নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন জেনারেল ব্লগারের নিজের সম্পর্কে বলার কিছু থাকে না ।

আবদুর রব শরীফ

যদি তোর লেখা পড়ে কেউ না হাসে তবে একলা হাসো রে!

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

এইম ইন লাইফ ইজ এ পুলিশ

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:১৮

বাংলাদেশ পুলিশের সরাসরি তত্ত্বাবধানে নির্মিত সিনেমা 'ঢাকা অ্যাটাক' নিয়ে কিছু লিখবো ভাবছি এমন সময় চোখে ভেসে আসলো 'আইন নিজের হাতে তুলে নিবেন না' 'এরেস্ট হিম' 'ইয়ু আর আন্ডার এরেস্ট' টাইপ কিছু কথা!
.
একজন পুলিশ কনস্টেবল সের আলীর কথা মনে আছে যে ২০১৭ সালের ২৩শে জানুয়ারী সাহসিকতার জন্য পিপিএম পদক পেয়েছিলেন যে তার আগের মাসে ডিসেম্বরের ১১ তারিখে ঘটে যাওয়া বাস দূর্ঘটনা থেকে একটি শিশুকে উদ্ধার করে কোলে করে হাসপাতালে নিয়ে যাওয়ার পথে কারো ক্যামেরায় আটকে গিয়ে ভাইরাল হয়ে গিয়েছিলো সে ছবি সেদিন তিনি নিজ এলাকায় ছুটিতে ছিলেন!
.
স্রেপ পুলিশ হিসেবে নয় মানবতার কারণে এগিয়ে গিয়েছিলেন!
.
দাউদকান্দির গৌরীপুর বাসষ্ট্যান্ডে অর্ধশতাধিক যাত্রী নিয়ে মতলব এক্সপ্রেসের বাসটি যখন খাদে পড়ে যায় তখন পুলিশ কনস্টেবল পারভেজ নিজের বুদ্ধিমত্তা এবং সাহসিকতা দিয়ে যাত্রী প্রাণ রক্ষার উচিলা হয়েছিলেন!
.
জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল জাঁ পিয়েরে ল্যাকরইক্স বলেছিলেন, 'পৃথিবীর যুদ্ধবিধ্বস্ত বিভিন্ন দেশে শান্তিরক্ষায় বাংলাদেশ পুলিশের দক্ষতা, পেশাদারিত্ব ও সাহসিকতা অত্যন্ত উঁচুমানের।'
.
কিন্তু নিজ দেশে কেনো তাদের সেবা প্রশ্নবিদ্ধ হয় তার জন্য কারা দায়ী সে বিষয় লিখতে যাবো না! বেপারগুলো ওপেন সিক্রেট!
.
তার চেয়ে বরং কৌতুক করি,
.
এক আমেরিকান পুলিশ তার সন্তানের হাত থেকে আইফোন সেভেন নদীতে ফেলে দিয়ে বললো তোর বাবার টাকার অভাব নেই! কাল আইফোন এইট কিনে দিবো! তা দেখে জাপানি পুলিশ তার সন্তানের হাত থেকে প্রিয় বিশ হাজার ডলার দামের রোলেক্স ঘড়িটি ফেলে দিয়ে বললো কাঁদিস না বাবা তোর বাবার টাকার অভাব নেই! কূলে নেমেই নতুন কিনে দিবো তা দেখে বাঙ্গালী পুলিশটি তার সন্তানকে ই ফেলে দিলো!
.
আমেরিকান আর জাপানি পুলিশ তো অবাক!
.
বাঙ্গালী পুলিশ বললো, আমার সন্তানের অভাব নেই তাই সন্তান ই ফেলে দিলাম!
.
কিছুক্ষণ পর সন্তান নদী থেকে উঠে এসে বললো, বাবা আইফোন আর ঘড়ি দুটোই খুঁজে পেয়েছি! তোমার ঘড়ির অভাব আর আমার আইফোনের! এই নাও!
.
তেমনি আমাদের পুলিশ বাহিনীতে এখন যোগ্য নেতৃত্বের অভাব এবং ক্ষমতাসীনদের প্রভাব থেকে তাদের মুক্ত করে আদর্শ এবং নৈতিকতার মধ্য দিয়ে পরিচালিত করার মানসিকতার বড়ই অভাব!
.
ঢাকা অ্যাটাক কেনো একদিন অসাধু মহল পুরো বাংলাদেশে অ্যাটাক দিলেও সে হুমকির উপযুক্ত জবাব দেওয়ার সক্ষমতা বাংলার পুলিশদের আছে বলে আমরা বিশ্বাস করি!
.
কোন এক সকালে উঠে যদি দেখি পুলিশ বউ দূর্নীতিগ্রস্থ স্বামীর দিকে হ্যান্ডকাপ ঝুলিয়ে হুংকার দিয়ে বলছে 'ইয়ু আর আন্ডার এরেস্ট' সেদিন 'মাই এইম ইন লাইফ ইজ এ পুলিশ' লিখতে যে কেউ গর্ববোধ করবে!

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৩৫

তারেক ফাহিম বলেছেন: প্রথম মন্তব্যকারী হিসেবে বোনাস চাই!!

হাসি বেসিক হিসেবে নিলাম।

০৮ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:২৮

আবদুর রব শরীফ বলেছেন: বোনাস এডভ্যান্স করে দিলাম

২| ০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:০১

ফ্রিটক বলেছেন: জোকসটা ভাল লেগেছে

০৮ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:২৯

আবদুর রব শরীফ বলেছেন: ধন্যবাদ

৩| ০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:৩৭

ভ্রমরের ডানা বলেছেন:

জোকটা ভাল্লাগছে.....

০৮ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:২৯

আবদুর রব শরীফ বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.