নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস |
নয়
অনিকেত কামাল
তাকিয়ে থাকার নাম দেখা নয়
চলে যাওয়া মানে প্রস্থান নয়
ভালোবাসা মানে প্রেম নয়
ঘর করা মানে সংসার নয়
কাছে অাসা মানে অাপন নয়
পাশে থাকা মানে বন্ধু নয়
অভিসার মানে নষ্ট নয়
স্বীকৃত মানে বৈধ নয়
বৈধ মানে পবিত্র নয়
কল্পনা মানে বাস্তব নয়
ভালোলাগা মানে ভালোবাসা নয়
নয় সত্য শুধু সত্য, এটাই মহাসত্য
জীবন সত্য মৃত্যু অবধারিত
ইতিহাসের ভিতরই ইতিহাস রচিত হয় অার এভাবেই বিজয়ের অানন্দ ছুঁয়ে যায় সবার মাঝে কিন্তু অামি গোটা বিশ্বের কাছে প্রশ্ন করি " অাপনার বিজয়ের অানন্দ অন্যের হেরে যাবার কান্নার উপহার নয় কি?
১১ ই জুন, ২০১৭ দুপুর ১২:৪৫
ANIKAT KAMAL বলেছেন: প্রথম মন্তব্যে অণুপ্রাণিত বানানে সহযোগিতায় কৃতজ্ঞ
২| ১১ ই জুন, ২০১৭ দুপুর ১২:১৪
বিজন রয় বলেছেন: ও হ্যাঁ, এমন ছবি কবিতার মান কমিয়ে দেয়।
১১ ই জুন, ২০১৭ দুপুর ১২:৪১
ANIKAT KAMAL বলেছেন: মাংসের চেয়ে মাংসের থলির মূল্য বেশি হয়ে যাবে নাতো বন্ধু পৃথিবীটাই যে রঙ্গ মঞ্চ শুভ কামনা
৩| ১১ ই জুন, ২০১৭ দুপুর ১:০৩
হাফিজ রাহমান বলেছেন: কথাগুলো ভাল লাগল। ধন্যবাদ।
১১ ই জুন, ২০১৭ দুপুর ১:২৩
ANIKAT KAMAL বলেছেন: ভালোলাগার জন্য ভালোবাসা অফুরান বন্ধু
৪| ১১ ই জুন, ২০১৭ দুপুর ১:০৫
স্বতু সাঁই বলেছেন: মৃত্যু অবধারিত এটা সত্য নয়। কোন অমিমাংসীত বিষয় সত্য হতে পারে না। কারণ, মৃত্যুর কারণ আমরা এখনও জানতে পারি নি। কাণ জানে সমাধান অবশ্য পেয়ে যেতে পারি। তখন প্রতিটি মানুষ মৃত্যুঞ্জয় হতে পারে।
১১ ই জুন, ২০১৭ দুপুর ১:২৭
ANIKAT KAMAL বলেছেন: প্রত্যেক প্রাণীকেই মৃত্যুর সাধ গ্রহণ কররত হবে ধন্যবাদ অামার পোস্ট করা ১৭৪ টি কবিরা গুণা পড়েন
৫| ১১ ই জুন, ২০১৭ দুপুর ২:০৬
তোমার জন্য মিনতি বলেছেন: সুন্দর লিখেছেন তো!! +++++
১১ ই জুন, ২০১৭ দুপুর ২:৩২
ANIKAT KAMAL বলেছেন: সুন্দর মন্তব্যে অনুপ্রাণিত বন্ধু
৬| ১১ ই জুন, ২০১৭ দুপুর ২:২২
সেলিম আনোয়ার বলেছেন: পড়তে বেশ লাগলো । স্বীকৃত মানে বৈধ নয় । বেশ বলেছেন ।
১১ ই জুন, ২০১৭ দুপুর ২:৪৪
ANIKAT KAMAL বলেছেন: ভীষণ খুশি মন্তব্যে অণুপ্রাণিত
৭| ১১ ই জুন, ২০১৭ বিকাল ৩:১৪
স্বতু সাঁই বলেছেন: জানি আপনি ঐ উদাহরণটাই দেবেন। সুরা ইমরানের ১৮৫নং আয়াতে বলা আছে 'কুল্লু নাফসিন'। নাফসিন শব্দের অর্থ হলো, প্রাণ, রক্ত, ব্যক্তিত্ব, মানুষ, মন এবং মাওত শব্দের অর্থ হলো- মৃত্যু, মরা, শ্বাসরোধ ও ধ্বংস। এখন প্রশ্ন হলো, কোরানের ঐ আয়াতে আল্লাহ নফস শব্দটি দ্বারা আল্লাহহ কোন অর্থকে বোঝাতে চেয়েছেন। এখন যদি বলি মন বা মনের অভ্যন্তরে মানুষের স-প্রবৃত্তিগুলোকে জাগ্রত করে সকল কু প্রবৃত্তিগুলোকে ধ্বংস বা তাদের মৃত্যু ঘটিয়ে মানুষ কলুষ মুক্ত হয়ে পবিত্র হয়ে উঠবে, তাহলে ভাবনাটা অবান্তর বলে মনে হয় না। কারণ সুরা রোমের ১১নং আয়াতে আল্লাহ বলছেন, "আল্লাহই প্রথমবার জন্মদান করেছেন, পরে দ্বিতীয়বারও তিনি জন্মদান করাবেন, অতঃপর তাঁর নিকটে ফিরে যেতে হবে।" কত সুন্দরভাবে ছন্দ যেন মিলে যাচ্ছে। সু-প্রবৃত্তিকে জাগ্রত করে কু-প্রবৃত্তিকে ধ্বংস করে কলুষ মুক্ত হয়ে পবিত্র হওয়া, অর্থাৎ পবিত্র হলেই সে আল্লাহর নিকটস্থ হতে পারবে। তাহলে প্রাণের মৃত্যুটা কোথায় গেলো?! আসলে কোরানে মৃত্যু জনিত বিষয়ে যত জায়গায় বলা আছে তা সম্পূর্ণরূপে রূপক অর্থে ব্যবহৃত হয়েছে।
©somewhere in net ltd.
১| ১১ ই জুন, ২০১৭ দুপুর ১২:১৩
বিজন রয় বলেছেন: মরণটাই মহাসত্য।
ভাল লিখেছেন।
মুত্যু........ ঠিক করে দিন।