নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন জেনারেল ব্লগারের নিজের সম্পর্কে বলার কিছু থাকে না ।

আবদুর রব শরীফ

যদি তোর লেখা পড়ে কেউ না হাসে তবে একলা হাসো রে!

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

ঘুম শ্রমিক!

০১ লা মে, ২০১৭ সকাল ১১:২৪

গবেষণায় দেখা গেছে, এক ঘন্টা বউয়ের সাথে শ্রম দিলে ৩৬ মিনিট ব্যায়াম অথবা একই সময় ধরে মাটি কাটার মতো পরিশ্রম হয় এবং ক্যালরি ক্ষয় হয়!
.
তবুও কেনো তা মনে হয় না? কারণ যেসব কাজে আনন্দ আছে এবং কাজ করে বিনোদন লাভ করা যায় সেসব কাজে পরিশ্রম আছে বলে মনে হয় না!
.
শিক্ষা গুরু আবদুল্লাহ আবু সায়ীদকে জিজ্ঞেস করা হয়েছিলো, অবসর কি? তিনি বলছিলেন একটি কাজ থেকে বের হয়ে সম্পূর্ণ নতুন আরেকটি কাজ করাকে অবসর বলে! ক্রমাগত একটি কাজ করতে করতে মানুষ একঘেয়ে হয়ে যায়!
.
একটি মানুষ যতবেশী ভিন্নধর্মী কাজ করতে পারবে যেমন সামাজিক সাংস্কৃতিক রাজনৈতিক অর্থনীতিক সে তত বেশী অবসর লাভ করবে! প্রশান্তি লাভ করবে! আনন্দ লাভ করবে!
.
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় স্কুলের ড্রিল ক্লাশ নিতো সোলাইমান স্যার! একদিন দুপুরে আমাদের বললেন, আমি চার পাঁচটা গ্রুপ করে দিবো আর সবাই মিলে আমরা পুরো স্কুল পরিস্কার করে ফেলবো! ময়লাগুলো এনে আলাদা আলাদা জায়গায় স্তূপ করবো! যে গ্রুপের ময়লা বেশী উচু হবে সে গ্রুপকে বিজয়ী ঘোষণা করা হবে!
.
সারাদিন ক্লাশ তার উপর পিটি করে আমরা অনেক টায়ার্ড ছিলাম! তার উপর সম্পূর্ণ ভিন্নধর্মী একটি কাজ! পাছার উপর কেরাত বেতের ভয়তো আছেই! শুরু করে দিলাম সবাই মিলে!
.
মনে হলো পৃথিবী প্যাকেটময়! আচার, বাদাম, সিঙ্গারা থেকে শুরু করে কত কত প্যাকেট এই দুনিয়ায় যত্রতত্র পড়ে থাকে তার ইয়ত্তা নেই!
.
ক্রমে ক্রমে ময়লার টিলা হয়ে গেলো! সবাই মিলে উল্লাস করে তাতে আগুণ জ্বালিয়ে দিলাম! ময়লা কাগজ টাগজ জ্বলছে সাথে আমাদের ক্লান্তিও! ইশ! আবার যদি করতে পারতাম এমন কাজ!
.
টোকাইরা আবার এমন কাজ করতে করতে ব্যাংকারদের মতো বোরিং হয়ে যায়!
.
অনেক মানুষ আছে যারা এত্তগুলো কাজ করে! তাদের দেখে কোন আলসে জিজ্ঞেস করে বসে, ভাই সারাদিন চাকরি করেন! এটা করেন! ওটা করেন! এতো কাজ কেমনে করেন? ক্লান্ত লাগে না! আমি তো একটি কাজ করতে করতে হাঁপিয়ে যায়!
.
আসলে মূল কথা সে অবসরের সংজ্ঞা জানে না!
.
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যখন অর্থনীতি পড়তাম তখন দেখতাম সপ্তাহে তিন দিন বন্ধ! পুরো মাস বন্ধ! ছয় মাস বন্ধের মতো! এতো এতো সময় হাতে! সারাদিন ঘুমাইতাম! রাতে ঘুমাইতাম! ঘুম থেকে উঠে ঘুমাইতাম! একদিন খেয়াল করতাম, ঘুমাইতে ঘুমাইতে টায়ার্ড হয়ে গেছি! ক্লান্ত! পরিশ্রান্ত! তারপর টায়ার্ডনেস কাটানোর জন্য ঘুরতে যেতাম!

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০১ লা মে, ২০১৭ দুপুর ১:০৯

মিলন মো রাকিব বলেছেন: অবসরের সংজ্ঞাটা আমিও জানতাম না। এখন থেকে অবসরের সঠিক জ্ঞানে সঠিক ব্যবহার হবে আশা করি

০১ লা মে, ২০১৭ বিকাল ৩:২৯

আবদুর রব শরীফ বলেছেন: ইনশাল্লাহ

২| ০১ লা মে, ২০১৭ রাত ৮:৩৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: যানজট না থাকলে অবসরের মজাটা আরো বেশী পাওয়া যেত...

০২ রা মে, ২০১৭ বিকাল ৩:৪১

আবদুর রব শরীফ বলেছেন: একদম ঠিক

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.