নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তুমি কেমন করে গান করো হে গুনী, আমি অবাক হয়ে শুনি, কেবল শুনি ।।

ঠাকুরমাহমুদ

sometimes blue sometimes white sometimes black even red, even golden ! yes dear - its me - i am sky ! color your life, than your life will be colorful

ঠাকুরমাহমুদ › বিস্তারিত পোস্টঃ

ভালোবাসার অপর নাম রোহিঙ্গা HIV AIDS & HBSAg+

১৭ ই জুলাই, ২০১৯ রাত ১:৩৫



আনন্দ সংবাদ: বর্তমান পৃথিবীর সর্ববৃহত্তম রিফিউজি ক্যাম্প বাংলাদেশে

ইয়াবা ফেক্টোরীর কারীগরদের মানবতার দোহাই দিয়ে বাংলাদেশে আমদানী করা হয়েছে। দক্ষ কারীগরদের নাম রোহিঙ্গা। কারীগররা দয়ার সাগর ভালোবাসার সাগর তারা খালি হাতে আসেননি তারা বাংলাদেশে HIV AIDS & HBSAg+ নিয়ে এসেছেন বিপুল জনসংখ্যার মাধ্যমে যা এখন বিতরণ হচ্ছে মুক্ত হস্তে। এই মহামারী থেকে বেড়িয়ে আসার পথ কি বাংলাদেশের কাছে কোনোভাবে খোলা আছে? আমরা অপেক্ষা করছি বড় ধরনের একটি ভয়ংকর আঘাতের যা নিঃশব্দে এগিয়ে আসছে খুব সন্তর্পণে তবে দ্রুত লয়ে।

রোহিঙ্গা’রা আমাদের অত্যন্ত আদরের মেহমান তাদের দাওয়াত দিয়ে আমরা বাংলাদেশে এনেছি। আমি ইতিহাস মনে করিয়ে দিতে চাই বৃটিশরাও আমাদের আদরের মেহমান ছিলো! ভারত বর্ষে তাদের দাওয়াত দিয়েই আমরা এনেছিলাম, আর দাওয়াতী মেহমান আমাদের পরিয়েছিলো প্রায় ২০০ বছরের গোলামীর জিঞ্জির!!!





ছবি: গুগল সার্চ ইঞ্জিন



মন্তব্য ৫৮ টি রেটিং +৭/-০

মন্তব্য (৫৮) মন্তব্য লিখুন

১| ১৭ ই জুলাই, ২০১৯ রাত ২:০৬

বলেছেন: কুসংস্কার,
ধর্মীয় অন্ধবিশ্বাস,
পরিবার পরিকল্পনায় অনিহা ,
রোহিঙ্গা শিবিরে জনসংখ্যা নিয়ন্ত্রণই বড় চ্যালেঞ্জ


ক্যাম্পে যে হারে জনসংখ্যা বাড়ছে, প্রত্যাবাসন যদি দীর্ঘায়িত হয়, তাহলে বাংলাদেশিরা সংখ্যালঘু হতে কতদূর !!!!!!

জাতিসংঘের শরণার্থী ফানড থেকে কে বা কারা লাভবান জানা দরকার ----

১৭ ই জুলাই, ২০১৯ রাত ২:১৬

ঠাকুরমাহমুদ বলেছেন: আল্লাহ তোমার কাছে বি-চা-র দিলাম।

গুরু বিড়াট বড় বিশ্লেষণ ধর্মী পোস্ট দেইনি, সারাংশ দিয়েছি শুধু। কারণ পাঠক লেখা পড়তে গিয়ে খেই হারিয়ে ফেলেন তাতে, সবাই সব জানে তারপরও সবাই চুপ।

ধেয়ে আসছে অসনী বিপদ সংকেত - ঘন্টা বেজে গেছে ঢং ডং ঢং

২| ১৭ ই জুলাই, ২০১৯ রাত ২:১৪

কাওসার চৌধুরী বলেছেন:



গুরু,
রোহিঙ্গাদের এদেশে আগমনের সাথে মানবিক দৃষ্টিভঙ্গি কাজ করেছে। তখন বোর্ডের খোলে দেওয়ার ছাড়া হয়তো আর কোন বিকল্প ছিলো না। এরা ১৯৬৮ সালের পর থেকে মৌলিক অধিকার থেকে অনেকটা বঞ্চিত ছিল। যার ফলশ্রুতিতে গত পঞ্চাশ বছরে শিক্ষা, স্বাস্থ, সামাজিকতা, মানবিকতা, ব্যবহার ইত্যাদিতে পিছিয়ে পড়েছে। নিজেদের সামাজিক ভাবে উপযুক্ত করে গড়ে তুলতে পারেনি। একমাত্র মাদ্রাসায় কিছু ধর্মীয় শিক্ষা ছিলো তাদের অবলম্বন। কিন্তু একটা সময় এই মুসলিমরা বার্মার স্বাধীনতা যুদ্ধে নেতৃত্ব দিয়েছিল।

যার ফলশ্রুতিতে আজ তারা ইয়য়াবা ব্যবসায়ী, বাল্যবিবাহ তাদের সমাজে কমন। তারা জানে এবং মনে প্রাণে বিশ্বাস করে জন্মনিরোধক পদ্ধতি খুবই গোনার কাজ। এজন্য পরিবার প্রতি জনসংখ্যার বিস্ফুরণ। তাদের কাছে বাচ্চা জন্ম দেওয়াটা সওয়াবের কাজ। জন্মের পর তাদের অধিকার নিশ্চিত করার কোন বাধ্যবাধকতা নেই।

বাংলাদেশ এখন গ্যাড়াকলে পড়েছে। না পারছে এদের তাড়িয়ে দিতে আর না পারছে রাখতে। ইয়াবার সিন্ডিকেট এরা। এরা মাথায় টুপি দিয়ে ইয়াবা, ফেনসিডিলের চালান বাংলায় চালান করে হাজার হাজার তরুণ আর যুবকের জীবন নিঃশেষ করছে।

১৭ ই জুলাই, ২০১৯ রাত ২:২১

ঠাকুরমাহমুদ বলেছেন:




গুরু
আপনি যা বলেছেন তা যথার্থ ১০০% সঠিক। সমস্যা হচ্ছে এখন তো আমরা মারা পড়বো রোহিঙ্গা গ্যারাকলে, হয় আন্দোলোনে নতুবা ভালোবাসায় HIV AIDS & HBSAg+ ছুটির ঘন্টা বেজে গেছে শুনতে পাচ্ছেন কি?



৩| ১৭ ই জুলাই, ২০১৯ রাত ২:২৮

কাওসার চৌধুরী বলেছেন:



"ভালোবাসায় HIV AIDS & HBSAg+ ছুটির ঘন্টা বেজে গেছে শুনতে পাচ্ছেন কি?" খুব ভাবনার বিষয় এগুলো। এতে পুরো দেশের মানুষের স্বাস্থ্য ঝঁকি বাড়বে। আফ্রিকার অনেক দেশ এই সমস্যার জন্য মাথা তুলে দাঁড়াতে পারছে না। এখন রোহিঙ্গাদের ফেরৎ পাঠানোও সম্ভব হবে বলে মনে হয় না। কারণ, আন্তর্জাতিক কুটনীতিতে বার্মা ভারত আর চীনের কাছে বাংলাদেশের চেয়ে অধিক গুরুত্বপূর্ণ।

অফটপিক, মেইল পেয়েছিলেন?

১৭ ই জুলাই, ২০১৯ রাত ২:৩৯

ঠাকুরমাহমুদ বলেছেন:





বাংলাদেশে খুব সাজানো গোছানোভাবে ছুটির ঘন্টা বাজানো হয়েছে - ছুটি শুরু হলো বলে !!!
জ্বী মেইল পেয়েছি। গুরু, ধর্মে আছে অন্যায়ের প্রতিবাদ করো, তা না হলে অন্যায়কে ঘৃণা করো। আমরা না হয় দুর্বল তাই ঘৃণাটাই করলাম, প্রতিবাদ চলছে-চলবে।

৪| ১৭ ই জুলাই, ২০১৯ রাত ২:৪৫

অর্থনীতিবিদ বলেছেন: রোহিঙ্গাদের আগমন যেন খাল কেটে কুমীর আনা নয় বরং খাল কেটে হাঙ্গর, অ্যানাকোন্ডাসহ পৃথিবীর যাবতীয় মৃত্যুদূতকে ডেকে আনা।

১৭ ই জুলাই, ২০১৯ রাত ২:৫৫

ঠাকুরমাহমুদ বলেছেন:




UNHCR মতে রোহিঙ্গা শিবিরে লক্ষাধিক রোহিঙ্গা শরনার্থী HIV AIDS & HBSAg+ বহণকারী। তাজা বারুদ যেখানে যাবে আগুন নয় দাবানল হয়ে ছড়িয়ে পড়বে। শুধুমাত্র উপকুল অঞ্চল নয়, সমগ্র বাংলাদেশে ধেয়ে আসছে আসহ ১০ নম্বর বিপদ সংকেত। আগামীতে আরো কিছু লিখবো।

৫| ১৭ ই জুলাই, ২০১৯ রাত ৩:০০

অর্থনীতিবিদ বলেছেন: রোহিঙ্গাদের জন্য বাংলাদেশকে অদূর ভবিষ্যতে অনেক ভোগান্তি পোহাতে হবে একথা নিশ্চিতভাবেই বলা যায়। বাংলাদেশের মতো দরিদ্র দেশের জন্য রোহিঙ্গারা আসলেই একটা বোঝা। গত বছর এর উপরে একটা লেখা পোস্ট করেছিলাম, রোহিঙ্গাদের ঢল: আরো কয়েকটি বিহারী ক্যাম্প অথবা একটি তামিল বিদ্রোহ। রোহিঙ্গাদের উপর আরো লেখা দরকার যাতে মানুষ বুঝতে পারে তাদের জন্য কী অশনী সংকেত অপেক্ষা করছে। আপনার উদ্যোগকে সাধুবাদ জানাই।

১৭ ই জুলাই, ২০১৯ রাত ৩:২৭

ঠাকুরমাহমুদ বলেছেন:





রোহিঙ্গা নিয়ে রাজনৈতিক আর আন্তর্জাতিক খেলায় বাংলাদেশ HIV AIDS দোষে দুষ্ট আফ্রিকা হতে বাধ্য। এখানে মায়ার কান্না বিপদ ডেকে আনবে। ৭১ এর বাংলাদেশের শরনার্থী আর রোহিঙ্গা এক নয় এটি বুঝতে বুঝতে দেশে অর্ধেক জনসংখ্যা HIV AIDS & HBSAg+ আক্রান্ত হবে।

অনুরোধ আপনিও পাশাপাশি লিখবেন এই বিষয়ে।

৬| ১৭ ই জুলাই, ২০১৯ রাত ৩:১২

নতুন বলেছেন: ঐ সময়ে তাদের আশ্রয় দেয়া মানবিক সিদ্ধান্ত ছিলো। আমাদের ভুলে গেলে চলবেনা, ১৯৭১ সাথে আমাদের দেশের লাখ লাখ মানুষ ভারতে গিয়েছিলো। আজ আমরা তাদের মরতে দিতে পারিনা।

কিন্তু আমাদের জন্য বিরাট সমস্যা সৃস্টি করতে খুব শিগ্রহী।

* এদের কাজের ব্যবস্তা করতে হবে নাহলে খারাপ কাজে যোগ দেবে
* এদের শিক্ষার ব্যবস্তা করতে হবে না হলে ভালো কাজ করতে পারবেনা।
* এদের পরিবার পরিকল্পনা বাধ্যা করতে হবে।

এদের একটা এলাকাতে আটকে রাখা যাবেনা বেশি দিন এরা সারা দেশে ছড়িয়ে যাচ্ছে এবং সেটা হলে সমস্যা আরো বাড়বে।

রাজনিতিকরা টাকার জন্য এদের নিয়ে খেলতে চাইবে কিন্তু যদি এদের ভালো ভাবে ম্যানেজ না করা হয় তবে এরা বিরাট সমস্যা সৃস্টি করবে।

১৭ ই জুলাই, ২০১৯ রাত ৩:২০

ঠাকুরমাহমুদ বলেছেন: নতুন ভাই আপনার সাথে সহমত পোষন করছি কিন্তু এও ভুলে গেলে চলবেনা তারা HIV AIDS & HBSAg+ বাহক। সমাজে গুণীজনরা বলছেন রোহিঙ্গা আমাদের জন্য বিষফোড়া! আসলে রোহিঙ্গা আমাদের জন্য বিষফোড়া নয়। এটি ক্যান্সার যার শেষ হবে মৃত্যু দিয়ে। রোহিঙ্গা HIV AIDS & HBSAg+ এর তাজা বারুদ নিয়ে বেড়াচ্ছে বাংলাদেশে। এর পরিনাম সতিই ভয়ংকর হবে। ইতিমধ্য শত সহস্র রোহিঙ্গা আশ্রয় ক্যাম্প থেকে পালিয়ে গেছে বসত করেছে বাংলাদেশের ভেতরে কোথাও। আইনপ্রয়োগকারী সংস্থা’র পক্ষে কঠিন তাদের হদিস খোঁজে বের করা - কারণ তারা দেখতে শুনতে অবিকল বাংলাদেশী।

৭| ১৭ ই জুলাই, ২০১৯ সকাল ৮:০৫

মোগল সম্রাট বলেছেন: আল্লাহর চাইতে দয়ালু হইতে গেলে যা হয় তাই হইছে। আমরা ইয়াবার কারিগর আমদানি করছি বিনা শুল্কে। বিনিময় দ্যাশে ডলার/ ইউরো আসতাছে। আর একটু কামর খান নোবেল পুরুস্কার আইলে খ্যাদায়া দিমুনে।

১৭ ই জুলাই, ২০১৯ বিকাল ৩:৫৬

ঠাকুরমাহমুদ বলেছেন: মোগল সম্রাট আপনি পূর্বের জনমে সতিই সতিই মোঘল সম্রাট ছিলেন। আই লাইক ইউ ম্যান। মা’য়ের চেয়ে মাসীর দরদ এখন বুঝুক ঠেলা বাঙ্গালী। আমরা যদি আবার খ্যাদার দলে পরি তাহলে তো ষোল কলা পূর্ণ হয়।

৮| ১৭ ই জুলাই, ২০১৯ সকাল ৮:১৯

হাসান কালবৈশাখী বলেছেন:
আমেরিকানদের বুদ্ধি ভাল।
রিফিউজিদের প্রথমে শিশুদের আলাদা করে ফেলে।
এরপর পুরুষ মহিলা আলাদা আলাদা ক্যাম্পে রাখে।

ঠ্যাংগারচরে এরুপ ভিন্ন ভাবে রাখা ছাড়া এইসব হাইব্রিডিং নিয়ন্ত্রণ সম্ভব না।

১৭ ই জুলাই, ২০১৯ বিকাল ৪:১১

ঠাকুরমাহমুদ বলেছেন: হাসান কালবৈশাখী ভাই, প্রস্তাবনা খুব সুন্দর কিন্তু আমেরিকানরা কি তা সত্যি সত্যি তা করবে! তাছাড়া রোহিঙ্গা আলাদা থাকবে না একসাথে থাকবে তা চিন্তার বিষয় নয়, চিন্তার বিষয় তারা বাংলাদেশে ছড়িয়ে পড়ছে, জড়িয়ে পড়ছে বাংলাদেশীদের সাথে ইতিমধ্যে শত সহস্র রোহিঙ্গা আশ্রয় ক্যাম্প থেকে পালিয়ে বাংলাদেশে নানান এলাকয় বসত করেছে। বাংলাদেশে জন্মনিবন্ধন করা আর পাসপোর্ট করা খুব কঠিন কোনো কাজ নয়। সবচেয়ে বড় সমস্যা তারা মরণব্যাধী HIV AIDS & HBSAg+ বাহক, একদম তাজা বারুদ।

৯| ১৭ ই জুলাই, ২০১৯ সকাল ৮:৪৮

রাজীব নুর বলেছেন: ৭১ প্রায় ৩০ লাখ বাঙ্গালীকে আশ্রয় দিয়েছিল ইন্ডিয়া।
আমরাও আশ্রয় দিয়েছি।

১৭ ই জুলাই, ২০১৯ বিকাল ৪:২০

ঠাকুরমাহমুদ বলেছেন: আশ্রয় দিয়ে ভালো করেছেন আপনি মহামানব। কিন্তু প্রশ্ন হচ্ছে ৭১ এর ৩০ বাঙ্গালী কি HIV AIDS & HBSAg+ ধারক ও বাহক ছিলো? ভারতে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের বাংলাদেশে পুশব্যাক করা হয়েছে তারা বাংলাদেশের আশ্রয় শিবিরে আছে।

১০| ১৭ ই জুলাই, ২০১৯ সকাল ৮:৫৬

চাঁদগাজী বলেছেন:


এই সমস্যা সমাধান করা দরকার।

১৭ ই জুলাই, ২০১৯ বিকাল ৪:২৩

ঠাকুরমাহমুদ বলেছেন: বাংলাদেশে খাঁটি সরিষার তেল একমাত্র সংসদে আর সরকারী আমলাদের কাছে আছে, এবং তারা তার সঠিক প্রয়োগ করছে নাকে খাঁটি সরিষার তেল দিয়ে আরামে নিদ্রা যাচ্ছেন - এই ঘুম জাগবেনা। সমস্যার কোনো সমাধান নাই।

১১| ১৭ ই জুলাই, ২০১৯ সকাল ১০:০৩

রানার ব্লগ বলেছেন: ব্লগের নিবিদিত প্রান রহিঙ্গা প্রেমীগণ যাহারা বিভিন্ন ভিডিও প্রকাশ করে মাগনা কান্না কাটি করেছেন তাদের রহিঙ্গাদের সাথে বসবাসের জন্য পাঠিয়ে দেয়া উচিৎ।

১৭ ই জুলাই, ২০১৯ বিকাল ৪:২৭

ঠাকুরমাহমুদ বলেছেন: আমরা “সাদী মোবারক” নামের একটি ইভেন্ট ম্যানেজমেন্ট এ্যারেন্জ করতে পারি, মায়া কান্না করাদের রোহিঙ্গাদের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ করবো।

১২| ১৭ ই জুলাই, ২০১৯ সকাল ১০:১০

বিদ্রোহী ভৃগু বলেছেন: এরেই কি বলে শাখের করাত!!!!

নোবেলের স্বপ্নে বাস্তবতার এ কি ভীষন আঘাত!
অবশ্য সুইস ব্যাংকে কোটিপতিদের সঞ্চয়ে রেহিংগা ফান্ডের কত শতাংশ যদিও কেউ গবেষনা করেনি
আমাদের চলমান ধারায় তা সহজেই অনুমেয়।

বিপদের পথতো আমেরিকান কংগ্রেস আরেক অধ্যায় খুলে রাখছে! আরাকানকে বাংলাদেশের সাথে মার্জ করানোর প্রস্তাব।!
আসলেই সামনে বিশাল অশনি সংকেত!

১৭ ই জুলাই, ২০১৯ বিকাল ৪:৩০

ঠাকুরমাহমুদ বলেছেন: লক্ষাধিক রোহিঙ্গা বয়ে বেড়াচ্ছে HIV AIDS & HBSAg+। রোহিঙ্গা এক একজন তাজা বারুদ। বাংলাদেশ খুব দ্রুত আফ্রিকার দিকে এগিয়ে যাচ্ছে। ছুটির ঘন্টা বেজে গেছে।

১৩| ১৭ ই জুলাই, ২০১৯ সকাল ১০:২৬

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর পোস্ট।

লোভে পাপ আর পাপে মরণ এই কথা কি আর হয় স্মরণ
মরুক লোকে তিনি আছেন নোবেলের শোকে যদি নোবেল জুটে
চামচিকাদের তেলে লোভ গেছে আরও বেড়ে দূরের গগণ ফেড়ে.........

১৯ শে জুলাই, ২০১৯ দুপুর ১২:২১

ঠাকুরমাহমুদ বলেছেন: বস্ সবাই একটি বিষয় খামখেয়ালী হিসেবে নিচ্ছে এটি মহামারী HIV AIDS & HBSAg+ এটির প্রসঙ্গ তুলেছি সবাই মনবিক হলেতো এই রোগ বাংলাদেশে বিশেষভাবে ছোঁয়ে যাবে। যার ছোঁয়া ৫০০-১,০০০ বছরে বের হয়ে আসা যাবে কিনা ধারণা করাও ভুল।

১৪| ১৭ ই জুলাই, ২০১৯ সকাল ১০:৩৩

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: আধাছেঁড়া পোস্টে কি যে লিখেন বুঝি না!

শিরোনামে HIVর কথা বলেছেন। ওটা কেন হচ্ছে? দোষটা কি ওদের একার? রোহিঙ্গা যুবকরা ওটা ছাড়াচ্ছে?, নাকি বাংলাদেশীরা টাকার ওদের সাথে অনিরাপদ জিংজিং করছে??

@(পৃথিবীর সর্ববৃহত্তম রিফিউজি ক্যাম্প বাংলাদেশে)
নিউজটা সত্য। তবে এর পজিটিভ দিক হচ্ছে ওরা একজায়গায় আছে, আর সেটাই ভালো। ছড়িয়ে ছিটিয়ে থাকলে সমস্যা আরো বাড়বে। (উল্লেখ্য সংখ্যার দিক থেকে সবচেয়ে বেশী রিফিউজি আছে তুরস্কে)

২. ইয়াবার সাথে আরাকানবাসীরা আগে থেকেই জড়িত, রোহিঙ্গারাও। তবে আরাকানে এখন বৌদ্ধরা আছে, ওরাই এসব তৈরী করছে। এখন প্রশ্ন, সীমান্ত পার হচ্ছে কীভাবে? আমাদের বিজিবি, পুলিশ-প্রশাসন, স্থানীয় নেতা, কিছু জণগণ... এদের ভূমিকা কতটুকু? (এরা কিন্তু সাধু নয় ঠাকুর)
[রোহিঙ্গারা এখানে মধ্যবর্তী মাধ্যম হিসেবে কাজ করছে, কেন করছে, কীভাবে করছে/করতে পারছে সেটাও অজানা নয়। ]


শেষ লাইন প্রসঙ্গে বলি, রোহিঙ্গারা ব্রিটিশদেরমত ক্ষমতা দখল করবে না, তবে ওরা যত বেশী সময় থাকবে আমাদের জন্য ততই অমঙ্গল। আমাদের দুর্বল পররাষ্ট্রনীতি রোহিঙ্গা প্রত্যাবর্তনে ব্যর্থ, ভবিষ্যতে তাদের সবাইকে ফেরত পাঠানো যাবে কিনা সেটাও অনিশ্চিত।

১৯ শে জুলাই, ২০১৯ দুপুর ১২:২৯

ঠাকুরমাহমুদ বলেছেন: পাঠকের প্রতিক্রিয়া ! আপনার মানতে হবে একটি বিষয় তারা রিফিউজি হোক আর রোহিঙ্গা জনসংখ্যায় বিপুল আর এই বিপল জনসংখ্যার মাঝে বাহক হিসেবে বহণ করছে HIV AIDS & HBSAg+ এটি তাজা বারুদ। সমস্যা হচ্ছে বাংলাদেশী তরুণ থেকে বুড়া ভাম সব সময় লম্পট ছিলো-আছে-থাকবে এটি সুধরোনোর জন্য রেনেসা করা সম্ভব না। তবে বৃটিশদের হাতে অস্ত্র ছিলো মেধা ছিলো জ্ঞান ছিলো গোলামীর জিঞ্জির পড়ানোর, আর রোহিঙ্গার কাছে অস্ত্র আছে পাশবিক মহামারীর, এটি ছড়িয়ে দিয়ে তারা দেশ পঙ্গু করে দিবে। এখন কিভাবে ছড়াবে তার বিবরণ আপনি জানেন আমিও জানি।

বিশাল পোষ্ট দিলে আপনি কি পড়তেন? যতোটুকু লিখেছি আপনি বুঝে গেছেন কি লিখেছি তাই সঠিক সুতোয় ধরে টানও দিয়েছেন। সাবাস।।

সর্বশেষে বলতে চাই, রোহিঙ্গা ফেরত পাঠানোর মতো যোগ্যতা বাংলাদেশের নেই।।

১৫| ১৭ ই জুলাই, ২০১৯ সকাল ১০:৫২

অর্থনীতিবিদ বলেছেন: রাজীব নুর বলেছেন: ৭১ প্রায় ৩০ লাখ বাঙ্গালীকে আশ্রয় দিয়েছিল ইন্ডিয়া। আমরাও আশ্রয় দিয়েছি।

উক্ত আশ্রয় দেওয়াটা ছিলো অস্থায়ী। বাংলাদেশ স্বাধীন হওয়া মাত্র অভিবাসী বাংলাদেশীরা ফিরে আসে। কিন্তু রোহিঙ্গাদের ক্ষেত্রে এরকম হওয়ার কোনো সম্ভাবনা নেই। তাই এই দুই প্রকার আশ্রয় দেওয়ার মধ্যে সুস্পষ্ট পার্থক্য আছে। ৭১ সালের সাথে বর্তমান আশ্রয় দেওয়াটা কোনোভাবেই তুলনীয় নয়।

২১ শে জুলাই, ২০১৯ দুপুর ২:১২

ঠাকুরমাহমুদ বলেছেন: ৭১ এর ত্রিশ লক্ষ হোক আর এক কোটি ত্রিশ লক্ষ বাংলাদেশী, তারা HIV AIDS & HBSAg+ বাহক ছিলো না। এটি রাজীব নূরের ক্যামেড়ার ল্যান্সের বাইরে।

১৬| ১৭ ই জুলাই, ২০১৯ সকাল ১১:৫৯

ভুয়া মফিজ বলেছেন: একদিকে মানবতা, আরেকদিকে বাস্তবতা। আর সর্বোপরি সবগুলো পক্ষের স্বার্থপরতা এবং কোন কোন ক্ষেত্রে মূর্খতা। টানাপোড়েন চলতেই থাকবে।

২১ শে জুলাই, ২০১৯ দুপুর ২:১৭

ঠাকুরমাহমুদ বলেছেন: একদিকে মানবতা, আরেকদিকে বাস্তবতা। আর সর্বোপরি সবগুলো পক্ষের স্বার্থপরতা এবং কোন কোন ক্ষেত্রে মূর্খতা। টানাপোড়েন চলতেই থাকবে।

মাঝে খুব জোড়ালো ভাবে ছড়িয়ে পড়বে HIV AIDS & HBSAg+ যার সচতেনতা বাংলাদেশীর কোনো ছিলো না। তার নুন্যতম সচেতনতা থাকলে বাংলাদেশ হতে মধ্যেপ্রচ্যে সহ থায়ল্যান্ড, হংকং চীন সহ প্রবাস কর্মী মহিলাদের এয়ারপোর্টে ব্লাড ট্ষ্টে করা হতো।

১৭| ১৭ ই জুলাই, ২০১৯ দুপুর ১২:১২

এমজেডএফ বলেছেন:
রোহিঙ্গাদের এদেশে আশ্রয় দেওয়ার পেছনে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে দায়ী এদেশের ধর্মভীরু মুসলমান, ইসলামিক রাজনীতি এবং মুসলিম বিশ্ব। রোহিঙ্গাদের মানবেতর অবস্থা দেখে এদের মায়াকান্না এবং আহাজারিতে বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় দিতে বাধ্য হয়েছিল। যদি শেখ হাসিনা রোহিঙ্গাদের সেসময় আশ্রয় না দিতেন তাহলে বাংলাদেশের ধর্মভীরু ভারত-বিদ্বেষী মুসলমানেরা শেখ হাসিনাকে বিশ্বের সবচেয়ে মুসলিম বিদ্বেষী নেত্রী আখ্যা দিতেন। আর বিএনপি-জামায়াত এটা নিয়ে অপরাজনীতির সুযোগ নিতেন। বিএনপি-জামায়াত সেই সুযোগ না পেয়ে এখন সুর পাল্টিয়ে বলে "শেখ হাসিনা নোবেল পুরস্কারের জন্য রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছিলেন"!

ধর্মভীরু মুসলমান, ইসলামিক নেতা এবং মুসলিম বিশ্ব—এদের নির্বুদ্ধিতা, হঠকারী কার্যকলাপ এবং মোটা বুদ্ধির রাজনীতির কারণে আজ সারা বিশ্বে মুসলমানদের এই দুরাবস্থা। এদের কপালে আরো দুঃখ আছে

২৪ শে জুলাই, ২০১৯ দুপুর ১:৫৩

ঠাকুরমাহমুদ বলেছেন: এটি শতভাগ সত্য সেইসময় রোহিঙ্গা দাওয়াত দিয়ে বাংলাদেশে যারােএনেছেন তারা বাংলাদেশের ধর্মভীরু মুসলিম, তাই এর দায়ভার ধর্মভীরু মুসলিমের হওয়া উচিত, মসজীদে মসজীদে রোহিঙ্গা শিবির করে দেওয়া যেতে পারে এবং এটি সরকার ও আদালত বিবেচানা করে দেখতে পারেন।

১৮| ১৭ ই জুলাই, ২০১৯ দুপুর ১২:৩৩

আখেনাটেন বলেছেন: এমজেডএফ বলেছেন: রোহিঙ্গাদের এদেশে আশ্রয় দেওয়ার পেছনে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে দায়ী এদেশের ধর্মভীরু মুসলমান, ইসলামিক রাজনীতি এবং মুসলিম বিশ্ব। -- আংশিক সত্য। অনেকে মনে করে এই সমস্যার পেছনে চীনের হাত রয়েছে। চীনকে সোনাদিয়াতে ডিপ সি পোর্ট করার অনুমতি দিয়ে পরে ভারত-মার্কিন চাপে উইথড্র করাটা এই সমস্যার চুড়ান্তরূপ হিসেবে দেখে এখানে। আর চীনের কারণেই জাতিসংঘেও এই সমস্যাটা হালে পানি পাচ্ছে না। দুইয়ে দুইয়ে চার।

আর রোহিঙ্গাদের আশ্রয় দেওয়া বাংলাদেশের জন্য অপরিহার্য ছিল সেসময়। হাসিনা সরকারের সেখানে কিছুই করার ছিল না। তবে উনি এটি করে বহির্বিশ্বে বিশেষ করে, মুসলিম বিশ্বে বেশ সুনাম কুড়িয়েছেন।

তবে এর পরের অব্যবস্থাপনা ও কূটনৈতিক অদক্ষতার কারণে রোহিঙ্গারা গোদের উপর বিষফোঁড়ার আকার ধারণ করেছে। এরা এখন ঐ এলাকার পরিবেশ-প্রতিবেশের জন্য মারাত্মক হুমকী।

আশু এর সমাধান না করতে পারলে ভবিষ্যতে বাংলাদেশের জন্য বিরাট চ্যালেঞ্জ অপেক্ষা করছে।

২৪ শে জুলাই, ২০১৯ দুপুর ২:০৩

ঠাকুরমাহমুদ বলেছেন: বাংলাদেশের সামনে এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ HIV AIDS & HBSAg+ নিরব ঘাতক রোহিঙ্গা যার বাহক। ভবিষ্যত অন্ধকার হওয়ার অসনি সংকেত ঘন্টা পরে গেছে এখন ছুটি হওয়ার পালা - - - - -

১৯| ১৭ ই জুলাই, ২০১৯ দুপুর ১:১৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: সমস্যা বটে তবে যারা দেশ চালাচ্ছেন তারা অনেক ভাবনায় আছেন। হয়তো এর সমাধানের পথ খোঁজছেন। আমাদের শুধু জনসচেতনতা বাড়ানোর ধরকার। এই বিষয়গুলো কি, কেনো হয়, কি করলে বাঁচা যায়।

২৪ শে জুলাই, ২০১৯ দুপুর ২:১১

ঠাকুরমাহমুদ বলেছেন: তাদের কোনো ভাবনা নেই তাদের ভবিষ্যত প্রজন্ম দেশের বাইরে আছে।

২০| ১৭ ই জুলাই, ২০১৯ বিকাল ৫:২৪

ঢাবিয়ান বলেছেন: কত যে টাকা এসেছে এই রোহিঙ্গাদের জন্য। বিদেশি পত্রিকায় এসেছে যে রোহিঙ্গাদের জন্য পাঠানো টাকা রোহিঙ্গাদের কাছে পৌছায়নি।সেই টাকা কোথায় গেছে? ড্রাগ, রোহিঙ্গাদের জনবিস্ফোরন আমাদের জন্য ভয়ঙ্কর সংবাদ, মধ্যরাতের নির্বাচনের সরকারের জন্য নয়। তাদের জন্য রোহিঙ্গারা তাদের পকেটে টাকা ঢোকানোর মেশিন মাত্র।



২৪ শে জুলাই, ২০১৯ দুপুর ২:১২

ঠাকুরমাহমুদ বলেছেন: বাংলাদেশকে ধ্বংস করার সুন্দর মাষ্টার প্লান

২১| ১৭ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:০০

আরইউ বলেছেন: পিসি (পলিটিকালি কারেক্ট) এর এই যুগে এসব কথা এভাবে বলা মানা।

এই সমস্যা আমাদের বইতে হবে, মানসিকভাবে সেই প্রস্তুতি নিয়ে আমাদের একটা রিয়েলিস্টিক প্ল্যান বি চিন্তা করতে হবে। ড্যামেজ আমাদের হয়ে গেছে; মানতেই হবে। বাট আমাদের ড্যামেজ কন্ট্রোলের ব্যবস্থা নিয়ে ভাবা উচিত।

সমস্যা হচ্ছে কোন ইস্যুতেই আমরা বাংলাদেশী হতে পারিনা। দেশকে সবার আগে রেখে রোহিংগা ইস্যুতে যদি রাজনৈতিক ও সামাজিক মতৌক্যে পৌছানো না যায়, এবং এখনই কোন ব্যবস্থা না নেয়া হয়, আমি জানিনা সামনে আমাদের জন্য কী অপেক্ষা করছে!

২৪ শে জুলাই, ২০১৯ দুপুর ২:১৪

ঠাকুরমাহমুদ বলেছেন: সামনে ভয়ংকর সময় এটি বাংলাদেশের তালেবরদের বোঝার প্রয়োজন নাই, কারণ তাদের স্ত্রী সন্তান সব দেশের বাইরে বিদেশে মাইগ্রেশেন করেছে অনেক অনেক আগে।

২২| ১৭ ই জুলাই, ২০১৯ রাত ৯:৩১

আহমেদ জী এস বলেছেন: ঠাকুরমাহমুদ,




আপনি যে অর্থে " ভালোবাসা"র কথা বলেছেন তার আর এক নাম " আহাম্মকি"।
যে ক্ষতি আমরা মেনে নিয়ে মানবতা দেখিয়েছি সে ক্ষতি যেন আর না বাড়ে সে চেষ্টাই করা উচিৎ এখন কারন - রোহিঙ্গাদের আমরা তাদের দেশে ফেরৎ পাঠাতে পারবোনা ইহজন্মেও।
যেটা পারি, তাদের অপ্রতিহত রোহিঙ্গা জন্মদান বন্ধ করতে বাধ্যতামূলক ভাবে ভেসেকটমী আর লাইগেশান করার ব্যবস্থা করে । যে পরিবার ভেসেকটমী আর লাইগেশান করতে অনিচ্ছুক তাদের সকল ধরনের সরকারী সাহায্য বন্ধ করে দিতে হবে। এটা হবে ছড়িয়ে পড়া ভয়ঙ্কর ক্যান্সারে রেডিওথেরাপী চিকিৎসা। এ ছাড়া এই পঙ্গপালের দঙ্গলকে রোখার আর কিছু নেই।
মাদক বিক্রীকারীদের তৎক্ষনাত ব্রাশফায়ারে/ ফাঁসিতে মেরে ফেলার আইনটিও এই সাথে সংসদে পাশ করিয়ে নিতে হবে কালবিলম্ব না করেই।

রোহিঙ্গাদের ফিরিয়ে দেয়ার সরকারী সব প্রচেষ্টা আন্তর্জাতিক সম্প্রদায় এ যাবৎ মাথায় হাত বুলিয়ে ঝুলিয়ে রেখেছে। সরকারের নাকের সামনে অনুদানের মূলোটাও তারা ঝুলিয়ে রাখতে ভোলেনি। সরকার নিশ্চয়ই এসব বুঝতে পারছেন। এখন সরকারের যে নাভিশ্বাস উঠছে তা থেকে রেহাই পেতে হলে যে দু'টো ক্যান্সার থেরাপীর কথা বলেছি তার কোনও বিকল্প নেই.............।

২৪ শে জুলাই, ২০১৯ দুপুর ২:১০

ঠাকুরমাহমুদ বলেছেন: এই মুহুর্তে রোহিঙ্গা আক্রমণ রোধে করনীয় কোনো কিছু আছে বলে বাংলাদেশে মনে হয় না!!! শুধু আহাম্মকী করা ছাড়া আর কিছূই করার নেই।

প্রিয়া সাহার দুই কথায় দেশ হেলে গেছে, রোহিঙ্গা নিয়ে চিন্তা করার সময় কোথয়? জিপিএ ফাইভের দেশে ধারণাও নেই প্রিয়া সাহার এই কথায় বাংলাদেশের মতো দেশে কিছুই আসে যায়না, আসে যায় রোহিঙ্গা সমস্যা যা ভয়ংকর কাল হয়ে দাড়াবে বাংলাদেশের সামনে।

২৩| ১৭ ই জুলাই, ২০১৯ রাত ৯:৪২

মোগল সম্রাট বলেছেন: এখন আমাদেরকে দ্বারে দ্বারে ঘোরাঘুরি বাদ দিয়ে ২লাখ রোহিঙ্গাদের সামরিক ট্রেনিং দিয়ে অস্ত্র দিয়ে আরাকানে ঠেলে দিতে পারলে তারা তাদের হিস্যা আদায় করে নিতে পারবে। এছাড়া ভালো উপায় নাই
সিধা উংলিছে ঘি নেহি নিকালতে,

২৪ শে জুলাই, ২০১৯ দুপুর ২:১৭

ঠাকুরমাহমুদ বলেছেন: মোগল সম্রাট ভাই, এখন সেই মোঘল সালতানাত নেই - নেই সেই বিস্বাসও। আপনি ট্রেনিং দিবেন রোহিঙ্গা হারামজাদারা আপনার বিরুদ্ধে সেই ট্রেনিং নিয়ে আক্রমণ করে দিবো।

২৪| ১৭ ই জুলাই, ২০১৯ রাত ৯:৫৯

শায়মা বলেছেন: কি সর্বনাশ!!!

এমন মেহমান তো সর্বনাশা!

২৪ শে জুলাই, ২০১৯ দুপুর ২:১৮

ঠাকুরমাহমুদ বলেছেন: যাক আমার বোন শায়মাও বুঝতে পেরেছে ধেয়ে আসছে সর্বনাশ !!!

২৫| ১৭ ই জুলাই, ২০১৯ রাত ১০:১৫

তারেক ফাহিম বলেছেন: আহমেদ জিএস ভাইর মন্তব্য ভালো লাগছে।


২৪ শে জুলাই, ২০১৯ দুপুর ২:১৯

ঠাকুরমাহমুদ বলেছেন: আহমেদ জি এস ভাই চুরান্ত বাস্তব কথা বলেছেন, আমাদের বিকল্প কোনো পথ আছে বলে মনে হচ্ছে না। এটি একটি ভয়ংকর ট্র্যাপ !!!

২৬| ১৮ ই জুলাই, ২০১৯ রাত ১:৫২

নতুন বলেছেন: ভাই আপনার খবরের সোসে` ১ জন এইচআইভি রোগী কথা বলে আছে।

আমি এইটা নিয়ে চিন্তিত না। এরা যদি কাজ না পায় তবে অপরাধ মুলক কাজে ঝুকে পরতে বাধ্য।

সরকারী কাজ সবসময়েই রিএকটিভ সমস্যা বড় আকারে গেলেই তারা বিষয়টা নিয়ে চিন্তা শুরু করে....

মানবিক দিক থেকে তাদের সাহাস্য করতেই হবে কিন্তু এখন এরা কিন্তু আর কখনোই ফেরত যাবেনা, গেলে সেটা অনেক বড় ভাগ্য আমাদের জন্য।

তাই এদের পূনবাসেনরর জন্য পরিকল্পনা করে কাজ শুরু করা উচিত।

২৪ শে জুলাই, ২০১৯ দুপুর ২:২৩

ঠাকুরমাহমুদ বলেছেন: এরা অবসর থেকে আর ক্রাইম করে অভ্যস্ত, তাদের কি পূর্ণভাসন করবেন? তাদের দিয়ে ক্রাইম করানো যাবে আর প্রজনন কাজে তারা বাংলাদেশীদের মতো দক্ষ! এই কাজটি করে জনসংখ্যা অল্প সময়ে বাংলাদেশীদের ছোঁয়ে যাবে। বাকী আছে HIV AIDS & HBSAg+ যেটা তাজা বারুদ হয়ে তারা বহণ করছে তার ফলাফল ভয়ংকর হবে আশা করছি।

২৭| ১৮ ই জুলাই, ২০১৯ ভোর ৫:৪১

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন:
আপনে মিয়া জাতির শত্রু, এদেশের কালিমার শত্রু, তা না হলে এত কষ্ট করে অর্জন করা মানবতার মাথার কর্তব্য নিয়ে প্রশ্ন তুলছেন! শুনেন, অনেক কষ্টে আমরা এই মাথা অর্জন করেছি। প্যাকপ্যাক প্যাকপ্যাক প্যাক প্যাক... X((




সরকার এখনও এই জনশক্তিকে কাজে লাগাতে পারছে না, এদেরকে কী কাজে লাগাবে, নিজের দেশেরই তো বেকার সংখ্যা দিনদিন বেড়ে চলেছে, তারপরও যদি এদেরকে কোন কাজে লাগানো যেত, তবে হয়তো এরা অপরাধমূলক কাজে জড়াত না।


বাংলাদেশের হাতুড়ি মার্কা শিক্ষা যাই হোক না কেন তাও যদি এদেরকে সঠিকভাবে দেয়া যেত, তবুও কিছুটা উপকার হত।


সাময়িক দেখাশোনার নামে অনেকেই এদেরকে ব্যবহার করছে। আচ্ছা, একটা ইন্ডিয়ান সংস্থা শুনছিলাম এদের সাহায্যে কাজ করছিল, ওদের কোন খবর জানেন? (বিদেশি কিছু সংস্থা এখনও সেখানে আছে জানি)


২৪ শে জুলাই, ২০১৯ দুপুর ২:২৭

ঠাকুরমাহমুদ বলেছেন: ভারতে আশ্রয় নেওয়া রোহিঙ্গা পুশব্যাক করে বাংলাদেশে পাঠানো হয়েছে। বাংলাদেশে কর্মরত বিদেশী এনজিও গুলোতে ভারতীয়রা আরামে কাজ/চাকুরী করছে, তাছাড়া ভারতীয় প্যাড ম্যান খ্যাত প্যাড আর চটপটির মটর ডাল বিতরনে একটি ভারতীয় এনজিও কাজ করে যাচ্ছে।

২৮| ১৮ ই জুলাই, ২০১৯ সকাল ১১:৪৮

জুন বলেছেন: ঠাকুর মাহমুদ আমার জানা মতে বৃটিশরা শাসন শোষনে তেমন দক্ষ ছিল বলেই আমাদের পরাধীন করতে পেরেছিলো কিন্ত রোহিঙ্গাদের সেই ক্ষমতা নাই যুদ্ধের ময়দানে আমাদের পরাজিত করার । তারা করবে সামাজিক ভাবে, মহামারী দিয়ে, আর ইয়াবা দিয়ে । ভালো লিখেছেন আপনি। বড়ই ভয়ংকর জাতি এরা । জাতিসঙ্ঘ ছাড়াও বিভিন্ন দেশী বিদেশী এঞ্জিও এদের মাধ্যমে করে কম্মে খাচ্ছে , করছে লুটপাট । তাদের স্বার্থেই তারা রোহিঙ্গাদের ফিরিয়ে যাওয়া নিয়ে বাধা দিচ্ছে । মায়ানমার গিয়েতো এই সব নিয়ে লুটপাটের সুযোগ নেই এই সব সংস্থার ইভেন জাতিসংঘের পর্যন্ত ।

১৮ ই জুলাই, ২০১৯ বিকাল ৪:৩৫

ঠাকুরমাহমুদ বলেছেন: বৃটিশ জাতি শাসনে উস্তাদ তারা শাসন করেছে ভারত বর্ষ, পরিয়েছিলো প্রায় ২০০ বছরের গোলামীর জিঞ্জির!!! রোহিঙ্গা HIV AIDS & HBSAg+ বাহক, লক্ষ্যাধিক রোহিঙ্গা বহণ করছে HIV AIDS & HBSAg+। তারা যেই বিষয়ে উস্তাদ, তা ছড়িয়ে দেবে বাংলাদেশে। বাংলাদেশ হাজার বছরের জন্য পরবে HIV AIDS & HBSAg+ এর জিঞ্জির!!! - কি বুঝলেন ?

২৯| ১৯ শে জুলাই, ২০১৯ বিকাল ৪:৪৫

সেলিম আনোয়ার বলেছেন: তাদের বাসস্থান করা হয়েছে পাহাড় কেটে সেগুলোতে এখন ভূুমি ধ্বস হবে হতে থাকবে। পাহাড়ের টু বা অঙ্গুলী কাটার মাধামে ভূমিধ্বসের সূত্রপাত সেটা হয়ে গেছে। রোগ বিস্তার করবে, অশান্তি সৃষ্টি করবে , ইয়াবা সহ নেশাকর টেবলেট দেশে সহজে এসে পড়বে। রোহিঙ্গাদের বর্বরতার শিকার হবে এদেশের মানুষ। এসব সমস্যার সমাধান অনেক কঠিন। মানতেই হবে।

২১ শে জুলাই, ২০১৯ দুপুর ২:১০

ঠাকুরমাহমুদ বলেছেন: লুঙ্গী পার্টি বাঙ্গালীর এতো দক্ষতা নাই যে HIV AIDS & HBSAg+ মহামারীর সাথে লড়াই করবে বা সচেতনতা গড়ে তুলবে, এই সমস্যায় ধুকে ধুকে মরবে এই জাতি এটি আসহ বিপদ সংকেত।


এখন শুধু অপেক্ষা - - - - - - - - - - - - - -

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.