নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আমাদের শাহেদ জামাল- (একত্রিশ)

২৪ শে জুলাই, ২০২১ দুপুর ১:২৬


ছবিঃ দ্য ডেইলি স্টার।

জলে কার ছায়া পড়ে কার ছায়া জলে?
সেই ছায়া ঘুরে ফিরে কার কথা বলে?
তোমার আসার খবর শুনেই অপেক্ষাকে ডাকি;
অপেক্ষা যে আসর জমায়, আমিই কোথায় থাকি?


লকডাউন এক অভিশাপের নাম।
সরকারের উচিত সবার জন্য দ্রুত টিকার ব্যবস্থা করা। লকডাউন দিয়ে করোনা অফ করা যাবে না। শাহেদ জামাল চায় এই লকডাউনের সময়টা কাজে লাগাতে। শাহেদ জানে সময় খুব মূল্যবান। তাই সে সময় অপরচয় করতে চায় না। সে এই লকডাউনে শুয়ে বসে না থেকে একটা উপন্যাস লিখবে। তথাকথিত লেখকদের মতো সস্তা উপন্যাস সে লিখবে না। ছেলে মেয়ের দেখা হলো। প্রেম হলো। তারপর ছেলে মেয়ের বাবা মা তাদের প্রেমে বাঁধা দিবে। তখন ছেলে মেয়ে ঠিক করবে তাঁরা পালিয়ে যাবে। এবং বিয়ে করবে। মেয়ে প্রেগন্যান্ট হবে। কিন্তু মিসক্যারেজ হয়ে যাবে। তারপর তাদের সংসারে শুরু হবে অশান্তি। একসময় মেয়ে কাঁদতে কাঁদতে তার বাবার কাছে চলে যাবে। ছেলেটা তখন অন্য একটা মেয়ের প্রেমে পড়বে। এরকম সস্তা লেখা শাহেদ জামাল লিখবে না।

গতকাল সারারাত শাহেদ জামাল ঘুমায় নি।
সে তার উপন্যাস নিয়ে ভেবেছে। সে তার উপন্যাসে কোনো ভনিতা করবে না। বেশির ভাগ লেখকরা ভনিতা করতে গিয়ে উপন্যাসের বারোটা বাজিয়ে দেয়। শাহেদ তার উপন্যাসে মানুষের সহজ সরল 'জীবনের গল্প' গুলো তুলে ধরবে। সে কোনো ভান ভনিতার মধ্য দিয়ে যাবে না। জীবনের গল্প গুলোই আসল গল্প। মহৎ গল্প। এক জীবনের গল্প অন্যের জীবনে সে ছড়িয়ে দিতে চায়। আজকাল মানুষ অবাস্তব, কাল্পনিক, বানোয়াট কাহিনী বিশ্বাস করে না। তাতে আনন্দ পায় না। সবচেয়ে বড় কথা বানোয়াট কাহিনী মানুষের হৃদয় স্পর্শ করে না। শাহেদ চায় তার লেখা মানুষের হৃদয় স্পর্শ করুক। জীবনের সহজ সরল আর কুটিল জটিল দিক গুলো সুন্দর করে তুলে ধরতে পারলেই সুন্দর একখানা উপন্যাস হয়ে যাবে।

শাহেদ জামালের উপন্যাসের নায়ক একজন কৃষক।
এই কৃষক সারা বাংলাদেশ ঘুরে ঘুরে মানুষকে বুঝাবে- সুস্থ ও সুন্দরভাবে বেঁচে থাকার জন্য গাছ লাগানো ছাড়া আর অন্য কোনো উপায় নেই। তাই গ্রামের প্রতিটা রাস্তায় গাছের পর গাছ লাগাতে হবে। সবুজে সবুজ করে দিতে হবে চারধার। শুধু গাছের কথা বললে হবে না। যেহেতু আজকাল সবকিছুতে রাজনীতি ঢুকে গেছে। উপন্যাসে কিছুটা রাজনীতি নিয়েও কিছু বলতে হবে। শাহেদ জামালের ইচ্ছা তার উপন্যাসে কোনো এক জায়গায় ঢুকিয়ে দিবে বঙ্গবন্ধুর চেয়ে তাজউদ্দিন এবং মাওলানা ভাসানীর অবদান কোনো অংশে কম নয়। যদিও বর্তমানে তাদের কথা কেউ স্মরণ করে না। দেশের জন্য সব যেন একা বঙ্গবন্ধুই করেছেন। বাকি সবাই দুধ ভাত। উপন্যাসে দূর্নীতিবাজদের নিয়েও কিছু বলা হবে। এবং শেখ হাসিনার শুদ্ধি অভিযান যে শুধু মুখের কথা ছিলো সেটাও বলা হবে।

শাহেদ জামাল তার উপন্যাস শুরু করতে পারছে না।
কারন স্বপ্ন। ইদানিং সে অদ্ভুত এবং ফালতু সব স্বপ্ন দেখছে। গতকাল সে স্বপ্নে দেখেছে নূরুল হুদা মারা গেছেন। কবি মুহম্মদ নূরুল হুদা কয়েকদিন আগে বাংলা একাডেমির মহাপরিচালকের দায়িত্ব গ্রহন করেছেন। অথচ শাহেদ জামাল স্বপ্নে দেখেছে কবি মুহম্মদ নূরুল হুদা করোনায় মারা গেছেন। স্বপ্ন দেখে শাহেদ জামালের মন খুব খারাপ হয়েছে। এটা কি রকমের স্বপ্ন? এরকম স্বপ্ন দেখার কারন কি? অথচ এই কবি বহু আগেই বাংলা একাডেমী পুরস্কার এবং একুশে পদক পেয়েছেন। এরকম গুনী মানুষকে স্বপ্নে মরতে দেখার কারন কি? কবির বয়স সম্ভবত ৭২ বছর হবে। শাহেদ জামাল চায় তিনি দীর্ঘদিন বেচে থাকুক। এর আগে সে স্বপ্ন দেখলো- সিএনজি চালাচ্ছে ঢাকার রাস্তায়। রাস্তায় কোনো জ্যাম নেই। প্রচুর খেপ পাওয়া যাচ্ছে।

রাত দুইটা। শহরের সব মানুষ ঘুমে।
শাহেদ জামাল সিগারেট নিয়ে বেলকনিতে বসে। আকাশের দিকে তাকিয়ে ভাবে- একটির পর একটি রাত পার করে নিশ্চিত মৃত্যুর দিকে ধাবিত হচ্ছি। ঝুম বৃষ্টিতে ভিজে ভিজে শাহেদ জামালের মরে যেতে ইচ্ছে করে। হঠাত নীলার কথা মনে পড়ে গেলো। নীলা যে অফিসে কাজ করে- সেই অফিসের কাছে একটা রেস্টুরেন্ট আছে। নাম 'নীলা ক্যাফে'। রাস্তার পাশের চায়ের দোকানের মতোন কোনো চিৎকার চেচামেচি নেই। সবাই খুব আস্তে আস্তে কথা বলে। ইদানিং নীলা এই ক্যাফেতে শাহেদ জামালকে নিয়ে বসে। ক্যাফেটা সুন্দর। টিপটপ। দুই মগ কফি নিয়ে ঘন্টার পর ঘন্টা বসে থাকা যায়। নীলা বলে, মানুষ কতটা লম্বা হয়? সব মানুষই সাড়ে তিন হাত লম্বা। যদিও কেউ বেঁটে, কেউ লম্বা। তবে নিজের হাতে মাপলে সবাই সাড়ে তিন হাত।

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুলাই, ২০২১ দুপুর ২:৫৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: প্রেমের আলাপের সময় নীলার মানুষের উচ্চতার কথা কেন মনে এলো? শাহেদ জামাল নুরের গোপন প্রেম সার্থক হউক।

২৫ শে জুলাই, ২০২১ দুপুর ১২:৪৪

রাজীব নুর বলেছেন: ছেলেমেয়েরা প্রেম ভালোবাসার সময় ফালতু কথা বলে। প্রেমে থাকার কারনে ফালতুও কথাও মহৎ বলে মনে হয়।

২| ২৪ শে জুলাই, ২০২১ বিকাল ৩:৫৩

ঠাকুরমাহমুদ বলেছেন:



শাহেদ জামালের বইয়ের শুভ কামনা করছি। শাহেদ জামাল স্বপ্নে কোন রঙের সিএনজি চালিয়েছেন সবুজ নাকি ছাই রঙা সিএনজি? শাহেদ জামালকে একটি চাকরি অথবা ব্যবসার ব্যবস্থা করে দিন।

২৫ শে জুলাই, ২০২১ দুপুর ১২:৪৫

রাজীব নুর বলেছেন: সবুজ সিএনজি।
করোনা যাক, তারপর তার জন্য কিছু একটা করবো।

৩| ২৪ শে জুলাই, ২০২১ বিকাল ৪:১৩

ফেনা বলেছেন: গোপন প্রেম সমর্থন। যে হারে দেশে মেয়ে মানুষ বাড়ছে তাতে পুরুষের ত একটু ভালবাসা দেওয়া দরকার।

২৫ শে জুলাই, ২০২১ দুপুর ১২:৪৬

রাজীব নুর বলেছেন: মেয়ে মানুষ, পুরুষ মানুষ- এভাবে দেখা ঠিক না। সবাই মানুষ। দমাজের জন্য দরকার ভালো মানুষ।

৪| ২৪ শে জুলাই, ২০২১ বিকাল ৫:১৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

খানসাব আপনি শাহেদ জামালের উপর দিয়ে
আপনার চাওয়া পাওয়া গুলো পুরণ করার স্বপ্ন
দেখেন !! ভালো!! আপনার মনোবাঞ্ছা পূর্ণ হোক!!
শাহেদকে দিয়ে একটা চােয়ের দোকান দিন যেখানে
তিন বেলা আপনি আয়েশ করে চা পান করতে পারবেন।

২৫ শে জুলাই, ২০২১ দুপুর ১২:৪৯

রাজীব নুর বলেছেন: ভুল কথা মুরুব্বি।
সাহেদ জামাল আর আমি এক ব্যাক্তি না।
সাহেদ আমার বন্ধু মানুষ।
এই কথা আমি আগেও বলেছি।

৫| ২৪ শে জুলাই, ২০২১ বিকাল ৫:২৫

চাঁদগাজী বলেছেন:


ঢাকা শহরে কোন জনপ্রিয় লোক আছে, যে করোনা নিয়ে কথা বললে মানুষ শুনবে?

২৫ শে জুলাই, ২০২১ দুপুর ১২:৫২

রাজীব নুর বলেছেন: হ্যাঁ আছে।
যে যার ভক্ত সে যদি বলে তাহলে অবশ্যই শুনবে।
যেমন ধরুন আজহারি। তার ভক্তের অভাব নেই। আজহারি যদি বলে সারাক্ষণ মাস্ক পড়ে থাকতে হবে। তাহলে লোকজন তার কথা শুনবে। মানবে।

৬| ২৪ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:২০

ঠাকুরমাহমুদ বলেছেন:



চাঁদগাজী বলেছেন: ঢাকা শহরে কোন জনপ্রিয় লোক আছে, যে করোনা নিয়ে কথা বললে মানুষ শুনবে? - না শুনবেন না। দেশের লোকজন এখন পয়গম্বরের কথা ও শুনবেন না।

২৫ শে জুলাই, ২০২১ দুপুর ১২:৫৩

রাজীব নুর বলেছেন: হ্যাঁ শুনবে।
ধরুন আমি যদি সুরভিকে অনুরোধ করি, সে আমার কথা শুনবে।
নায়ক সাকিব খান যদি তার ভক্তদের অনুরধ করে তার ভক্তরা কথা শুনবে।

অয়াজকারিরা যদি বুঝিয়ে বলে, তাহলে তার ভক্তরা তাদে রকথা শুনবে।

৭| ২৫ শে জুলাই, ২০২১ রাত ১২:১৪

কামাল১৮ বলেছেন: আগে লিখুন তারপর দেখা যাবে কেমন হলো।উন্নয়নের ডামাঢোলে কৃষক তার ভূমি হারিয়ে সর্বহারার পরিনত হয়,এটা একটা বড় সমস্যা।বন্যা সাইক্লোন উপকূলের কৃষকদের বিরাট সমস্যা বড় ক্যনভাসে এগুলো নিয়ে উপন্যাস লেখা যায়।এজন্য আয়োজন লাগবে অনেক বড়।
দুই মগ কফি নিয়ে ঘন্টার পর ধ্ন্টা বসে থাকলে মালিকের বারটা বাজবে।

২৫ শে জুলাই, ২০২১ দুপুর ১২:৪৭

রাজীব নুর বলেছেন: হ্যাঁ লিখব।
অবশ্য লিখব লিখব করে অনেক বছর পার হয়ে গেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.