নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অনিকেত সৈনিক

নাজিম-উদ-দৌলা

আমি আর দশজন সাধারণ বাঙালি যুবকদের মতো একজন। তবে আমি বিশ্বাস করি প্রত্যেক সাধারণের মাঝে অসাধারণ কিছু একটা লুকিয়ে আছে। আমি প্রতিনিয়ত চেষ্টা করে যাচ্ছি নিজের ভেতরের সেই অসাধারন সত্ত্বাটিকে খুঁজে বের করে আনার।

নাজিম-উদ-দৌলা › বিস্তারিত পোস্টঃ

মৃত্যুপথ (Based on Actual Characters)

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:২৮

“দা প্রিপারেশন প্রসেস”



প্রতিদিন অফিসের একঘেয়ে কাজগুলো কখনও কখনও খুব বিরক্তিকর একটা সিনেমা দেখার চাইতেও জঘন্য মনে হয়। তার উপর যদি হঠাৎ কাজের চাপ বেড়ে যাওয়ায় প্রতিদিন ১২ ঘণ্টার বেশি সময় অফিসে কাটানোর প্রয়োজন পড়ে, কর্মচারীদের নাভিশ্বাস অবস্থা সৃষ্টি হওয়াটা সময়ের ব্যাপার মাত্র। সরকারী অফিসের বড় কর্মকর্তাদের দেখলে মাহতাবের খুব হিংসে হয়। ৯ টার ডিউটি শুরু করা যায় ১০ টায় বা আরও পরে। যতই কাজের চাপ থাকুক বিকেল ৫টা বাজতেই বাড়ির পথে রওনা দেয়া যায়। মাঝের সময়টাতে ছোট খাট একটা ঘুম দিয়ে নিলেই বা ক্ষতি কি? কেউ কিচ্ছু বলার নেই।



ট্যাক্সিটা হঠাৎ হাইওয়ে ছেড়ে ছোট রাস্তায় ঢুকে পড়লে হাফ ছেড়ে বাঁচল মাহতাব। রাস্তার দুধারে পরিচিত দৃশ্য। অফিস থেকে বাড়ির ফেরার এই মুহূর্তটুকু তার কাছে স্বর্গ হাতে পাওয়ার মত। আজও ফিরতে ফিরতে রাত ১০ টা বেজে যাবে। রিশান নিশ্চয়ই ঘুমই পড়েছে। বেচারা একদিনও বাবার দেখা পায়না। সপ্তাহে একটা ছুটির দিন না থাকলে হয়ত নিজের বাবা কে চিনতেই পারত না সে! বেসরকারি ফার্মের চাকুরীতে কেবল একটাই সুবিধা পেয়েছে মাহতাব। মাস শেষে ভাল মাইনে আসে পকেটে। এছাড়া তার কর্মজীবনে আনন্দ করার মত উপলক্ষ খুব বেশি নেই।



বাড়ির গলি-মুখ দেখা গেল। কিন্তু ড্রাইভার হুশ করে সেটা পেড়িয়ে গেল। কি ব্যাপার? লোকটা কি রাস্তা হারিয়ে ফেলল? সম্ভবত ঘুরপথে যাচ্ছে। সেটাই ভাল। ইদানীং এইদিকটাতে সন্ত্রাসী কার্যকলাপ বেড়ে গেছে। শর্টকাট গলি-চিপা ধরে না যাওয়াই উত্তম। বাসাটা পরিবর্তন করা জরুরী হয়ে পড়েছে, সময়ই হচ্ছেনা বাসা খোঁজার!



কিন্তু ড্রাইভার যখন পরের বড় গলিটাও পেড়িয়ে গেল তখন মাহতাবের সন্দেহ দৃঢ় হল। ড্রাইভার মনে হচ্ছে বাসা চেনেনা। প্রশ্ন করল ড্রাইভারের উদ্দেশ্যে, “কি ব্যাপার ভাই? যাচ্ছেন কোথায়? রাস্তা চেনেন না?”



ড্রাইভার জবাব দিলনা, গাড়ির ড্যাশ বোর্ড খুলল কিছু একটা বের করল। মাহতাব দেখল ড্রাইভার মুখে একটা মাস্ক লাগাচ্ছে। বিপদের গন্ধ পেল সে কিন্তু ততক্ষণে দেরি হয়ে গেছে। ড্রাইভিং সিটের পাশে ফেলে রাখা একটা টিউবের মুখ খুলে দিতেই বক বক করে ধোঁয়ায় ভরে গেল গাড়ির ভেতরটা। সেই ধোঁয়া নাকে মুখে প্রবেশ করতেই বার কয়েক কেশে উঠল মাহতাব। কয়েক সেকেন্ড বাদেই তার দেহটা নিস্তেজ হয়ে পড়ে গেল গাড়ির ব্যাকসিটে।



ট্যাক্সিটা আবার প্রধান সড়কে তুলে আনল ড্রাইভার। শহরের বাইরে অনেক দূর যেতে হবে তাকে। এই সময় মাহতাব সজ্ঞান থাকলে দেখতে পেত ড্রাইভারের ঠোঁটের কোনে অদ্ভুত এক টুকরো হাসি ফুটে আছে!



***



মুয়াজ্জিনের দরাজ কণ্ঠের মাগরিবের আযান ভেসে আসতেই মোড়ের চায়ের দোকানে আড্ডার আসর বসায় একদল চাকুরী সন্ধানী যুবক। তবে আড্ডাটা মূলত জমে ওঠে রাত আটটার পর। এলাকার বেকার সমাজের সভাপতি গফুর ভাই এই সময় চলে আসেন। গফুর ভাই যদিও পুরোপুরি বেকার নন, ছোট খাট একটা ফোন ফ্যাক্সের দোকান চালায়; তবুও তিনি নিজেকে বেকার ঘোষণা করেছেন এবং সব সময় এভাবেই থাকতে চান।



গফুর ভাইকে বেকার সমাজের সভাপতি করার পিছনে প্রধান কারণ এই আড্ডার আসরের চা- সিগারেটের তিনিই একমাত্র পৃষ্ঠপোষক। উনি নিজেই অবশ্য সবচেয়ে বড় সিগারেট-খোর। ক্রমাগত ধোঁয়া টানার ফাঁকে অনর্গল কথা বলেন আর খুব হাসেন।

আরিফকেও ঠিক সেই অর্থে বেকার বলা যাবেনা। মাস্টার্সে ভর্তি হয়েছে কেবল। অনার্স শেষে কিছুদিন চাকরীর খোঁজে ছুটেছে, কুল কিনারা না হওয়ায় শেষে ঠিক করেছে মাস্টার্স কমপ্লিট করে ফেলবে। ঘণ্টার কাটা ১০ এর ঘরে পৌঁছে জম্পেশ এই আড্ডার পরিসমাপ্তি টানে। একে একে সবাই যে যার বাড়ির দিকে রওনা করে।



ঘড়িতে সময় বলছে ১০টা ১৫ মিনিট। প্রমাদ গুনল আরিফ। আজও বাড়ি ফিরতেই একগাদা গালাগাল শুনতে হবে বাবার মুখে। “অপদার্থ”, “ননসেন্স”, “উজবুক” শব্দ গুলো খুব বেশি ব্যাবহার হবে তখন। বাবা ইদানীং খুব খিটখিটে স্বভাবের হয়ে গেছেন। পান থেকে চুল খসলেও আর রক্ষা নেই। বার্ধক্য মানুষের সব চেয়ে বড় শত্রু।



গলির মাথায় একটা পিক-আপ ভ্যান পার্ক করে রাখা আছে। অন্ধকার কোনে দাঁড়িয়ে একটা লোক সিগারেট ফুঁকছে। এদিকে লোকটাকে আগে কখনও দেখেনি আরিফ। হয়ত এদিকে নতুন উঠেছে। অথবা হয়ত বউ এর কাছ থেকে লুকনোর জন্য বাসা থেকে দূরে এসে সিগারেট ধরিয়েছে, হয়ত অন্য কিছু... বেকার মানুষের এসব নিয়ে চিন্তা করার কি দরকার?



আরিফের বাসা গলির শেষ মাথায়। কিছুদূর এগিয়ে আসতেই তার মনে হল পেছন পেছন কেউ একজন আসছে! ঘাড় ঘুরিয়ে দেখার চেষ্টা করল সে। ঐ লোকটাই! এখনো সিগারেট ফুঁকছে। ছিনতাইকারী নয়ত? হাঁটার গতি বাড়াল আরিফ। পেছনে পায়ের আওয়াজে বুঝল লোকটাও জোরে হাটা ধরেছে! দৌড় দেওয়ার প্রয়োজনীয়তা অনুভব করল আরিফ, বাসা তো কাছেই তার।

কিন্তু সিদ্ধান্ত নিতে একটু দেরি হয়ে গেল। হঠাৎ পেছন থেকে শক্ত কিছু একটা দিয়ে তার মাথায় প্রচণ্ড আঘাত করা হল। আরিফ হাঁটু ভাজ হয়ে পড়ে গেল। কপালটা ভীষণভাবে ঠুকে গেল রাস্তার পিচে। পরক্ষনেই জ্ঞান হারাল সে।



লোকটা ধীর পায়ে এগিয়ে এলো। আরিফের নিস্তেজ দেহটা কাঁধে তুলে। গলির মাথায় পিক আপ ভ্যানটা সে নিজেই দাঁড় করিয়ে রেখেছে। আপাতত তার গন্তব্য অতটুকুই। তারপর পাড়ি দিতে হবে অনেক দূরের পথ!



পূর্ব প্রস্তুতি সম্পন্ন হয়েছে!



***



“দা গেইম বিগিনস্”



ঘরের কোনায় একটা অল্প পাওয়ারের বাল্ব জ্বলছে। তার আলো সমস্ত ঘরকে আলোকিত করার জন্য যথেষ্ট নয়। আধো অন্ধকার-আধো আলো মিলিয়ে সমস্ত ঘর জুড়ে এক ভৌতিক পরিবেশ সৃষ্টি হয়েছে। জানালা-বিহীন ঘর, একটি মাত্র দরজা বাইরে থেকে আটকানো। আলো বাতাস চলাচলের জন্য একটা ভেন্টিলেটর আছে কিন্তু তাতেও বাঁধা বসিয়েছে মাকড়শার জাল।



ঘরের ঠিক মাঝখানে অযত্নে ফেলে রাখা একটি পুরনো ঘুণে ধরা কাঠের টেবিল। তার দুপাশে মুখোমুখি বসানো রয়েছে দুটো হাতল বিশিষ্ট চেয়ার। দুজন মানুষ অচেতন হয়ে পড়ে আছে, তাদের হাত পা গুলো চেয়ার সাথে বেশ শক্ত করে বাঁধা। দু প্রান্তে দুটো দৈনিক পত্রিকার পাতা থেকে কাটা অংশ পড়ে আছে আর টেবিলের ঠিক মাঝ বরাবর নগ্ন হাসি হাসছে একটা পয়েন্ট থ্রি টু ক্যালিবারের ওয়ালথার পি পি কে পিস্তল, যেন প্রমাণ করতে এই ঘরের ভেতরের প্রতিটি জীব ও জড়বস্তু অপেক্ষা তার ক্ষমতা অধিক।



এক জন অচেতন মানুষ ধীরে ধীরে চেতনা ফিরে পাচ্ছে। তার মুখ থেকে গোঙ্গানির শব্দ শুনেই বোধহয় অপরজনও সজাগ হয়ে উঠল। দুজনের কেউ কিছু বুঝে ওঠার আগেই শুনতে পেল অদৃশ্য কেউ একজন বলছে, “স্বাগতম! স্বাগতম! মৃত্যুপথ খেলায় অংশ নেওয়ায় আপনাদের জানাই অশেষ ধন্যবাদ”।

শব্দের উৎসের খোঁজে ঘরের চারিদিকে উদভ্রান্তের মত দৃষ্টি বোলাল দুজনেই। ঘরের এক কোনে ছোট একটা সাউন্ড স্পিকার নজরে এলো। দুজনের মধ্যে বয়োজ্যেষ্ঠ মানুষটি বলে উঠল, “কে আপনি? কি চান? কেন ধরে এনেছেন আমাকে?”

অচেনা সেই কণ্ঠ বলল, “ধীরে মাহতাব সাহেব! ধীরে! সবই বলব আপনাদের। একটু সুস্থির হয়ে বসুন”।



সুস্থির হওয়ার উপায় নেই মাহতাবের। কপালের দুপাশে প্রচণ্ড রকমের ব্যথা অনুভব করছে। সম্মুখে বসে থাকা লোকটির দিকে নজর দিল। বয়সে ছেলেটা তার চেয়ে বছর পাঁচেকের ছোট হবে হয়ত। চোখে মুখে উদ্ভ্রান্ত দৃষ্টি। কপালের একধার বেঢপ ভাবে ফুলে আছে। ঘটনার আকস্মিকতায় দুজনেই তারা স্বাভাবিক চিন্তা শক্তি হারিয়ে ফেলেছে!



অচেনা কণ্ঠ বলছে, “মাহতাব চৌধুরী এবং আরিফ হোসেন, আপনারা দুজনেই আমাদের এক লাইভ গেইমশো তে অংশ গ্রহণকারী। এই খেলার নাম মৃত্যুপথ, চলছে সিজন সেভেন। আমি আপনাদের হোস্ট, সপ্তম মৃত্যুপথ পরিচালনাকারী। আমাকে আপনারা চাইলে মৃত্যুদূত বলেও ডাকতে পারেন ...”

দুজনকে দেখলে মনে হবে তারা বোধহয় একটা ঘোরের মধ্যে আছে। ব্যাপারটা যে স্বপ্ন নয়, সত্যিই ঘটছে সেটা এখনও বিশ্বাস করতে পারছে না কেউ।



অচেনা কণ্ঠ কিন্তু থেমে নেই, “... আমাদের গেমের স্লোগান হচ্ছে- কিল অর বি কিল্ড। খেলায় রয়েছে মোট পাঁচটি রাউন্ড। প্রতি রাউন্ডে আপনার সামনে দুটো অপশন খোলা থাকবে। আপনাকে হয় একজন মানুষকে হত্যা করতে হবে, নইলে আত্মহত্যা করতে হবে। আত্মহত্যা করলে আপনি খুব সহজেই এই খেলা থেকে মুক্তি পেয়ে যাবেন। আর যদি হত্যা করতে পারেন তাহলে আপনি পরের রাউন্ড খেলার যোগ্য বলে বিবেচিত হবেন। এভাবে চার রাউন্ডে জয়লাভ করলে আপনাকে আমাদের মৃত্যুপথ খেলার সপ্তম সিজনের চূড়ান্ত বিজয়ী বলে ঘোষণা দেওয়া হবে এবং আপনার জন্য থাকবে বিশেষ পুরষ্কার!”



কণ্ঠের অস্থিরতাটুকু ঢেকে রাখতে ব্যর্থ হল আরিফ, “কিন্তু আ... আমাকে কেন এখানে ধরে আনা হয়েছে? আ... আমি তো এই খেলায় অংশ নিতে চাইনি!”

তার সাথে সুর মেলাল মাহতাব, “হ্যা! আমিও এই খেলা খেলতে চাইনি! আপনার কি অধিকার আছে আমাদেরকে জোর করে ধরে এনে খেলায় অংশ নিতে বাধ্য করার?”

“হা হা হা...” অট্টহাসির আওয়াজ শোনা যাচ্ছে। কারো হাসির আওয়াজ এমন ভয়ংকর হতে পারে সেটা নিজ কানে না শুনলে বিশ্বাস করা যায়না। যেমন হঠাৎ করে শুরু হয়েছিল তেমনি আচমকা থেমে গেল মৃত্যুদূতের হাসি। “আমাদের এই গেমে অংশ নিতে হলে একটি বিশেষ অপরাধ করতে করতে হয়। তবে শুধু অপরাধ করলেই হবেনা, আইনের ফাঁক গলে পালিয়ে আসতে হবে। আপনারা উভয়ই সেই কাজটি করে আসতে পেরেছেন সফলভাবে”।

“কি করেছি আমরা?”

“আপনাদের দুজনের সামনে দুটো পত্রিকার কাটা অংশ পড়ে আছে। খেয়াল করলে দেখবেন আপনাদের ডান হাত বেঁধে রাখা হয়নি। পত্রিকার খবরটি পড়ে দেখুন”।

দুজনেই যার যার সামনে ফেলে রাখা পত্রিকার কাটা অংশটুকু হাতে নিল।



আসুন দর্শক, আমরা প্রথমে আরিফের হাতে ধরে রাখা পত্রিকার খবরটিতে নজর দেই-



বন্ধুদের হাতে বন্ধু খুন



যশোরে বন্ধুদের ছুরির আঘাতে মারা গেলো শরিফুল ইসলাম শরিফ নামে আরেক বন্ধু। রোববার ছুরির আঘাতে মারাত্মক জখম হলে তাকে যশোর মেডিকেলে হাসপাতালে ভর্তি করা হয়। পরে চিকিৎসাধীন অবস্থায় দুপুর দেড়টার দিকে তার মৃত্যু হয়। নিহত শরিফ যশোর শিক্ষাবোর্ড মডেল স্কুল অ্যান্ড কলেজের একাদশ শ্রেণীর বাণিজ্য বিভাগের প্রথম বর্ষের ছাত্র।এ হত্যাকাণ্ডে জড়িত অভিযোগে কয়েকজনকে খুঁজছে পুলিশ।

স্থানীয় ও হাসপাতাল সূত্র জানায়, রোববার বেলা সাড়ে ১১টার দিকে শরিফের বাড়ির সামনে তার বন্ধু জুয়েল, আরিফ ও নাজমুলের কথা কাটাকাটি হয়। একপর্যায়ে বন্ধুরা তাকে ছুরি দিয়ে আঘাত করলে শরিফ মারাত্মকভাবে আহত হয়। যশোর মেডিকেলে ভর্তির পর চিকিৎসাধীন অবস্থায় বেলা দেড়টার দিকে তার মৃত্যু হয়।

যশোর কোতোয়ালি থানার ওসি এমদাদুল হক শেখ জানান, প্রেমঘটিত কারণে বন্ধুদের ছুরির আঘাতে শরিফের মৃত্যু হয়েছে। তিনি আরো জানান, এ ঘটনার সঙ্গে জড়িত অভিযোগে নাজমুল নামে একজনকে আটক করা হয়েছে। বাকিদের দোষ ঘটনার সাথে সম্পৃক্ততা খুঁজে না পেয়ে পুলিশ ছেড়ে দিয়েছে।




এবার আসুন দেখি মাহতাব কোন খবর পড়ছে-



বোটানিক্যাল গার্ডেনে প্রেমিকের হাতে প্রেমিকা খুন



রাজধানীর শাহআলী থানাধীন মিরপুর-২ এলাকায় অবস্থিত বোটানিক্যাল গার্ডেনে ডেটিং করতে গিয়ে প্রেমিকাকে উড়না দিয়ে পেঁচিয়ে হত্যা করেছে প্রেমিক। অজ্ঞাত তরুণীর বয়স আনুমানিক ২৫ বছর বলে জানিয়েছে পুলিশ। বৃহস্পতিবার বিকাল ৫টার দিকে গার্ডেনের দর্শনার্থী ও নিরাপত্তারক্ষীদের দেয়া খবরের ভিত্তিতে ফুলবাগান থেকে শাহআলী থানা পুলিশ অজ্ঞাত ওই প্রেমিকার লাশ উদ্ধার করে। সুরতহাল রিপোর্ট শেষে ময়নাতদন্তের জন্য লাশটি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠিয়েছে।

শাহআলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. সেলিমুজ্জামান নিউজ বিডি ডটনেটকে বলেন, বোটানিক্যাল গার্ডেনের ফলবাগানে পড়ে থাকাবস্থায় আমরা ওই তরুণীর মৃতদেহ উদ্ধার করি। নিহতের গলায় কালো দাগ এবং নাক-মুখ দিয়ে রক্ত বের হওয়া অবস্থায় ছিল। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে ওড়না দিয়ে তাকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে।

গার্ডেনের নিরাপত্তারক্ষীদের জিজ্ঞাসাবাদ করে সন্দেহভাজন যুবককে শনাক্ত করে গ্রেফতারের চেষ্টা চলছে বলে জানান ওসি। জানা গেছে, দুপুরের দিকে বোরকা পরিহিত এক তরুণী ও এক যুবক গার্ডেনে প্রবেশ করে। তাদের চালচলন ছিল প্রেমিক-প্রেমিকার মতো। ডেটিং করার জন্যই তারা ফুলবাগান এলাকায় অবস্থান করছিল। বিকালের দিকে তরুণীর মৃতদেহ পড়ে থাকতে দেখে পুলিশ এসে উদ্ধার করে।




যার যার হাতের খবরটি পড়ে দুজনেই কিছু সময়ের জন্য চুপ করে থাকল। নীরবতা ভাঙল স্পীকারে ভেসে আসা মৃত্যুদূতের কণ্ঠস্বর। “এবার নিশ্চয়ই বুঝতে অসুবিধে হচ্ছে না সেই বিশেষ অপরাধটি কি!”

কয়েক মুহূর্তের নীরবতা। তারপর একসময় আরিফ অস্ফুট কণ্ঠে বলল, “মিথ্যে কথা! এই কাজ আমি করিনি। শরিফকে আমি খুন করিনি”।

মৃত্যুদূতের অট্টহাসি শোনা গেল স্পীকারে। হাসতে হাসতেই বলল, “এই কথা আপনি পুলিশকে বলেছেন আরিফ। আমাদের কাছে মিথ্যা বলে কি লাভ? কোন কিছুই আমাদের অজানা নয়”।

“বিশ্বাস করুন শরিফকে আমি খুন করতে চাইনি। ব্যাপারটা ছিল এক্সিডেন্ট! সে জানত আমি লামিয়াকে ভালবাসি, তারপরও সে...” আর কিছু বলতে পারল না আরিফ। গলা ধরে এলো তার।

“আপনিও কি কিছু বলতে চান মাহতাব?”

“মেয়েটি আমার সাথে চিটিং করেছিল”। মাহতাবের কণ্ঠ থেকে ঘৃণা ঝরে পড়ল যেন! “আমার আগেও অনেক ছেলের সাথে সে প্রতারণা করেছে!”

“কোন কারণই তকে খুন করার পক্ষে যথেষ্ট নয় মাহতাব! একজন মানুষের জীবন মৃত্যু নিয়ে আপনি কোন সিদ্ধান্ত নিতে পারেন না, যতক্ষণ না সে অন্য কাউকে হত্যা করার মত জঘন্য অপরাধের সাথে জড়িয়ে পড়ে”।



আরও কয়েক মুহূর্তের নীরবতা। দেয়াল ঘড়িটা নষ্ট না হলে এখন তার সেকেন্ডের কাটা ঘোরার সময় টিক টিক শব্দ স্পষ্ট শোনা যেত!



মৃত্যুদূত ইচ্ছাকৃত কাশি দিয়ে গলা পরিষ্কার করে নিল। “তাহলে শুরু করা যাক আমাদের মৃত্যুপথ খেলার প্রথম রাউন্ড! টেবিলের ওপর একটা পিস্তল রাখা আছে, সম্পূর্ণ ম্যাগাজিন গুলি ভরা। সেফটি ক্যাচ অফ করা আছে। কোন ঝামেলা নেই। আপনাদের দুজনের মধ্যে যে আগে পিস্তলটি তুলে নিয়ে অপরজনকে লক্ষ করে গুলি করতে পারবে সে দ্বিতীয় রাউন্ডে উত্তীর্ণ হবে। আপনাদের উভয়ের ডান পায়ে একটা করে অ্যাঙ্কলেট লাগানো আছে। এটা একই সাথে একটা মুভমেন্ট ট্রাকার, লিসেনিং ডিভাইস, মাইক্রো ক্যামেরা এবং একটা সেলফ ডিজপসেবল বোমা। আপনার প্রত্যেকটি মুভমেন্ট পর্যবেক্ষণ করা হচ্ছে। এই মুহূর্তে সেট করা টাইম অনুযায়ী এখন থেকে ঠিক ত্রিশ মিনিটের মধ্যে বোমাটি বিস্ফোরিত হবে। তাই যা করার ত্রিশ মিনিটের আগেই করতে হবে। আপনাদের সময় শুরু হচ্ছে এখন...



“রাউন্ড ওয়ান”



সামনে বসে থাকা ছেলেটির দিকে এক নজরে তাকিয়ে আছে মাহতাব। ইতিমধ্যে সে একটু ধাতস্থ হওয়ার সুযোগ পেয়েছে। কিন্তু ছেলেটিকে দেখে মনে হচ্ছে সে এখনও ধকল কাটিয়ে উঠতে পারেনি। পুরো ব্যাপারটি যে স্বপ্ন নয়, মানুষের মরণশীলতার নগ্ন বাস্তব সেটা এখনও তার মস্তিষ্ক গ্রহণ করতে পারেনি। এক দৃষ্টিতে টেবিলে পড়ে থাকা পিস্তলটার দিকে তাকিয়ে আছে...



“আপনাদের জন্য বরাদ্দ সময়ের পাঁচ মিনিট ইতিমধ্যে পেড়িয়ে গেছে”। স্পীকারে ভেসে এলো মৃত্যুদূতের কণ্ঠস্বর।



মাহতাব যুক্তি দিয়ে পরিস্থিতি বিচার করার চেষ্টা করছে। আপাতদৃষ্টিতে মনে হচ্ছে কোন উদ্ভট পাগলের খপ্পরে পড়েছে। কিন্তু বোটানিক্যাল গার্ডেনে সেদিন যা ঘটেছিল তা কাকপক্ষীও টের পাওয়ার কথা নয়! একজন উন্মাদ তা জানবে কি করে? তারমানে এই আয়োজনের পিছনে কেবল একজন মানুষ নয়! তারা আটঘাট বেধেই নেমেছে। ওদের কথামত কাজ না করলে অদৃষ্টের বেড়াজাল থেকে মুক্তি পাওয়ার কোন সম্ভাবনা নেই...



“পনের মিনিট শেষ! বরাদ্দকৃত সময়ের মাঝ পথে আছি আমরা। আর একবার আপনাদের মনে করিয়ে দেই। কোন অবস্থাতেই অতিরিক্ত সময় দেয়া হবেনা। শুধুমাত্র একজন অপরজনকে খুন করলেই আমরা অ্যাঙ্কলেটের ভেতরকার বিস্ফোরকটির টাইম রিসেট করে দেব। তাই বলছি- ভাবনা চিন্তা সংক্ষিপ্ত করুন। শেষে কিন্তু দুজনেই বোমা ফেটে মারা পড়বেন। আমরা চাইনা আমাদের মৃত্যুপথ খেলার একটি সিজন গোড়াতেই পন্ড হয়ে যাক। আমরা জমজমাট উত্তেজনায় ভরপুর পাঁচটি রাউন্ডের অপেক্ষায় আছি”।



এক হাত বাড়িয়ে পিস্তলটা তুলে নিলেই হল। ট্রিগার টিপতে আর কতক্ষণ লাগবে? মাত্র দু সেকেন্ডের ব্যাপার! ব্যাস, খেল খতম! খুন আগেও করেছে মাহতাব। কিন্তু সে খুনের পিছনে একটা বিশ্বাস কাজ করেছিল। সমস্ত অস্তিত্ব-জুড়ে একটা প্রতিশোধ স্পৃহা স্পষ্টরুপ ধারণ করেছিল। কিন্তু এখন কোন বিশ্বাস নিয়ে খুন করবে সে? সামনে বসে থাকা ইনোসেন্ট চেহারার ছেলেটাকে খুন করার চাইতে তাই বাঁচার অন্য উপায় খুঁজে বের করা অধিক যুক্তিযুক্ত মনে হচ্ছে...



“পঁচিশ মিনিট সম্পূর্ণ হয়েছে। আর মাত্র পাঁচ মিনিট সময় আছে হাতে। এর মধ্যে প্রয়োজনীয় দায়িত্ব সম্পাদন করতে ব্যর্থ হলে উভয়েই মারা পড়বেন। নিজেকে বাঁচাতে হলে অপরের নিয়তিতে মৃত্যু লিখে দেওয়া ছাড়া আপনাদের সামনে পথ খোলা নেই”।



হঠাৎ আরিফ ঝট করে হাত বাড়িয়ে পিস্তল তুলে নিল। প্রমাদ গুনল মাহতাব। ভেবেছিল শেষ মুহূর্ত অপেক্ষা করে দেখবে অন্য কোন উপায় খুঁজে পাওয়া যায় কিনা! কিন্তু আরিফ ততক্ষণ অপেক্ষা করে থাকতে রাজি নয়। সে মাহতাবের বুক বরাবর পিস্তলের নিশানা করল। মাহতাব লক্ষ করল আরিফের চোখে মুখে দ্বিধা। কয়েক মুহূর্ত নীরবে কাটল। কিন্তু বিবেকের সাথে যুদ্ধ করে শেষ পর্যন্ত আর পারল না আরিফ। পিস্তল নামিয়ে রেখে চেয়ারে গা এলিয়ে দিল। মেনে নিয়েছে ভাগ্যকে। এই ভাবে যদি তার মৃত্যু লেখা থাকে, তবে তাই হোক....



“আর মাত্র দুই মিনিট বাকি। সময় ফুরোবার পথে। আমরা এখনও আমাদের কাঙ্ক্ষিত বিজয়ীকে খুঁজে পাইনি। এটা খুবই দুঃখজনক যে চমৎকার একটি খেলা খেলোয়াড়দের ভুলে শুরুতেই শেষ হয়ে যাচ্ছে!”



মাহতাব হাত বাড়াল। অন্য একটা উপায় খুঁজে পেয়েছে। পিস্তলটা নিজের মাথায় ঠেকাল সে, ট্রিগারে আঙ্গুল রাখল। বিনা কারণে একজন মানুষকে খুন করা সম্ভব নয় তার পক্ষে। আবার বোমায় উড়ে গিয়ে জঘন্য ধরনের মৃত্যুও সহ্য হবেনা। তারচেয়ে বরং এটাই ভাল! ট্রিগার টেনে দিলে দু সেকেন্ডের জন্য জীব জীবনের সবচেয়ে ভয়ংকর ব্যথা অনুভূত হবে। তারপর সব শেষ! শুরু হবে অনুভূতিহীন এক বিশাল শুন্যতার জগত...



আর মাত্র কয়েক সেকেন্ড। কয়েকবার ট্রিগার টিপতে গিয়েও থেমে গেছে মাহতাব। তার ধারনা ভুল ছিল! কাউকে খুন করার চাইতে আত্মহত্যা করা অধিক কঠিন। আর হয়ত পাঁচ সেকেন্ড আছে! ঝট করে এলো সিদ্ধান্তের পরিবর্তন। পিস্তল নিশানা করে ট্রিগার টেনে দিল মাহতাব। চেয়ারে গা এলিয়ে দিয়ে বিকারহীন ভঙ্গিতে পড়ে ছিল আরিফ। সে হয়ত জানত না ক্লোজ রেঞ্জে একটা পয়েন্ট থ্রি টু ক্যালিবারের বুলেট শটগানের বুলেটের তুলনায় কোন অংশে কম নয়! মাথার খুলির একপাশ প্রায় উড়ে গেল তার। ছিটকে বেরিয়ে এলো মগজ! যেন বলতে চাইছে- জঘন্য এক কৃতকর্মের প্রায়শ্চিত্ত নিশ্চিত হল।



“রাউন্ড টু”



ঝিনাইদহ সদর থেকে কুমারখালি উপজেলা পর্যন্ত যাত্রাপথে অন্তত দুই বার ট্রাক থামাতে বাধ্য হয় হোসেন মিয়া। সাধারণত খুব সকালে দুইটা গরম ভাজা পরোটা আর এক কাঁপ চা খেয়েই রওনা দেয় সে। মাথার ওপর সূর্য যখন দ্বিপ্রহরের ঘোষণা দেয়, তখন সস্তাদরের একটা হোটেল দেখে ট্রাক থামিয়ে নেমে পড়ে। ভর্তা-ভাজি-মাছ দিয়ে দু প্লেট ভাত পেটে চালান করেই আমার রওনা। তবে বিকেলের নরম রোদের ছোঁয়া লাগার শরীরে লাগার সময়টাতে আরও একবার থামার প্রয়োজন হয় তার। এইবার থামার জন্য নির্দিষ্ট কোন যায়গা বাছতে হয়না। প্রকৃতির ডাক তো আর বলে কয়ে আসেনা! বড় কোন রেস্টুরেন্ট, ক্লিনিক কিংবা মসজিদে চোখে পড়তেই ট্রাক থামিয়ে নেমে পড়ে হোসেন মিয়া। কাজ সেরে এসে আবার শুরু হয় যাত্রা।



দীর্ঘ দশ বছর যাবত এই রুটিন মেনে দক্ষিণে ঝিনাইদহ থেকে উত্তরে কুমারখালি পর্যন্ত মালামাল আনা নেওয়ার কাজে অভ্যস্ত হোসেন মিয়া। আগে মহাজনের ট্রাক চালাত, পয়সা জমিয়ে এখন নিজেই ট্রাক কিনেছে। তবে আজই প্রথম তার রুটিনে একটু পরিবর্তন লক্ষণীয়। আজ যে সাহেবের মালামাল নিয়ে যাচ্ছে লোকটা সম্ভবত পয়সাওয়ালা পাবলিক। আজ দুপুরে বড় রেস্টুরেন্টে নানা পদের চেনা অচেনা মুখ-রোচক খাবার পেট ভরে খাওয়ার সুযোগ মিলেছে। শাহী খানা শেষে তৃপ্তির ঢেঁকুর তুলে আয়েশি ভঙ্গিতে রওনা দিয়েছে আবার। তবে সাহেব লোকটা শুধু টাকার দিক দিয়ে বড়লোক তাই নয়, মনের দিক থেকেও লোকটা বড়। সারা পথ ট্রাকে তার পাশে বসে অনর্গল বক বক করছে। এমন ভাল মানুষের দেখা কালে ভদ্রে মিলে, সচরাচর তো কখনই নয়। ট্রাক জুড়ে কয়েক বস্তা ভর্তি সাদা কাগজ, এত কাগজ নিয়ে করবে কি লোকটা? সম্ভবত প্রিন্টিং এর ব্যবসা আছে।



“হোসেন মিয়া ট্রাকটা একটু সাইড করেন দেখি”!

হোসেন মিয়া তাকিয়ে দেখল আশে পাশে দোকান পাট, বাড়ি ঘর কিছুই নেই। উঁচু রাস্তার এক ধারে বড় বড় গাছ পালা, অন্যপাশে ফসলের ক্ষেত। সে জিজ্ঞেস করল, “এই খানে নামবেন ক্যান স্যার? বিরান অঞ্চল! আশে পাশে তো কিছু নাই”।

সেই জন্যই তো এখানে নামছি হোসেন মিয়া! লোকটা দাঁত বের করে হাসল। ডানহাতের কড়ে আঙ্গুল দেখিয়ে বলল, “ছোট কাজ ডেকেছে”!

হোসেন আলী হি হি শব্দে চাঁপা হাসি হেসে বলল, “ঠিক আছে স্যার, নামেন! কোন সমস্যা নাই”!

ঘন ঝোপের পাশ ঘেঁষে ট্রাক থামাল হোসেন মিয়া। লোকটা দরজা খুলে নেমে গেল।

“আপনিও নেমে পড়ুন হোসেন মিয়া। দেখেন কি চমৎকার বাতাস লাগছে!”

সাহেব দাঁড়িয়ে দাঁড়িয়ে কুকুর স্টাইলে ছোট কাজ সাড়ছে। হোসেন মিয়া প্রশ্ন করল, “স্যার আপনের নামটা তো এখনও জানা হইল না!”

“আমার নাম মাহতাব চৌধুরী”।

“বাহ! ভাল মানুষের ভাল নাম”!

ছোটকাজ শেষে প্যান্টের জিপার আটকাচ্ছে মাহতাব। হোসেন মিয়া দরজা খুলে ড্রাইভিং সিটে উঠতে উদ্যত হল। মাহতাব বলল, “এত তাড়াহুড়ো করছেন কেন হোসেন মিয়া? বউ তাড়াতাড়ি ফিরতে বলে দিয়েছে নাকি?”

হোসেন আলী দাঁত বের করে বলল, “না, স্যার! বেলা থাকতে থাকতে পৌঁছাইতে চাইতেছি। রাইত হলে মেলা সমস্যা, যায়গা বেশি সুবিধার না”।

“তা তো বুঝলাম। কিন্তু তাড়াহুড়োর ফল কখনও ভাল হয়না সেটা জানেন তো?”

“জী স্যার, জানি!”

মাহতাব পকেট থেকে একটা পেপারের ছেঁড়া অংশ বের করল। “হোসেন মিয়া বাংলা পড়তে পারেন তো?”

“জী স্যার। ক্লাস ফাইভ পাস দিছিলাম”।

“দেখেন তো কি লেখা আছে এখানে”। পেপার কাটিংটা হোসেন মিয়ার হাতে ধরিয়ে দিল মাহতাব।



হোসেন মিয়া কাগজটা হাতে নিয়া দু লাইনের বেশি পড়তে পারল না। তার সমস্ত মুখ ফ্যাকাসে রূপ ধারণ করেছে। হোসেন মিয়া পড়েনি বলে কিন্তু আমরা তো দর্শকদের বঞ্চিত করতে পারিনা! চলুন হোসেন মিয়ার হাতে ধরা পেপার কাটিং এর উপর একটু নজর বুলিয়ে নেই....



“শৈলকুপায় ট্রাক চাপায় ছাত্র নিহত”



ঝিনাইদহের শৈলকুপায় ট্রাক চাপায় ইমন হোসেন (১৩) নামের এক মাদ্রাসা ছাত্র নিহত হয়েছে। রবিবার সকাল ৮টায় কুষ্টিয়া সড়কের সতেরো মাইল এলাকায় এ ঘটনা ঘটে। নিহত ইমন শৈলকুপা উপজেলার সাধুখালি গ্রামের মসিউর রহমান বাবুর ছেলে। সে বড়দাহ দাখিল মাদ্রাসার সপ্তম শ্রেণীর ছাত্র।

শৈলকুপা থানার ওসি আনোয়ার জানান, ঝিনাইদহ থেকে আলুবোঝাই একটি ট্রাক বিপরীত দিক থেকে আসা মোটরসাইকেলকে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই ইমন নিহত ও তার বাবা গুরুতর আহত হয়। উল্লেখ্য যে প্রত্যক্ষদর্শী না থাকায় ঘটনায় দায়ী ট্রাক ও ড্রাইভারকে সনাক্ত করা সম্ভব হয়নি।




“কি ব্যাপার হোসেন মিয়া? পড়ে দেখুন কি লেখা আছে!”

“কে আপনে?” হোসেন মিয়ার কণ্ঠস্বর কেঁপে গেল।

মাহতাব ঠোঁটের কোনে হাসি দেখা গেল। “আমি মৃত্যু পথের যাত্রী হোসেন মিয়া, ঠিক আপনার মত”।

হোসেন মিয়া দ্রুত চিন্তা করার চেষ্টা করছে, কিন্তু চিন্তাগুলো সব তালগোল পাকিয়ে যাচ্ছে। হঠাৎ করেই সে খেয়াল করল যায়গাটা শৈলকূপা, কাছেই সাধুখালি গ্রাম। এখানেই কোথাও বছর তিনেক আগে সেই ভয়াবহ ঘটনাটি ঘটেছিল।

“কি চিন্তা করছেন হোসেন মিয়া”?

অবশেষে হোসেন মিয়া ঠিকঠাক চিন্তা করতে সমর্থ হল। দ্রুত ট্রাকে উঠে পালাতে হবে!

“ভুলেও পালানোর কথা ভাববেন না! অনেক পালিয়েছেন, আর কত? নিয়তির কাছে এবার নতি স্বীকার করুন”!

মাহতাবের হাতে বেরিয়ে এসেছে চকচকে সাইলেন্সার লাগানো ওয়ালথার পিপিকে, মৃত্যু বর্ষণের জন্য প্রস্তুত! পিস্তলটা দেখে আতংকেড় ঢেউ নামল হোসেন মিয়ার শিরদাঁড়া বেয়ে। একটা ঢোক গিলে ফেলল অজান্তেই। “বিশ্বাস করেন স্যার! আমার কোন দোষ ছিলনা। ঐদিন ট্রাকের ব্রেকটা একটু ঝামেলা করতাছিল”!

“হাসালেন হোসেন মিয়া! হাসালেন”। বিদ্রুপের সুরে বলল মাহতাব। “হাসিখুশি বাপ ছেলে মোটর সাইকেলে চেপে আসছিল! আপনি তাড়াহুড়ো করতে গিয়ে সোজা চাকা উঠিয়ে দিলেন তাদের উপর! আপনি জানেন যে আঘাতের পরও ছেলেটা বেঁচে ছিল! সময়মত হাসপাতালে নিলে বাঁচানো যেত। কাপুরুষের মত পালিয়ে না গিয়ে বাপ ছেলেকে ট্রাকে তুলে একটা হাসপাতালে ভর্তি করিয়ে দিয়ে সরে আসতেন! কেউ ঘুনাক্ষরেও জানত না কাজটা কে করেছে”!

“আমার মাথা কাজ করে নাই স্যার! আমারে মাফ কইরা দেন”।

“মাফ করে দিতে গেলে যে নিজেকে হার মানতে হয়! অদৃষ্ট আমাদের নিয়ে খেলছে হোসেন মিয়া। এই খেলায় আমি পরাজিত হতে চাইনা”! হোসেন মিয়ার বুক বরাবর নিশানা করল মাহতাব। গুলি করার অভিজ্ঞতা তার নেই, স্বভাবতই হাতের টিপ ভালনা। কিন্তু এত কাছ থেকে টার্গেটে গুলি লাগাতে হাতের টিপ ভাল হওয়ার কোন প্রয়োজনীয়তা সে দেখছে না। খেলাটা সে উপভোগ করছে এখন!



সেই রাতে হোসেন মিয়ার মৃতদেহ আবিষ্কার করল গ্রামের মানুষজন। বুকের বা পাশটাতে একটা গুলির চিহ্ন! এক ট্রাক ভর্তি কাগজ নিয়ে জনবসতি থেকে দূরে একজন ট্রাক ড্রাইভার গুলি খেয়ে মৃত অবস্থায় পড়ে থাকার পেছনে বিরাট কোন রহস্য থাকার সম্ভাবনা কারো মাথায় খেলল না। পুলিশ একটা দায়সারা টাইপের তদন্ত শেষে ডাকাতের হাতে খুন বলে রিপোর্ট করে দিল। দৈনিক পত্রিকার পাতায়ও ছোট্ট করে একটা নিউজ দেখা গেল। নিউজের হেডলাইন- “শৈলকূপায় দুর্বৃত্তদের হাতে ট্রাক ড্রাইভার খুন”।



“রাউন্ড থ্রি”



ছোট ছোট পদক্ষেপে নতুন ভাড়াটিয়ার রুমের দরজার সামনে গিয়ে দাঁড়াল পারভীন। আশে পাশে নজর বুলিয়ে দেখে নিল কেউ লক্ষ করছে কিনা। তারপর দরজায় নক করল। ভেতর থেকে আওয়াজ এলো, “কে?”

“মাহতাব ভাই, আমি পারভীন। ভীতরে আসতে পারি?”

“তোমার বাড়ি তোমার ঘর না আসতে পারার তো কোন কারণ দেখিনা!”



দরজা একটু ফাক করে ভেতরে ঢুকে পড়ল পারভীন। মাহতাব চেয়ারে বসে পত্রিকা পড়ছিল। তার দিকে তাকিয়ে চমৎকার একটা হাসি দিল। সেই হাসিতে পারভীনের ভেতরকার পৃথিবীতে একটা ছোট খাট ঝড় বয়ে গেল। চোখ নামিয়ে নিল সে, ঠোঁটের কোনে ফুটে উঠল অভিসারে বের হওয়া তরুণীর লাজুক হাসি। খাটের কিনারায় বসতে বসতে জিজ্ঞেস করল, “কি করেন মাহতাব ভাই?”

“পুরনো পত্রিকা পড়ি”।

“পুরান পত্রিকা পইড়া কি লাভ? সব খবর তো পুরান হয়ে গেছে”!

“কিছু খবর কখনও পুরনো হয়না পারভীন। অদৃষ্টের নিয়ম তাকে পুরনো হতে দেয়না”।

“আপনার কথা বেশির ভাগই বুঝিনা আমি কিন্তু শুনতে ভাল লাগে”।

মাহতাব নীরবে আবার সেই হাসি উপহার দিল তাকে।

পারভীন নিজের গলায় দামী নেকলেসটাতে হাত বুলচ্ছে। গতকাল এটা মাহতাব তাকে গিফট করেছে। বলল, “কেমন লাগতেছে আমারে?”

“চমৎকার! অপ্সরীর মত লাগছে তোমাকে!” বলে পত্রিকা চেয়ারে রেখে উঠল মাহতাব। পারভীনের কাছে এসে বসল। “কিন্তু পারফেক্ট মনে হচ্ছেনা। শাড়ির কালারটা আরও একটু ডিপ হলে মনে হয় বেশি ভাল লাগত”।

“হ, আমারও মনে হইতাছিল আর একটু ডিপ কালারের শাড়ি হইলে ভাল হইত”। কথাটা মিথ্যা বলেছে পারভীন। তার মনে হয়েছিল হয়ত মাহতাবের চোখে হালকা রঙের শাড়ি ভাল লাগবে। “কিন্তু কি করমু? ডিপ কালারের শাড়ি নাই তো!”

“এই কথা আমাকে আগে বলবে না? আহা! এমন সুন্দর একটা অবয়ব সামান্য ডিপ কালারের শাড়ির অভাবে প্রস্ফুটিত হওয়ার সুযোগ পাচ্ছেনা! তাই কি হয়? আমি কালই ব্যবস্থা নিচ্ছি”।

“মাহতাব ভাই আপনি এইগুলা কেন করেন আমার জন্য?”

“তোমাকে ভাল লাগে তাই”। দ্বিধাহীন উত্তর মাহতাবের।

“সত্যি বলতেছেন?”

“অমন সুন্দর মুখের দিকে তাকিয়ে কেউ কি মিথ্যা বলতে পারে?” পারভীনের মুখের দিকে এক দৃষ্টিতে তাকিয়ে আছে মাহতাব।

“আপনার মুখে কিচ্ছু আটকায় না!”



তারপর কিছুক্ষণ মধুর নিরবতা। ঘরের ভেতর পরস্পরের দিকে তাকিয়ে থাকা দুজন নর নারীর নিঃশ্বাস ফেলার শব্দ ব্যতীত অন্য কোন শব্দ নেই।

পারভীন নিরবতা ভাঙল, “আচ্ছা মাহতাব ভাই, একটা প্রশ্ন করি?”

“যা খুশি প্রশ্ন কর, অনুমতি নেয়ার প্রয়োজন নেই। তোমার প্রশ্নের উত্তর দিতে দিতে যদি সমস্ত জীবন নিঃশেষ হয়ে যায়, আমি তাতেও দ্বিধান্বিত হবোনা”।

“আপনার তো অনেক টাকা পয়সা আছে। ভাল চাকরী করেন। ভাল যায়গায় গিয়া থাকার ক্ষমতা আছে। তাইলে আপনি ক্যান এই খানে আইসা বাসা ভাড়া নিলেন?”

“তোমার জন্য”।

“ধুর আপনে মিথ্যা বলতাছেন। আমারে পটানোর জন্য অনেক মিথ্যা বলছেন। আমার সাথে তো আপনার এইখানে আইসা পরিচয়”।

“মিথ্যা না! আমার এখানে আসার কারণ তুমিই। তোমাকে প্রথম দেখেছিলাম একটা মার্কেটে কেনা কাটা করার সময়। তারপর থেকে আমার রাতের ঘুম হারাম! মাথায় শুধু একটাই চিন্তা কাজ করত- যেমন করেই হোক তোমার সান্নিধ্যে আসতে হবে। তারপর জানলাম তুমি এই বাড়ির মালিক। এখানে একটা রুম খালি আছে শুনে তাই আর দেরি করিনি”।

“কিন্তু আমি তো বিবাহিত...”

“বিবাহিত এবং অসুখী”। কথাটা সম্পূর্ণ করে দিল মাহতাব। “আমি জানি স্বামীর সাথে তোমার বনিবনা হচ্ছেনা। তোমার টাকায় খেয়ে পড়ে বজ্জাত লোকটা তোমার উপরে মাতব্বরি করে। তোমার মত সুন্দরী স্ত্রীকে সঙ্গী হিসেবে পাওয়ার যোগ্যতা তার নেই”।

“ঠিক বলছেন। আসলামরে বিয়ের আগে যেমন মনে করছিলাম সে তেমন না”। মনের আক্ষেপ কণ্ঠে ফুটে উঠল পারভীনের। “আমার পয়সা উড়াইয়া সে মদ গাঞ্জা খাইয়া আসে। আমি কিছু বলতে গেলেই যা তা ব্যাবহার করে”।

“থাক। কষ্ট পেওনা। আমি চলে এসেছি। কারো রাগ, ঘৃণা কিংবা হিংসা আর তোমায় স্পর্শ করতে পারবে না”। এক হাত বাড়িয়ে পারভীনের গাল স্পর্শ করল মাহতাব। একদম কাছে চলে এসেছে। তরল কণ্ঠে বলল, “তোমার উপরে সমস্ত অধিকার এখন থেকে একমাত্র আমার”।



মাহতাবের হাতের ছোঁয়ায় পারভীনের সমস্ত শরীরে শিহরন জাগাল। সে ক্ষীণ কণ্ঠে বলল, “কিন্তু আমি তো অশিক্ষিত মেয়েমানুষ, আপনি জ্ঞানী গুনি মানুষ। আপনার সাথে আমার মেলেনা”।

“কে বলেছে মিলেনা? তোমার আর আমার পথ একই। নিয়তি আমাদের এক সূত্রে গেঁথে দিয়েছে পারভীন”।



মাহতাব আরও কাছে চলে এসেছে। পারভীনের গলার কাছটায় তার গরম নিঃশ্বাসের ছোঁয়া লাগছে। একবার মাহতাবের দিকে তাকিয়েই চোখ নামিয়ে নিল সে। পুরুষ মানুষের ঐ দৃষ্টির কি অর্থ তা পারভীনের অজানা নয়। মাহতাবের ছোঁয়ায় কাছে পাওয়ার আহবান। তার নারী সত্তাও জেগে উঠছে, সাড়া দিচ্ছে সেই ডাকে। সমস্ত শরীরে গ্রহণ করতে চাইছে পুরুষের আস্বাদ। দুজন পরস্পরের একদম কাছে চলে এসেছে। দুজোড়া ঠোঁটের মাঝে কেবল একচুল দূরত্ব।



আচমকা পিছিয়ে গেল মাহতাব। পারভীনের নাক মুখ লক্ষ করে ডানহাতে প্রচণ্ড এক ঘুষি বসিয়ে দিল। ঘটনার আকস্মিকতায় হতবাক হওয়ার সুযোগ পেলনা পারভীন। ছিটকে গিয়ে দেয়ালের সাথে বাড়ি খেয়েই মাথা ঘুরে উঠল। হাঁটুর নিচে বল পাচ্ছে না সে, পরে যাচ্ছে, প্রানপনে কিছু একটা ধরে তাল সামলানোর চেষ্টা করল। মাহতাব দ্রুত এগিয়ে এসে ধরে ফেলল তাকে। মুখের ওপর শক্ত টেপ লাগিয়ে দিল যেন চিৎকার করতে না পারে। তারপর তাকে ধরে নিয়ে গিয়ে চেয়ারে বসিয়ে দিল। দড়ি বের করে হাত পা শক্ত করে বাঁধল।



সমস্ত কাজটা শেষ করতে ৫ মিনিট লাগল মাহতাবের। কাজ শেষে বলল, “তুমি জিজ্ঞেস করছিলে পুরনো খবর পড়ে কি লাভ? তোমাকে একটা খবর পরে শোনাই তোমায়? তাহলে লাভ লোকসানের হিসাব তুমি পেয়ে যাবে”!



পত্রিকা হাতে নিয়ে পড়া শুরু করল মাহতাব,



তেজগাঁওয়ে বৃদ্ধা খুনের সন্দেহভাজন আসামি কাজের বুয়াকে খুঁজছে পুলিশ



রাজধানীর তেজগাঁওয়ে বৃদ্ধা শামীম আরা বেগম খুনের সন্দেহভাজন আসামি কাজের বুয়া পারভীনকে খুঁজছে পুলিশ। উন্নত প্রযুক্তির সহায়তায় তার গতিবিধি অনুসরণ করছে তারা। এদিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে বৃদ্ধার লাশের ময়নাতদন্ত শেষে গতকাল সন্ধ্যায় আজিমপুর কবরস্থানে দাফন করা হয়েছে।

তেজগাঁও থানা পুলিশ জানায়, নগদ টাকা লুটে নিতেই বাড়ির বৃদ্ধা ও অসুস্থ গৃহকর্ত্রীকে শ্বাসরোধে হত্যা করা হয়েছে। হত্যার পর থেকেই কাজের বুয়া পারভীন পলাতক। পালানোর আগে বাসার আলমারির দরজা ভেঙে নগদ ২৫ হাজার টাকা, কিছু স্বর্ণালঙ্কার, একটি মোবাইল ফোন ও জামাকাপড় লুট করেছে। এ ঘটনায় নিহতের ছেলে সোহানুজ্জামান বাদী হয়ে তেজগাঁও থানায় হত্যা মামলা করেছেন।

মামলার তদন্ত সূত্র জানায়, লুট হওয়া মোবাইল ফোনের সূত্র ধরে সন্দেহভাজন আসামি কাজের বুয়া পারভিনকে গ্রেপ্তারের চেষ্টা চলছে। খোয়া যাওয়া মোবাইল ফোনের সিম বদল করলেও উন্নত প্রযুক্তির সহায়তায় ফোন ব্যবহারকারীর গতিবিধি অনুসরণ করছে তদন্ত-সংশ্লিষ্ট কর্মকর্তারা। নিহতের স্বজনরা জানান, পলাতক কাজের বুয়া পারভিনের বাড়ি ময়মনসিংহ জেলায়। প্রায় পাঁচ মাস আগে সে ওই বাড়ির গৃহকর্মী হিসেবে কাজে যোগ দেয়। নিহত শামীম আরা ভুগছিলেন জটিল রোগে। তার দুটি কিডনিই অকার্যকর ছিল। নিয়মিত ডায়ালাইসিস করতে হতো। তার স্বামী আসাদুজ্জামান কনকর্ড কোম্পানির সিনিয়র হিসাব কর্মকর্তা। তাদের একমাত্র ছেলে সোহানুজ্জামান বেসরকারি মোবাইল কোম্পানি ও একমাত্র মেয়ে মৌমিতাজ সৌমি বেসরকারি ব্যাংকে চাকরি করেন। এ কারণে দিনের বেশির ভাগ সময় বৃদ্ধা শাহীনবাগের ৫৬৪/২ নম্বর বাসায় একাই থাকতেন। এ ক্ষেত্রে তার দেখাশোনা করতেন ওই কাজের বুয়া। নিহতের দেবর শামসুজ্জামান বলেন, আলমারিতে রাখা নগদ টাকার লোভ সামলাতে পারেনি কাজের বুয়া। ওই টাকা হাতিয়ে নেয়ার জন্য সুযোগ বুঝে অসুস্থ ভাবিকে শ্বাসরোধ করে হত্যা করেছে। পরে আলমারি ভেঙে নগদ টাকা, কিছু স্বর্ণালঙ্কার ও ভাবির ব্যবহৃত মোবাইল ফোনটি নিয়ে পালিয়ে যায় সে।

থানায় দায়ের করা এজাহারে সোহানুজ্জামান উল্লেখ করেছেন, ঘটনার দিন সকাল সাড়ে ৯টার দিকে ভাইবোন ও তাদের বাবা অফিসে যাওয়ার জন্য বাসা থেকে বের হয়েছিলেন। পরে দুপুরের দিকে তাদের গাড়ির চালক জুয়েল বাসায় এসে কলিং বেল চাপেন। কিন্তু ভেতর থেকে কোন সাড়াশব্দ না পেয়ে ফিরে যান। সন্ধ্যা সোয়া ৬টার দিকে তার বাবা আসাদুজ্জামান দ্বিতীয় তলায় উঠে দেখতে পান তার ফ্ল্যাটের দরজা বাইরে থেকে সিটকিনি লাগানো। ঘরের আলমারির দরজা ভাঙা। বিছানায় মৃতের মতো পড়ে আছেন স্ত্রী। সঙ্গে সঙ্গে তিনি তার ছেলেমেয়ে ও তেজগাঁও থানা পুলিশকে খবর দেন। মামলার তদন্ত কর্মকর্তা ও তেজগাঁও থানার এসআই এ এফ এম সায়েদ বলেন, ধারণা করা হচ্ছে বাসার কাজের বুয়া বৃদ্ধাকে শ্বাসরোধ করে হত্যা করেছে। হত্যার পর সে বাসার নগদ টাকাসহ দামি জিনিসপত্র হাতিয়ে নিয়ে পালিয়ে গেছে। তাকে ধরতে নানা কৌশলে অভিযান পরিচালনা করা হচ্ছে।




অদ্ভুত একটা বুদ্ধি এসেছে মাহতাবের মাথায়। কাজ হওয়ার সম্ভাবনা আছে। পত্রিকা নামিয়ে রেখে হাত বাড়িয়ে পারভীনের নাক চেপে ধরল মাহতাব। মুখ বন্ধ থাকায় নাক দিয়ে শ্বাস টানছিল পারভীন। এখন নাকের ফুটো বন্ধ হয়ে যাওয়ায় দম আটকে আসছে। দুচোখে রাজ্যের আতংক। প্রানপনে হাত পা ছুড়ে মুক্তি পাওয়ার চেষ্টা করল সে। কিন্তু হাত-পা বাঁধা থাকায় সুবিধা করতে পারছে না। সুন্দরী একজন যুবতী দম আটকে ছটফট করে মরার দৃশ্য যে এতটা আকর্ষণীয় হতে পারে সে সম্পর্কে কোন ধারনাই ছিলনা মাহতাবের। তার চোখ জোড়া জ্বল জ্বল করছে, মুখে তৃপ্তির হাসি।



মাহতাবের হয়ত এই দৃশ্য ভাল লাগছে। কিন্তু দর্শক, আপনাদের ভাল নাও লাগতে পারে। মাহতাব তার কাজ করুক। আমাদের আর দেখে কাজ নেই। চলুন আমরা মাহতাবের ঘর থেকে বেরিয়ে যাই।



“রাউন্ড ফোর”



বদি মেকানিকের দিন কাল ভাল যাচ্ছেনা। হঠাৎ করে তার আয় রোজগারে ভাটা পড়েছে। বদি অনেক ভেবে চিন্তে এই দুরবস্থার একটা সম্ভাব্য কারণ উদ্ঘাটন করতে সমর্থ হয়েছে। এলাকার সমস্ত লোকজন সম্ভবত বিরাট বড়লোক হয়ে গেছে! নষ্ট ইলেকট্রনিক সামগ্রী এখন আর কেউ মেরামত না করিয়ে নতুন জিনিস কিনে ফেলে! এছাড়া আর কিছু মাথা খেলছে না তার।



মাঝে মধ্যে মানুষের বাড়ি গিয়ে বৈদ্যুতিক সংযোগ সমস্যা ঠিক করার কাজটাই এখন তার রুজি রুটির ভরসা। নইলে পেট চালাতে ভিক্ষা ভিন্ন অন্য কোন পথ খোলা থাকবে না। “হে খোদা! তুমি ঠাডা ফালাইয়া সব বাড়ির কারেন্টের লাইন নষ্ট কইরা দেও। তাইলে যদি গরীবের পেটে একটু দানাপাতির ব্যবস্থা হয়!”



আজ দোকানের কাছেই একটা বাড়ির তিনতলার ডান পাশের ফ্ল্যাটের বিদ্যুৎ সরবরাহ লাইন ঠিক ঠাক করার কাজ মিলেছে। নতুন ভাড়াটিয়া উঠেছে ফ্ল্যাটে। লোকটাকে পয়সা ওয়ালা পাবলিক মনে হল। বদির চেহারায় উৎফুল্ল ভাব। ভাল মজুরি পাওয়া যাবে মনে হচ্ছে!



ফ্ল্যাটের কলিং বেল চাপতেই ফ্ল্যাটের মালিক দরজা খুলে দিল। মুখে অমায়িক হাসি। “আসুন, ড্রয়িং রুমের ফ্যানের লাইনটা কাজ করছে না। কি সমস্যা একটু দেখে দিন”।

বদি ফ্ল্যাটের ভেতর ঢুকল। সমস্ত ফ্ল্যাট খালি দেখে অবাক হল। “স্যার, বাসা তো পুরা খালি! মালপত্র কই?”

ফ্ল্যাটের মালিক বলল, “মাত্রই তো নিলাম। আগে একটু ঠিক ঠাক করে নেই, তারপর ধীরে সুস্থে মালামাল আনা যাবে”!



বদি ড্রইং রুমে ঢুকল। স্ক্রু ড্রাইভার দিয়ে নাট গুলো খুলে বিদ্যুতের বোর্ডটা খুলে আনল। ভেতরে অনেক ধুলা জমে আছে। “স্যার, মুছার মত কিছু আছে? ভীতরে অনেক ধুলা বালি জইমা কারেন্টের লাইন জাম কইরা দিছে মনে হয়”।

“না, মুছার জন্য তো কিছু নেই... দাঁড়ান...” বলে পকেটে হাত দিল ফ্ল্যাটের মালিক। একটা কাগজ বের করে আনল। “এইটা কাজে লাগাতে পারেন কিনা দেখেন”।

কাগজটা হাতে নিল বদি। বলল, “কাপড় হইলে ভাল হইত”।

“কাপড় তো নাই ভাই। এখনও কিছু আনিনি”।

“এইটা কি কোন দরকারি কাগজ? পকেটে ছিল যে”!

“তেমন দরকারি না, তবে আপনার আর আমার জন্য খুব দরকারি”।

বদি অবাক হল, “এইটা আমার জন্য দরকারি হইতে যাইব ক্যান?”

“ওমা! এইটা ছাড়া তো ধুলা মোছার আর কিছু নাই। তাহলে এইটা আপনার জন্য দরকারি না?”

বদি কতক্ষণ হে হে করে হাসল। “স্যার, আপনি মজার মানুষ”।

বদি কাগজটা কাজে লাগিয়ে ধুলা পরিষ্কার করতে চেষ্টা করল। খুব একটা সুবিধে করতে পারছে না, মাঝে মাঝে ফুঁ দিতে হচ্ছে। এক ফাঁকে প্রশ্ন করল, “আপনার নামটা কি জানতে পারি স্যার?”

“কেন নয়? আমার নাম মাহতাব চৌধুরী। আপনার?”

“আমার নাম বদিউজ্জামান”।

“ভাল নাম রেখেছেন”।

“নাম আমি রাখতে যামু ক্যামনে? বাবা মায় রাখছে”।

“ঐ তো। আমি ওনাদের কথাই বললাম, ছেলের জন্য ভাল নাম রেখেছেন তারা। তো আপনার দিন কাল কেমন যাচ্ছে বদিউজ্জামান?”

ধুলা পরিষ্কারের ফাঁকে ফাঁকে কথা বলছে বদি, “বেশি সুবিধার যাইতেছে না স্যার... মানুষ জন সব কিপটা হইয়া গেছে... নষ্ট জিনিস আর ঠিক করায় না... আমার আয় ইনকাম কইমা শূন্যের গোঁড়ায়... এক্কেরে পেটে পিঠে লাইগা যাওয়ার অবস্থা... মানুষ জন সব কি...”

কথা শেষ করার সুযোগ পায়নি বদি। পিস্তলের বাটের আঘাতে জ্ঞান হারিয়ে ঢলে পড়ল তার দেহ।



বদির জ্ঞান ফিরতে মনে হচ্ছে সময় লাগবে, এই ফাঁকে আসুন দেখে আসি মাহতাবের পকেট থেকে বের হওয়া সেই পেপার কাটিংটা আসলে কেন গুরুত্বপূর্ণ!



নরসিংদীতে ৬ বছরের শিশুকে ধর্ষণ



পিতাকে পান খাইয়ে অচেতন করে ৬ বছরের এক শিশুকন্যাকে ধর্ষণ করেছে রফিক নামের এক পান দোকানদার। সোমবার দুপুরে নরসিংদীর পলাশ উপজেলার ঘোড়াশাল রেলস্টেশনে এ ঘটনা ঘটেছে। এ ঘটনায় স্থানীয় লোকজন অভিযুক্ত পান দোকানী রফিককে (৩০) আটক করে ভৈরব রেলওয়ে পুলিশের নিকট সোপর্দ করার চেষ্টা করতে গেলে সে পালিয়ে যায়। ধর্ষণের শিকার শিশুটিকে হাসপাতালে নেওয়ার পর মারা যায়।

ভৈরব রেলওয়ে থানার এস.আই রফিক ও স্থানীয় লোকজন জানান, বিক্রমপুর জেলার বালুচর গ্রামের এক ব্যক্তি (নজরুল ইসলাম) তার অসুস্থ স্ত্রীর অপারেশনের (পা কেটে ফেলতে হবে) জন্য মানুষের নিকট থেকে সহযোগিতা চাইতে রাস্তায় নামেন। সোমবার বেলা ১১টার দিকে ওই ব্যক্তি তার ৬ বছরের মেয়েকে নিয়ে ট্রেনে ঘোড়াশাল রেলস্টেশনে এসে নামেন। এসময় স্টেশনের প্ল্যাটফরমের উপর ভাসমান পান দোকানী ফরিদপুর জেলার নগরকান্দা উপজেলার বলরদী গ্রামের আ: বারিকের ছেলে মো: রফিকের (৩০) সাথে গল্প শুরু করেন তিনি।

এক পর্যায়ে পান দোকানী রফিক ওই ব্যক্তিকে পানে বেশি পরিমাণ জর্দা দিয়ে পান খাইতে দেন। পান খাওয়ার কিছুক্ষণের মধ্যেই লোকটি অচেতন হয়ে পড়ে গেলে রফিক তার ৬ বছরের মেয়েকে ফুসলিয়ে স্টেশনের নির্জনস্থানে নিয়ে ধর্ষণ করে। মেয়েটির শরীর থেকে অতিরিক্ত রক্তক্ষরণ শুরু হলে মেয়েটি কান্নাকাটি শুরু করে । কান্নার আওয়াজ পেয়ে এসময় স্থানীয় লোকজন ছুটে আসলে রফিক পালিয়ে যায়। খবর পেয়ে এসে ভৈরব রেলওয়ে পুলিশের এস.আই রফিকুল ইসলাম ধর্ষণের শিকার শিশুটিকে উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যায়। শিশুটি টানা ছয় ঘণ্টা মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে অবশেষে হার মানে।




জ্ঞান ফিরতেই নিজেকে সম্পূর্ণ দিগম্বর অবস্থায় আবিষ্কার করল বদি। তার দুই হাত মোটা দড়ি দিয়ে জানালার গ্রিলের সাথে শক্ত বাঁধা। পা দুটোও একই রকম দড়ি দিয়ে একসাথে বাঁধা আছে। চিৎকার করতে গিয়েও নিজেকে থামাল সে। মাহতাব লোকটার হাতে ধরে থাকা পিস্তলের দিকে নজর পড়েছে তার।



“কেমন লাগছে বদিউজ্জামান? নাকি রফিক নামে ডাকব তোমায়?” মাহতাব বিদ্রূপের সুরে প্রশ্ন করল।

মুহূর্তের মাঝে পাঁচ বছরের পুরনো অতীত ফিরে এলো রফিকের চোখের সামনে। সেই দিন রেলওয়ে স্টেশন থেকে পালিয়ে বাড়ি ফেরার সাহস হয়নি তার। স্টেশনের অনেকেই তাকে চেনে। লুকিয়ে ঢাকায় পালিয়ে এসে গা ঢাকা দেয়। ভাগ্যের সন্ধানে কিছু দিন এখানে ওখানে ঘুরে একসময় জামাল উস্তাদের কাছে আশ্রয় পায়। তার কাছ থেকেই মেনাকিনের কাজ শেখে বদি। এভাবেই পানের দোকানদার রফিকের বদি মেকানিক হয়ে ওঠা!

“কোথায় হারিয়ে গেলে রফিক? কিছুতো বল! তবে চিৎকার করার চিন্তা ভুলেও মাথায় এনোনা”!

রফিক একটা ঢোক গিলে বলল, “কে আপনে? আমারে আপনে বাইন্ধা রাখছেন ক্যান? আর আমার কাপড় খুলছেন ক্যান?”

“সেটা একটু পরেই টের পাবে, আগে বল তোমার নাম রফিক কিনা”!

“জি না! আমার নাম রফিক না, আমি বদি”।

“ওমা! নিজের বাপ মায়ের দেয়া নাম ভুলে গেছ? পাঁচ বছর আগের রেল স্টেশনের ঘটনা তো আর ভুলে যাও নি”!

“কোন ঘটনার কথা বলতেছেন? আমি কিছুই বুঝতেছি না”।

“এক্ষুনি বুঝতে পারবে...” বলে পকেট থেকে একটা ছুরি বের করল মাহতাব। আঙ্গুল দিয়ে পরীক্ষা করে বলল, “বাহ! বেশ ধার আছে দেখছি”!

প্রচণ্ড আতংক গ্রাস করল রফিক কে। তোতলাতে শুরু করল, “আ... আমি পাপ করছি, অন্যায় কইরা ফেলছি। মাফ করে দেন আমারে”!



মাহতাব বদির মুখে একটা টেপ লাগিয়ে দিল যেন চিৎকার করতে না পারে। তারপর এক হাত বাড়িয়ে বদির পুরুষাঙ্গ ধরল, অন্য হাতে ছুরি প্রস্তুত। বলল, “বাচ্চা মেয়েটা তোমার কাছ থেকে মাফ পায়নি রফিক! আমি হয়ত মাফ করে দিতাম, কিন্তু অদৃষ্ট সে পথ খোলা রাখেনি”।



কাজ টা করতে মাত্র পাঁচ সেকেন্ড সময় লাগল মাহতাবের। সমস্ত শক্তি এক করে একটানা চিৎকার করে চলল রফিক। মুখ আটকানো থাকায় সেই চিৎকার রুমের বাইরে যাচ্ছেনা। মিনিট খানেক টানা চিৎকার করে অসহ্য ব্যথা থেকে মুক্তি পেতে জ্ঞান হারিয়ে ঝুলে পড়ল।



জানালার গ্রিলে হাত বাঁধা অবস্থায় ঝুলে আছে আরব্য রজনীর সেই খোঁজা চাকরদের মত পুরুষাঙ্গ হারানো এক যুবকের অজ্ঞান দেহ। দুই পা বেয়ে নামা রক্তে ভেসে যাচ্ছে ড্রয়িং রুমের ফ্লোর। দরজা আটকে দিয়ে বেরিয়ে এলো মাহতাব। গুলি খরচ করার প্রয়োজন হবেনা। রক্তক্ষরণেই মরবে রফিক। যেমন মরেছিল ছয় বছরের ছোট্ট শিশুটি।



আ ফাইনাল কাউন্টডাউন



অন্ধকার করিডোর ধরে ছোট ছোট পদক্ষেপে হেঁটে আসছে মৃত্যুপথ খেলার সপ্তম আসরের বিজয়ী মাহতাব চৌধুরী। করিডোরের শেষ মাথায় একটা উজ্জ্বল লাল রঙের বাতি জ্বলছে। তার অদ্ভুত আলোয় যেন কোন প্রাগৈতিহাসিক দুয়ারের অবয়ব অস্পষ্টভাবে দৃষ্টি গোচর হচ্ছে। মাহতাব দরজার সামনে গিয়ে দাঁড়াল। নবে হাত রেখে সামান্য মোচর দিতেই কোনরূপ ক্যাচ ক্যাচ প্রতিবাদ ধ্বনি ছাড়াই দরজা খুলে গেল।



খুব সাধারণ একটা অফিস রুম। দুইটা বড় সাইজের সোফা, একটা সাধারণ মানের ডেক্স, তার আশে পাশে কয়েকটি চেয়ার, মেঝেতে কার্পেট, দেয়ালে দুটো ক্যালেন্ডার আর দেয়াল ঘড়ি- এইতো!



“স্বাগতম মাহতাব! সপ্তম মৃত্যুপথ খেলায় বিজয়ী হওয়ায় মৃত্যুপথ পরিচালক আপনাকে জানাচ্ছে অভিনন্দন”।

কথা গুলো যিনি বললেন তিনি ডেক্সের পিছনের বসে চোখে মুখে মিটি হাসছেন। সত্যি কথা বলতে কি মৃত্যুপথ পরিচালককে দেখে মাহতাব এক প্রকার হতাশই হল। ছোট খাট গড়নের একজন মানুষ, উচ্চতায় তার চেয়ে এক ফুট কম, বয়সে কিছু বেশি হবে, আর খুব সাধারণ হাসি খুশি চেহারার অধিকারী। মাহতাব ভেবেছিল মৃত্যুপথ পরিচালক হবে দশাসই চেহারা আর বিরাট ব্যায়ামবীরদের মত স্বাস্থ্যের অধিকারী।

“তারপর বলুন মিস্টার মাহতাব! কেমন লাগছে এই খেলায় জিততে পেরে?”

“আপনার কি মনে হয়? চারটি খুন করেছি আমি! চারজন মানুষের জীবন মৃত্যুর সিদ্ধান্ত আমি নিয়েছি। এটা কি খুব আনন্দ পাওয়ার মত ব্যাপার?”



কথাটা সত্যি বলেনি মাহতাব। প্রথম খুনটা করার সময় প্রচুর বিবেকের দংশন উপেক্ষা করতে হয়েছে তাকে। কিন্তু শেষ দুটি খুন করার দৃশ্যগুলো তার কাছে খুব উপভোগ্য ছিল। পশুতুল্য কিছু অপরাধীদের শাস্তির আওতায় আনতে পারার মধ্যে আনন্দ আছে বই কি!



মৃত্যুদূত বলছে, “তা অবশ্য ঠিক বলেছেন মাহতাব। ব্যাপারটা আসলে দুঃখজনক। কিন্তু তাদের এই শাস্তি প্রাপ্য ছিল”।

“এবার আমাকে মুক্তি দিন”।

“হা হা হা হা.....”! আবারো মৃত্যুদূতের সেই অট্টহাসি! এই হাসি শুনেই মাহতাবের ধারনা হয়েছিল মৃত্যুদূত দেখতে হবে খুব ভয়ংকর।

“হাসছেন কেন?”

“মুক্তি আপনি পাবেন মাহতাব। তবে তার আগে খেলায় বিজয়ী হওয়ায় পুরস্কার তো আপনাকে নিতে হবে?”

“কি পুরস্কার?”

“পুরস্কার স্বরূপ আপনি হবেন পরবর্তী মৃত্যুপথ খেলার পরিচালক অর্থাৎ মৃত্যুপথ সিজন এইট চলবে আপনার তত্ত্বাবধানে। তবে তার আগে একটা কাজ করতে হবে আপনাকে! আপনার পকেটের ঐ পিস্তল দিয়ে আমার মাথা বুকের বা পাশে ছোট্ট একটা ছিদ্র করে দিতে হবে”।



মাহতাবের সমস্ত শরীরে কেউ যেন গরম পানি ঢেলে দিয়েছে। রাগে আপাদমস্তক জ্বলছে তার। চোয়াল শক্ত হয়ে গেল। বলল, “আমি এই পুরস্কার চাইনা। আমি মুক্তি চাই! আমি আমার পরিবারের কাছে ফিরে যেতে চাই”।

“মুক্তির উপায় তো অনেক আগেই তোমাকে বলে দেয়া হয়েছে মাহতাব! তুমি সে সুযোগ গ্রহণ করনি”!

“কোন উপায়ের কথা বলছেন আপনি?”

“প্রতিটি রাউন্ডে তোমার হাতে সুযোগ ছিল আত্মহত্যা করে এই খেলার সমাপ্তি টানার”।

“কিন্তু তুমি বলেছ আমি খেলাটা শেষ করলে মুক্তি দেওয়া হবে আমাকে”।

“ব্যাপারটা এত সহজ নয় মাহতাব সাহেব”।



প্রায় দৌড়ে ডেক্সের কাছে চলে গেল মাহতাব। মৃত্যুদূতের শাটের কলার ধরে হ্যাঁচকা টানে সামনে নিয়ে এলো। গলার স্বরে সহস্র পরাধীনের আজীবন নিষ্পেষিত হওয়ার প্রতিবাদ, “কেন? কেন? এমন করসিস আমার সাথে? যা বলেছিস তাই শুনেছি! তোদের বেঁধে দেওয়া রেডিয়াসের বাইরে এক পাও যাই নি। একবারও মা,বউ,ছেলে- কারো সাথে যোগাযোগ করার চেষ্টা করিনি, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছেও কোন তথ্য পাঠানোর চেষ্টা করিনি, বেঁধে দেওয়া সময়ের মাঝে রীতিমত প্লান করে প্রত্যেকটি খুন করেছি”।



“তুমি ভুলে যাচ্ছ মাহতাব! তোমার প্রত্যেকটা পদক্ষেপ মনিটর করা হয়েছে। তুমি যদি তেমন কিছু করার চেষ্টা করতে তাহলে মাইক্রো বোমাটি ফেটে নিশ্চিহ্ন হয়ে যেতে! তুমি মুক্তি পাওয়ার জন্য আমার কথা শোননি, শুনেছ নিজের জীবন বাঁচানোর জন্য”।

“যে কারণেই শুনি না কেন- শুনেছি তো! এবার এই অ্যাঙ্কলেট খুলে নে। মুক্তি দে আমায়! কতদিন বাচ্চা ছেলেটার মুখ দেখিনা”!



“তোমাকে মুক্তি দেওয়ার ক্ষমতা আমার নেই মাহতাব। বরং আমাকে মুক্তি দেওয়ার ক্ষমতা তোমার কাছে আছে। তোমার পিস্তলের একটা গুলি আমার মুক্তি নিশ্চিত করতে পারে। আমিও এভাবে মুক্তি দিয়েছিলাম ষষ্ঠ মৃত্যুপথ পরিচালনাকারীকে। আজ তুমি যদি আমাকে মুক্তি দাও তাহলে তোমাকে মুক্তি দেবে অষ্টম সিজনের বিজয়ী”।



মৃত্যুদুতকে ছেড়ে দু পা পিছিয়ে এলো মাহতাব। “তুমি বলতে চাইছ এই খেলায় মুক্তি মানেই মৃত্যু?”



“ঠিক তাই মাহতাব!” বলে ডেক্সের আড়াল থেকে বেরিয়ে এলো মৃত্যুদূত। প্যান্ট উঁচু করে ডান বায়ে বাঁধা আঙ্কলেটটা দেখাল। “দেয়ার ইজ নো এস্কেইপ ফ্রম দিস গেইম!”

“তারমানে এই খেলা তুমি একা পরিচালনা করছ না! কে আছে এর পিছনে?”

“তোমার কি মনে হয়? কোথায় কোন অপরাধ করে কোন অপরাধী পালিয়ে যাচ্ছে তা আমি ঘরে বসে এমনিতেই পেয়ে যাই? আমি কোন আধ্যাত্মিক ক্ষমতার অধিকারী নই! মৃত্যুপথ খেলার পেছনে জড়িয়ে আছে অদ্ভুত এক ফ্যানাটিক সোসাইটি! তাদের কারো সাথে আমি সরাসরি দেখা করার সুযোগ পাইনি! আমিও তোমার মতই এই খেলায় এক বিজয়ী মাত্র”!

“কি হবে যদি আমি তোমাকে হত্যা না করি? নিজেই আত্মহত্যা করি?”

“তাহলে মুক্তি পাওয়ার জন্য আরও কিছুদিন অপেক্ষা করতে হবে আমাকে। তোমার বদলে আমি নিজেই মৃত্যুপথ খেলার অষ্টম সিজনের পরিচালক হব! তবে এখন পর্যন্ত কোন পরিচালক পর দুইটা সিজন পরিচালনার সুযোগ পায়নি!”

“আর যদি আমি তোমাকে হত্যার পর আর এই খেলা চালিয়ে যেতে না চাই? ফিরে যেতে চাই পরিবারের কাছে?”

“তোমার পায়ের অ্যাঙ্কলেটের কথা ভুলে গেলে মাহতাব? ওর ভেতর লুকিয়ে থাকা মাইক্রো বোমাটির কন্ট্রোল আমার হাতে না! আর অনেকটা বাধ্য হয়েই তুমি যাতে ফিরে যেতে না পার সেই ব্যবস্থা করেছি আমি”!

“কি করেছ তুমি?” দুচোখ দপ করে জ্বলে উঠল মাহতাবের।

এক মুহূর্ত চুপ করে থাকল মৃত্যুদূত। তারপর যেন নিতান্ত অনিচ্ছা সত্ত্বেও বলল, “ফরিদপুরের একটা সুন্দর ছায়া সুনিবিড় গ্রামের পাশ দিয়ে বয়ে যাওয়া নদীতে কদিন আগে এক বৃদ্ধার লাশ ভেসে উঠেছে। স্কুল থেকে ফেরার পথে মা ও ছেলেকে বহন করা একটা রিক্সাকে পেছন থেকে দুমড়ে দিয়েছে ভারী মালামাল ভর্তি ট্রাক! ঘটনাস্থলেই দুজনের মৃত্যু হয়েছে"।

“ওহ গড! ওহ গড!” দুহাতে মুখ ঢেকে বসে পড়ল মাহতাব।

“কার কাছে ফিরে যাবে মাহতাব?" মৃত্যুদূত প্রশ্ন করল। "তার চেয়ে এই পথ বেছে নাও। অন্য খুনিদের শাস্তি দিয়েছ আর তোমার আপনজনদের খুনিকে মারবে না?”



ঝট করে উঠে দাঁড়াল মাহতাব! সিদ্ধান্ত নিয়ে ফেলেছে! পিস্তল তুলল। একটা গুলি মৃত্যুদূতের মাথার চাঁদি ফুটো করে দিয়ে বেরিয়ে গেল। দেহটা মাটিতে আছড়ে পড়ার আগেই তার মৃত্যু হয়েছে তার। মুখে প্রশান্তির হাসি! অবশেষে এসেছে মুক্তি!



এবার পিস্তলটা নিজের মাথায় ঠেকাল মাহতাব। এই মুহূর্তে ট্রিগার টেনে দিলে কি হবে? বন্ধ হয়ে যাবে মৃত্যুপথ? পরিচালক না থাকলে মৃত্যুপথ চলবে কি করে? একটা ভয়ংকর খুনের খেলার সমাপ্তি হবে কি?



আফটারম্যাথ



সেই পুরনো ঘর! সেই পুরনো চেয়ার টেবিল আর দেয়ালে ব্যাটারি ফুরিয়ে বন্ধ হয়ে থাকা পুরনো ঘড়ি। এখান থেকেই শুরু হয় মৃত্যুপথ খেলা। নতুন মৌসুম শুরু হতে যাচ্ছে! দুজন প্রতিদ্বন্দ্বী জেগে উঠছে ধীরে ধীরে। একজন মধ্য বয়সী পুরুষ, অন্য জন অল্প বয়সী যুবক।



উভয়ে জেগে উঠে কিছু বুঝে ওঠার আগেই সাউন্ড স্পীকারে ভেসে এলো অচেনা একটা কণ্ঠ, “স্বাগতম! শুরু হতে যাচ্ছে মৃত্যুপথ খেলার সিজন এইট! এই খেলায় অংশ নেয়ার যোগ্যতা অর্জন করায় আপনাদের জানাই অভিনন্দন”।

দুজনে শব্দের উৎসের খোঁজে এদিক ওদিক তাকাল। একজন জিজ্ঞেস করল, “কে কথা বলে?”

"আমি আপনাদের হোস্ট অষ্টম মৃত্যুপথ পরিচালনাকারী। আমাকে আপনারা চাইলে মৃত্যুদূত নামেও ডাকতে পারেন"। বিচিত্র শব্দে হাসতে থাকল মৃত্যুদূত। লোকটা হয়ত ভুলেই গেছে যে একসময় মানুষ তাকে "মাহতাব" নামে চিনত!



(সমাপ্ত)



রেফারেন্সঃ



১। আর নিউজ টুইন্টিফোর

২। নিউজ বিডি

৩। বিডি নিউজ

৪। বাংলাদেশ প্রতিদিন

৫। আমাদের সময়



উৎসর্গঃ ব্লগার কান্ডারি অথর্ব ভাইকে।

মন্তব্য ১০৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (১০৪) মন্তব্য লিখুন

১| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৪৫

মারুফ মুকতাদীর বলেছেন: ফার্স্ট হইছি ? :D

রাতে পড়বো। শুভকামনা।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৪৯

নাজিম-উদ-দৌলা বলেছেন:
ঠিক আছে! :)

পইড়া জানাইয়ো কেমন লাগল।

২| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৫৩

সেলিম আনোয়ার বলেছেন: পুরোটা পড়া হলোনা পরে পড়বো সময় করে । যতটুকু পড়েছি ভাল লেগেছে ।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৪৯

নাজিম-উদ-দৌলা বলেছেন: পুরোটা পড়লে আরও বেশি ভাল লাগবে সেলিম ভাই।
ভাল থাকুন।

৩| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:১৫

হুমায়ুন তোরাব বলেছেন: একটু পরে পড়ব ভাই ।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:২২

নাজিম-উদ-দৌলা বলেছেন: আচ্ছা :)

৪| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৫৯

হুমায়ুন তোরাব বলেছেন: যদি সত্য বলতে হয় তবে গল্পটি এভারেজ,এর চেয়ে ভাল আরও ভাল এবং ওয়াল্ড ক্লাস গল্প আপনার আছে । পরের গল্পের অপেক্ষায় থাকলাম ।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:০৭

নাজিম-উদ-দৌলা বলেছেন: :(

৫| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৫৯

হুমায়ুন তোরাব বলেছেন: যদি সত্য বলতে হয় তবে গল্পটি এভারেজ,এর চেয়ে ভাল আরও ভাল এবং ওয়াল্ড ক্লাস গল্প আপনার আছে । পরের গল্পের অপেক্ষায় থাকলাম ।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:০৮

নাজিম-উদ-দৌলা বলেছেন: ওমা! সত্যই তো বলবেন! মিথ্যা বলতে কে বলেছে? :)

ভাল থাকুন তোরাব।

৬| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:২৫

আমি ইহতিব বলেছেন: এমন একটা ভয়ংকর খেলার আইডিয়া কিভাবে এলো আপনার মাথায় জানিনা। আমারতো পড়েই ভয় লাগলো।

গল্প বলার ধরনে ভালোই জমে উঠেছিলো।

কান্ডারি ভাইকে এমন একটা ভয়ংকর গল্প উৎসর্গ করার মাজেজা বুঝলাম না B:-) (যদিও এটা আপনাদের পারসোনাল ব্যাপার) ।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৩৪

নাজিম-উদ-দৌলা বলেছেন:
মনে হইল ওনাকে উৎসর্গ করে দেই। দিয়ে দিলাম! ধরন চিন্তা করিনি আপু।

অনেক দিন সাইকো থ্রিলার লিখছি না, মানুষজন আমাকে সাইফাই লেখক হিসেবে চিনতে শুরু করেছে, তাই আবার একটু সাইকো লাইনে ফেরার চেষ্টা করলাম। সাইকোলজিক্যাল থ্রিলার হচ্ছে আমার সব চেয়ে ফেবারিট জেনার।

ধন্যবাদ আপু।

৭| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৫২

আরজু পনি বলেছেন:

নাজিমের লেখা পড়ার লোভ সামলাতে পারলাম না, কিন্তু অনলাইনে শেষ করতে পারবো না বুঝতে পারছি, অফলাইনে পুরোটা শেষ করতে হবে ।

শুভেচ্ছা রইল ।।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:১১

নাজিম-উদ-দৌলা বলেছেন:
হুম, একটু বড় গল্প। ঠিক আছে আপু। পড়ে নিয়েন।

ভাল থাকুন সব সময়। :)

৮| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৫৫

হাসান মাহবুব বলেছেন: অনেক বড় গল্প, কিন্তু পড়তে ভালো লেগেছে। তবে মৃত্যুপথ খেলাটি প্রথমদিকে যেমন আকর্ষণীয় ছিলো পরে তা আর থাকে নি। আরিফ আর মাহতাব দুজনেরই দুজনকে খুন করার সুযোগ ছিলো, সেটা বেশ স্নায়ুর ওপর চাপ দেয়। কিন্তু বাকি রাউন্ডগুলোতে তো গেমের কোন মজা নাই। জাস্ট খুন করে যাওয়া। তাও আবার এমন অপরাধীদের, যাদের খুন করলে তেমন অনুশোচনাও হবার কথা না। যাই হোক, তোমার বর্ণনা সুন্দর হৈসে বলে পাঠককে টেনে ধরে রাখতে পেরেছো।

শুভরাত্রি।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:২০

নাজিম-উদ-দৌলা বলেছেন:
পরের রাউন্ডগুলোতে উভয়ের সমান খুনের সুযোগ রাখলে ব্যাপারটা টুর্নামেন্ট টাইপের হয়ে যেত আর ঐ ধরনের থিমের মুভি আছে বেশ কিছু। তাই ব্যাপারটা আর সেদিকে নিতে চাইনি।শেষ দুটো খুনের দ্বারা বুঝাতে চেয়েছিলাম মাহতাব লোকটা ক্রমে সাইকোতে পরিনত হচ্ছে। বাকি রাউন্ড গুলোতে সে খুন করে নাকি আত্মহত্যা করে সেটাই ছিল দেখার বিষয়। আর যাদের খুব করা হয়েছে তারা সবাই আমাদের সাথে মিশে বর্তমানে সাধারন জীবন যাপন করছে যা দেখে বোঝা যাবেনা তাদের অতীত কতটা ঘৃণ্য!

গল্পটাতে মুলত দেখানোর চেষ্টা ছিল যে এমন অসংখ্য অপরাধ করে পালিয়ে যাওয়া লোকগুলো আজ আমাদের সাথে মিলে গিয়ে খুব নিরাপদ জীবন যাপন করছে। দুর্বল আইন শৃঙ্খলা পরিস্থতির কারনে প্রশাসন তাদের চুলও স্পর্শ করতে পারেনি।

ধন্যবাদ হামা ভাই।

৯| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:০১

স্বপ্নবাজ অভি বলেছেন: উফফ ! দুর্দান্ত থ্রিলিং নাজিম ভাই !
যত ভিতরে আসছিলাম তত উত্তেজনা বাড়ছিল !
সিগারেট ধরাতে বাধ্য হয়েছি !

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:২৪

নাজিম-উদ-দৌলা বলেছেন:
সিগারেট তো আমি খাইনা। তবে লিখতে লিখতে আমারও মনে হচ্ছিল একটা সিগারেট ধরালে মন্দ হত না! হে হে!

ধন্যবাদ অভি ভাই।

১০| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:০২

অন্ধকার রাজপুত্র বলেছেন: গল্পটা বড় হলেও গল্পের কোথাও বোরিং ফিল হয় নি। শুরুর ঐ ডিসিশন মেকিং মোমেন্ট আর শেষের দৃশগুলো বেশ শ্বাসরুদ্ধকর ছিল। তাছাড়া গল্পের ধারায় বাস্তব ঘটনা তুলে ধরায় সেটা আরও বাস্তব মনে হয়েছে। সব মিলিয়ে বলবো পুরোই নাজিমিয় স্বাদ পেলাম অনেকদিন পর. :) :)

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:২৫

নাজিম-উদ-দৌলা বলেছেন:
নাজিমিয় স্বাদ!!!

নতুন ধরনের বিশেষণ শুনলাম আজকে একটা! হে হে!

ধন্যবাদ তুষার! ভাল ঠাক ভাইয়া।

১১| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:১১

মোঃ ইসহাক খান বলেছেন: আরও একটি চমৎকার প্রয়াস। সতত শুভেচ্ছা জানবেন, সুধী।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:২৭

নাজিম-উদ-দৌলা বলেছেন:
ধন্যবাদ প্রিয় ব্লগার। ভাল থাকুন। :)

১২| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:৫৬

অরুদ্ধ সকাল বলেছেন: mobile thaka porlam. nicely story

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৯:০২

নাজিম-উদ-দৌলা বলেছেন: ওমা! এত বড় গল্প মোবাইল থেকে পড়া! সে তো কঠিন ব্যাপার!
ধন্যবাদ ভাই।

১৩| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:৫৭

মামুন রশিদ বলেছেন: ভয়ংকর থ্রিলার! একে একে এতগুলা মার্ডারের বর্ণনা পড়তে বিবমিষা লাগছিল । গল্পের মাঝ পর্যন্ত একটা উত্তেজনা কাজ করলেও পরে তা মিইয়ে গেছে । মনে হচ্ছিলো একই ঘটনার পূনরাবৃত্তি ঘটে চলেছে । তারপরও আপনার সাহসের প্রশংসা না করে পারছি না নাজিম । বিশাল এই গল্প একদম ধরে ধরে লিখেছেন, শেষ পর্যন্ত সাসপেন্স বজায় রেখেছেন । এবং সর্বোপরি কতগুলো বাস্তব এবং নৃশংস ঘটনার উপর ভিত্তি করে গল্পটি লিখেছেন । সেই হিসাবে গল্পটি থ্রিলার হলেও গল্পের কমিটমেন্ট অনেক গভীরে ।

বিশাল গল্পে ভালোলাগা ++

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৯:০৯

নাজিম-উদ-দৌলা বলেছেন:

উত্তেজনাটা ধরে রাখতে গেলে কাহিনীটা আরও একটু বড় করা লাগত মামুন ভাই। সেক্ষেত্রে পড়তে একটু কষ্ট হত বই কি! তাই শেষ তিন রাউন্ডে এসে জতটা পারি ছোট করে লিখেছি। এটা সম্ভবত ভুল সিদ্ধান্ত ছিল।

গল্পের কমিটমেন্ট অনেক গভীরে কথাটা একদম পারফেক্ট বলেছেন ভাই। মুল চেষ্টাটা ছিল পালিয়ে থাকা এই অপরাধীদের ভাল মানুষের মুখোশের আড়াল থেকে বের করে আনা।

সময় নিয়ে পড়ার জন্য ধন্যবাদ মামুন ভাই।

১৪| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১:১৯

গোর্কি বলেছেন:
ইহলোকেই কর্মের ফল ভোগ করতে হয় - এটাই প্রকৃতির নিয়ম। গল্পের শৈলী ও বলার ভঙ্গিতে আকৃষ্ট হয়ে পড়েছি। শুভকামনা রইল।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৯:১০

নাজিম-উদ-দৌলা বলেছেন:
ইহলোকেই কর্মের ফল ভোগ করতে হয় - এটাই প্রকৃতির নিয়ম



এক দম মুলে হাত দিতে পেরেছেন গুনি পাঠক।

ধন্যবাদ রইল।

১৫| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ২:১২

তওসীফ সাদাত বলেছেন: গল্পের প্রথম দিকে থেকে শুরু করে প্রথম রাউন্ড পর্যন্ত "SAW" এর কোন একটা অংশ বলে মনে হয়েছে।

আর ২য়-৪র্থ পর্যন্ত অন্যরকম স্বাদ পেয়েছি। সেখানে কিছুটা থ্রিল অনুভব করেছি।

তবে ফিনিশিং টা প্রেডিক্টেবল ছিল। এবং মিলেও গিয়েছে। তাই এখানে থ্রিল পানি হয়ে গিয়েছে আমার।

যতটুকু থ্রিল পাওয়ার আশা করেছিলাম পড়তে পড়তে. তার অধিকাংশই কমতেই থেকেছে, আর খুন করার মুহূর্তগুলো সম্ভবত আরেকটু থ্রিলিং করা যেতো। থ্রিল ফিলটা আসলে মন মতন পাইনি।

আপনার প্রতি এক্সপেক্টেশন টা আগে থেকেই নির্ধারিত থাকায় এমন টা হয়েছে হয়তো :(

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৯:১৪

নাজিম-উদ-দৌলা বলেছেন:
প্রথম রাউন্ড এর পরে কাহিনীর মোড় না ঘুরলে পুরোটাই "স" সিনেমার মত মনে হত তোমার কাছে। তাই ঐ প্রচেষ্টা ছিল।

ফিনিশিং প্রেডিক্টেবল ছিল? আমার কাছে মনে হয়েছে টুইস্টের মজা মানুষ ভাল মতই পাবে। তবে তুমি বোধহয় গল্প পড়তে পড়তে সম্ভাব্য ফিনিশিং নিয়ে চিন্তা করতে থাক! বেশি বেশি থ্রিলার মুভি দেখ নিশ্চয়ই? তাই ধরে ফেলছ আগে থেকেই।

ভাল থাক রাতুল।

১৬| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ২:৫৯

শান্তির দেবদূত বলেছেন: দূর্দান্ত থ্রীলার হয়েছে, তোমার গল্পের শেষে এসে সবসময় ভালো রকমের একটা চমক থাকে, এই জিনিসটা ভালো লাগে।গতিশীল, টান টান উত্তেজানয় ভরপুর একটা গল্প, একটানে পড়ে ফেলেছি, শুধু মাঝে উঠে ডিনার সেরে আসতে হয়েছে এই যা। :)
এমন লেখা আরও চাই, শুভেচ্ছা রইল।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৯:২১

নাজিম-উদ-দৌলা বলেছেন:
মাঝে ডিনার সেরে আসছেন? হা হা হা!

একটা মজার কথা বলি দেবদূত ভাইয়া।

একবার এক পাঠক আমাকে ফেসবুকে বলছিল, "ভাইয়া নতুন গল্প কই?"

আমি তখন কেবলমাত্র সময়ক্রম গল্পটা লিখে পোষ্ট করেছি। আমি বললাম, "এই মাত্র একটা গল্প লিখেছি"।

পাঠক বলল, "লিংক দেন"।

আমি লিংক দিলাম ইনবক্সে।

সে বলল, "বাথরুম সেরে এসে পড়তে বসতেছি"।

আমি তো অবাক! "আমার গল্প দেখে আপনার বাথরুম চেপে বসল?"

"না ভাই। আসলে আপনার বিশাল গল্প পড়ার ফাঁকে বাথরুম পায়। আর গল্পের উত্তেজনায় বাধ্য হয়ে গল্পটা শেষ না করে বাথরুমে যেতে মন যায় না! কিডনীর ক্ষতি করে কি লাভ বলেন? তাই বাথরুমটা আগেই সেরে আসি!"

:) =p~

১৭| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৯:৩৯

আমি রেদওয়ান বলেছেন: +++++++++++++++++++++++++++++++++++++++++ :) :)

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৩০

নাজিম-উদ-দৌলা বলেছেন: এত্ত এত্ত প্লাস!! আমি তো কাইন্দা ফালামু!!

১৮| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:৪৬

আম্মানসুরা বলেছেন: চমৎকার! এপিক!

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৩০

নাজিম-উদ-দৌলা বলেছেন:

অনেক ধন্যবাদ।

১৯| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:৪৭

মারুফ মুকতাদীর বলেছেন: প্রথম আর শেষ দিকটা বেশ এক্সাইটিং, মাঝখানে একটু একঘেয়ে, তবে গল্প ছেড়ে উঠে যাওয়ার মত না, চমত্কার বর্ণনশৈলীর কারণে অলোয়েজ আপনি এই আ্যাডভান্টেজটা পান। সর্বোপরি দারুণ, ভালো লেগেছে।
আচ্ছা, যারা মাহতাবের হাতে খুন হলো, তারাও যদি গেমের ভেতরে এসে মাহতাবের সাথে একটা কম্পিটিশনে গিয়ে খুন হতো, তাদেরও যদি সুযোগ থাকতো খুন করার যেমন ফার্স্ট রাউন্ডে আরিফের ছিল, তাহলে প্রোবাবলি গল্প আরো এক্সাইটিং লাগতো।

আইডিয়া ভয়াবহ ছিল, এমন কিছু সত্যিই থাকলে মন্দ হতো না। মুখোশধারী অপরাধীরাও পার পেতো না।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:২৯

নাজিম-উদ-দৌলা বলেছেন:
আরিফের জন্য সমান সুযোগ রেখেছিলাম পরবর্তীতে কাহিনী একটু সরিয়ে নিতে হল কারন তুমি যেটা বলেছ তা করতে গেলে দুই একটা হলিউডের সিনেমার সাথে মিল চলে আসত।

শেষে যা বললে ওটাই আসলে মুল উদ্দেশ্য ছিল গল্পের। একবার চিন্তা করে দেখ এমন কত্ত অপরাধি আমাদের আশে পাশে সাধারন মানুষের মত জীবন যাপন করছে! কেউ কিচ্ছু করতে পারল না!

২০| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:১৩

অদৃশ্য বলেছেন:






প্রিয় নাজিম

লিখাটি আপনার অন্য লিখাগুলোর তুলনায় অনেক কম মনে হয়েছে আমার কাছে... হয়তো লিখাটিতে আপনার নতুন কিছু উদ্ভাবনের সুযোগ ছিলো কিন্তু থ্রিলারটা অনেক কমন হয়ে গ্যাছে... এই টাইপের মুভি সম্ভবত আমি ৩/৪ টা দেখে ফেলেছি... হয়তো এই কারনেও আমার এমনটা ফিল হতে পারে...

তবে গল্পতে যে মেসেজ দিলেন তা খুবই চমৎকার... সবাইকেই তার বিবেকের কাছে জবাবদিহি করতে হবে... ফল ভোগ করতে হবে...

আরও দারুন কিছুর অপেক্ষাতে থাকলাম...

শুভকামনা...

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:৩২

নাজিম-উদ-দৌলা বলেছেন: অন্য লেখার তুলনায় কি কম সেটা পরিষ্কার হলাম না ভ্রাতা। হয়ত গল্পে আরও ভাল কিছু করার সুযোগ ছিল কিন্তু সারাক্ষন মুল থিমটা ধরে রাখতে আর বাস্তবের কাছে থাকতে চেয়েছিলাম। তাই চাইলেও কল্পনার পরিসরটা আরও বড় করা যায়নি।

হলিঊডের মুভিগুলোর সাথে শুরুটা একটু মিলে যায় সেটা অস্বীকার করব না, বাট কনসিকয়েন্স এবং ফিনিশিং আমার একান্ত নিজস্ব চিন্তার বহিঃপ্রকাশ।

ভাল থাকুন কবি।

২১| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:০৫

জাহিদ ২০১০ বলেছেন: অনেকদিন পর একটা দুর্দান্ত গল্প পড়লাম। ধন্যবাদ নাজিম ভাই

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:২৭

নাজিম-উদ-দৌলা বলেছেন: ধন্যবাদ জিহাদ ভাই। শুনে ভাল লাগল। :)

২২| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:২২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: নাজিম আপনি গল্প লেখার জন্য যে পরিশ্রম করেন তা সত্যি অনুপ্রেরনীয় এবং অনুকরন করার মত। আমার এই ব্যাপারটা ভালো লাগে। অনেক সময় গল্পকার চাইলেও পাঠকদের তৃপ্তি করতে পারেন না, পরিচিত দৃশ্যের বহুল ব্যবহারের জন্য অনেক সময় পাঠকরা দৃশ্য আগেই কল্পনা করে ফেলে। তখন হয়ত তারা কিছুটা হতাশ হয়। যাই হোক এইগুলো আমার একান্তই ব্যক্তিগত দর্শন বা চিন্তা।

আমার কাছে গল্পটা খারাপ লাগে নি। থ্রিলার হিসেবে বেশ ভালো লেগেছে। তবে নিঃসন্দেহে আরো ভালো করার সুযোগ অবশ্যই ছিল। যেহেতু দীর্ঘপর ফিরে এসেছেন, তাই আশা করি অচিরেই আপনার কাছ থেকে আরো দূর্দান্ত সব গল্প পাব। :)

শুভ কামনা রইল।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:২৫

নাজিম-উদ-দৌলা বলেছেন:
হুম অনেক দিন পড় লিখলাম। আপনার অব্জারভেসন ঠিক আছে কাভা ভাই। গল্পের থিমটা এসটাব্লিস করতে কাজটা করা লেগেছে। তবে ভালোর তো আসলে কোন শেষ নেই। এখনও লেখালেখিটা শেখার পর্যায়েই আছে। তবে চর্চা করতে থাকি দেখি কতদুর যাওয়া যায়!

অনেক ভাল থাকুন কাভা ভাই।
নেক্সট গল্প মাথায় ঘুরছে। ইনশাল্লাহ দেরি হবেনা খুব একটা।

২৩| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৫:৪৭

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: নাহ! এতো বড় লেখা পড়তে পারবো না।



পরে কোন একসময় পড়তে হবে।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:২৭

নাজিম-উদ-দৌলা বলেছেন:
হুম ঠিক আছে। সময় করেই আসবেন নাহয়। ভাল থাকুন। শুরু করে দেখুন, পড়তে ভাল লাগবে আশা রাখি।

২৪| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:২৭

শাকিল ১৭০৫ বলেছেন: বাপরে! এত্ত বড় ক্যা?
একটু পরলাম! পরে রাতে পুরাটা ই পরতে হবে!!
যতটুকু পরলাম! অনেক ভাল লাগলো নাজিম ভাই ।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:২২

নাজিম-উদ-দৌলা বলেছেন:
রাতের বেলা পড়লেই আসলে সত্যিকারের আমেজ পাবেন!

ভাল থাকুন।

২৫| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:০০

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: সবটা পড়তে পারিনি।
তবে পড়তেই হবে।
যেটুকু পড়েছি ভাল লেগেছে।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:১৩

নাজিম-উদ-দৌলা বলেছেন:
পড়তেই হবে এমন তো কথা নেই। সময় হলে পড়বেন।

ভাল থাকুন।

২৬| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:০৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: ব্যতিক্রমী উপস্থাপনায় সুন্দর মেসেজ দিয়েছেন গল্পে।
ভালো লাগা জানবেন, প্রিয় নাজিম-উদ-দৌলা :)

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:১০

নাজিম-উদ-দৌলা বলেছেন:
অনেক ধন্যবাদ মইনুল ভাই।
অনেক ভাল থাকুন।

২৭| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৪৫

জালিস মাহমুদ বলেছেন: :|| :|| :||

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:৩২

নাজিম-উদ-দৌলা বলেছেন:
কি ভাই? ভয় পাইলেন নি কিতা??

২৮| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৫২

মহামহোপাধ্যায় বলেছেন: চমৎকার একটা থ্রিলার পড়লাম নাজিম। প্লটটা একটু কমন ঠেকল, কিন্তু তারপরও অনেক ভাল লাগছে।


শুভেচ্ছা :)

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:৩৫

নাজিম-উদ-দৌলা বলেছেন:

কমন লাগল ভাই? হতে পারে। আমি তো ভাবলাম আনকমন লাগবে। প্রত্যেকটা ঘটনা যে আসলে সত্যি এবং বাস্তবে ঘটেছে সেটা বুঝেছেন তো? লিংক দিয়েছি কিন্তু!

ভাল থাকুন ভাই।

২৯| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ২:৪৮

আমি তুমি আমরা বলেছেন: ভাল লাগছে। তবে কারা এই ভয়াবহ খেলা চালাচ্ছে আর কেনই বা চালাচ্ছে তা বোঝা গেল না। পর্দার আড়াল থেকে যিনি মূল কলকাঠি নেড়েছেন তার পরিচয় কি মাহতাব জানতে পারবে না?

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:১২

নাজিম-উদ-দৌলা বলেছেন:
মনে করে নিন না আসলেই অদৃষ্ট এক নতুন খেলায় নেমেছে! মানুষের চোখে আঙ্গুল দিয়ে দিখিয়ে দিতে চায় অপরাধিরা কীভাবে ভাল মানুষের মুখোশ পরে আমাদের আশে পাশেই ঘুরছে।

কি দরকার সে রহস্য বের করার?

তবে আমার মাথায় কিঞ্চিৎ চিন্তা ঢুকেছে কাহিনীটা সেদিকে টেনে নিয়ে একটা উপন্যাসে রুপ দেয়া যায় কিনা!

ধন্যবাদ আপনাকে।

৩০| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:২৮

মিমা বলেছেন: মন্তব্যটা লিখতে গিয়ে ৩বার ব্যাক্সপেস দিলাম। কিছুতেই নিজের মনোভাব ব্যক্ত করতে পারছি না!
গল্প শুরু যখন করছিলাম, মনটা আদ্র হচ্ছিলো, রিশানের কথা ভেবে, তারপর একটু শঙ্কা, অবাক হওয়া পেরিয়ে ঢিপঢিপ বুকে নিচে স্ক্রল করতে থাকলাম। কিছু কিছু জায়গা নার্ভে অত্যন্ত চাপ ফেলে, কিছু কিছু জায়গায় মেরুদণ্ড সজা করে বসতে হয়। এ যেন গল্প পড়ছি না, মুভি দেখছি, কিংবা কোন সরাসরি মঞ্চনাটক!
অসাধারণ আপনার লেখনী, আমার স্তুতি-ক্ষমতার বাইরে। আর করুণ বাস্তবতার ভয়ঙ্কর দিকগুলো এতই সুন্দর ভাবে উঠে এসেছে, যে মনে হচ্ছে এ পুরোটাই এক অলীক কল্পনা, কোন এক ভ্রম!

ভালো থাকুন নাজিম ভাই, মুগ্ধতা ছড়িয়ে গেলাম প্রতিটি বাক্যে।
শুভসকাল।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:১৪

নাজিম-উদ-দৌলা বলেছেন: আমি যদি কখনও আমার ব্লগ জীবনে পাওয়া শ্রেষ্ঠ কমেন্ট গুলো নিয়ে একটা পোষ্ট দেই তবে আপনার এই কমেন্ট সেই তালিকায় খুব সহজেই স্থান করে নিতে সক্ষম হবে।

সকাল বেলা মনটা ভাল হয়ে গেল চমৎকার মন্তব্য দেখে।

ভাল থাকুন সদাই।

৩১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:৫১

জুন বলেছেন: সুলিখিত চমৎকার একটা থ্রিলার সাথে এক সুন্দর মেসেজ পড়লাম নাজিম- উদ -দৌলা।
তবে খুনোখুনির গল্প আমি মানসিক ভাবে গ্রহন করতে পারি না। এমন কি পেপার বা টিভিতে দেখলেও আমি অসুস্থ হয়ে যাই ।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:১৫

নাজিম-উদ-দৌলা বলেছেন:

জুন আপু, অনেক ধন্যবাদ বড় লেখা সময় নিয়ে পড়ার জন্য। ভায়লেন্স যে আমার নিজের খুব বেশি ভাল লাগে- ব্যাপারটা তেমন নয়। কিন্তু তারপরও কিছু সময় তো পাশ কাটিয়ে যাওয়া সম্ভব হয়না!

ভাল থাকুন আপু।

৩২| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:১৮

মুদ্‌দাকির বলেছেন: ভয়ানক একটা মুভি বানানো সম্ভব , নাইস

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৪২

নাজিম-উদ-দৌলা বলেছেন: থ্যাংকস ব্রাদার! :D

৩৩| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৫৩

আমিজমিদার বলেছেন: ভাল্লাগ্লো -

গল্পে রিয়ালিটির ইন্টিগ্রেশন, ডিটেইলিং বর্ণনা, পরিশ্রমী লেখনি। একটা 'ওয়ান ম্যান জার্নি' টাইপ ছায়া পাইলাম পুরা গল্প জুড়ে। জটিল এন্ডিং। চিন্তা ভাবনার উপাদান আছে।


খ্রাপ্লাগ্লো -


একমাত্রিক ক্যারেক্টার, বিদেশি গেম-শো গুলার নাটুকে ভাব এড়াইতে পারেন নাই। মাঝখানের মানুষগুলা মরল, তাঁদের সমাপ্তি একটা তৃপ্তি দেওয়ার কথা। তেমনভাবে তৃপ্তি পাই নাই।

শেষ্কথা

আপ্নে এই গল্পে অনেক পরিশ্রম দিসেন, বুঝা যায়। বাট এই পরিশ্রম আরেকটা প্লটে দিলে বড়সড় দালান উইঠা যাইত। এইখানে দালান না উইঠা বলাকার সিনেমাহল উঠসে :) আসলে গেম-শোর প্লটটা ক্লিশে হয়া গেসে। এর মধ্যে আপ্নে নতুন চমকপ্রদ অনেক কিছু আঞ্ছেন বাট পাঠক পরিচিত জিনিস দেখলেই প্রিডিটারমিন্ড একটা ধারণা নিয়া পড়বে। মৌলিক কিছুর মত মজা সে পাইব না। তাই এট্টু পাইনসা লাগসে অন্যান্য গল্পের তুলনায়।

এইখানে আপনার তুলনা আপ্নারে দিয়াই করলাম, পাঠক হিসেবে। আপ্নে আরও ভাল লেখেন, আমি জানি। সুতরাং পিঠ চাপ্রানি দিলাম না:) এবং এই মন্তব্যটা করলাম আপ্নের গল্পের ছোটোখাটো ফ্যানের অধিকার নিয়া। মনে কিছু নিয়েন না আবার :)

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৪২

নাজিম-উদ-দৌলা বলেছেন: হে হে! জটিল একখান কমেন্ট পাইলাম!!

বিশেষ কি আর উত্তর দিব? আপনার সাথে তো ফেবুর ইনবক্সে গল্পটা নিয়ে অনেক কথা হয়েছে।

সময় নিয়ে গল্প পরে বিস্তারিত মন্তব্য করেছেন। কৃতজ্ঞ বোধ করছি। ভাল থাকুন ব্রাদার।

৩৪| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:১৭

নিয়ামুল ইসলাম বলেছেন: B:-) B:-) B:-) B:-)

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৪৩

নাজিম-উদ-দৌলা বলেছেন:

কি ব্রাদার? ভয় পেলেন মনে হয়??

৩৫| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৩:০০

আমি তুমি আমরা বলেছেন: লেখেন তাইলে উপন্যাস।ওইটার অপেক্ষায় থাকলাম :)

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৪৪

নাজিম-উদ-দৌলা বলেছেন:
ঐটা ইনশাল্লাহ এক্কেবারে বই হিসেবে বাইর করুম! সৌজন্য কপি পাইবেন না! কিন্না পড়তে হইব!

৩৬| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:২৭

মহামহোপাধ্যায় বলেছেন: হুম। বুঝতে পেরেছিলাম। প্রথম দুইটা লিঙ্কে আমি গিয়েওছিলাম, পরে দেখলাম যে নিউজ টা নিচেই দিয়ে দেয়া আছে :)

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৪৫

নাজিম-উদ-দৌলা বলেছেন:

মজার ব্যাপার হচ্ছে ঘটনাগুলোর একজন ভিকটিম দের এক আত্মীয়ের চোখে গল্পটা পড়েছে এবং সে আমার সাথে যোগাযোগ করেছে। আজব না?

৩৭| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৩৫

অদ্বিতীয়া আমি বলেছেন: অনেক দিন পর আপনার পোস্ট দেখে পড়ছিলাম , কিন্তু এই সাইকো থ্রিলার ধরনের গল্প আমি একেবারেই সহ্য করতে পারিনা ।তবুও অর্ধেকের মত পড়ে ফেললাম ।
বর্ণনা বরাবরের মতই জীবন্ত লেগেছে , মৃত্যু আবহ মনের উপর প্রেশার দিচ্ছিল ।তবে বাস্তব ঘটনার সাথে যেভাবে যোগ ঘটিয়েছেন , অনেক পরিশ্রমের ব্যাপার ।

আপনার সাইফাই এর জন্য অপেক্ষা থাকলো ।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৪৭

নাজিম-উদ-দৌলা বলেছেন:
আপু, সাইকো গল্প পড়েন না তবুও আমারটা পড়েছেন দেখে ভাল লাগল। সাইফাই হবে পরের গল্পটা। ভাল থাকুন। :)

৩৮| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:১১

মহামহোপাধ্যায় বলেছেন: হা হা হা!! অবশ্যই আজব।


পত্রিকার লিঙ্ক নিয়ে আমার একটা ব্যক্তিগত অভিজ্ঞতা শেয়ার করি। আমি একটা গল্পের প্লট দাঁড় করিয়েছিলাম বেশ কিছুদিন আগে (তা প্রায় বছর খানেক তো হবেই, ব্যাপক কর্মঠ কিনা তাই এখনও ব্লগে দেয়া হয় নি ;) )। এটার সমাপ্তি দেব ভেবেছিলাম একটা নিউজলিঙ্ক (বাংলানিউজ২৪)। সেদিন হঠাৎ কি মনে করে সেই লিঙ্কে খোঁচা দিয়ে দেখলাম, আগের খবর বদলে সেখানে পরিবেশ দূষণ সংক্রান্ত একটা খবর দিয়ে বসে আছে। আমার মত অলস মানুষের এই হবে :(

এখন আবার নতুন করে গল্পটা নিয়ে ভাবতে হবে :(

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:৫৮

নাজিম-উদ-দৌলা বলেছেন:

হা হা হা! কি করবেন বলেন? ওরা তো আনলিমিটেড স্পেস নিয়ে ওয়েবসাইট খুলে বসে নেই। কিছু খবর তাই ফেলে দিতে হয় যায়গা খালি করার জন্য।

ব্যাপার নাহ! আবার নতুন করে ভাবুন।

ভাল থাকুন প্রিয় ব্লগার।

৩৯| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১:৩০

সাদরিল বলেছেন: কিলিং গেম নিয়ে বেশ কিছু ইংলিশ সিনেমা দেখেছি, এই মুহুর্তে কনডেমড ছাড়া বাকীগুলোর নাম মনে পড়ছে না। তবে কিলিং গেম-এর গল্প হিসেবে এই গল্পটি ভিন্ন মাত্রা পেয়েছে কারণ এখানে গল্পের পাশাপাশি আমাদের দেশের সাধারণ মানুষের দৈনন্দিন জীবন যাত্রা (আরিফের চা খাওয়ানো কিংবা ট্রাক ড্রাইভের পরোটা খাওয়া) এবং পত্রিকার মাধ্যমে আমাদের দেশে ঘটে যাওয়া অপরাধসমূহ স্থান পেয়েছে। আর এ সকলের অনর্ভুক্ত তোমার লেখাতেও পরিবর্তন এনেছে।

একটা খুত চোখে পড়লো, পারভীন যদি কাজের বুয়া হয়ে থাকে তাহলে তার কথায় ডীপ কালার শব্দটি মানানসই হলো না।

০১ লা মার্চ, ২০১৪ রাত ১০:৫৭

নাজিম-উদ-দৌলা বলেছেন:

কাজের বুয়ারা কি ধরলের ভাষায় এখন কথা বলে সে সম্পর্কে তুমি জানোই না সাদরিল ;) সম্ভব হলে একবার কারো মোবাইলে আলাপ শুনিও!

গল্প নিয়ে তোমার সাথে বাসে সেদিন কথা বললামই। কন্ডেম দেখিনি, দেখব।

৪০| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৪৭

ইখতামিন বলেছেন:
আসলেই চমৎকার লেগেছে.. কিন্তু শেষে এসে কোনও তৃপ্তি পেলাম না.. শুরু কোথায়.. শেষ কোথায়!!!

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:০১

নাজিম-উদ-দৌলা বলেছেন: কিছু খেলা তো কখনও শেষ হয়না। তাই চূড়ান্ত তৃপ্তি বলে কোন কথা নেই।

ভাল থাকুন।

৪১| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:২৩

দিগন্ত নীল বলেছেন: গল্পটা ফেসবুকে শেয়ার করার সাথে সাথেই পড়েছিলাম ।
ভালো লেগেছে অনেক ।
তো ভালো আছেন তো ভাই ?
ভালো থাকেন নিরন্তর ।শুভকামনা রইলো ভাই ।

০১ লা মার্চ, ২০১৪ রাত ১০:৫৬

নাজিম-উদ-দৌলা বলেছেন: নীল! কত্তদিন পর! তোমার খবর কি ভাইয়া? কেমন চলছে লেখা পড়া?

৪২| ০১ লা মার্চ, ২০১৪ রাত ১১:৪৪

কান্ডারি অথর্ব বলেছেন:


দীর্ঘ দিন ব্লগে ছিলাম না। তাই আমাকে উৎসর্গ করে দেয়া পোস্টটি পড়া হয়নি বলে ক্ষমা চাইছি। আর আমার মত নিতান্ত একজন অথর্বকে কেউ তার পোস্ট উৎসর্গ করতে পারে এটা ভাবিনি কখনও। এই ভালোবাসা আমার মত এই অথর্বের জন্য অনেক বেশি। এতটা সন্মান পাওয়ার যোগ্যতা আমার নেই ভাই। তবু মনের মাঝে চিরদিন আপনার এই পোস্টের কথা স্মৃতি হয়ে থেকে যাবে।

১১ ই মার্চ, ২০১৪ রাত ৯:৫১

নাজিম-উদ-দৌলা বলেছেন:
আবেগাপ্লুত হয়ে পড়লাম আপনার কমেন্ট দেখে। আপনি আমার প্রিয় ব্লগারদের একজন তাই পোষ্ট টা আপনাকে উৎসর্গ করেছি। আমি নিজেও খুব বেশি অমনোযোগী হয়ে গেছি ব্লগে। কেন যে এমন হচ্ছে! খুব বেশি ব্যস্ততা নেই, তবুও ব্লগিং করা হচ্ছেনা একদম। হয়ত লেখাপড়ার শেষ ধাপে আছি বলেই এমনটা ঘটছে।

ভাল থাকুন প্রিয় কান্ডারি।

৪৩| ০২ রা মার্চ, ২০১৪ বিকাল ৩:০৬

রাসেলহাসান বলেছেন: কিছুটা পড়েছি। প্রিয় তে নিয়ে রাখছি পরে সম্পূর্ণ পরে নিবো।

১১ ই মার্চ, ২০১৪ রাত ৯:৫২

নাজিম-উদ-দৌলা বলেছেন:
পুরোটা পড়া হলে জানিয়েন কেমন লাগল। ভাল থাকুন :)

৪৪| ০৩ রা মার্চ, ২০১৪ রাত ৮:৪৬

দিগন্ত নীল বলেছেন: ভর্তি পরীক্ষা নিয়ে ব্যস্ত ছিলাম ভাইয়া ।তবে অফলাইনে আপনার পোস্টের খোঁজ খবর রেখেছি ।
আমি ভালো আছি ।আপনি ভালো আছেন তো ?
আর পড়াশোনা ,এক বছর লস দিয়ে নোয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বঃ এ কম্পিটার সায়েন্স এণ্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিঃ তে ভর্তি হয়েছি ।দোয়া করবেন ভাই এবং ভালো ও থাকবেন ।

১১ ই মার্চ, ২০১৪ রাত ৯:৫৪

নাজিম-উদ-দৌলা বলেছেন:
খারাপ কি? ভাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছে। পড়াশোনা ঠিকমত করবে। আমার দোয়া রইল সাথে, ভাল থাক।

৪৫| ০৩ রা মার্চ, ২০১৪ রাত ৮:৫৫

কালোপরী বলেছেন: :)

১১ ই মার্চ, ২০১৪ রাত ৯:৫৫

নাজিম-উদ-দৌলা বলেছেন: ওমা!! হাসির কিতা হইল?? :( #:-S

৪৬| ০৫ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:০৩

অদৃশ্য বলেছেন:






নতুন একটা লিখা পাবার জন্য অপেক্ষা করছি কিন্তু... সময় হয়েছে নিশ্চয়...


প্রিয় নাজিমের জন্য
শুভকামনা...

১১ ই মার্চ, ২০১৪ রাত ৯:৫৭

নাজিম-উদ-দৌলা বলেছেন:
নতুন লিখার প্লান করে ফেলেছি। লিখব খুব জলদি ইনশাল্লাহ! প্রিয় ব্লগারের উপস্থিতি ভাল লাগল :)

৪৭| ১৩ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:২৮

তাসজিদ বলেছেন: প্রিয় নাজিম ভাই, কেমন আছেন। আশা করি ভালই আছেন। অনেক পরে আপনার গল্পের কমেন্ট করছি সে জন্য ক্ষমা চেয়ে নিচ্ছি। আসলে সব মিলিয়ে বেশ ঝামেলার মধ্যে আছি। চেষ্টা করি ভাল থাকতে, কিন্তু হয়ে উঠে না। সেই একই পথে ঘুরাঘুরি।


এবার গল্পে আসি।

সাইকো থ্রিলার। খুনে বাধ্য করা হয়েছে একজন কে। কিন্তু পরের খুন গুল সে রীতিমত উপভোগ করেছে, যা একটু অন্যরকম মনে হয়েছে আমার কাছে।
প্রতিটি ক্ষেত্রে তাকে বাধ্য করা হচ্ছে , এরূপ হলে একটু জমত। তার সন্তান ও স্ত্রী কে হত্যা করা হয়েছে, সে ক্ষেত্রে তার কি প্রতিশোধ পরায়ণ হয়ে যাবার কথা না।

এক্ষেত্রে কিন্তু নিয়ম ভাঙ্গতে চায় মানবমন। কিন্তু মাহতাব যেন নিয়মের চোরাবালিতে পরে রইল। এবং খেলার একটি অংশ হয়ে গেল।



অফটপিকঃ বইমেলাতে আপনাকে দেখেছিলাম। দেখা করব কি করব না তা নিয়ে দোটানায় ছিলাম। শেষ পর্যন্ত ত ভবিষ্যতের কালস্রোতে রেখে দিলাম।
হয়ত দেখা হবে, কোনদিন। এই ঢাকার কোন ফুটপাতে, টং দোকানে কিংবা ছবির হাটে ।

অনেক ভাল থাকবেন।

Good day.

১৬ ই মার্চ, ২০১৪ রাত ১০:৫২

নাজিম-উদ-দৌলা বলেছেন:
আপনি এইটা একটা কাজ করছেন তাসজিদ ভাই?
বইমেলাতে আমাকে দেখছেন তাহলে এগিয়ে আসলেন না কেন? আপনি জানেন ব্লগিং করতে করতে যে মানুষগুলো আমার খুব আপন হয়ে গেছে তাদের মধ্যে আপনিও একজন!

খুব আশাহত হলাম আপনি দেখা করেন নি বলে। আশাকরি সামনে কোনদিন দেখা হবে।
ভাল থাকুন ভাই।

৪৮| ১৩ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:৩২

বিদ্রোহী ভৃগু বলেছেন: অপরাধীর লুপ আদি থেকে চলছে!

অপরাধীদের দমনেও না হয় অদৃষ্টের লুপ চলতে থাক, ব্যালেন্স তো থাকতেই হয়, নাকি!!!

আর উপরের এত এত সমৃদ্ধ কমেন্টের পর নিজের আর আলাদা করে বলার কিছূ খুজে পাইলাম না;)

এক কথায়- দারুন!

১৬ ই মার্চ, ২০১৪ রাত ১০:৫৩

নাজিম-উদ-দৌলা বলেছেন:
অনেক ধন্যবাদ ভ্রাতা।

হুম, বেশ কিছু কমেন্টে ব্লগাররা খুব চমৎকার করে জিনিসগুলো ব্যক্ষা করে দিয়েছেন। ভাল লেগেছে আমারও।

ভাল থাকুন। :)

৪৯| ১৫ ই মার্চ, ২০১৪ বিকাল ৩:১৪

প্রোফেসর শঙ্কু বলেছেন: আগেই পড়েছিলাম, কিন্তু অফলাইনে, কমেন্ট করা হয়নি। মুগ্ধতা জানিয়ে গেলাম।

পরবর্তী গল্পের জন্য অপেক্ষা করছি।

১৬ ই মার্চ, ২০১৪ রাত ১০:৫৬

নাজিম-উদ-দৌলা বলেছেন:
পরবর্তী গল্পের জন্য কি থিম নিয়ে লিখব কনফিউশনে পরে গেছি। অনেক থিম একসাথে মাথায় এসে জগাখিচুড়ি পাকিয়ে যাচ্ছে! :(

৫০| ১৫ ই মার্চ, ২০১৪ বিকাল ৪:৪১

একলা ফড়িং বলেছেন: অদ্ভুত সুন্দর থ্রিলার! মনে হচ্ছিল মুভি দেখছি!


আপনার গল্পগুলো সবসময়ই এমন সুন্দর, কিন্তু একটু বড় হওয়ায় যখন তখন পড়া হয়না। বুকমার্ক করে রেখে দেই পরে সময় নিয়ে ধীরে সুস্থে পড়ব বলে!

১৬ ই মার্চ, ২০১৪ রাত ১০:৫৭

নাজিম-উদ-দৌলা বলেছেন:
হুম, আমিও আশাকরি ব্লগাররা সময় নিয়ে আসতে ধীরে গল্পগুলো পড়ে মতামত জানাক।

ভাল থাকুন :)

৫১| ০৫ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:২৯

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: nice!
very nice!!

১৩ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:৩৫

নাজিম-উদ-দৌলা বলেছেন: আপনার অনন্য দায়িত্বশীল মন্তব্য ভাল লাগল :)

৫২| ১৩ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:৫৩

এ্যাপোলো৯০ বলেছেন: স্ক্রল করতে করতে হাত ব্যাথা হয়ে গেছে, তাই শাস্তিস্বরুপ গল্প পড়লাম না।

৫৩| ২৪ শে জানুয়ারি, ২০১৫ রাত ২:৫৮

মায়াবতী নীলকন্ঠি বলেছেন: ইয়া আল্লাহ! কি লিখলিরে ভাই!মাথা নষ্ট...উত্তেজনায় দাঁত চেপে থাকতে থাকতে চাপা ব্যথা করতেছে X( কিন্তু ৩য় রাউন্ড থেকে একটু তাড়াহুড়া করছিস...মাহতাব ছাড়া বাকি চরিত্রগুলা আরেকটু কাজ করলে আরও ভাল লাগত...কিন্তু গল্পের কাহিনী চমৎকার হইছে B:-/

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.