নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কবিতা,উপন্যাস,দর্শন,সিনেমা ও অন্যান্য

জহিরুলহকবাপি

আমি কামনা করি মানুষের ভিতর স্বপ্নরা আসা যাওয়া করবে। মানুষ তার স্বপ্ন পূরণের জন্য যুদ্ধ করবে।

জহিরুলহকবাপি › বিস্তারিত পোস্টঃ

পরম করুণাময় আমাকে সব শোধ করার জন্য আরও একটি বছর দিল ।

০১ লা জানুয়ারি, ২০১৫ সকাল ৯:০৮

গত বছর পদ্মা দেখলাম । মেঘনা, যমুনা, শীতলক্ষা অনেকগুলো নদী দেখলাম অন্যান্য বছরের মত। আকাশ ভর্তি মেঘের তলে কদম ফুল দেখলাম । কর্ণফুলি টি রির্সোট, হাজারিকিল ফরেস্ট, কালেম পাখি, অনেক রঙিন পাখি রঙিন উচ্ছাস, অপরুপ হাওড় খাড়া বাজ হিজল গাছ জংলী ঢেউ করচ গাছের বাতাস, অসাধারণ সুন্দর বাংলাদেশ। গত বছরই আমার একটা বই বের হলো, বাংলাদেশেরই একটি পতিতা পল্লীর কাহিনী। বন্ধুদের খুশি মূখ । কান্তবতী নদী, গাংডুবি, মধ্য রাতের ফেরির হকার, চা চা, সিগারেট মোয়া.. .. আহা বাংলাদেশ ।
কত কিছু পেলাম । কত সুন্দর, অসাধারণ কিছু সময় দিল এ পরিচয় খোজা জীবনে। হাইওয়েতে যেতে বৃষ্টির সৌন্দর্য। এ দেশের বৃষ্টি মানুষের মনও ভেজায়।
২০১৪তে আমি কোথাও একটা গাছ লাগাইনি, নদীর কোন একটা অংশ পরিস্কার করিনি। দেশ আমাকে এত এত এত্ত দিল আমি কিছুই ফেরত দিতে পারলাম না সফল ভাবে । গরম কাপড়ে প্যাকেট হয়ে আমি যখন এ পোষ্ট দিচ্ছি তখন ৭/৮ বছর বয়স্ক টেম্পুর হেল্পার শীতে কাপতে কাপতে এ সর, ওস্তাদ ডাইনে পেলাসটিক । ছেলেটার নাম মেসি, আমার দেওয়া নাম। এখন ট্যাম্পু স্ট্যান্ডে অনেকেই ডাকে । আহা শীত । কোটি কোটি শিশু। আপ্লুত হয়ে কি এক লাইনও কিছু লিখি নি? লিখেছি, লিখছি। বাংলাদেশ, বাংলাদেশ। সবই আমাকে দিয়েছে বাংলাদেশ ।
এখন ২০১৫। প্রথম সকাল । এ বছর কি পারবো দেশের একটু হলেও ঋণ শোধ করতে? দেশ পরিস্কার থাকলে আমিও পরিস্কার। তারপরও আমি অকৃতজ্ঞ। এ বছর কি কাটবে এ লজ্জা?
২০১৪-তে কত অপরাধ করলাম কত স্বজনের সাথে, বন্ধুর সাথে, শূভাকংখীর সাথে, নাম না জানা বন্ধুর সাথে । কত ভুল করলাম অজ্ঞানতায়, স্বভাব দোষে। নিশ্বস নিয়েছি কেবল, রুপ টেনেছি কেবল। মুগ্ধ হয়েছি কেবল।
প্রায় গ্রাম এলাকার অজানা হৃদয়বান বৃদ্ধ তার স্টপেজের পরের স্টপেজে নেমেছে শুধূ মাত্র আমাকে চিনিয়ে দেওয়ার জন্য একটা জায়গা । বাংলাদেশ, বাংলাদেশ।
বাহ! আরও একটা বছর পেলাম । চেষ্টায় মোক্ষ মিলে।
পুরাতন বছরের ঋন, অপরাধ, অন্যায়, পাপ সব নিশ্চয় মুছে দিতে পারবো। আমি যেন না ভুলে যাই সে সব কথা। পরম করুণাময় আমাকে সব শোধ করার জন্য আরও একটি বছর দিল ।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০১ লা জানুয়ারি, ২০১৫ সকাল ৯:২২

হাবিবসিডি বলেছেন: Very touching post.nice!

০১ লা জানুয়ারি, ২০১৫ সকাল ৯:৪৫

জহিরুলহকবাপি বলেছেন: পুরাতন বছরের ঋন, অপরাধ, অন্যায়, পাপ সব নিশ্চয় মুছে দিতে পারবো। আমি যেন না ভুলে যাই সে সব কথা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.