নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কবিতা,উপন্যাস,দর্শন,সিনেমা ও অন্যান্য

জহিরুলহকবাপি

আমি কামনা করি মানুষের ভিতর স্বপ্নরা আসা যাওয়া করবে। মানুষ তার স্বপ্ন পূরণের জন্য যুদ্ধ করবে।

জহিরুলহকবাপি › বিস্তারিত পোস্টঃ

সভ্য শিক্ষিত মানুষের এসব মাছি নিয়ে কথা বললে স্ট্যাটাস নষ্ট হয়।

১৬ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:১৯

আমরা জাতি হিসাবে সম্ভবত সূশীল হয়ে গেছি। যাদের পেটে অক্ষর জ্ঞান ঢুকছে তাঁরা । কাল ফেবু রঙিন । সকালে ফেবুতে ঢুকেই দেখি লাল নীল। এর আগে দেখছিলাম সমকামী সমর্থনে রঙিন। ভাবলাম এটা অন্য কোন কাম টাম হবে । পরে জানলাম ফ্রান্স রাজনীতি। ফ্রান্সের ঘটনার কাছাকাছি সময়ে লেবাননে জঙ্গি হামলায় 40 এর বেশি এবং কেনিয়ায় 147 জন জঙ্গি হামলায় নিহত। প্রোফাইল পতাকায় রাঙ্গানো দূরে থাক তেমন কোন পোস্ট দেখলাম না কোথাও!!!
কেনিয়া গরীব দেশ বলে তাঁরা জঙ্গি হামলায় মরলে কিছু আসে যায় না?(exclamation)
অনেকে দেখছি শিল্প সাহিত্যের উপর আঘাত বলে ম্যাতাইতে ম্যাতাইতে নেট জ্যামতো করছেই সাথে পিসি, ল্যাপটপ, মোবাইলের স্ক্রীনও ভিজিয়ে ফেলছে। কাল একজন এ আঘাতের বিরুদ্ধে টিএসসিতে যুদ্ধ করতে করতে সামনের জনকে ছেপ মানে থুথু দিয়া গোছল করিয়ে দিল। আমি পাশে ছিলাম বলে বাচছি। এসব বেরাইজ্জারা কেন বুঝে না ফ্রান্স নিজেই জঙ্গিবাদের (?!) সহপ্রযোজক। আঘাতটা কিভাবে শিল্পের উপর হয়?
এরপর শিল্প সাহিত্য ফরাসিরা মাত্র দশ মাইল এলাকায় জুড়ে সিরিয়ান রিফুজি ক্যাম্পে এমন শিল্পীত ভাবে আগুন ধরিয়ে দিছে যে এখন পর্যন্ত নিভে নাই। উদ্বাস্তুদের পালানোর জীবন বাঁচানোর ঘটনা নিয়ে কয়েকশো সিনেমা, কয়েক হাজার ছবি এবং কয়েক কোটি পৃষ্ঠা সাহিত্য রচনা করা যাবে।
আমাদেরকে সুশীল বললাম ফ্রান্স আর কেনিয়া লেবাননের ঘটনার সাথে একাত্তরে ঘটে যাওয়া একটা ঘটনার মিল আছে। আমার বারবার বলি এদেশের শ্রেষ্ঠ সন্তান শহীদ বুদ্ধিজীবীরা। দেশের শ্রেষ্ঠ এ মেধাবীবের বাসা থেকে ধরে নিয়ে নৃশংস ভাবে হত্যা করা হয়। এরা যদি শ্রেষ্ঠ সন্তান হয় মুক্তিযুদ্ধারা কি ধইন্চা? যে নিঃস্বার্থ ভাবে মরেছে , মরতে গেছে, অনেকে দেশ দেখে যেতে পারে নাই তারা শ্রেষ্ঠ সন্তান স্বীকৃতি পেল না তাদেরই বড় অংশটা অক্ষর জ্ঞানহীন ছিল বলে।
পয়সাওয়ালা বলে জঙ্গি পোষন কারি ফরাসীদের জন্য সবাই কাদে আর গরীব কেনিয়ানরা চা দোকানের পাশের আধা পচা কলার চামড়া উপর ঘিন ঘিনে মাছি। সভ্য শিক্ষিত মানুষের এসব মাছি নিয়ে কথা বললে স্ট্যাটাস নষ্ট হয়।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৬ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:২৮

সাবরিনা নেওয়াজ বলেছেন: ভালো বলেছেন। পুঁজিবাদীদের আঙুলের ইশারায় এখনো আমরা নেচেই যাচ্ছি

২| ১৬ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৩৯

৮৩১আবীর১৯৮৩ বলেছেন: দারুন বলেছেন ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.