নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

"বিশ্বের ১০০ ক্ষমতাশালী নারীর তালিকায় শেখ হাসিনা"

১৪ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৫৫



আমেরিকা ও সারা বিশ্বের ক্যাপিটেলিষ্ট আইডিয়া বিস্তারের একটি শক্তিশালী ম্যাগাজিন হচ্ছে "ফোর্বস"; ইহা মুলত বিজনেস ম্যাগাজিন; এই ম্যাগাজিনটি প্রতি বছর বিশ্বের ১০০ জন ক্ষমতাশালী নারীর তালিকা প্রকাশ করে থাকে; এবারও করেছে, এবারের ১০০ জনের তালিকায়, আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও আছেন; উনি আসলে ১০০ জনের মাঝে ২৯ তম স্হানে আছেন, অর্থাৎ আমাদের ব্লগার, নুরু সাহেবের মতো ক্লাশের ১ জন ছাত্রের মাঝে ফাস্টবয় নন; অনেক ক্ষমতাশালী নারীদের মাঝে উনি উপরের দিকে আছেন।

এই ম্যাগাজিনের ১০০ জন ক্ষমতাশালী নারীর তালিকায় যারা আছেন, তাদের সাথে যদি আপনি সঠিভাবে তুলনা করেন, দেখবেন কিছু নারীর সাথে উনার কোন মিলই নেই, আবার কিছু নারীর সাথে উনার মিল আছে; যাদের সাথে উনার মিল আছে, সেসব নারী ও আমাদের প্রাইম মিনিষ্টারের নাম আসলে ফোর্বস'এ আসার কথা নয়; এদের নাম আসে, ফোর্বস'এর দুর্নীতির কারণে; এদের নাম ফোর্বস পত্রিকায় আসে লবিং'এর কারণে; যারা লবিং করে, তারা টাকা নিয়েই লবিং করে; এরা বেগম জিয়াকে বিশ্বের সেরা 'আপোষ হীন নেত্রী' বানিয়ে ফোর্বস'এ নিয়ে আসবে সামনের বছরে হয়তো; আসলে, বেগম জিয়ার নামও হয়তো ফোর্বস'এ মোর্বস'এ এসেছিলো।

ফোর্বস'এর "বিশ্বের ১০০ ক্ষমতাশালী নারীর তালিকায়" ১ম নামটি কার হওয়ার কথা? এই প্রশ্নের উত্তর নুরু সাহবে ব্যতিত সবাই পারার কথা, ইহা অবশ্যই জার্মানীর মার্কেল। আগামী ২/১ বছরের ভেতরে উনার নাম বাদ পড়ে যাবে; সিরিয়ার আরবেরা উনাকে ডুবায়ে দিয়েছে; উনি ১ মিলিয়নের বেশী সিরিয়ান রিফিউজী নিয়ে গিয়েছিলেন, ওয়ার্ক পারমিট দিয়ে ছিলেন; উনার আশা ছিলো, এরা কাজ করবে। উনার আশায় গুড়ে বালি, এরা কাজ তো করেনি, দুনিয়ার এমন অকাজ নেই, যাহা এরা জার্মানীতে করেনি। এখন ক্যাশ ইউরো দিয়ে, হাতে পায়ে ধরে বিদায় করার চেষ্টা করছে; এদের কারণে, মার্কেলের যেই বদনাম হয়েছে, উনার দলও সামনের দিন গুলোতে পরেজিত হবে।

এখন আমাদের প্রশাসন ও আওয়ামী লীগের সরকার যেভাবে আছে, আমাদের প্রাইম মিনিষ্টারের নাম আরো বেশ কিছু বছর ফোর্বস'এ আসতে থাকবে, আসতে থাকবে কারণ উনার ব্যুরোক্রেটরা কাজ ফেলে বিদেশে গিয়ে উনার জন্য দুনিয়ার রূপক্থা লিখে লবিং করার লোকদের হাতে ধরায়ে দেয়।

শেখ হাসিনার উচিত, এসব থেকে বের হওয়া, ফোর্বস'এ উনার নামের দরকার নেই; বাংলাদেশের মানুষ ফোর্বস পড়ে না, উনার অফিসের পন্ডিতেরা উহা পড়ে বুঝবে না। উনার চেষ্টা করার দরকার, উনার নাম যাতে ১৮ কোটীর মাঝে থাকে; উনার লোকেরা লবিং যদি করে, ৬৩০০০ গ্রামে করুক, ব্লগার শাহিন৯৯'এর কাপড়ের দোকানে করুক, ব্লগার গিয়াস উদ্দিন লিটনের ফেনী শহরে করুক।

মন্তব্য ২৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ১৪ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:০৫

ঠাকুরমাহমুদ বলেছেন:




আফসোস, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেই ক্ষমতা রাখেন তার ১০% ও তিনি ব্যবহার করছেন না।

১৪ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:১২

চাঁদগাজী বলেছেন:



মনে হয়, তিনি এর বেশী দক্ষ নন।

২| ১৪ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৩৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




চাঁদগাজী ভাই,
বাংলার মাটির ইতিহাসে শেখ হাসিনার চেয়ে দক্ষ রাষ্ট্রপ্রধান না কখনো জন্মেছে আর না আর কখনো জন্মাবে। নবাব সিরাজউদ্দৌলা সময়ে যদি শেখ হাসিনা বাংলার রাষ্ট্রপ্রধান হতেন তাহলে ইংরেজ বঙ্গোপসাগরে ডুবে মরতো। শেখ হাসিনার হাতে কয়েকটি কাজ আছে তা বাস্তবায়ন হলে বাংলার মানচিত্রের সাথে শেখ হাসিনার নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

১৪ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৪৬

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার চেয়ে দক্ষ কাউকে দেখা যায়নি; কারণ, দেশের দক্ষ লোকজনকে উনি দলে কিংবা সরকারে আনেননি; ১৯৭৫ এর ঘটনা উনার সব সিদ্ধান্তে কাজ করে; উনি ১৯৭৫ সালের কিছু ক্রিমিনালকে সামলায়েছেন; সেটা করতে গিয়ে ওদের দলকে কোনঠাসা করেছেন, কিন্তু নিশ্চিহ্ন করেননি; ১৯৭১ সালের ত্যাগ, কিংবা উনার বাবার প্রতিশ্রুতিগুলোকে উনি মুল্য দেননি; কিংবা মুল্য দেয়ার মতো দক্ষতা উনার নেই।

১৪ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৫২

চাঁদগাজী বলেছেন:


আপনি বলেছেন, "শেখ হাসিনার হাতে কয়েকটি কাজ আছে তা বাস্তবায়ন হলে বাংলার মানচিত্রের সাথে শেখ হাসিনার নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে। "

-কি কাজ আছে? নিশ্চয় আলাদিনের চেরাগ তো নেই!

৩| ১৪ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৪০

তারেক ফাহিম বলেছেন: নিজ ইচ্ছার বাহিরে পাশ্বপ্রতিক্রিয়ায় অনেক কাজ করে থাকেন।

১৪ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৪৮

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা কিভাবে কি করছেন, কেহ জানেন না; তবে, ফোর্বস ইত্যাদি বিশ্বের মানুষ পড়েন, ওরা মার্কেলকে জানেন, উনাকেও জানেন; মার্কেলকে শ্রদ্ধা করেন, উনাকে নিয়ে হাসেন।

৪| ১৪ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৮:০৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




চাঁদগাজী ভাই,
শেখ হাসিনার কাছে আলাদিনের চেরাগ থাকবে কেনো? তিনি নিজে যেখানে আলাদিন আর আলাদিনের চেরাগের জনক। ভবিষ্যতে কি করবেন তা আমাদের এখন জানার প্রয়োজন নেই তা সময়ই বলে দিবে, তবে “তিনি দেশকে গৃহযুদ্ধ থেকে বেড় করে নিয়ে এসেছেন। এই দক্ষতা মুসলিম বিশ্বের কোনো রাষ্ট্রপ্রধানের নেই”। আশা করি আপনি বিএনপির উত্তল হাওয়া আর শাপলা চত্তর ভুলে যান নি। আমিও ভুলি নি। “শাপলা চত্তর আর আর মিশরের তাহরির স্কয়ার উদ্দেশ্য কোনো পার্থক্য নেই” - এটি যদি বুঝতে পারেন তাহলে মনে করবো আপনাকে সকল বিষয় এই এক কথায় আমি বুঝাতে সক্ষম হয়েছি।

১৪ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৮:১৭

চাঁদগাজী বলেছেন:


দেশ গৃহযু্দ্ধের সম্ভাবনা থেকে ১ বার বের হয়েছে মাত্র; দেশের যেই অবস্হা ইহা অনেকটা গৃহযু্ধের মতো। উনি কিংবা উনার প্রশাসনের কেহ আধুনিক বিশ্ব সম্পর্কে কোন ধারণা রাখেন বলে আমার মনে হয় না; কি করে চীন, রাশিয়া, আজকের অবস্হানে এসেছে, কি করে সিংগাপুর, দ: কোরিয়া সামনে এগুচ্ছে, এগুলো উনি, বা উনার প্রশাসনের কেহ বুঝেন বলে মনে হয় না।

৫| ১৪ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৮:০৯

সাইয়িদ রফিকুল হক বলেছেন: আমাদের দেশটা এখন বিচিত্র লোকে পরিপূর্ণ।
এদের আইন ও শাসন বিভাগের আওতায় আনা বড় কঠিন।

১৪ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৮:১৮

চাঁদগাজী বলেছেন:


মানুষের সাথে সরকারের কোন বন্ধন নেই; সরকার নিজেই নিজের জনতাকে বাজার হিসেবে ব্যবহার করছে।

৬| ১৪ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৯:৫০

রাজীব নুর বলেছেন: সরকারী অফিস গুলোর বহু লোকজন বলে- এদের এত উন্নয় আর কোনো সরকারের আমলে হয়নি।এমন কি দেশ স্বাধীন হবার পর যত উন্নয়ন হয়েছে তা শেখ হাসিনার আমলেই হয়েছে।

১৪ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১০:১৩

চাঁদগাজী বলেছেন:


তা ঠিক, প্রশাসন ক্রমেই বেশী টাকা হাতিয়ে নিচ্ছে; ক্রমেই ব্যুরোক্রেটরা সরকারের অংশতে পরিণত হচ্ছে। দেশ স্বাধীন হওয়ার পর, মানুষের চাকুীির দরকার ছিলো, শেখ সাহেব ও তাজুদ্দিন সাহেব চাকুরী সৃষ্টি করতে জানতেন না; এখন চাকুরী সৌদীতে, মালয়েশোয়া, সাউথ আফ্রিকা, আমেরিকা ও ইতালীতে।

আয়ের পথ দখলবাজী, চাঁদাবাজী, ব্যাংকের লোন।

৭| ১৪ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১০:২১

ডঃ এম এ আলী বলেছেন:



শেষ প্যারাটা খাসা হয়েছে ।
ব্যুরোক্রেটেরা ইয়েস নো ভেরী গুড ছাড়া একটি লাইনও লিখেনা, লেখার প্রয়োজনও হয়না
এ গুলি কারা লেখে তা সকলেরই জানা , তারা শেখ হাছিনা ছাড়া অন্য সব কিছুতেই কানা,
ইদানিং বেশী দেখা যায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা লেখে তাঁকে নিয়ে খবরের কাগজে রচনা
বুরোক্রেটরা সেগুলি বগলদাবা করে বিদেশ গিয়ে শুধুমাত্র বাহকের কর্মটিই করে সম্পাদন
ফেরার সময় প্রসাধনী আর গৃহসয্যার দামী সব পন্য সামগ্রী বিনা শুল্কে দেশে করে আনয়ন।


১৪ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১০:৫১

চাঁদগাজী বলেছেন:



প্রশাসনের লোকেরা ফিলিপাইন,লাওস, আফগানিস্তানেও উচ্চ ট্রানিং'এর জন্য যাচ্ছে; ইউরোপ, আমেরিকা, কানাডার রাস্তায় রাস্তায় এখন প্রশাসনের লোকজনের দেখা পাওয়া যায়; দেশের কাজে বিদেশ ভ্রমণ করে বেড়াচ্ছে।

৮| ১৫ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১২:৩৮

আলাপচারী প্রহর বলেছেন: আপনার ভাগ্য ভালো, রাজাকার পুত্র আওয়ামী এম পি হাজী মো: সেলিম লেখা পড়া জানে না, না হলে তার প্রাণপ্রিক নেত্রীকে খাটো করার জন্য বিদেশ গিয়ে আপনার টেংরি ঝুলিয়ে আসতো।

১৫ ই ডিসেম্বর, ২০১৯ ভোর ৪:৫৯

চাঁদগাজী বলেছেন:


আমি উনাকে খাটো করিনি, আমি উনাকে বড় করতে চাচ্ছি

৯| ১৫ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১:৩২

ঠাকুরমাহমুদ বলেছেন:




বাংলাদেশ কোনোদিন চীন রাশিয়া সিঙ্গাপুর মালয়েশিয়ার মতো হবে না। বাংলাদেশ বাংলাদেশের মতো রয়ে যাবে কারণ দেশের তিন দিকে ভারত বার্মা। বার্মাকে টেকনিক্যালি চাপ দিলে ভারত নাখোশ। ভারতের দিলখোশ করতে করতে বাংলাদেশের অবস্থা দিনে দিনে বাড়িতেছে দেনা - - - - - -

আমাদের দেশের আমলাগণ চলেন তাদের স্ত্রী বুদ্ধিতে। তাই যে কোনো সরকারী কাজে প্রবাসে যান মন পরে থাকে শপিংয়ে। তাদের এক সময়ই শুধু দৌড়াতে দেখা যায় তা হলো শপিং মলে। বাদবাকী সময় মিটিংগুলোতে বসে বসে ঝিমানো ছাড়া আর কি করেন জানিনা। (হয়তো আধো ঘুমে শপিংয়ের চিন্তাই করেন)

১৫ ই ডিসেম্বর, ২০১৯ ভোর ৪:৫৮

চাঁদগাজী বলেছেন:



ভারত, বার্মা, বিএনপি, জামাত কেহ আমাদের উন্নয়ন ঠেকিয়ে রাখার কথা নয়; শেখ সাহেব, তাজুদ্দিন সাহবে, শেখ হাসিনা কোনদিন এই দেশের মানুষকে উন্নয়নে জড়াননি; জনতা বেকার বসেছিলো সব সময়ে, বা পেট চালানোর জন্য কাজ করেছে, এগুলো উন্নয়ন নয়।

১০| ১৫ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ৯:২২

রাজীব নুর বলেছেন: দূর্নীতিবাজদের ধরা কি বন্ধ হয়ে গেল?
নব্য ধনীদেরকে কি করবে সরকার? এদের বিরুদ্ধে ব্যবস্থা নিবে না?
সরকার যে বলে দেশ উন্নয়নের মহাসড়কে, আসলেই কি দেশ উন্নয়নের মহাসড়কে।
দেশ উন্নয়নের মহাসড়কে কিনা এই বিষয়টা নিয়ে আপনার কাছ থেকে একটা পোষ্ট চাই। প্লীজ।

১১| ১৫ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১১:০০

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: শেখ হাসিনা বাংলাদেশের সবচাইতে ক্ষমতাশালী ব্যক্তি এতে কোনো সন্দেহ নেই | কিন্তু তিনি তার ক্ষমতার ১০% ও যদি দেশের সাধারণ জনগণের শিক্ষা, কারিগরি, ভাষাগত দক্ষতা বৃদ্ধির মাধ্যমে মানবসম্পদ উন্নয়নে ব্যয় করতেন তাহলে বাংলাদেশ বিশ্বে একটি সম্মানজনক অবস্থানে থাকতো |

১২| ১৫ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১১:৫৮

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: @ মানুষের সাথে সরকারের কোন বন্ধন নেই;
.........................................................................
ক্ষমতায় থাকলে চারিদিকে চামচারা ঘিরে থাকে,
আমাদের অবস্হা তার থেকে বেশী কিছু নয়,
তবে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সেই চেষ্টায় আছেন ।
আশাকরি তিনি সফল হবেন এবং জনসাধারনের সহজ সরল
ইচ্ছেগুলি বাস্তবায়িত হবে ।
............................................................................
বিজয় দিবসের শুভেচ্ছা

১৩| ১৫ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:২৫

রানার ব্লগ বলেছেন: এই রকম একটা তালিকা বেগম জিয়ার আমোলেও হয়েছিলো , তাতে বেগম জিয়া কে প্রভাবশালী নারী হিসেবে দেখিয়েছিল, কে করে এই সব আজগুবি তালিকা ?

১৪| ১৫ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:৩২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: প্রভাবশালী হওয়ার মত যথেষ্ট উপাদান আছে। উনি যেভাবে খালেদা জিয়াকে ক্যান্টনম্যান্ট থেকে বের করেছেন, জিয়া এয়ারপোর্টের নাম বদলিয়েছেন, সাঈদীকে জেলে পুরেছেন, সাকাকে ফাঁসিতে ঝুলিয়েছেন তা আগে কেউই ভাবেনি সম্ভব হবে...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.