নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অত্যন্ত সহজ কিসিমের মানুষ...জীবনটাকে সহজভাবে দেখতেই পছন্দ করি...

ফুয়াদের বাপ

সাদা মনের মানুষ...

ফুয়াদের বাপ › বিস্তারিত পোস্টঃ

লোভ কারাগারে বন্দী মন

২৯ শে নভেম্বর, ২০২২ দুপুর ১:১৪

লোভ কারাগারে বন্দী মন
================
"ভয়" আর "লোভ" এই দুই কারাগারেই বেশির ভাগ মানুষ বন্দী থাকে। একটু খেয়াল করলে দেখা যায় মানুষ যাই করে তা হয়তো ভয়ে করে না হয় লোভে করে। শিক্ষাজীবন,কর্মজীবন,পারিবারিক-সামাজিক জীবন এমনকি ধর্মীয় জীবনেও ভয়-লোভ এর আকর্ষন আকঁড়ে ধরে মানুষকে। উদা: পরীক্ষায় ফেল করার ভয় আর সফলতায় সুখী জীবনের স্বপ্ন-শিক্ষাজীবন, চাকরী হারোনার ভয় পক্ষান্তরে পদন্নোতির লোভ-কর্মজীবন, মৃত্যু পরবর্তী বেহেস্তের লোভ আর দোযখের ভয়-ধর্মীয় জীবন।

অর্থের লোভ তেমনি একটা চুম্মকীয় আকর্ষন মানুষের। আরো চাই আরো চাই লোভ-মানষিকতার কারাগারে বন্দী মানুষের মন।

কাল্পনিক গল্প - একটা রেলওয়ে প্লাটফ্রর্মে শুয়ে থেকে গৃহহীন একজন সামনের বস্তির দিকে চেয়ে চেয়ে ভাবছে,"ইস! যদি ঐ বস্তিতে আমার একটা তাবুঘর থাকতো!" ঐ বস্তির তাবুঘরে শুয়ে একজন সামনের টিনের ঘর দেখে ভাবছে,"ইস! যদি তাবুঘর ছেড়ে ঐ ঘরে থাকতে পারতাম!, ঐ টিন-ঘরে শুয়ে থেকে একজন ভাবছে, যদি একটা আধাপাকা বাড়ি থাকতো!, আধাপাকা বাড়িতে থাকা একজন ভাবেছে যদি ছাদওয়ালা পাকা-দালান থাকতো! আর পাকা-দালানওয়ালা ভাবছে যদি তার একটা বহুতল ভবন থাকতো! বহুতল ভবনওয়ালা ভাবে, যদি বনানী/ধানমন্ডি এলাকায় এমন ভবন থাকতো! আর বনানী/ধানমন্ডির বাড়িওয়ালা ভাবে,ইস! যদি দোবাই পামসিটিতে একটা বাড়ি থাকতো!

এভাবেই লোভ মানুষের মন থেকে বর্তমানে থাকা সুখটুকু ছিনিয়ে নিয়ে যায়। কীসের ওতো অর্থের লোভ! ঘুমের পর চোখ খুললে সকাল নয়তো পরকাল। নিজের যা আছে তাই নিয়ে সন্তুষ্ট থাকতে পারলে বর্তমানে থাকা সুখটাকে ছুঁয়ে দেখা যায়।

এ.পি,কে আবুল কালাম যথার্থ বলেছেন, টাকা দিয়ে তুমি ভালো বাড়ি কিনতে পারবে কিন্তু ভালো পরিবার তৈরি করতে পারবেনা, টাকা দিয়ে তুমি বই কিনতে পারবে কিন্তু জ্ঞান কিনতে পারবেনা, টাকা দিয়ে ঘড়ি কিনতে পারবে কিন্তু সময় কিনতে পারবেনা।

অযথা অর্থের লোভে নিজের মনকে কারাগারে বন্দী না করে বর্তমানে থাকা ক্ষুদ্রাতিক্ষুদ্র সুখকে অনুভব করা উচিৎ।

লেখা:২৯/১১/২০২২

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৯ শে নভেম্বর, ২০২২ দুপুর ২:০৭

জুল ভার্ন বলেছেন: ছোট্ট একটা পোস্টে চমতকার বক্তব্য!
লোভ যেমন সকল খারাপের প্রধান রিপু, তেমনি ভয় হচ্ছে সকল প্রাণীর জন্য বাস্তব। লোভ পরিহার করা গেলেও ভয়কে পরিহার করা যায়না।

২৯ শে নভেম্বর, ২০২২ বিকাল ৩:১৫

ফুয়াদের বাপ বলেছেন: মনের মধ্যে ঘুরতে থাকা ভাবনাগুলোকেই লিখে রাখলাম আরকি। বর্তমান চলমান সুখগুলোকে পদতলে দলে আমরা টাকার পেছনে ছুটছি-গন্তব্যও অজানা।

২| ৩০ শে নভেম্বর, ২০২২ দুপুর ১:২৩

রাজীব নুর বলেছেন: দুনিয়াতে আমার কোনো কিছুর প্রতি লোভ নেই।

৩০ শে নভেম্বর, ২০২২ দুপুর ১:৫২

ফুয়াদের বাপ বলেছেন: ক্ষনিকের পৃথিবীতে পথিক আমরা, লোভ না থাকাই ভালো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.