নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আইন পড়ি, শব্দ লিখি আর ভাঙা গলায় গান গাই

Zinat Imam

বেঁচে থাকার জগতটার চেয়ে লেখালেখির জগতটাই ভালো

Zinat Imam › বিস্তারিত পোস্টঃ

নারীত্ব

০৮ ই মার্চ, ২০১৮ ভোর ৪:১৩



বর্তমান যুগীয়, 'ফেমিনিজম' এর সংজ্ঞা একটু নয় বরং অনেক জটিল। এখন আমরা নারীরা সকল জায়গায় 'সমান অধিকার' চাই। পুরুষ সমাজের সাথে কাঁধে কাধঁ মিলিয়ে চলতে চাই। ইক্যুয়াল পে থেকে শুরু করে ঘরেও সমান সম্মান এবং বিশেষ করে ঘরের কর্তা অথবা আরেকটি ছেলের ন্যায় কাজ করার সমান সুযোগও চাই। আগেই বলে রাখি, আমার এই লেখনী ' সমান শিক্ষা' র অধিকার এর বিপক্ষে নয়। কিন্তু আমরা নারীরাই কি অনেক ভ্রান্ত থিওরি দিয়ে ফেমিনিজম কে গুলিয়ে ফেলছি না?

আমরা নারী হিসেবে, একজন নারীর মর্যাদা প্রতিষ্ঠিত করার চেয়ে- পুরুষ সমাজের ন্যায় ইক্যুয়ালিটি চাই। যদিও একজন নারী সবশেষে একজন পুরুষ এর চেয়েও অধিক ক্ষমতা রাখে। শিক্ষা, কর্ম, ধৈর্য্য, স্নেহ- সকল দিক দিয়েই একজন নারী তার নিজের গুনে গুণাণ্বিত, তাহলে কেন সমান অধিকার এর স্লোগান গেয়ে গলা নষ্ট করছি?

এই মর্ডানাইজেশন এর যুগে, নারী দের শুধু ঘরের রান্না জানলেই চলে না। একজন ভালো মেয়ে, ভালো কন্যা, ভালো বন্ধু, ভালো স্ত্রী সাথে ভালো একটা ক্যারিয়ার ও গড়তে হয়। আর দিন শেষে একটা বাচ্চা জন্ম দেয়ার পীড়া তো আছেই। যা অন্য কেউই একজন নারীর জন্য করে দিচ্ছেনা। তাই, বলবো নারী তুমি একজন নারী হয়েই বাঁচো, নারী হয়েই আপন লড়াই লড়ো।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:২৯

খায়রুল আহসান বলেছেন: একজন নারীর পক্ষে একটা বাচ্চা দেওয়াটা কি শুধুই পীড়ার, নাকি আনন্দেরও?

১৮ ই এপ্রিল, ২০১৮ দুপুর ২:৫২

Zinat Imam বলেছেন: অবশ্যই আনন্দের। সন্তান জন্ম দেওয়া একজন নারীর জন্য সৃষ্টিকর্তার আশীর্বাদ। এখানে পীড়া বলতে, প্রসবকালীন যন্ত্রণা বোঝানো হয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.