নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হার না মানা হা‌রেই অা‌মি পরা‌জিত

ANIKAT KAMAL

ANIKAT KAMAL › বিস্তারিত পোস্টঃ

অাসলেই সত্য কিনা

১৩ ই মে, ২০১৯ সন্ধ্যা ৭:৪০

প্র‌তি‌দিন ই‌চ্ছে অ‌নি‌চ্ছেয় কিংবা কার‌ণে অকার‌ণে অথবা প্র‌য়োজ‌নে অপ্র‌য়োজ‌নে নতুবা হা‌সি ঠাট্টার ছ‌লে যে মহা পাপগু‌লো কর‌ছি~

১ ‌কৌশল ও ‌মি‌থ্যে~‌মি‌থ্যে বলা যেন অামা‌দের প্রা‌ণের স্পন্দন হ‌য়ে গি‌য়ে‌ছে। মহামুল্যবান প্রযু‌ক্তির শ্রেষ্ঠ উপহার মোবাইলের কল্যাণী অা‌শির্বাদ সত্যিই অবাক ক‌রে। কিন্তু তার বিপরী‌তে উপহার দি‌য়ে‌ছে মি‌থ্যে বলার যাদুকরী কৌশল। যেমন~ অবস্থান ক‌রি এক জায়গায় ব‌লি অা‌রেক জায়গায়। লাগ‌বে ৪০ মি‌নিট ব‌লি ২০মি‌নিট। খে‌য়ে‌ছি অালু ভর্তা ব‌লি কোরমা বিরানী। জানা‌ছি এখনই জানায় না সার‌দি‌নেও ইত্যা‌দি ইত্যা‌দি। এভা‌বে হাজার মি‌থ্যের সমারোহ নি‌য়ে অামরা ডি‌জিটাল পৃ‌থিবী‌তে এ‌গি‌য়ে চল‌ছি। অামরা ভু‌লেই গে‌ছি মি‌থ্যে বলা মহাপাপ। অথচ হাদীসে র‌য়ে‌ছে রাসূ‌লে পাক (সাঃ) অ‌থি‌তি হ‌য়ে একজন সাহাবীর বাসায় গি‌য়ে‌ছি‌লেন সেই বাসার ছোট শিশু কাঁদ‌ছি‌লেন । শিশু‌টি যে জি‌নিস‌টির জন্য কাদ‌ছি‌লেন সে‌জি‌নিস‌টি এনে দি‌তে চাই‌লে শিশু‌টি কান্না বন্ধ করল । কিছুক্ষণ প‌রে জি‌নিস‌টি এ‌নে শিশু‌কে দেওয়া হ‌লো। রাসূল সাঃ ব‌লে‌ছি‌লেন য‌দি শিশুকে কান্না থামা‌নোর জন্য এমন কথা বলা হ‌তো অার তা না দেওয়া হ‌তো তাহ‌লে সেই সত্তার কসম এটা মিথ্যায় প‌রিগ‌ণিত হ‌তো।

গীবত ও সমা‌লোচনা~ গীবত অার সমা‌লোচনা না কর‌লে যেন অামা‌দের পেটের খাবারই হজম হ‌তে চাই। অথচ গীবত করা মৃত ভাই‌য়ের মাংস খাওয়ার সমান। প্র‌তি‌নিয়তই অামরা অ‌ন্যের অা‌লোচনা সমা‌লোচনায় ব্য‌তিব্যস্ত থা‌কি।

লোভ ও লালসা~ লো‌ভের বশবর্তী হয়ে প্র‌তি নিয়তই অামরা কত জঘন্য খারাপ কাজ কর‌ছি তার হি‌সেব রা‌খি না। কামনা লালসা অামা‌দের‌কে অন্ধকা‌রের অতল গহ্ব‌রে নিম‌জ্জিত কর‌ছে। একা থাক‌লে শয়তা‌নের প্র‌রোচনায় পড়‌ছি অার বা‌হি‌রে এলে খোলা‌মেলা নোংরা অাধু‌নিকতার গ্যাড়া ক‌লে পা‌পের সমু‌দ্রে ডু‌বে যা‌চ্ছি।

হিংসা ও বি‌দ্বেষ~ হিংসা বি‌দ্বে‌ষের জ‌টিল অাগু‌নে পু‌ড়ে পু‌ড়ে প্র‌তি‌নিয়তই অামা‌দের সুন্দর মনটা কা‌লো কুৎ‌সিত হ‌য়ে যা‌চ্ছে।

অহংকার ও বড়াই করা~ অাল্লাহ পাক রব্বুল অালা‌মিন ব‌লে‌ছেন অনুপ‌রিমাণ অহংকার থাক‌লে তার জন্য বে‌হেস্তে প্র‌বেশ কর‌তে পার‌বে না। অথচ অহংকার করা বড়াই করা যেন অামা‌দের নিত্য দি‌নের অা‌ভিজা‌ত্যের প্রতী‌কের ম‌তো হ‌য়ে দাঁড়ি‌য়ে‌ছে।

জবা‌নের দালালী করা~ স‌ত্যিকার অ‌র্থে পৃ‌থিবীটাই চল‌ছে কথার দালালীর উপর। যে যত বে‌শি মি‌থ্যে রঙ ব‌সি‌য়ে চাপাবা‌জি কর‌তে পার‌বে । সে তত‌বে‌শি সাফল্য লাভ কর‌বে। অাজকাল সাফ‌ল্যের গোপন সুত্রই যেন মি‌থ্যে অার চাপাবা‌জির যাদুকরী কথার যাদু‌তে।

প্রাশ্চা‌ত্যের অপসংস্কৃ‌তি:~প্রাশ্চা‌ত্যের অপসংস্কৃ‌তি‌তে অামার দি‌শেহারা। তরুণ প্রজন্ম ভংঙ্কর ধ্বং‌সের দি‌কে ধা‌বিত। নৈ‌তিক অধপতন অামা‌দের গ্রাস ক‌রে‌ছে। যৌবন ও জীবনীশ‌ক্তিকে গ্রাস কর‌ছে নোংরা ‌সে‌ক্সের পর্নগ্রা‌ফি‌তে ।ধর্ম নৈ‌তিকতা অাদ‌র্শের কবর রচনা ক‌রে ছ‌ড়ি‌য়ে পড়‌ছে অ‌পেন সেক্স।

ইজ্জ‌তের উপহার:~ সুন্দরী নারী‌দের কা‌ছে সা‌ফে‌ল্যের অ‌নেক সুত্র র‌য়ে‌ছে। যেটা পুরূষ শতজন‌মেও পার‌বে না। যে ইজ্জ‌তের গ্যারা‌ন্টি‌তে জান্না‌তের গ্যরা‌ন্টি র‌য়ে‌ছে দু‌নিয়া‌তে প্র‌তিষ্ঠা লা‌ভের জন্য সস্তায় বেচা কেনা চল‌ছে সে ইজ্জত।



‌ বিশ্বা‌সে মিলায় বস্তু ত‌র্কে বহুদূর । অা‌মি চেষ্টা ক‌রে‌ছি । ভুলগু‌লো ক্ষমার দৃ‌ষ্টি‌তে দে‌খে ক‌মে‌ন্টে সহ‌যো‌গিতার অাহ্বা‌নে গভীর শ্রদ্ধা ভা‌লোবাসায় অাস ছালামু অালাই কুম। অামিন । অাল্লাহ সর্বশ‌ক্তিমান।

"ওয়া অান- নাল লা - হা সামী - উম বাসী---র"
অর্থঃ নিশ্চয় অাল্লাহ সব‌কিছু শো‌নেন দে‌খেন
(সুরা হজ্জ অায়াত ৬১)

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৩ ই মে, ২০১৯ রাত ৮:৪৮

রাজীব নুর বলেছেন: সত্য কথাই বলেছেন।

২| ১৪ ই মে, ২০১৯ রাত ২:২৬

ওমেরা বলেছেন: আমরা এমন হয়ে গেছি পাপকে আর পাপ মনে হয় না । কথা গুলো ভালো লাগল।
ওয়া আলাইকুম আসসালাম।

৩| ১৪ ই মে, ২০১৯ রাত ৮:১৭

মাহমুদুর রহমান বলেছেন: আপনার উপরো শান্তি বর্ষিত হোক।

৪| ২২ শে মে, ২০১৯ রাত ৯:০৫

ANIKAT KAMAL বলেছেন: ‌বি‌শ্লেষণী চিন্তার গভীর যু‌ক্তি দি‌য়ে অ‌নেকটা বিভ্রান্ত ক‌রে কর‌ছেন ত‌বে ব‌লি বাংলা‌তে বল মা‌নে খেলার বল অাবার বল মা‌নে কথা বল তেম‌নি লেখাপড়া মা‌নে যা লি‌খে‌ছে তা‌ পড়ে দেখা লেখাপড়া মা‌নে প্রাথ‌মিক পড়া‌লেখা নয়, ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.