নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\'আমাদের চাওয়া আর পাওয়ার মাঝখানে একটা দেয়াল আছে, এর একদিকে থাকে চাওয়া,আর একদিকে পাওয়া। মুখ্য সমস্যা হল দেয়ালটা স্বচ্ছ কাঁচের\'

যাযাবর জোনাকি

‘আমাদের চাওয়া আর পাওয়ার মাঝখানে একটা দেয়াল আছে, এর একদিকে থাকে চাওয়া,আর একদিকে পাওয়া। মুখ্য সমস্যা হল দেয়ালটা স্বচ্ছ কাঁচের’

যাযাবর জোনাকি › বিস্তারিত পোস্টঃ

#নোট: গ্রুপ অব পিপল

১৫ ই আগস্ট, ২০১৮ দুপুর ১২:৪১

মানুষ সংঘবদ্ধ জীব। এই মানব সমাজে আবার একই দর্শন এবং ধ্যানধারণায় বিশ্বাসী মানুষগুলি নিজেরা মিলে একেকটা গ্রুপ বা কমিউনিটি করে থাকে। এইটা অনেক আদিম অভ্যাস। যাকে বা যাদের ভালো লাগে তাদের সাথে চল। যাদের সাথে মেলে তাদের সাথে চল। এখন সমস্যায় পড়ে তারা, যারা কোন কারনে বা অকারণে গ্রুপে সামিল হয় না বা চেষ্টা করে সামিল হতে কিন্তু পারেনা। কিংবা হয়তো গ্রুপের আর সকলের মত দশটাতে দশটা মতে মিল নেই। সাতটাতে আছে,তাই গ্রুপে যায় না। তারা কিরকম সমস্যায় পড়ে তা নিচের উদাহরণে একটু স্পষ্ট হবে।
উদাহরণ :
মনে করি 'ক' এর সাথে প্রতিদিন বিস্কুট খায় খ, গ, ঘ,ঙ,চ,ছ। এরা সবাই একই কম্পানির বিস্কুট "জ" একইভাবে খায়। বা প্রতিদিন একই সাথে খেতে খেতে সকলে একই ভাবে খাওয়া রপ্ত করে ফেলেছে। তারা সকলে মিলে একদিন ঠিক করলো তারা একটা বিস্কুট খাওয়া গ্রুপ করবে, যার নাম হবে 'ঝ'। তারা সকলকে এই গ্রুপে যোগদান করতে দাওয়াত দিবে এবং সকলকে তাদের মত করে বিস্কুট খাওয়া শিখাবে।
এখন 'দ' হল ঘ,ঙ,চ এর পরিচিত। একই অফিসে কাজ করে। সে বেচারাও বিস্কুট খেতে পছন্দ করে। কিন্তু সব সময় নিয়ম করে বিস্কুট খেতে পারে না বলে, সে 'ঝ' গ্রুপে যোগ দেয়নি। সে মাঝে মধ্যে সময় সুযোগ পেলে বিস্কুট খায়। কখনো চায়ের সাথে, কখনো কলার সাথে কখনো বা কোল্ডড্রিংক্সের সাথে সে বিস্কুট খায়। সে তার ইচ্ছেমত বিস্কুট খায়।যেকোন কোম্পানির বিস্কুট খায়।
একদিন হল কি, এক চায়ের দোকানে 'ঘ' এবং 'চ', 'দ' কে দেখল যে সে খালি মুখে বিস্কুট খাচ্ছে। 'ঘ' আগ্রহী হয়ে দেখে 'চ' কে বলল, "দেখ, 'দ' বিস্কুটও খায়!" 'চ' বলল " ওমা ওটা তো 'ন' কোম্পানির বিস্কুট! অই নিশ্চয়ই 'ধ' বিস্কুট খাওয়া গ্রুপে যোগদান করেছে। ওই গ্রুপের সকলে 'ন' কোম্পানির বিস্কুট খায়। " তখন 'ঘ' বলে, " হুম, দেখনা বিস্কুট খালি মুখেই খাচ্ছে, এটা তো ঠিক না। এভাবে বিস্কুট খেলে তো বিস্কুট খাওয়া হবেনা। ওই কি জানে না দুধের সাথে বিস্কুট খাওয়া কতটা স্বাস্থ্যকর। এর বৈজ্ঞানিকভাবে প্রমাণিত গুনাগুন কত? বেটা মূর্খ!",'চ' উত্তরে বলে, " 'ধ' গ্রুপের ওরা তো বিস্কুট খাওয়া ধরলো মাত্র কিছুদিন হল, ওরা আবার বিস্কুট চেনে? চিনলে 'ন' কোম্পানির বিস্কুট খায়, ছিঃ! পাশ দিয়ে গেলেও তো গন্ধটা নাকে এসে লাগে। দেখ বিস্কুট প্রথমে হাত দিয়ে ভেঙে মুখে না দিয়ে সরাসরি মুখে দিয়ে দিচ্ছে, এতো নিষ্ঠুর! এতো বিস্কুটের প্রতি অন্যায়! কেউ কিভাবে করে এইরকম নিষ্ঠুরতা। এইসব কিছু শুধু ওই 'ধ' গ্রুপই শেখায়।হায়, এরা আমাদের গ্রুপে আসেনা কেন যে? " 'ঘ' একই আফসোস ঝেড়ে ফেলে দিয়ে বলে, "বাদ দে যেদিন 'প' এর মত গ্যাস্ট্রিকের সমস্যায় পড়বে সেদিন ঠিকই " জ" বিস্কুট খাবে।"
এই সময় 'দ' 'ঘ' আর 'চ' কে দেখতে পায়, সে তাদেরকে হাত তুলে ডেকে হাসি মুখে বলে " কি খবর? এসো একসাথে চা খাই "। 'চ' তখন পাংশু মুখে হাসি টেনে বলে, " নাহ, আমরা চা খাই না"।

পরিশেষে বলা যায়, এই রকমফেরের বিভিন্ন ধর্মীয়, সামাজিক, অসামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক আরো অনেক গ্রুপে আমরা প্রতিনিয়ত ভাগ হচ্ছি। ছোট ছোট ভাগে। এটা আমাদের আদিম অভ্যাস।

[আশাকরি কেউ না বুঝে, ভুল বুঝে বা বেশি বুঝে কমেন্ট করবেননা। ]

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৫ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৫১

রাজীব নুর বলেছেন: সহজ করে লিখুন।
সহজ সরল ভাবে চিন্তা করুন।

২| ১৫ ই আগস্ট, ২০১৮ রাত ৯:৫১

রাজীব নুর বলেছেন: সহজ করে লিখুন।
সহজ সরল ভাবে চিন্তা করুন।

৩| ১৬ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:০৪

বিজন রয় বলেছেন: আচ্ছা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.