগতো। বাজেটের মধ্যে এখন এটাই পাবেন। কিন্তু গ্যাসে প্লাটজ চালানোর চিন্তা করলে এসি অন রাখার চিন্তা বাদ দিয়েন। প্লাটজ নরমালি ১০০০ সিসিই বেশি দেখবেন। আমি পরে ১৫০০ সিসির ইঞ্জিন লাগাইছিলাম মোডিফাই কইরা, তাই এসি সহ ঝামেলা করতোনা। কিন্তু অনেক হালকা গাড়ি, মাইর খাইলে চ্যাপ্টা হইয়া যাবে।
৫-৭ এর মধ্যে ১১০ পাইতে পারেন, ওইগুলার বডি ভালো, মেইন্টেন্যান্স খরচ কম। প্রবক্স আর প্লাটজ একইরকম হালকা ক্যাটাগরির গাড়ি। তবে অল্প দাবে অল অটো আর একটু ভালো লুক প্লাটজেরই আছে। তাও ২০০৩ এর পরের মডেলগুলা বেটার হবে। আর বাজেট একটু বাড়াইয়া এক্স টাইপের কিছু নিয়া নেন, ওইটাই পরে মানসিক শান্তি আর গ্যারেজ দৌড়াদৌড়ির চেয়ে ভালো হবে।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৫৮

মোঃ জাকির আলম বলেছেন: এসি না চালানো হলে প্লাটজ কেমন সার্ভিস দেবে? মেইন্টেনেন্স খরচ কেমন পড়বে? উল্লেখ্য ফেমিলি মেম্বার মাত্র দুইজন, আমি আর আমার প্রাণ প্রিয় স্ত্রী। আমি ব্যাংকে চাকরি করি আর আমার স্ত্রী প্রাইমারি স্কুলে। দুজনেই বগুড়তে থাকি। মুলত ওর স্কুলে যাওয়া আশার জন্যই গাড়ি কিনতে চাচ্ছি। যেহেতু ঢাকার বাইরে মানে বগুড়াতে থাকি তাই বুঝতেই পারছেন ্জ্যাম নাই।
আপনার প্লাটজ ব্যবহারের অভিজ্ঞতা থেকে যদি আরো একটু বিস্তারিত লেখেন তাহলে আমার জন্য ভালো হয়। আমার প্রয়োজন কেমন, আশা করি বুঝতে পেরেছেন। আমার জন্য প্লাটজ কেমন হবে ?
এক্স টাইপের গুলোতো দেখি ১০ এর নিচে পছন্দ হয় না।
১১০ বা ১০০ যা ্দেখি সবই প্রাই ৯০-৯৫ এর, তাই বেশি পুরাতন হলে সমস্যা হবে কিনা বুঝতেছি না।

৩| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:১০

শতদ্রু একটি নদী... বলেছেন: কারো সাজেশনের দরকার নাই, গাড়ি কেনার সময় নিজে গাড়ি চালায় এমন কাউকে নিয়া যাইয়েন। একটা টানেই বইলা দিবে মাল কেমন। ইঞ্জিন ভালো না খারাপ, সাসপেন্সন, চাক্কা সব নির্ভুলভাবে বইলা দিতে পারবে যে নিজে অনেকদিন গাড়ি চালায়। আমারটা নিজ হাতে চালাইতাম, আর ১৫০০ সিসিতে উড়তো। যদিও হাইওয়ের জন্য প্লাটজ ভালনা। টুকটাক ইউজের জন্য ঠিকাছে। তেলে চালাইলে আরো ঠিকাছে। গ্যাস গাড়ির লাইফ নাই কইরা দেয়। মেন্টেন্যান্স খরচ কমই, টয়োটার মতনই, কেবল বডি তেমন শক্ত না, এই যা।

আল্লাহ ভরসা, কিনে ফেলেন। তবে ২০০০ মডেল নিয়েননা, ওইগুলা বেশি পুরান।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:৩৬

মোঃ জাকির আলম বলেছেন: আপনার পরামর্শ গুলো মনে থাকবে। সবগুলো কাজের কথা বলেছেন।
প্রথম গাড়ী কেনার ইচ্ছা হইছে তো তাই, সবার পরামর্শ নিচ্ছি। বুঝতেই পারছেন যে আমি অনভিজ্ঞ, তাও আবার সংসার জীবনের শুরু। তাই অনেক চিন্তা ভাবনা করতে হচ্ছে। বাজেট, মেইন্টেনেন্স, পারফরমেন্স, লাইফ স্টাইলের সাথে মিলবে কিনা। তাই চুড়ান্ত সিধান্ত নিতে সময় এবং বিভিন্ন জনের পরামর্শ নিচ্ছি।

৪| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৫৪

মাঘের নীল আকাশ বলেছেন: প্লাটজ প্রোবক্স দুইটাই ভুয়া। পারলে করোলা এসি লিমিটেড, অল অটো কিনেন!

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:১৭

মোঃ জাকির আলম বলেছেন: করোলা এসি লিমিটেড আমারো ভালো লাগে। এগুলোর দাম এখন কেমন, কত সালের মডেল, পারফরমেন্স কেমন, এসি চালানো যাবে কিনা, মেইন্টেনেন্স খরচ কেমন পড়বে। যদি একটু বিস্তারিত বলতেন, ভালো হত।

৫| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:১৫

রাজীব বলেছেন: বেশী বাজেট করার দরকার নেই। যেহেতু মফশ্বল এলাকায় থাকবেন তাই বেশী মডেল না দেখে টয়োটা ইই৯০ বা ইই ১০০ কিনে ফেলুন। ৯০ কিনলে ২ থেকে আড়াই লাখ ও ১০০ কিনলে চার লাখে পেতে পারেন।
আর আমার কার সিরিজটি পড়তে পারেন। কোন প্রশ্ন থাকলে জানাবেন।

http://www.somewhereinblog.net/blog/amirazibblog/29148259

০১ লা অক্টোবর, ২০১৫ সকাল ১০:১৫

মোঃ জাকির আলম বলেছেন: রাজীব ভাই কেমন আছেন ? আপনার কার গাইড সিরিজ একাধিক বার পড়ছি। বলতে পারেন আপনার লেখা দেখেই সেকেন্ড হ্যান্ড গাড়ী কেনার আগ্রহ জমেছে। বা বলতে পারেন নিজের জন্য সামর্থ্যের মধ্যে একটি গাড়ি কেনার স্বপ্ন দেখছি। প্রথম আপনার লেখা পড়ছিলাম ছাত্র অবস্থায়। তখন থেকেই স্বপ্ন দেখি। এখন তো চাকরি শুরু করছি। তাই স্বপ্নটা বাস্তব করার ইচছায় আছি।
টয়োটা ইই ১০০ আমার ভালো লাগে, চেহারাও ভালো, গাড়ির সাইজও বড়। কিন্তু ভাই আপনার লেখা গুলো অনেক আগের মানে ২০১০ সালের। এখন এই ৫ বছর পর ইই ১০০ কেনা কেমন হবে, সার্ভিস কেমন পাবো, আর কতদিন ব্যবহার করতে পারবো এবং সর্বোপরি এর মেন্টেনেন্স খরচ কেমন হবে। এই বিষয় গুলো যদি একটু বলেন, তাহলে বড়ই উপকৃত হতাম।

৬| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:১৬

রাজীব বলেছেন: Click This Link
http://www.somewhereinblog.net/blog/amirazibblog/29129890

৭| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:২৮

নতুন বলেছেন: nissan sunny , Tida তেল খরচা কম।

toyota yaris, toyota corolla, একই রকমের।

toyota altima টা মনেহয় একটু ভাল। কিন্তু দেশে দাম কেমন জানি না।

০১ লা অক্টোবর, ২০১৫ সকাল ১০:২০

মোঃ জাকির আলম বলেছেন: ভাই, টয়োটা ব্র্যান্ড এর গাড়ি কেনার ইচছা আমার। আপনি টয়োটার যে ব্র্যান্ড গুলো বলেছেন, সেগুলো কি আমার বাজেটে হবে ?

৮| ০১ লা অক্টোবর, ২০১৫ সকাল ১০:৫৫

নতুন বলেছেন: দেশের দাম সম্পকে আমার ধারনা নাই ভাই।


আমি আমার বন্ধুর nissan Tida চালাই মাঝে মধ্যে.... তেল খরচা খুবই কম। এবং ছোট পরিবারের জন্য খারাপ না।

৯| ০১ লা অক্টোবর, ২০১৫ রাত ৮:৫৩

রাজীব বলেছেন: আমার লেখা পড়ে গাড়ি কিনার স্বপ্ন দেখেছেন শুনে সত্যি খুব ভালো লাগছে।
ইই ১০০ এখনো কম দামে ভালো গাড়ি। পরিচিত একজনকে কিনে দিয়েছিলাম প্রায় ৭-৮ মাস আগে, এখনো খুব ভালো সার্ভিস দিচ্ছে। যেহেতু আপনি নতুন তাই আপনার উচিৎ হবে কম দামে গাড়ি কেনা। চট্টগ্রাম থেকে কিনলে কম দামে কিনতে পারবেন। ১-২ বছর চালানোর পর গাড়ি চালিয়ে অভ্যস্ত হলে তখন একটি বিক্রি করে একটু ভালো দেখে আরেকটি কিনতে পারবেন। কারন প্রথম অবস্থায় গাড়ি একটু আধটু ধাক্কা খায়, রিক্সায় লেগে বডির কালার উঠে যায়। ১০ লাখ টাকার গাড়িতে দাগ পড়লে মন খুব খারাপ হবে। তাই কম দামি গাড়ি চালিয়ে অভ্যাস্ত হয়ে নেয়া ভালো।
আপনি কোন ব্যাংকে আছেন? আমি ও ব্যাংকার!

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ৯:১৫

মোঃ জাকির আলম বলেছেন: আপনার সাথে আমি একমত। প্রথমে কম দামে গাড়ী কিনে নিজের হাত এ্কটু পাকিয়ে নিতে চায়।
চট্টগ্রাম থেকে কিনলে কিনলে দাম কম হওয়ার কারণটা কি বলা যাবে?
আপনার প্রশ্নের উত্তরটা ইমেইলে জানাবো।

১০| ০১ লা অক্টোবর, ২০১৫ রাত ৮:৫৪

রাজীব বলেছেন: ১৫০০ সিসি-এর কম গাড়ি কিনবেন না।
নিশান এর পার্টস পাওয়া কস্ট হবে। টয়োটা কিনবেন।

১১| ০১ লা অক্টোবর, ২০১৫ রাত ৯:১৯

মোঃ জাকির আলম বলেছেন: টয়োটা ছাড়া কিনবো না।

১২| ০১ লা অক্টোবর, ২০১৫ রাত ৯:৩২

রাজীব বলেছেন: চট্টগ্রামে পোর্ট হওয়ায় নতুন গাড়ির দাম ঢাকার চেয়ে চট্টগ্রামে ১ লাখ টাকা কম হয়। আর নতুন গাড়ির দাম সেখানে কম থাকায় পুরাতন গাড়ির দামও কম।
[email protected]

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.