নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ছেঁড়া ছেঁড়া অগোছালো স্বপ্ন

জুবায়ের বিন লিয়াকত

জীবন হোক ছন্দময়, স্বপ্নগুলো রঙিন, ভালোবাসায় ভরে উঠুক, জীবনের প্রতিটি দিন।

জুবায়ের বিন লিয়াকত › বিস্তারিত পোস্টঃ

বিশ্বকাপ উপলক্ষে আঁকা ব্রাজিলের যে ছবিটি নিয়ে ব্যাপক আলোড়ন

২৮ শে মে, ২০১৪ সন্ধ্যা ৬:০০



ফুটবলের দেশ ব্রাজিলের সাও পাওলোর শহরে একটি স্কুলের দরজায় আঁকা ছবি নিয়ে এখন বিশ্ব জুড়ে চলছে ব্যাপক আলোচনার ঝড়।

ছবিটি এঁকেছেন পাওলো ইতো নামের এক শিল্পী। ব্রাজিলের বর্তমান অবস্থার প্রতি প্রতিচ্ছবি যেন ফুটে উঠেছে এ ছবিতে। ইন্টারনেট ও ফেসবুকে দুনিয়ার এটা ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে। গত ১০ মে ব্রাজিলিয়ান চিত্রশিল্পী পাওলো ইতো ছবিটি আঁকেন স্কুলের দরজায়।

আর স্কুলটি অবস্থিত সাও পাওলোর জেলা শহর পম্পেইয়ায়। সর্বপ্রথম তা ব্রাজিলের একটা ফেসবুক পেজে শেয়ার করে। এরপর ইন্টারনেটের মাধ্যমে এটি ছড়িয়ে পড়ে পুরো বিশ্বে। যে পেইজ ছবিটি শেয়ার করেছিলো সেখানে লক্ষাধিক বার লাইক ও শেয়ার হয়েছে এটি।

ছবিতে দেখা যায়, খাবার টেবিলে বসে কঙ্কালসার একটি শিশু কাঁদছে। হাতে একটি চামচ। তার ডান চোখ দিয়ে পানি ঝরছে। বুকের হাড়গুলো দেখা যাচ্ছে স্পষ্ট। মুখে কয়েকটা দাঁত নেই। খাবারের বদলে আছে টেবিলের মাঝখানে একটা ফুটবল!!!!! ব্রাজিল জুড়ে চলমান বিক্ষোভের কথাগুলোই যেন বলছে ছবিটা। ব্রাজিল এখন চরম অর্থনৈতিক সংকট বিরাজমান, যার প্রভাব শিক্ষা, খাদ্য, বাসস্থান প্রতিটি মৌলিক ক্ষেত্রে। বিশ্বকাপ নয় খাবার চাই, বিশ্বকাপ নয় শিক্ষা চাই, বিশ্বকাপ নয় বাঁচতে চাই। বিশ্বকাপের এতো রঙিন আলোর নিচে যে ঘুটগুটে অন্ধকার তা যেন চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে ছবিটা। সাম্বার তালে তালে যে নেশায় মত্ত বিশ্ববাসী তার ঘোর কাটাতে এ একটি ছবিই মনে হয় যথেষ্ট।



সমর্থন তো থাকবেই কোন না কোন দলের প্রতি কিন্তু আনন্দে উদ্বেলিত হয়ে যেন আমরা আমাদের প্রকৃত সত্তাকে আর মৌলিক বিষয়কে ভুলে না যাই।



যে ছবিটি নিয়ে ব্যাপক আলোড়ন

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৮ শে মে, ২০১৪ সন্ধ্যা ৬:৩৭

আমি নী বলেছেন: সহমত

২| ২৮ শে মে, ২০১৪ সন্ধ্যা ৭:২১

বিদ্রোহী ভৃগু বলেছেন: বিশ্বকাপ নয় খাবার চাই, বিশ্বকাপ নয় শিক্ষা চাই, বিশ্বকাপ নয় বাঁচতে চাই। বিশ্বকাপের এতো রঙিন আলোর নিচে যে ঘুটগুটে অন্ধকার তা যেন চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে ছবিটা। সাম্বার তালে তালে যে নেশায় মত্ত বিশ্ববাসী তার ঘোর কাটাতে এ একটি ছবিই মনে হয় যথেষ্ট।

কঠিন ছবি!

কত অল্পতে কত ব্যাপক প্রকাশ। স্যালুট টু আর্টিষ্ট।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.