নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রওনুক হাসান

আমি শূন্য অনুভূতির শূন্য লতা ।

রওনুক হাসান › বিস্তারিত পোস্টঃ

১৪ বছরের মেয়ে শেফালি যখন প্রবাসে গৃহকর্মী

২১ শে মার্চ, ২০১৯ দুপুর ১:৫৭

মেয়েটির চোখে ক্ষোভ, আক্রোষ, আক্ষেপ বা ঘৃর্ণা। যাই বলি না কেন ভালবাসা নেই তার চাহনিতে। নাম শেফালি। বয়স বড় জোর ১৪ বছর হতে পারে। চার বোন তিন ভাই, মোট সাত ভাই বোনের মধ্যে সে মেঝ। বাবা মারা গেছেন বছর চারেক হল। প্রচন্ড অভাবের সংসার। এই অভাবের সুযোগ নিয়ে স্থানীয় দালাল মেয়েটিকে সৌদ পাঠিয়েছিল সাত মাস আগে। সেখানে মেয়েটির সাথে কি হয়েছিল তা বর্ণনা করার ইচ্ছে আমার নেই। বহু বর্ননা করেছি শুনেছি আর শুনতে শোনাতে চায় না।
রাত সাড়ে নয়টা বা আসেপাসে হবে। অফিসে ডুকতে যাব। এই মেয়েটি সহ আরো তিনজন মেয়েকে দাড়িয়ে থাকতে দেখে এগিয়ে গেলাম। শেফালির চোখ বেয়ে পানি নামছে। জিজ্ঞাস করলাম আপাররা কি আজকে আসলেন? হ্যা না কিছুই বলল না। শেফালিকে দেখে একটু জোর দিয়েই কথা বললাম। নিজের পরিচয়ও দিলাম। শেষে বললাম আমি একজন মানবাধিকার কর্মী। আপনারা চাইলে আমি আপনাদের সাহায্য করতে পারি। এরপর বাকিটা আরব্যরজনী থেকে উঠে আসা এক করুন কাহিনী ।

আইন মতে ২৫ বছরের নিচে কোন মহিলা কর্মী প্রবাসে যেতে পারে না। আমার মনে হয়েছে শেফালীকে কেউই দেখেন নি। না পাসপোর্ট অফিস, না ভেরফিকেশন কারী পুলিস, না বিএমইটি প্রদানকারী না ইমিগ্রেশন পুলিস। রিক্রুটিং এজেন্সি, তারও কোন দায় নেই। এ্যাম্বেসির শ্রম উয়িং তারও কোন দায় নেই।

মেয়েটির মামা আসল। শুনলাম মা ও এসেছেন। মায়ের সাথে দেখা করার জন্য অপেক্ষায় রইলাম। জীর্ণদেহ, জীর্ণশীর্ণ শাড়িতে এক মহিলা আসলেন। মা মেয়ের মিলন দেখলাম। মেয়ের চোখে ক্ষোভ দেখলাম।

ইতোমধ্যে ব্র্যাকের নয়নের সাথে কথা বলে দ্রুত আসতে বললাম। মেয়েটির জরুরী চিকিৎসা দরকার। আজ রাতে থাকার ব্যবস্থা দরকার। নয়ন কখনই আমাকে না বলেনি। আজকেও বলল না। প্রবাসি কল্যানেরও একজন অফিসারকে ডেকে নিয়ে আসলাম।
এর মধ্যে আমি মেয়েটির মা এর সাথে কথা বলে রাজি করালাম। সাথের আরেক সংগ্রামী মেয়ে সেও সাথে যেতে রাজি। নয়নকে নিয়ে কুর্মিটোলা জেনারেল হাসপাতে ভর্তি করে যখন বাসায় ফিরলাম তখন রাত একটা। আমার মেয়েটি ঘুমিয়ে পড়েছে। আজ তার সাথে প্রায় দেখাই হল না আমার।

লেখাঃAbdur Rahman

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২১ শে মার্চ, ২০১৯ বিকাল ৪:১৩

রায়হান চৌঃ বলেছেন: উন্নয়নের নামে যারা গলাবাজি করে বেড়ায় তাদের পাঠিয়ে দিন....... নিজের চোখে দেখে যাক, দেশ টা কে কারা উন্নয়নের হাইওয়েতে উঠিয়াছে।
অবশ্য নিলর্য্যের পেছন ই বা কি আর সামনের ই বা কি ? তাদের দু টো ই সমান ভাবে সমান তালে নিতে পারে..... কি নিতে পারে ? তা না হয় এখানে না ই বা বল্লাম.... বুঝে নিবেন

২| ২১ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:১৩

মাহমুদুর রহমান বলেছেন: আল্লাহ আপনার মঙ্গল করুন।

৩| ২১ শে মার্চ, ২০১৯ রাত ৮:৪৬

নতুন বলেছেন: মাহমুদুর রহমান বলেছেন: আল্লাহ আপনার মঙ্গল করুন।

সৌদি আরবে কিন্তু নারী নিযাতন বা ধষ`ন হয় না... মেয়েটি মনে হচ্ছে মিথ্যা বলেছে,।

৪| ২১ শে মার্চ, ২০১৯ রাত ১০:৩১

রাজীব নুর বলেছেন: নতুন বলেছেন: মাহমুদুর রহমান বলেছেন: আল্লাহ আপনার মঙ্গল করুন।

সৌদি আরবে কিন্তু নারী নিযাতন বা ধষ`ন হয় না... মেয়েটি মনে হচ্ছে মিথ্যা বলেছে,।

৫| ২২ শে মার্চ, ২০১৯ ভোর ৬:৩৬

চাঁদগাজী বলেছেন:


প্রাইম মিনিষ্টার থেকে শুরু করে স্পীকার মিস্পীকার বালচাল সবই মহিলা; ওরা মেয়েদের বুঝে না; অপদার্থ সরকার অপদার্থ প্রাইম মিনিষ্টার।

৬| ২৬ শে এপ্রিল, ২০১৯ ভোর ৫:২০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
মধ্যপ্রাচ্য কোন সভ্য জায়গা নয়। ওখানে নারীদেরকে পাঠানো আর কোন বিশেষ জায়গায় ভর্তি করে দেয়ার মধে্য খুব বেশী পার্থক্য নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.