নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধন্যবাদ সকলকে !

একজন অশিক্ষিত মানুষ

ধন্যবাদ সকলকে !

একজন অশিক্ষিত মানুষ › বিস্তারিত পোস্টঃ

বিশ্বের অপরাধ জগৎ এর সব থেকে নামকরা সাতটি সুরঙ্গ

২৯ শে নভেম্বর, ২০১৯ রাত ১২:৩৪


ইতিহাসে আমরা অনেক সুরঙ্গের কথা শুনেছি। এমন কি ভারতেও অনেক সুরঙ্গ তৈরি করা হয়েছিল যার সঙ্গে অনেক বড় বড় ঘটনাও জড়িয়ে আছে। কিন্তু আমরা হয়তো অনেকেই জানি না পৃথিবীতে এমন কিছু নাম করা সুরঙ্গ আছে যা দিয়ে এক সময় অনেক বড় বড়
অপরাধ ঘটেছিল। চলুন আজ আমরা পৃথিবীর সেরকম সাতটি বিখ্যাত সুরঙ্গের কথা জেনে নিই।

১। ইউ এস মেক্সিকো সুরঙ্গঃ
মেক্সিকো আর মার্কিন যুক্তরাষ্ট্রের সীমান্তের সুড়ঙ্গগুলো মাদক পাচারের অন্যতম রুট। তবে এর মধ্যে ২৭০ ফুট লম্বা সুড়ঙ্গটিই খুঁজে পাওয়া যায় প্রথমে। আরিজোনার ডগলাস এলাকায় প্রথম এর সন্ধান পান ফিলিপ ডে জেসাস নামের এক স্থপতি। পরে সেখানে অভিযান চালিয়ে উদ্ধারকৃত ২;হাজার পাউন্ড কোকেইন এবং গাঁজা বাজেয়াপ্ত করেন স্থানীয় প্রশাসন।

২। সোনার সুরঙ্গঃ
KFC স্থানীয় শপিং মলের জুয়েলারি দোকানে ডাকাতির উদ্দেশে একটি সুড়ঙ্গ তৈরি করেন আমেরিকার কয়েকজন দুষ্কৃতকারী। প্রথমে সামনের দিকের জানালা তার পর পেছনের দরজা ভেঙে ফেলার চেষ্টা করেন দুষ্কৃতীরা। কিন্তু পরে তাদের মাথায় আসে বাথরুম ঘেঁষে
একটি সুড়ঙ্গ তৈরির পরিকল্পনা। নিঃশব্দে কোটি টাকার স্বর্ণের মালিক হওয়ার এটাই সুবর্ণ সুযোগ। হায়! সুড়ঙ্গ পার হতেই মাথায় হাত অপরাধীদের। স্বর্ণের দোকানের পরিবর্তে ভুল পথে তারা চলে এসেছে কেএফসির দোকানে। অগত্যা স্বর্ণের বদলে খাবার দাবারেই তৃপ্তির ঢেঁকুর। B-)

৩। ব্রাজিলের গোল্ড ডিগার সুরঙ্গঃ
ব্যাংক ডাকাতির জন্য ব্রাজিলের ২৬২ ফুট গভীর ‘গোল্ড ডিগার’করা হয়েছিল। ২০০৫ সালের আগস্টে এই সুড়ঙ্গ ব্যবহার করে ব্রাজিলের কেন্দ্রীয় ব্যাংক থেকে ৪ কোটি ইউরো নিয়ে যান ডাকাতরা।পরিকল্পনা অনুযায়ী সুড়ঙ্গ যেখানে হবে সেখানে নকল ঘাসের দোকান খুলে বসেন ডাকাতের দল। ঘাসে ঢেকে ফেলা হয় সুড়ঙ্গের মুখ। দোকানের ব্র্যান্ডিংয়ে স্থানীয় সংবাদমাধ্যমগুলোতে দেয়া হয় প্রচুর বিজ্ঞাপন। দোকানের পেছনের অংশে তৈরি করা হয় বিশেষ একটি কক্ষ। কৃত্রিম ঘাস বিকিকিনির আড়ালে সেই কক্ষ থেকেই চলে সুড়ঙ্গ অভিযান। ব্রাজিলে এখনো অপরাধবিষয়ক আলোচনার শীর্ষে উঠে আসে সেই ব্যাংক ডাকাতির ঘটনা।

৪.বার্লিনের ব্যাংক ডাকাতি
২০১৭ সালের গোড়ার দিকে হঠাৎ করে রাজধানী বার্লিনের একটি ব্যাংক থেকে ধোঁয়া বের হতে থাকে। তালাবদ্ধ ব্যাংকটিতে অগ্নিকাণ্ডের ঘটনা প্রশাসনকে জানান স্থানীয়রা। পুলিশ আসতেই বেরিয়ে এলো আসল গল্প। ব্যাংকের সেফটি ভল্টের নিচে ১৩৫ ফুট সুড়ঙ্গ। চওড়ায় প্রায় ৩ ফুট। পাশের একটি পার্কিং প্লেস থেকে শুরু করে সুড়ঙ্গটি একেবারে সেফটি ভল্টের নিচে গিয়ে শেষ হয়েছে। ওই সুড়ঙ্গ দিয়ে ব্যাংকে ঢুকে চোররা লোপাট করেছেন ১ কোটি ইউরো। পুলিশ জানান ডাকাতরা পেশাদার সুড়ঙ্গ খোদকও বটে। খুঁড়তে সময় লেগেছে অন্তত এক মাস। কাজ শেষে প্রমাণ মুছে দিতে সুড়ঙ্গতে আগুনও ধরিয়ে দেন ডাকাতরা।

৫. যুদ্ধের সুড়ঙ্গ
চির চির প্রতিদ্বন্দ্বী উত্তর এবং দক্ষিণ কোরিয়ার মাঝামাঝি এলাকায় আছে বেশকটি সুড়ঙ্গ। দক্ষিণ কোরিয়ায় আচমকা আক্রমণের উদ্দেশেই এগুলো তৈরি করেছে উত্তর কোরিয়া। প্রথমে সুড়ঙ্গ তৈরির কথা অস্বীকার করে পিয়ংইয়ং। পরে ১৯৭০ সালে দুটি সুড়ঙ্গ আবিষ্কার হতেই চাপের মুখে পড়ে উত্তর কোরিয়া। আমতা আমতা করে বলে কয়লা অনুসন্ধানেই সুড়ঙ্গটি তৈরি করা হয়েছে।১৯৭৮ সালে ধরা পড়ে তৃতীয় সুড়ঙ্গটি। দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল থেকে প্রায় ২৭ মাইল দূরত্বে অবস্থিত সুড়ঙ্গটির দৈর্ঘ্য প্রায় ১.১ মাইল। চওড়ায় ৬.৬ ফুট। সুড়ঙ্গটি এমনভাবে তৈরি করা হয়েছে যেন এর ভেতর দিয়ে ঘণ্টায় একটি করে সেনাবহর দক্ষিণ কোরিয়ায় ঢুকতে পারে। ১৯৯০ সালে বের হয় চতুর্থ সুড়ঙ্গ। ধারণা করা হয় দক্ষিণ কোরিয়ায় আগ্রাসন চালাতে এমন আরো ২০টি সুড়ঙ্গ খুঁড়ে রেখেছে উত্তর কোরিয়া। তার মধ্যে ১৯৭৮ সালে ধরা পড়া তৃতীয় সুড়ঙ্গটি সাপের বর হয়েছে সিউলের জন্য। সুড়ঙ্গটি এখন রীতিমতো পর্যটন কেন্দ্র হয়ে গেছে।

৬। চোরাকারবারির ঐতিহ্যঃ
পুর UK জুড়ে ছড়িয়ে বহু গোপন সুড়ঙ্গ আছে,যেগুলো সাধারণত চোরাকারবারির কাজেই ব্যবহৃত হয়। সেগুলোতে মাদক, চিনি, চা চোরাচালাল হয়ে থাকে। সম্প্রতি কয়েক বছর আগে হাস্টিংস শহরে জলের লাইনের গর্ত তৈরির সময় সন্ধান মিলেছে প্রায় ৬৫ ফুট দৈর্ঘ্যের একটি সুড়ঙ্গের। ধারণা করা হচ্ছে এটি ১৮শ শতকে তৈরি।

৭।কানাডা-যুক্তরাষ্ট্র চোরাপথঃ
সবার দৃষ্টি যখন মেক্সিকো-মার্কিন যুক্তরাষ্ট্র সীমান্তের সুড়ঙ্গপথে এমন সময় কানাডায় সন্ধান পাওয়া গেল মার্কিন যুক্তরাষ্ট্রমুখী আরেকটি সুড়ঙ্গের। উত্তরের বন্ধু দেশটির কাছ থেকে স্বভাবতই এমনটা আশা করেনি মার্কিন যুক্তরাষ্ট্র। আর কানাডারই বা কী দোষ? সীমান্তে গর্ত খুঁড়তে তো কাউকে নিয়োগ করেনি দেশটি। সন্দেহের তীর গিয়ে পড়ে বছরখানেক আগে রাষ্ট্রীয় ব্যয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সীমানা মাপতে আসা ব্যক্তিদের ওপর। কানাডার আশঙ্কাকে সত্য প্রমাণ করে মার্কিন তদন্ত। রাজধানী ওয়াশিংটনের লিন্ডেনে একটি পরিত্যক্ত বাড়ি থেকেই সুড়ঙ্গের উত্পত্তি। যার দৈর্ঘ্য ৩৬০ ফুট। কাঠ ও নানা দামি ধাতব পদার্থ দিয়ে মজবুত কাঠামোতে তৈরি হয় সুড়ঙ্গটি।

সূত্রঃ ইন্টারনেট।

মন্তব্য ১৩ টি রেটিং +২/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ২৯ শে নভেম্বর, ২০১৯ রাত ১২:৪৪

শের শায়রী বলেছেন: নতুন কিছু জানতে পারার জন্য কৃতজ্ঞতা জানিয়ে গেলাম।

২৯ শে নভেম্বর, ২০১৯ রাত ১২:৪৬

একজন অশিক্ষিত মানুষ বলেছেন: সুন্দর ও অনুপ্রেণাদায়ক মন্তব্যের জন্য ধন্যবাদ ।

২| ২৯ শে নভেম্বর, ২০১৯ সকাল ১০:৩৩

রাজীব নুর বলেছেন: আমাদের দেশেও কিন্তু একটা সুড়ঙ্গ আছে। লালবাগ কেল্লাতে।
আরেকটা সুড়ঙ্গ আছে বান্দরবানে। অনেক রহস্য আছে এই দু'টা সুড়ঙ্গ নিয়ে।

৩০ শে নভেম্বর, ২০১৯ রাত ১২:২৮

একজন অশিক্ষিত মানুষ বলেছেন: সুন্দর কথা বলছেন ভাই । আসলে আমার অনেকদিনের ইচ্ছে লালবাগ কেল্লা দেখার কিন্তু সময়ের অভাবে যেতে পারিনা ভাই।

৩| ২৯ শে নভেম্বর, ২০১৯ সকাল ১১:০৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমাদের কর্নফুলি টানেলও এক দিন
ইতিহাস হবে। সে দিন আর খুব বেশী দূরে নয়।

০৩ রা ডিসেম্বর, ২০১৯ রাত ৯:৫৩

একজন অশিক্ষিত মানুষ বলেছেন: আমি আবার কেন জানি ইতিহাসের প্রতি বেশ আগ্রহী ।

৪| ২৯ শে নভেম্বর, ২০১৯ সকাল ১১:০৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ঢাকার পুরাতন বিমান বন্দরে
কাস্টম গোডাউনের মালামাল
হাপুস করার জন্য কয়েক চোর
একটি সুরঙ্গ বানিয়ে ইতিহাস হয়ে
আছেন তা কি ভুলে গেছেন?

৫| ২৯ শে নভেম্বর, ২০১৯ সকাল ১১:১০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আর একটি তথ্য
চট্টগ্রামে ৩ দশমিক ৪ কিলোমিটার দীর্ঘ কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে
সুরঙ্গ নির্মাণে মোট ব্যয় হবে ৬ হাজার ৪৭৮ কোটি টাকা।

৬| ২৯ শে নভেম্বর, ২০১৯ সকাল ১১:১৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
এছাড়াও বাংলাদেশের কয়েকটি সুড়ঙ্গ খনন করে
ব্যাংক ডাকাতি হয়েছিলো। আপনি নিজের দেশের
সোনার ছেলেদের কথা বাদ দিয়ে বিদেশীদের কথা
বলেন কেন? দেশ প্রেম নাই আপনার মাঝে।

৭| ২৯ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১২:২২

কনফুসিয়াস বলেছেন: বরাবরে মতই ধন্যবাদ নতুন কিছু নিয়ে আসার জন্য। দেশের কিছু নকল সোনার ছেলেদের কাহিনী না জানলে নয়। লিংকটি দেখে নিতে পারেন।

https://www.prothomalo.com/bangladesh/article/134041/দুই-বছর-ধরে-সুড়ঙ্গ-খুঁড়েছিলেন-হাবিব

৮| ২৯ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১২:৫৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: চমতকার পোস্ট।

৯| ২৯ শে নভেম্বর, ২০১৯ দুপুর ২:১১

জাহিদ হাসান বলেছেন: অধিকাংশই জানতাম।
পোস্টের জন্য ধন্যবাদ।

১০| ২৯ শে নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:২৬

চাঁনমিয়া বলেছেন: আগে জানা ছিল না জানলাম ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.