নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন জেনারেল ব্লগারের নিজের সম্পর্কে বলার কিছু থাকে না ।

আবদুর রব শরীফ

যদি তোর লেখা পড়ে কেউ না হাসে তবে একলা হাসো রে!

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

নীলা তুমি ফিরে এসো না, তুমি ফিরে আসলে আমি আমাকে হারিয়ে ফেলবো !

০৬ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:১৫

স্কুল জীবনে যেই ছেলেটি নিয়মিত পেট ব্যথার কারণে সপ্তাহে তিন দিন স্কুলে যেতো, বগল তলে রসুন দিয়ে জ্বর আনার বৃথা চেষ্টা করতো সে নীল কেনো নয়টায় ক্লাস কিন্তু সাতটায় স্কুলে গিয়ে বসে থাকতো? কারণ সে ছোট্ট একটি নীলাঞ্জনাকে ভালবেসেছিল !
>
তারপর এক রাশ কালো কালো ধোঁয়া, স্কুল বাসে তার দ্রুত চলে যাওয়া.....সে প্রথম প্রেম আমার নীলাঞ্জনা গানের মত ছিলো না কাহিনীটি, গল্পের চরিত্রকে রোজ কান ধরে উঠবস করতে হতো, তবে কেনো?
>
"স্যার ছেলেটি আমার দিকে কাগজ ছুড়ে মেরেছে ওখানে লেখা 'নীলাঞ্জনা গতকাল আসোনি কেনো? " তারপর বাংলা স্যারের উত্তম মধ্যম খেতে খেতে চোখ মুচতে মুচতে নীল উঠ বস করতে করতে কি যেনো ভেবে মনে মনে হাসতেছিল, 'ভাগ্যিস আই লাভ ইয়ু লেখে নি ! '
>
ক্লাশটি নদীর এপার ওপারের মত দুইটি ভাগে ভাগ করা ছিল, এক পাশে ছেলেরা আরেক পাশে মেয়েরা, যতটুকু কাছে বসা যায় ততটুকু কাছে বসতে গিয়ে সকাল সাতটায় উঠে অপেক্ষার প্রহর শুরু কখন দপ্তরি আসবে তালা খুলবে নীলাঞ্জনার বসার জায়গার পাশে ব্যাগ রেখে সিট দখল করবে সব ঠিক ছিল পরের দিন বাংলা স্যার নীলের পাশে নীলাঞ্জনাকে দেখে আবারও কান ধরে উঠ বস করালো,
>
নীল বাম রাস্তায় হাটলে নীলঞ্জনা ডান রাস্তায় হাটে, এক্সামের রুল সিরিয়াল করা হলো, রুমে ডুকে নীল দেখলো এই যেন টেকনাফ টু তেঁতুলিয়ার দুই প্রান্তে দুই বিন্দু বসালো ! এভাবে একটা পরীক্ষা দিতে হবে ! নীলাঞ্জনাকে একটু কাছে রাখার জন্য অনেক কষ্টে নীল তার বেঞ্চটাকে আলগিয়ে টেনে টুনে নীলার কাছে নিয়ে আসলো ! ফলস্বরূপ এই প্রথম সে পরীক্ষার হলে কান ধরে উঠ বস করলো !
>
শেষ যখন কান ধরে উঠবস করলো সেটি তার ভাবনার অতীত ছিল ! নীলাঞ্জনার বেঞ্চে মার্কার দিয়ে লিখেছিল, 'নীল বুড়ি ৷' বুড়ি লেখা দেখে তুড়ি মেরে রিপোর্ট দিল স্যারকে আর হেড মাস্টার তার বাবাকে...!
>
এখন নীল স্কুলে যায় না তেমন, একদিন হৃদয় নামে তার এক বন্ধু তার হাতে সিগারেট তুলে দেয়, টান দিয়ে কাশতে কাশতে বলে উঠে, 'এসব আবার মানুষে খায় ওয়াক ! ' তারপর থেকে বন্ধুর মুখে সিগারেট দেখলে নিজেই কেড়ে নিয়ে টান দেয়....!
>
এভাবে জীবন একদিন তাদের অনেক দূরে ঠেলে দেয়, স্মৃতির পট থেকে নীলা মুচে যেতে থাকে হারিয়ে যায় নি ৷ স্কুল শেষে তাদের আর দেখা হয়নি কখনো ৷
>
নীল একটি বই লিখে, 'একজন নীলার সন্ধানে' একুশে বই মেলায় মুক্তি পায় সেটি, নবীন রাইটা হিসেবে আসতে থাকে সেরা সেরা বিভিন্ন পুরষ্কার !
>
একদিন নীলার এক বান্ধবী নীলাকে এসে বলে,জানিস আমাদের স্কুলে একটা সংবর্ধনা অনুষ্ঠান হয়েছে, ঐ যে বইটার রাইটার সে আমাদের স্কুলের ছাত্র ছিল শুনেছি এসএসসি আমাদের সালে দিয়েছে, মজার ব্যাপার, যখন তাকে বক্তব্য দেওয়ার জন্য ডাকছিল সে কান ধরে উঠবস করতে ছিল এই বলে, 'এই অনুভূতি থেকে পথচলার শুরু......! ' স্যারেরা হেসে লুটোপুটি খাচ্ছিলো জানিস! বিশ মিনিট বক্তব্য দিয়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছিল শেষে চারদিকে থমথমে নীরবতা ৷ কেনু? লেখকটি বলেছিল শেষ কথায়, "তুমি ফিরো এসো না নীলা তুমি ফিরে আসলে আমি আমাকে হারিয়ে ফেলবো ৷"
>
নীলা আফসোস করে বললো, 'কোন সে মেয়ে জানলে তাকে খুন করে ফেলতাম ৷'

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৪৮

সৈয়দ মোজাদ্দাদ আল হাসানাত বলেছেন: অদ্ভুত সুন্দর হয়েছে লেখাটা । ধন্যবাদ ভাই ।

০৬ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:০১

আবদুর রব শরীফ বলেছেন: কৃতজ্ঞত ভাইজান

২| ০৬ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫৮

ডাঃ প্রকাশ চন্দ্র রায় বলেছেন: মোটা মুটি ভালোই লাগলো ।

০৬ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:০১

আবদুর রব শরীফ বলেছেন: কৃতজ্ঞতা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.