নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফয়জুল মহী I মোহাম্মদপুর । ঢাকা ।

নেওয়াজ আলি

হে পরমেশ্বর,এই নশ্বর নিখিল সৃষ্টিতে রেখো না ওই মানুষ যার ভিতর নরত্বের অভিনিবেশ নাই ।

নেওয়াজ আলি › বিস্তারিত পোস্টঃ

রাজনীতি ও তৃতীয় লিঙ্গ(হিজড়া)। (৪র্থ পর্ব) I

১৯ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:২১


পৃথিবীতে হিজড়ার কবে হতে আর্বিভাব তার কোন সঠিক তথ্য নাই,তবে মনে করা হয় পৃথিবীতে যখন হতে মানুষের আর্বিভাব ঘটে তখন হতেই হিজড়ারও আর্বিভাব হয়।হিজড়াদের প্রতি ছোট বেলা থেকেই বিরূপ ধারণা বা মনোভাব নিয়ে আমরা বেড়ে উঠি। এদের সম্পর্কে কোন প্রকার সঠিক তথ্য আমাদের দেশের উচ্চ শিক্ষিতরা এমনকি অনেক ডাক্তার পর্যন্ত দিতে পারেন না। আমাদের দেশে এখনো পর্যন্ত প্রজনন এবং লিঙ্গ নির্ধারণ ভিত্তিক কথাবার্তা খুব ভীতি সহকারে এবং গোপনে আলোচনা করা হয় যার কারণে এরকম ব্যাপার গুলা খুবই স্পর্শকাতর বলে ভাবা হয়।

এসবের ফলে আমরা দ্বিধাদ্বন্ধে থাকি এরকম ব্যাপারে।স্বপ্ননীলকে নিয়ে তার মা বাপ ডাক্তারের দ্বারস্ত কারণ স্বপ্ননীল ছেলে না মেয়ে জন্মের তিন দিনেও নির্ধারন হয়নি চিকিৎসা শেষে হয়তো নির্ধারন হবে ছেলে না মেয়ে।ডাক্তার বলেন এই ধরনের বাচ্চা যদি জন্মের পর পরই হাসপাতালে নিয়ে আসে তাহলে সুস্থ এবং স্বাভাবিক জীবনের একটা নিশ্চয়তা দেওয়া যায়।তাই বাচ্চার মা বাপকে সচেতন হতে হবে,আর মা বাপ সচেতন হলে পরিবারের একটা সম্পদ নষ্ট হয়ে হিজড়া হবে না।হিজড়া না হলে স্বাভাবিক সমাজের ত্রাসও বাড়ত না সাধারণ হতে চাঁদাবাজিও কম হতো।আসলে আশির দশকে হিজড়ারা এমন ছিল না,যখন হতে ভারতীয় হিজড়ার এদেশে অনুপ্রবেশ শুরু করে তখন হতে তাদের সাথে মিলে এদেশের হিজড়ারা অপরাধমূলক কাজের প্রসার করে।

অস্বাভাবিক চালচলনের কারণে কুল হতে নিগৃত হওয়ার পর তাদের জীবনের তাগিদে ও সঙ্গদোষে প্রমত্ত হয়ে উঠে।তারা যেসব কাজ করে তার কারণে নিস্তেজ মানুষ শঙ্কায় পড়ে।তবে রুপালী অন্যদের চেয়ে আলাদা,সে সাধারণ মানুষের সমাজে বাস করতে চায়।কিন্তু পরিবার হতে তাড়িত হওয়ার দুঃসহ স্মৃতি ব্যাথা দেয় ক্ষনে ক্ষনে।আরমানকে অন্য হিজড়াদের সাথে মিলিত হতে তার প্রচন্ড আপত্তি থাকে তবুও আরমান শুনে না রুপালীর কথা।আরমান হিজাড়াদের সহযোগিতায় লোকের পাওনা আদায় করে কমিশন ভিত্তীতে।ঢাকাতেই হিজড়াদের বিভিন্ন গ্রুপ নানা রকম অপরাধে জড়িত।

লায়লা,হামিদা,মনু,আবুল,নাজমা,হায়দার,রাখী,পিংকি ও স্বপ্না হিজড়া পুরা ঢাকাকে ভাগ করে নিয়ন্ত্রন করে।ডেমরা,শ্যামপুর ও ফতুল্লা নিয়ন্ত্রণ করে লায়লা হিজড়া।শ্যামলী ও মোহাম্মদপুর দখলে হামিদার।সাভার ও ধামরাই শাসন মনু হিজড়ার হাতে।সায়দাবাদ ও মতিঝিল নিয়ন্ত্রণ আবুল হিজড়া।দিপালী হিজড়া নিয়ন্ত্রণ করে পুরান ঢাকা। উত্তরা দখল করে আছে নাজমা হিজড়া,এখন আবার মিরপুর রাখীর আয়াত্তে।

এবং গুলশান,ফার্মগেট ও সংসদ ভবন এলাকা দখলে রেখেছে হায়দার ও সপ্না হিজড়া।আবার এরা এক গ্রুপ অন্য গ্রুপের মুখামুখিও হয়,এক দল আরেক দলের হিজড়াকে ধরে নিয়েও যায়।সুইটি হিজড়ার লোক ধরে নিয়ে যায় পিংকি হিজড়ার লোকেরা মূলত ফকিরাপোল এলাকায় টাকা উঠানো কে কেন্দ্র করে এই বিরোধ বাঁধে।পিংকি আবার বাঁধন হিজড়া সংগঠনের নির্বাহী পরিচালক।হিজড়াদের কাজের বিস্তৃতি আপনার কল্পনাকেও হার মানাবে,রাত বাড়ার সাথে সাথে তাদের অপকর্ম বাড়াতে থাকে এরা নারী না হিজড়া তখন বুঝাও মুশকিল।মজার ব্যাপার হিজড়ার ভিতর আবার নকলও আছে।এরা সবাই মিলে করে অপরাধ।

মন্তব্য ১৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:৩০

শোভন শামস বলেছেন: অজানা অনেক কিছু, একটা অচেনা জগত

২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১:২৩

নেওয়াজ আলি বলেছেন: অসংখ্য ধন্যবাদ পড়ার জন্য ।

২| ১৯ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:৩৪

রাজীব নুর বলেছেন: প্রথম তিন প্যারায় নতুন কিছু পেলাম।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১:২৩

নেওয়াজ আলি বলেছেন: ভালো লাগলো জেনে ।

৩| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:০২

ঢুকিচেপা বলেছেন: এই পর্বটা বেশ ভাল হয়েছে।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১:২৪

নেওয়াজ আলি বলেছেন: কৃতজ্ঞ । শুভেচ্ছা আপনাকে।

৪| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১০:০৭

নতুন নকিব বলেছেন:



চাঁদাবাজি, অন্যায়, অপরাধ ইত্যাদির উপরে এদের নির্ভরতা। এদের রাষ্ট্রীয় উদ্যোগে উপযুক্ত কর্মসংস্থানের আওতায় আনা একান্ত প্রয়োজন। অন্যথায় অপরাধ প্রবনতা বৃদ্ধি পেতেই থাকবে। +

২০ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:৫৭

নেওয়াজ আলি বলেছেন: পরিবার ঠিকভাবে এগিয়ে আসলে এরা সঠিক পথে বেড়ে উঠবে

৫| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১০:৫৬

মরুভূমির জলদস্যু বলেছেন: গত ১১ তারিখ যাচ্ছিলাম বাজিতপুর হয়ে অষ্টগ্রামে, বেড়াতে। সম্ভবতো ভুলতার আগে হিজরাদের ৫/৬ জনের একটি গ্রুপ প্রতিটি গাড়ি থামিয়ে টাকা নিচ্ছিলো। আশ্চর্য হয়ে লখ্য করলাম ওরা সকলেই বেশ লম্বা, স্বাস্থও বেশ শক্তপোক্ত। এমন গ্রুপ খুব কমই নজরে পরে।
আমি নিজে ৫ফুট ১০ইঞ্চি লম্বা। আমার কাছে লম্বা মনে হওয়া মানে অন্তত্য আমার কাছাকাছি হওয়া।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১২:০৮

নেওয়াজ আলি বলেছেন: তাই । বিভিন্ন সময় বিভিন্ন বাসা বাড়িতে তাদের সাথে দেখা হয়ে কথা হয়েছে এমনকি তাদের সাথে ফেনীতে মানববন্দনে দাঁড়িয়েছি।

৬| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:১৮

নিঃশব্দ অভিযাত্রী বলেছেন: বিভিন্ন যে নাম দিয়েছেন এলাকা ভিত্তিক, এটা কি বাস্তব থেকে লেখা?

২০ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:১০

নেওয়াজ আলি বলেছেন: এইটা হিজড়াদের কথা আমার না । যাচাই করে দেখতে পারেন যদি ভুল হয় সংশোধন করবো।

৭| ২৩ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:১৬

ৎঁৎঁৎঁ বলেছেন: চমৎকার, সাথেই আছি। অনেক কিছুই নতুন জানতে পারছি। আপনাকে ধন্যবাদ।

৮| ১০ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:১৭

খায়রুল আহসান বলেছেন: আগেও হিজড়া ছিল, কিন্তু ওরা এত বিপজ্জনক ছিল না। দিন দিন ওরা মারাত্মক অপরাধের সাথে জড়িয়ে পড়ছে। হয়তো আপনি যেমনটি বলেছেন যে ভারত থেকে অনেক হিজড়া এদেশে এসেছে, হয়তো বা ওদের কাছ থেকে প্রশিক্ষণ পেয়ে এ দেশের হজড়ারা অপরাধপ্রবণ হয়ে উঠছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.