নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন জেনারেল ব্লগারের নিজের সম্পর্কে বলার কিছু থাকে না ।

আবদুর রব শরীফ

যদি তোর লেখা পড়ে কেউ না হাসে তবে একলা হাসো রে!

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

ট্রফিটির কি মূল্য বলো নাইবা যদি প্রতিযোগিতায় হেরে জিতে না পাওয়া গেলো !

২৮ শে জুলাই, ২০১৬ রাত ১১:১১

আমার জীবনে কখনো আমি একশ মার্কসের মধ্যে চল্লিশ পঞ্চাশের বেশী কমন পায়নি ম্যাথ টাইপের কিছু সাবজেক্ট ছাড়া ! কিন্তু আমি সব সময় একশ মার্কসের উত্তর দিয়ে আসি ! বানিয়ে বানিয়ে লেখার অভ্যেসটা আমি পরীক্ষার হল থেকে শিখেছি !
.
সম্মানিত স্যারেরা সে সব লেখা পড়ে দয়া করে কিছু মার্কস দেয় ! পৃষ্ঠা গুনে গুনে দশের মধ্যে পাঁচ পেলে এভারেজে একশ তে পাঞ্চাশ ষাট এমনি এসে যায় !
.
পরীক্ষার হলে আমার যা কিছু আছে সেটা দিয়ে মোকাবেলা করতে হবে ! আমি অতীতে ফাঁকিবাজি করেছে সেটা মূখ্য বিষয় নয় ! মান ইজ্জত বাঁচানো এখানেই মূখ্য !
.
জীবনটা এমনি ! ধরে নিলাম প্রশ্ন অজানা ! কিন্তু আমাকে উত্তর দিতেই হবে ! কিছু কিছু উত্তরে ডাবল জিরো পেতেই পারি তাতে কিছু আসে যায় না ! ফেইল করার চেয়ে তেত্রিশ পেয়ে পাশ করা ও একটি যোগ্যতা !
.
তিন বিষয়ে ফেইল করার চেয়ে ফেইলের সংখ্যাটা কমিয়ে এক বিষয়ে নিয়ে আসাও একটি সফলতা ! সফলতা জনিসটা হলো আপনি কোন দৃষ্টিভঙ্গি থেকে পৃথিবী দেখছেন তার উপর নির্ভর করে !
.
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় স্কুলে পড়ার সময় পরীক্ষার মার্কস হাতে পেলে কেউ কেউ দেখতাম পাস করার আনন্দে দিশেহারা ! নাচতে নাচতে লুঙ্গির গিট্টু হালকা হয়ে গেলেও তার আনন্দ ক্রমান্বয়ে গভীর থেকে গভীরতর হতো !
.
আর কেউ কেউ সর্বোচ্চ মার্কস থেকে দুই নম্বর কম পাওয়ায় কাঁদতে কাঁদতে ছন্নছাড়া !
.
জীবন অদ্ভুত ! বড্ড বেশী অদ্ভুত ! তবে ফাঁকিবাজদের জীবন তার চেয়েও অদ্ভুত ! তারা কিছু শিখুক আর নাইবা শিখুক পরিস্থিতি মোকাবেলা করতে শিখে যায় !
.
সফলতা আপনাকে যেমন অনেক কিছু শিখাবে বিফলতা তার চেয়ে বেশী কিছু শিখিয়ে যাবে ! বিফলে বিফলে যে ব্যক্তি সফল হয় সে বুজে সফলতার মর্ম কি !
.
কষ্টের পর কষ্ট করে উপার্জিত গাড়ি ড্রাইভ করে ঐ দূরে হারিয়ে যাওয়ার যে আনন্দ সে আনন্দ কি কার নন্দদুলাল ছেলে কখনো পাবে ? সে হয়তো চিন্তা করছে তার বাবা করোলা চালায় বন্ধুর বাবা মার্সিডিঞ্জ বেঞ্চ ! এই ভাবনা তাকে অসুখি করে তুলছে ! কারণ জীবন উপভোগ করার পিছনে ইতিহাস থাকতে হয় সে কখনো তা বুজে নি বুজবে না !

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুলাই, ২০১৬ রাত ৩:২১

হানিফঢাকা বলেছেন: তিন বিষয়ে ফেইল করার চেয়ে ফেইলের সংখ্যাটা কমিয়ে এক বিষয়ে নিয়ে আসাও একটি সফলতা ! -ফেল ফেলই- তা এক বিষয়ক হোক আর তিন বিষয়েই হোক। এক নম্বরেই হোক আর একশ নম্বরেই হোক- রেজাল্ট একই- ফেল।

কারণ জীবন উপভোগ করার পিছনে ইতিহাস থাকতে হয় সে কখনো তা বুজে নি বুজবে না - কঠিন সত্য। এই জন্যই আমি আমার জীবনকে অনেক বেশী উপভোগ করি।

লেখাটা ভাল লাগল।

২৯ শে জুলাই, ২০১৬ রাত ১০:৪৪

আবদুর রব শরীফ বলেছেন: মূল্যবান কমেন্টটির জন্য কৃতজ্ঞতা !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.