নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি খুব সাধারণ একজন মানুষ............... আমার সাথে যোগাযোগ: ০১৯১৫০২৯০০২

প্রকৌঃ জুনায়েদ আহমেদ

Engr. Zunaid Ahmed (Bengali: প্রকৌশলী জুনায়েদ আহমেদ (ডাকনাম: সৈকত)) is an Engineer, Author, Social Worker and Human Rights Activist.

প্রকৌঃ জুনায়েদ আহমেদ › বিস্তারিত পোস্টঃ

ইসলামে শ্রমিকের অধিকার ও মর্যাদা

০১ লা মে, ২০১৭ সকাল ৮:৫৪

হজরত উম্মে সালমা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) মৃত্যুশয্যায় যে অসিয়ত করে যান তা ছিল—‘সাবধান থাকবে নামাজ ও তোমাদের অধীনস্থদের বিষয়ে। ’ (ইবনে মাজাহ : ১/৫১৯)

রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘আল্লাহ তাআলা বলেছেন, আমি কিয়ামতের দিন তিন শ্রেণির মানুষের প্রতিপক্ষ। আর আমি যার প্রতিপক্ষ, তাকে পরাজিত করবই। তন্মধ্যে এক শ্রেণি হলো, যে কোনো শ্রমিক নিয়োগ করে, অতঃপর তার থেকে পুরো কাজ আদায় করে নেয় কিন্তু তার পারিশ্রমিক প্রদান করে না। ’ (বুখারি : ২/৭৭৬) শ্রমিকের পাওনা যথাসময়ে পরিশোধের ব্যাপারে মহানবী (সা.)-এর মতো এত কঠোর হুঁশিয়ারি আর কেউ উচ্চারণ করেননি। অনতিবিলম্বে মজুরি প্রদান করার ব্যাপারেও তিনি ছিলেন সবচেয়ে আন্তরিক। মজুরির প্রশ্নে মানবসভ্যতার ইতিহাসে শীর্ষে অবস্থান করছে তাঁর বাণী। রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘শ্রমিকের ঘাম শুকানোর আগেই তার পারিশ্রমিক পরিশোধ করে দাও। ’ (ইবনে মাজাহ : ২/৮১৭)

এই মহান “মে দিবস” এ বাংলাদেশ সহ বিশ্বের সকল মেহনতি মানুষের প্রতি জানাই গভীর শ্রদ্ধা ও আন্তরিক শুভেচ্ছা। সেই সাথে বিভিন্ন সময়ে দুর্ঘটনায় নিহত শ্রমিকদের রূহের মাগফিরাত কামনা করি।

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০১ লা মে, ২০১৭ সকাল ৯:০৭

খায়রুল আহসান বলেছেন: শ্রমিকরাই উন্নয়নের চালিকাশক্তি।

২| ০১ লা মে, ২০১৭ সকাল ১০:২৩

অস্থায়ী জীবন বলেছেন: খুব ভাল পোষ্ট। ধন্যবাদ।

৩| ০১ লা মে, ২০১৭ সকাল ১০:২৩

মাহিরাহি বলেছেন: শ্রমিকদের শ্রমের মর্যাদা দেয়া না হলে, বাংলাদেশে অর্থনৈতিক বৈষম্য বেড়েই চলবে।

৪| ০১ লা মে, ২০১৭ দুপুর ১২:৫৬

এ আর ১৫ বলেছেন: ইসলামের দৃষ্ঠিতে ২ ঈদ ব্যথিত যে কোন দিবস পালন করা হারাম !!!!! শ্রমিক দিবস পালন করা অবশ্যই হারাম !!!! জাকির নায়েক সহ বহু আলেমের মতে এই সমস্ত দিবস পালন করা ইসলামে নিশিদ্ধ !!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.