নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন জেনারেল ব্লগারের নিজের সম্পর্কে বলার কিছু থাকে না ।

আবদুর রব শরীফ

যদি তোর লেখা পড়ে কেউ না হাসে তবে একলা হাসো রে!

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

শুয়োরের বাচ্চাদের অর্থনীতি

২০ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৮:২১

আকবর আলী খানের পরার্থপরতার অর্থনীতি বইয়ে প্রায় পনেরটি চাপ্টার থাকলেও বইটি আমার কাছে মূলতো জনপ্রিয় 'শুয়োরের বাচ্চাদের অর্থনীতি' নামক একটি অধ্যায়ের জন্য !
.
এক শ্রেণীর লোক আছে ঘুষ খেয়েও কাজ করে না মূলতো তাদের কটাক্ষ করে লেখা অধ্যায়টি......!
.
শুয়োর এমন একটি জীব যেটি চিকিৎসকদের মতে ৭০ প্রকার রোগের কারণ তার চেয়ে বড় ব্যাপার তারা চরিত্রহীন ! নিজের স্ত্রীদের অন্য পুরুষকে দিয়ে ধর্ষণ করায় ! পৃথিবীর নোংরা প্রাণীর মধ্যে প্রথম সারিতে এদের অবস্থান !
.
বল, আমার নিকট যে ওহী পাঠানো হয়, তাতে আমি আহারকারীর উপর কোনো হারাম পাই না, যা সে আহার করে। তবে যদি মৃত কিংবা প্রবাহিত রক্ত অথবা শূকরের গোশ্‌ত হয়; কারণ, নিশ্চয় তা অপবিত্র।)[সূরা : আল আনআম/১৪৫]
.
অর্থনীতির শেষ বেঞ্চের ছাত্র আমি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স করার পর অর্থনীতি নিয়ে আমার আগ্রহ বেড়ে যায় ! অথচ এর আগে আমি কখনো অর্থনীতিকে পরীক্ষা পাশের হাতিয়ার কিংবা সার্টিফিকেট পাওয়ার মাধ্যম ছাড়া কিছুই ভাবি নি !
.
একবার বিবিএ পড়ে এমন এক ভাইকে বলেছিলাম, ভাইজান একটা নতুন মোবাইল কিনবো ! তিনি চোখ লাল করে বলেছিলেন ! অর্থনীতির ছাত্ররা কিপটে হয় ! দেখবে নতুন মোবাইল কিনতে পারবে না কখনো !
.
সত্যি বলতে কি আমি এখনো জীবনে নতুন মোবাইল কিনতে পারি নি ! সেকেন্ড হ্যান্ড কিনি ! কারণ বিশ হাজার টাকার মোবাইল তিন মাস পর দশ হাজার টাকায় পাওয়া গেলে কোন পাগলে নতুন মোবাইল কিনবে ?
.
অর্থনীতি প্রথমে শিখিয়ে দেয় তোমার কলম এবং চশমা দুটোই দরকার তুমি কোনটি কিনবে তা কোনটি বেশী প্রয়োজনের উপর নির্ভর করবে !
.
কারণ সম্পদ সীমিত !
.
তো এখন চিন্তা করেছি বিয়ে করবো ! সেদিন সেই বড় ভাইয়ের সাথে দেখা ! ডেকে নিয়ে বললো, একটা সেকেন্ড হ্যান্ড বউ দেখবো ? বাচ্চাও ফ্রি !
.
যাক গে সে কথা !
.
আজ শুধু মাথার মধ্যে শুয়োর ঘুরছে ! কারণ শুয়োরদের আজ জয়জয়কার ! যেদিকে তাকায় সেদিকে দেখি সব শুয়োরের বাচ্চারা মুখোশ পড়ে বসে আছে !
.
মাঝে মাঝে নিজেও চিন্তায় পড়ে যায় ! আমরা কি শুয়োর না মানুষের বাচ্চা ?

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২০ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৮:৪১

চাঁদগাজী বলেছেন:



আপনি যেটাকে ইউনিভার্সিটি বলছেন, উহা আসলে মাদ্রাসা; আপনি পুনরায় তা প্রমাণ করেছেন।

২| ২০ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৯:২২

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: B:-/ দোয়া করি ৩G স্টাইলিশ বউ পাও, যাতে বেতনের অধেক টাকা ব্যায় হয় বউর গালে মাখানো আটা ময়দা আর গায়ে মাখা গোলাপজল কিনতে।
জনাব, এ ধরনের কিপ্টাদের বউ থাকে না। :D B-)

৩| ২০ শে ডিসেম্বর, ২০১৬ রাত ৯:৪১

প্রামানিক বলেছেন: কিপ্টাদের বউ খরুচে হয় এটা পরীক্ষিত। স্বামী যে চরিত্রের হয় তার উল্টা চরিত্রের বউ কপালে বেশিরভাগ জোটে। এর ব্যতিক্রমও হয় সেটা শতকরা % হার খুব কম।

৪| ২০ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১০:৪৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: উপমাটা একদম বাজে লাগলো...

৫| ২০ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১১:০৯

ব্রতশুদ্ধ বলেছেন: আমি পরার্থপরতার অর্থনীতি বইটি পড়েছি। সত্যিই উপমহাদেশীয় অর্থনীতি নিয়ে রচিত আকবর আলী খানের অসাধারণ একটা বই এটি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.